 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 24 মোট 74
<h1>২২। কারো সমà§à¦®à¦¾à¦¨à§‡ দাà¦à§œà¦¾à¦¨à§‹ কি জায়েয?</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : à¦à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ লিখেছেন : "ইসলামি শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানগà§à¦²à§‹à¦¤à§‡ সচরাচর শিকà§à¦·à¦•ের জনà§à¦¯ দাà¦à§œà¦¿à§Ÿà§‡ সমà§à¦®à¦¾à¦¨ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨à§‡à¦° রেওয়াজ রয়েছে। ঠপà§à¦°à¦¥à¦¾à¦Ÿà¦¿ নিয়ে সমà§à¦ªà§à¦°à¦¤à¦¿ বিতরà§à¦•ের সূতà§à¦°à¦ªà¦¾à¦¤ হয়েছে। মিশকাত শরিফে হযরত আবৠসাঈদ খà§à¦¦à¦°à§€ বরà§à¦£à¦¿à¦¤ হাদিস থেকে জানা যায়, রসূল সা. সà§à¦¬à§Ÿà¦‚ সমà§à¦®à¦¾à¦¨à¦¾à¦°à§à¦¥à§‡ দাà¦à§œà¦¾à¦¨à§‹à¦° আদেশ দিয়েছেন। হযরত ফাতেমার জনà§à¦¯ তিনি যে দাà¦à§œà¦¾à¦¤à§‡à¦¨ তার পà§à¦°à¦®à¦¾à¦£ রয়েছে। অপরদিকে তিরমিযী শরিফে বরà§à¦£à¦¿à¦¤ সহীহ হাদিসে পà§à¦°à¦®à¦¾à¦£ রয়েছে যে, সাহাবাগণ রসূল সা.-à¦à¦° জনà§à¦¯ দাà¦à§œà¦¾à¦¤à§‡à¦¨ না। হযরত মà§à§Ÿà¦¾à¦¬à¦¿à§Ÿà¦¾ বরà§à¦£à¦¿à¦¤ হাদিসে কারো জনà§à¦¯ দাà¦à§œà¦¾à¦²à§‡ জাহানà§à¦¨à¦¾à¦®à§‡ যেতে হবে বলে সাবধান করা হয়েছে। হযরত আবৠউমামা বরà§à¦£à¦¿à¦¤ হাদিসে à¦à¦Ÿà¦¿à¦•ে অনৈসলামিক কাজ আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করে নিষিদà§à¦§ করা হয়েছে। কারো কারো ধারণা, হযরত সা'দের আগমনে রসূল সা. সাহাবাগণকে উঠে দাà¦à§œà¦¾à¦¨à§‡à¦¾à¦° আদেশ দিয়ে যে কথাটি বলেছিলেন, তা -------------------- 'তোমাদের নেতার জনà§à¦¯ উঠে দাà¦à§œà¦¾à¦“' নয় বরং তিনি বলেছিলেন -------------------- 'তোমরা তোমাদের নেতার কাছে উঠে যাও।' কেননা হযরত সা'দ অসà§à¦¸à§à¦¥à¦¤à¦¾à¦° জনà§à¦¯ à¦à¦•াকী সওয়ারি জনà§à¦¤à§à¦° পিঠথেকে নামতে অকà§à¦·à¦® ছিলেন, তাই তাà¦à¦•ে সাহাযà§à¦¯ করার জনà§à¦¯ à¦à¦—িয়ে যাওয়ার নিরà§à¦¦à§‡à¦¶ দিয়েছিলেন। ঠবিষয়ে সঠিক দিকনিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾ ও সমনà§à¦¬à§Ÿà§‡à¦° পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ সমসà§à¦¯à¦¾à¦Ÿà¦¾ শà§à¦§à§ মাদরাসার নয় বরং দৈননà§à¦¦à¦¿à¦¨ জীবনে পà§à¦°à¦¾à§Ÿà¦‡ à¦à¦° সমà§à¦®à§à¦–িন হতে হয়। তাই ঠপà§à¦°à¦¥à¦¾à¦Ÿà¦¿ শরিয়তের দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ কেমন à¦à¦¬à¦‚ ঠসংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ ইসলামি বিধির আসল তাৎপরà§à¦¯ ও উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ কি, তা সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ অবহিত করলে বারবার ঠনিয়ে দà§à¦¬à¦¿à¦§à¦¾à¦¦à§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬ ও বিতরà§à¦•ের উদà§à¦à¦¬ ঘটবেনা।"
জবাব : ঠসমসà§à¦¯à¦¾à¦Ÿà¦¾ নিয়ে আমাদের à¦à¦–ানে মাà¦à§‡ মধà§à¦¯à§‡à¦‡ কিছৠপà§à¦°à¦¶à§à¦¨ à¦à¦¸à§‡ থাকে। আলোচà§à¦¯ পà§à¦°à¦¶à§à¦¨à¦Ÿà¦¿à¦“ তারই à¦à¦•টি। তাই পà§à¦°à¦¶à§à¦¨à¦Ÿà¦¿à¦•ে হà§à¦¬à§à¦¹à§ তà§à¦²à§‡ দিয়ে তার বিশদ ও তথà§à¦¯à¦¨à¦¿à¦°à§à¦à¦° জবাব দেয়া হচà§à¦›à§‡à¥¤
পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ ইমামদের মধà§à¦¯à§‡ 'কিয়াম' তথা সমà§à¦®à¦¾à¦¨à¦¸à§‚চক দাà¦à§œà¦¾à¦¨à§‹ নিয়ে মতà¦à§‡à¦¦ রয়েছে। কেউ à¦à¦Ÿà¦¿à¦•ে বৈধ মনে করেন। আবার কেউ কেউ à¦à¦Ÿà¦¿ সরà§à¦¬à§‡à¦¾à¦¤à¦à¦¾à¦¬à§‡ অবৈধ বলে রায় দিয়ে থাকেন। কেউ কেউ ঠকাজ বিশেষ বিশেষ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ বৈধ ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ অবৈধ মনে করেন। পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• মতের সপকà§à¦·à§‡ যà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¾à¦¦à¦¿ রয়েছে। à¦à¦—à§à¦²à§‹ পà§à¦°à¦¥à¦®à§‡ সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤à¦à¦¾à¦¬à§‡ তà§à¦²à§‡ ধরা পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ নচেৎ à¦à¦—à§à¦²à§‹à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ তà§à¦²à¦¨à¦¾à¦®à§‚লকà¦à¦¾à¦¬à§‡ পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ চালানো সমà§à¦à¦¬ নয়।
যারা à¦à¦•ে বৈধ মনে করেন তারা à¦à¦° সপকà§à¦·à§‡ à¦à¦•াধিক হাদিস ও সাহাবায়ে কিরামের দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ পেশ করে থাকেন। তনà§à¦®à¦§à§à¦¯à§‡ বà§à¦–ারি, মà§à¦¸à¦²à¦¿à¦® ও অনà§à¦¯ কতিপয় হাদিস গà§à¦°à¦¨à§à¦¥à§‡ বরà§à¦£à¦¿à¦¤ à¦à¦•টি হাদিস পà§à¦°à¦¶à§à¦¨à¦•রà§à¦¤à¦¾ সà§à¦¬à§€à§Ÿ পà§à¦°à¦¶à§à¦¨à§‡ উলà§à¦²à§‡à¦– করেছেন। à¦à¦¤à§‡ বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে, বনৠকà§à¦°à¦¾à§Ÿà¦¯à¦¾ গোতà§à¦°à§‡à¦° ইহà§à¦¦à§€à¦°à¦¾ পরাজিত হয়ে যাওয়ার পর হযরত সা'দ বিন মায়াযকে শালিস মেনেছিল। সে মতে রসূল সা, তাà¦à¦•ে ডেকে পাঠালেন। হযরত সা'দ যখন à¦à¦•টা সওয়ারী জনà§à¦¤à§à¦° আরোহী হয়ে তাà¦à¦° দরবারে à¦à¦²à§‡à¦¨, তখন রসূল সা. সমবেত সাহাবামণà§à¦¡à¦²à§€à¦•ে বললেন ---------------- 'ওঠো, তোমাদের নেতার কাছে যাও।'
আবৠদাউদ ও অনà§à¦¯ কয়েকটি হাদিস গà§à¦°à¦¨à§à¦¥ থেকে à¦à¦“ জানা যায় যে, রসূল সা. সà§à¦¬à§€à§Ÿ ধাতà§à¦°à§€à¦®à¦¾à¦¤à¦¾ ও তার সà§à¦¬à¦¾à¦®à§€à¦•ে চাà¦à¦¦à¦° বিছিয়ে সà§à¦¬à¦¾à¦—ত জানিয়েছিলেন à¦à¦¬à¦‚ দà§à¦§à¦à§à¦°à¦¾à¦¤à¦¾à¦•ে দাà¦à§œà¦¿à§Ÿà§‡ সমà§à¦à¦¾à¦·à¦£ জানান ও তারপর কাছে বসান।
অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ আবৠদাউদ, তিরমিযি, ইবনে হামà§à¦¬à¦¾à¦¨ পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿ হাদিস গà§à¦°à¦¨à§à¦¥à§‡ à¦à¦‡ মরà§à¦®à§‡ à¦à¦•াধিক হাদিস বরà§à¦£à¦¿à¦¤ আছে যে, রসূল সা. যখন হযরত ফাতিমার কাছে যেতেন, তখন ফাতিমা দাà¦à§œà¦¿à§Ÿà§‡ তাà¦à¦° হাতে চà§à¦®à§ খেতেন à¦à¦¬à¦‚ তাà¦à¦•ে সাদরে বসাতেন। অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ হযরত ফাতিমা à¦à¦²à§‡ রসূল সা. ও তদà§à¦°à§à¦ª করতেন।
হযরত ইকরামা রা. সমà§à¦ªà¦°à§à¦•ে হাদিসে বরà§à¦£à¦¿à¦¤ আছে যে, মকà§à¦•া বিজয়ের পর তিনি à¦à¦¤à§‹ দিশেহারা হয়ে পড়লেন যে, দেশ ছেড়ে পালানোর উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ নিয়ে সমà§à¦¦à§à¦°à§‡à¦° তীরে উপনীত হন à¦à¦¬à¦‚ à¦à¦•টি নৌকায় চড়ে বসেন। সহসা নৌকাটি দà§à¦°à§à¦¯à§‡à¦¾à¦—ের কবলে পড়লে যাতà§à¦°à§€à¦¦à§‡à¦° à¦à¦•জন দেবতাদের সাহাযà§à¦¯ কামনা করতে বলে। কিনà§à¦¤à§ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ যাতà§à¦°à§€à¦°à¦¾ বললো : "à¦à¦®à¦¨ কঠিন বিপদে দেবতাদের দà§à¦¬à¦¾à¦°à¦¾ কাজ হবেনা। তোমরা সবাই শà§à¦§à§ আলà§à¦²à¦¾à¦¹à¦•ে ডাকো।" ঠকথাটা ইকরামার অনà§à¦¤à¦°à§‡ গà¦à§€à¦°à¦à¦¾à¦¬à§‡ বদà§à¦§à¦®à§‚ল হলো, তিনি à¦à¦¾à¦¬à¦²à§‡à¦¨, তাহলে তো মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা.-à¦à¦° ধরà§à¦®à¦‡ সতà§à¦¯à¥¤ তিনি অনà§à¦¯ à¦à¦•টি নৌকায় চড়ে ফিরে গিয়ে রসূল সা.-à¦à¦° দরবারে হাজির হলেন, ঠসময়ে রসূল সা. তাà¦à¦•ে সà§à¦¬à¦¾à¦—ত জানাতে উঠে দাà¦à§œà¦¾à¦¨à¥¤
হযরত আদি বিন হাতেমকেও সà§à¦¬à¦¾à¦—ত জানাতেও অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ রসূল সা.-à¦à¦° উঠে দাà¦à§œà¦¾à¦¨à§‹à¦° উলà§à¦²à§‡à¦– হাদিসে রয়েছে। ঠধরণের দাà¦à§œà¦¾à¦¨à§‹à¦•ে বৈধ পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¨à§à¦¨ করে à¦à¦®à¦¨ সকল হাদিস à¦à¦–ানে উলà§à¦²à§‡à¦– করতে চাইনা। নচেত ঠসমà§à¦ªà¦°à§à¦•ে আরো কয়েকটি হাদিস ও সাহাবাদের রয়েছে।
উদাহরণসà§à¦¬à¦°à§‚প, বায়হাকীতে হযরত আবৠহà§à¦°à¦¾à§Ÿà¦°à¦¾à¦° বরà§à¦£à¦¿à¦¤ হাদিসে বলা হয়েছে, রসূল সা. মসজিদে থেকে ফিরে à¦à¦²à§‡ সাহাবিগণ তাà¦à¦° সমà§à¦®à¦¾à¦¨à¦¾à¦°à§à¦¥à§‡ দাà¦à§œà¦¿à§Ÿà§‡ যেতেন। অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ হযরত কা'ব ইবনে মালেক ও তাà¦à¦° দà§à¦‡ সাথি আলসà§à¦¯à¦¬à¦¶à¦¤ যà§à¦¦à§à¦§à§‡ যাননি। তাà¦à¦¦à§‡à¦° তওবা কবà§à¦² হওয়ার পর হযরত কা'ব রসূল সা.-à¦à¦° সাথে সাকà§à¦·à¦¾à§Ž করতে গেলে উপসà§à¦¥à¦¿à¦¤ জনৈক সাহাবি তাকে সà§à¦¬à¦¾à¦—ত জানাতে ও খোশ আমদেদ বলতে উঠে দাà¦à§œà¦¾à¦¨à¥¤ হযরত কা'বের কাছে à¦à¦‡ সাহাবির দাà¦à§œà¦¾à¦¨à§‡à¦¾à¦° à¦à¦¤à§‡à¦¾ বড় মহানà§à¦à¦¬à¦¤à¦¾ মনে হয়েছিল যে, তিনি তা কোনো দিন à¦à§à¦²à¦¤à§‡ পারেননি à¦à¦¬à¦‚ তাà¦à¦° কাছে কৃতজà§à¦ž ছিলেন। মোটকথা সমà§à¦®à¦¾à¦¨à¦¾à¦°à§à¦¥à§‡ দাà¦à§œà¦¾à¦¨à§‹à¦° বৈধতা পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¨à§à¦¨ করে à¦à¦®à¦¨ হাদিস অনেক রয়েছে।
যারা à¦à¦‡ দাà¦à§œà¦¾à¦¨à§‡à¦¾à¦° অবৈধ কিংবা মাকরূহ মনে করেন, তারাও অনà§à¦¯ কয়েকটি হাদিস দà§à¦¬à¦¾à¦°à¦¾ তাদের মতের যথারà§à¦¥à¦¤à¦¾ পà§à¦°à¦®à¦¾à¦£ করে থাকেন। সেগà§à¦²à§‹ নিমà§à¦¨à¦°à§‚প :
সà§à¦¨à¦¾à¦¨à§‡ ইবনে মাজাহ ও আবৠদাউদে আছে যে, রসূল সা. লাঠির উপর à¦à¦° দিয়ে ঘর থেকে বেরিয়ে à¦à¦²à§‡ সাহাবিগণ তাà¦à¦° সমà§à¦®à¦¾à¦¨à¦¾à¦°à§à¦¥à§‡ দণà§à¦¡à¦¾à§Ÿà¦®à¦¾à¦¨ হন। তখন রসূল সা. বলেন : "à¦à¦à¦¾à¦¬à§‡ à¦à¦•ে অপরকে সà§à¦¬à¦¾à¦—ত জানাতে দাà¦à§œà¦¾à¦¨à§‹ আজমীদের (অরà§à¦¥à¦¾à§Ž অমà§à¦¸à¦²à¦¿à¦®à¦¦à§‡à¦°) রীতি, তোমরা à¦à¦à¦¾à¦¬à§‡ দাà¦à§œà¦¾à¦¬à§‡ না।"
আবৠদাউদ ও তিরমিযীতে আরো à¦à¦•টি হাদিস রয়েছে যে, রসূল সা. বলেছেন :
---------------------------------
"যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ কামনা করে যে লোকেরা তার জনà§à¦¯ দণà§à¦¡à¦¾à§Ÿà¦®à¦¾à¦¨ হোক, তার জনà§à¦¯ দোযখ অনিবারà§à¦¯à¥¤"
হযরত আনাস করà§à¦¤à§ƒà¦• বরà§à¦£à¦¿à¦¤ à¦à¦•টি হাদিস তিরমিযী শরিফে রয়েছে যে, "সাহাবিদের কাছে রসূল সা.-à¦à¦° চেয়ে পà§à¦°à¦¿à§Ÿ কোনো বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ ছিলনা। কিনà§à¦¤à§ তারা রসূল সা.-কে দেখে দাà¦à§œà¦¾à¦¤à§‡à¦¨ না। কেননা তিনি যে à¦à¦Ÿà¦¾ পছনà§à¦¦ করেননা তা তাà¦à¦°à¦¾ জানতেন।"
হযরত আমীর মà§à§Ÿà¦¾à¦¬à¦¿à§Ÿà¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে বরà§à¦£à¦¿à¦¤ আছে যে, à¦à¦•বার তিনি হযরত আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹ ইবনে যà§à¦¬à¦¾à§Ÿà§‡à¦° ও ইবনে সাফওয়ানের সামনে আবিরà§à¦à§‚ত হলে তাà¦à¦°à¦¾ উà¦à§Ÿà§‡ অথবা তাà¦à¦¦à§‡à¦° à¦à¦•জন দাà¦à§œà¦¿à§Ÿà§‡ যান। মà§à§Ÿà¦¾à¦¬à¦¿à§Ÿà¦¾ বললেন : বসে যান আমি রসূল সা.-কে বলতে শà§à¦¨à§‡à¦›à¦¿ :
------------------------------------------------
"যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ তাকে দেখে লোকেরা দাà¦à§œà¦¾à¦²à§‡ খà§à¦¶à¦¿ হয়, সে যেনো দোজখে তার আশà§à¦°à§Ÿà¦¸à§à¦¥à¦² বানিয়ে নেয়।"
সহীহ মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡ হযরত জাবির থেকে বরà§à¦£à¦¿à¦¤ আছে যে, রসূল সা. রোম পারসà§à¦¯à¦¬à¦¾à¦¸à¦¿à¦° আপন সমà§à¦°à¦¾à¦Ÿà¦¦à§‡à¦° দেখে দাà¦à§œà¦¾à¦¨à§‡à¦¾à¦° পà§à¦°à¦¥à¦¾ অনà§à¦¸à¦°à¦£ করতে নিষেধ করেছেন।
দাà¦à§œà¦¿à§Ÿà§‡ সমà§à¦®à¦¾à¦¨ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨à¦•ে যারা অবৈধ মনে করেন, তারা উলà§à¦²à§‡à¦–িত হাদিসগà§à¦²à§‡à¦¾à¦•ে তো নিজেদের মতের সপকà§à¦·à§‡ উপসà§à¦¥à¦¾à¦ªà¦¿à¦¤ করেনই, অধিকনà§à¦¤à§ দাà¦à§œà¦¾à¦¨à§‹à¦•ে বৈধ পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¨à§à¦¨à¦•ারি হাদিসগà§à¦²à§‹à¦° à¦à¦®à¦¨ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দেন যার ফলে বৈধতা সনà§à¦¦à§‡à¦¹à¦œà¦¨à¦• হয়ে পড়ে। উদাহরণসà§à¦¬à¦°à§‚প, হযরত সা'দ বিন মায়ায সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হাদিস সমà§à¦ªà¦°à§à¦•ে তাদের বকà§à¦¤à¦¬à§à¦¯ হলো, খনà§à¦¦à¦• যà§à¦¦à§à¦§à§‡ আহত হওয়ার কারণে হযরত সা'দের কারো সহায়তা ছাড়া à¦à¦•া à¦à¦•া সওয়ারী জনà§à¦¤à§à¦° পিঠথেকে নামার সামরà§à¦¥ ছিলনা। তাই রসূল সা. সাহাবিদেরকে বলেন,তারা যেনো উঠে গিয়ে তাà¦à¦•ে নামিয়ে আনেন। ঠজনà§à¦¯à§‡à¦‡ রসূল সা. ---------------- (তোমাদের নেতার জনà§à¦¯à§‡ উঠে দাà¦à§œà¦¾à¦“) না বলে ----------------- (ওঠো, তোমাদের নেতার কাছে যাও) বলেন। à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ তার সমà§à¦®à¦¾à¦¨à¦¾à¦°à§à¦¥à§‡ বা তাà¦à¦•ে সà§à¦¬à¦¾à¦—ত জানানোর জনà§à¦¯à§‡ উঠে দাà¦à§œà¦¾à¦¤à§‡ বলা বà§à¦à¦¾à§Ÿà¦¨à¦¾ বরং সওয়ারি থেকে নামতে তাকে সাহাযà§à¦¯ করতে বলা বà§à¦à¦¾à§Ÿà¥¤ কেউ কেউ দাà¦à§œà¦¾à¦¨à§‡à¦¾à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡à¦° মধà§à¦¯à§‡ সূকà§à¦·à§à¦® পারà§à¦¥à¦•à§à¦¯ উদঘাটন করেন। যেমন তাà¦à¦°à¦¾ বলে থাকেন যে, দাà¦à§œà¦¾à¦¨à§‡à¦¾à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ যদি হয় মমতà§à¦¬ ও সৌজনà§à¦¯ পà§à¦°à¦•াশ করা তাহলে তা জায়েয, আর যদি তা হয় আগà§à¦¨à§à¦¤à§à¦•ের বড়তà§à¦¬ জাহির করার জনà§à¦¯ তবে তা নাজায়েয। কেউ কেউ বলেন, বসার জনà§à¦¯ জায়গা করে দেয়া ও পà§à¦°à¦¶à¦¸à§à¦¤à¦¤à¦¾ সৃষà§à¦Ÿà¦¿à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ দাà¦à§œà¦¾à¦¨à§‡à¦¾ জায়েয, অনà§à¦¯à¦¥à¦¾à§Ÿ মাকরূহ। কেউ কেউ মনে করেন, সেবা কিংবা মনসনà§à¦¤à§à¦·à§à¦Ÿà¦¿à¦° জনà§à¦¯ à¦à¦•ানà§à¦¤ জরà§à¦°à¦¿ মনে হলে দাà¦à§œà¦¾à¦¨à§‹ বৈধ। নচেত তা অবৈধ।
উপরে যা কিছৠউলà§à¦²à§‡à¦– করা হলো, মোটামà§à¦Ÿà¦¿à¦à¦¾à¦¬à§‡ à¦à¦—à§à¦²à§‹à¦‡ দাà¦à§œà¦¾à¦¨à§‡à¦¾à¦° বৈধতা ও অবৈধতার পকà§à¦·à§‡ বিপকà§à¦·à§‡ যà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦®à¦¾à¦£à¥¤ à¦à¦–ন পà§à¦°à¦¶à§à¦¨ হলো, পà§à¦°à¦•ৃত বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° কি? ইসলামের নীতি নিরà§à¦§à¦¾à¦°à¦• রসূল সা.-à¦à¦° মহান বাণী ও মহৎ দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤à¦¸à¦®à§‚হের আসল পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¾à¦¦à§à¦¯ বিষয় কি? à¦à¦•জন মানà§à¦·à§‡à¦° জনà§à¦¯ আর à¦à¦•জন মানà§à¦·à§‡à¦° দাà¦à§œà¦¾à¦¨à§‡à¦¾à¦Ÿà¦¾à¦•ে কি তিনি নিষিদà§à¦§ করেছেন বা বৈধ করেছেন? না কি, (নাউজà§à¦¬à¦¿à¦²à§à¦²à¦¾à¦¹) তার কথা ও কাজে à¦à¦®à¦¨ কোনো সà§à¦¬à¦¬à¦¿à¦°à§‹à¦§à¦¿à¦¤à¦¾ রয়েছে, যার সমনà§à¦¬à§Ÿ সাধন করা অসমà§à¦à¦¬?
à¦à¦° জবাব à¦à¦‡ যে, আসলে ঠবিষয়ে যেসব হাদিস ও বাসà§à¦¤à¦¬ দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে, তাতে আদৌ কোনো বিরোধ ও অসামাঞà§à¦œà¦¸à§à¦¯ নেই। পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•টির কà§à¦·à§‡à¦¤à§à¦°à¦“ পà§à¦°à§‡à¦•à§à¦·à¦¾à¦ªà¦Ÿ রয়েছে, যার উপর পৃথক পৃথক বিধি পà§à¦°à¦¯à§‹à¦œà§à¦¯ হয়ে থাকে। কোনো অবসà§à¦¥à¦¾à¦¤à§‡à¦‡ দাà¦à§œà¦¾à¦¨à§‹ চলবেনা। কিংবা সরà§à¦¬à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ দাà¦à§œà¦¾à¦¨à§‹ বৈধ ঠধরণের রায় দেয়াতে চরমপনà§à¦¥à§€ মনোà¦à¦¾à¦¬à§‡à¦° আà¦à¦¾à¦¸ পাওয়া যায়। শরিয়তের দাবি à¦à¦‡ উà¦à§Ÿ চরম বিনà§à¦¦à§à¦° মধà§à¦¯à¦¬à¦°à§à¦¤à§€ সà§à¦¥à¦¾à¦¨à§‡ অবসà§à¦¥à¦¿à¦¤à¥¤ সব ক'টি হাদিস যদি গà¦à§€à¦° মনোনিবেশ সহকারে অধà§à¦¯à§Ÿà¦¨ করা হয়, তাহলে পরিষà§à¦•ার বà§à¦à¦¾ যায় যে, কারো জনà§à¦¯ মানà§à¦·à§‡à¦° দাà¦à§œà¦¾à¦¨à§‹ যদি তার দাপট ও কà§à¦·à¦®à¦¤à¦¾ মদোনà§à¦®à¦¤à§à¦¤à¦¤à¦¾à¦° পà§à¦°à¦¤à§€à¦• হয় à¦à¦¬à¦‚ সেই বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ নিজেও কামনা করে যে, লোকেরা তার জনà§à¦¯ দাà¦à§œà¦¾à¦•, তাহলে সে কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ ঠকাজটি হবে নিষিদà§à¦§ ও অবাঞà§à¦›à¦¿à¦¤à¥¤ অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ ঠকাজটি যদি à¦à¦•পকà§à¦·à§‡à¦° তোষামোদী ও নতজানৠমনোà¦à¦¾à¦¬à§‡à¦° পরিচায়ক হয় à¦à¦¬à¦‚ অপরপকà§à¦·à§‡à¦° ঔদà§à¦§à¦¤à§à¦¯ ও অহংকারের ধারক হয়, তাহলেও উà¦à§Ÿ পকà§à¦·à§‡à¦° জনà§à¦¯ ঠকাজ নিনà§à¦¦à¦¨à§€à§Ÿ ও সমীচীন হবে। কিনà§à¦¤à§ à¦à¦›à¦¾à§œà¦¾ অনà§à¦¯ যেসব কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ দাà¦à§œà¦¾à¦¨à§‹ হয়, তাকে অবৈধ ও নিষিদà§à¦§ বলে রায় দেয়ার সপকà§à¦·à§‡ কোনো বলিষà§à¦ পà§à¦°à¦®à¦¾à¦£ ও যà§à¦•à§à¦¤à¦¿ দেখানো সমà§à¦à¦¬ নয়। সেই সকল কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ দাà¦à§œà¦¾à¦¨à§‹à¦•ে বৈধ বলা যেতে পারে। à¦à¦®à¦¨à¦•ি যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জনà§à¦¯ দাà¦à§œà¦¾à¦¨à§‹ হয়, সে যদি ইসলামি মানদণà§à¦¡ ও দৃষà§à¦Ÿà¦¿à¦à¦™à§à¦—ি অনà§à¦¸à¦¾à¦°à§‡ à¦à¦° উপযà§à¦•à§à¦¤ হয়, তবে কà§à¦·à§‡à¦¤à§à¦° বিশেষে à¦à¦‡ দাà¦à§œà¦¾à¦¨à§‹ পà§à¦°à¦¶à¦‚সনীয় ও বাঞà§à¦›à¦¿à¦¤ কাজ বলে গণà§à¦¯ হবে। à¦à¦Ÿà¦¾ à¦à¦•টা à¦à¦¾à¦°à¦¸à¦¾à¦®à§à¦¯à¦ªà§‚রà§à¦£ ও অগà§à¦°à¦¾à¦§à¦¿à¦•ারযোগà§à¦¯ নীতি। à¦à¦•াধিক ইমাম ও ফকীহ à¦à¦‡ নীতি অবলমà§à¦¬à¦¨ করেছেন। আবৠদাউদের টীকা গà§à¦°à¦¨à§à¦¥ "মায়ালিমà§à¦¸ সà§à¦¨à¦¾à¦¨à§‡" ইমাম খাতà§à¦¤à¦¾à¦¬à§€ র. বলেন :
"à¦à¦•জন জà§à¦žà¦¾à¦¨à§€à¦—à§à¦£à§€ নেতা ও নà§à¦¯à¦¾à§Ÿà¦ªà¦°à¦¾à§Ÿà¦£ শাসকের জনà§à¦¯ তার অনà§à¦¸à¦¾à¦°à§€ ও অনà§à¦—তদের দাà¦à§œà¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ à¦à¦•জন ইসলামি বিদà§à¦¬à¦¾à¦¨à§‡à¦° জনà§à¦¯ শিকà§à¦·à¦¾à¦°à§à¦¥à§€à¦° দাà¦à§œà¦¾à¦¨à§‹ মাকরূহ নয় বরং মà§à¦¸à§à¦¤à¦¾à¦¹à¦¾à¦¬à¥¤ ঠকাজ মাকরূহ কেবল সেই বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° বেলায়, যার মধà§à¦¯à§‡ à¦à¦¸à¦¬ গà§à¦£à¦—রিমা ও বৈশিষà§à¦Ÿ অনà§à¦ªà¦¸à§à¦¥à¦¿à¦¤à¥¤"
আবৠদাউদের সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤à¦¸à¦¾à¦° টীকায় হাফেজ মà§à¦¨à¦¯à¦¿à¦°à§€ ইমাম খাতà§à¦¤à¦¾à¦¬à§€à¦° à¦à¦‡ উকà§à¦¤à¦¿à¦Ÿà¦¿ নিজের বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° সমরà§à¦¥à¦¨à§‡ উদà§à¦§à§ƒà¦¤ করেছেন যে, অহংকার ও ঔদà§à¦§à¦¤à§à¦¯à§‡à¦° বসে জনগণকে দাà¦à§œà¦¾à¦¨à§‹à¦° আদেশ দেয়া à¦à¦¬à¦‚ à¦à¦Ÿà¦¾à¦•ে তাদের উপর বাধà§à¦¯à¦¤à¦¾à¦®à§‚লকà¦à¦¾à¦¬à§‡ চাপিয়ে দেয়া অবৈধ। অনà§à¦¯à¦¥à¦¾à§Ÿ অধিকাংশ শরিয়ত বিশেষজà§à¦žà§‡à¦° মতে নà§à¦¯à¦¾à§Ÿà¦ªà¦°à¦¾à§Ÿà¦£ লোকদের জনà§à¦¯ দাà¦à§œà¦¾à¦¨à§‹ মাকরূহ নয়। ইমাম বà§à¦–ারি ও ইমাম নববীর অà¦à¦¿à¦®à¦¤à¦“ অনà§à¦°à§‚প। à¦à¦®à¦¨à¦•ি ইমাম নববী দাà¦à§œà¦¾à¦¨à§‹à¦•ে বৈধ পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¨à§à¦¨ করার চেষà§à¦Ÿà¦¾à§Ÿ à¦à¦•খানা সà§à¦¬à¦¤à¦¨à§à¦¤à§à¦° পà§à¦¸à§à¦¤à¦¿à¦•া লিখেছেন। হানাফি ফেকাহবেতà§à¦¤à¦¾à¦¦à§‡à¦°à¦“ অà¦à¦¿à¦®à¦¤ à¦à¦‡ যে, যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ সমà§à¦®à¦¾à¦¨ ও শà§à¦°à¦¦à§à¦§à¦¾à¦° পাতà§à¦°, তার সমà§à¦®à¦¾à¦¨à¦¾à¦°à§à¦¥à§‡ দাà¦à§œà¦¾à¦¨à§‹ জায়েয।
যেসব হাদিস দাà¦à§œà¦¾à¦¨à§‹à¦•ে নিষিদà§à¦§ ঘোষণা করা হয়েছে, তার অধিকাংশই দাà¦à§œà¦¾à¦¨à§‹à¦° à¦à¦®à¦¨ সব অনà§à¦¤à¦°à§à¦¨à¦¿à¦¹à¦¿à¦¤ দোষ, বাহà§à¦¯à¦¿à¦• আকৃতি ও à¦à¦™à§à¦—িমার উলà§à¦²à§‡à¦– রয়েছে, যার দরà§à¦£ ঠকাজ সতà§à¦¯à¦¿à¦‡ আপতà§à¦¤à¦¿à¦•র ও অননমোদনযোগà§à¦¯ হয়ে পড়ে। à¦à¦‡ সব দোষের মধà§à¦¯à§‡ সবিশেষ উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯ হলো, মানà§à¦·à§‡à¦° মধà§à¦¯à§‡ মানসিক গোলামী ও হীনমনà§à¦¯à¦¤à¦¾ সৃষà§à¦Ÿà¦¿à¦° পà§à¦°à§Ÿà¦¾à¦¸, নিজের বড়তà§à¦¬ ও শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬à§‡à¦° à¦à¦¾à¦¬à¦®à§‚রà§à¦¤à¦¿ গড়ে তোলার মানসিকতা à¦à¦¬à¦‚ নিজের দোরà§à¦¦à¦£à§à¦¡ পà§à¦°à¦¤à¦¾à¦ª ও পà§à¦°à¦à§ƒà¦¤à§à¦¬à§‡à¦° জোয়াল চাপিয়ে দেয়ার কà§à¦®à¦¤à¦²à¦¬à§‡ à¦à¦‡ পà§à¦°à¦¥à¦¾à¦•ে বাধà§à¦¯à¦¤à¦¾à¦®à§‚লকà¦à¦¾à¦¬à§‡ চালৠরাখার পà§à¦°à¦¬à¦£à¦¤à¦¾à¥¤ à¦à¦• পà§à¦°à¦¤à¦¾à¦ªà¦¶à¦¾à¦²à§€ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ কà§à¦·à¦®à¦¤à¦¾à¦° মসনদে আসীন থাকবেন, আর সকলে তার সামনে হাত জোড় করে, নতজানৠহয়ে নীরবে দাà¦à§œà¦¿à§Ÿà§‡ থাকবে- ঠà¦à¦¾à¦¬à¦§à¦¾à¦°à¦¾à¦Ÿà¦¾ নি:সনà§à¦¦à§‡à¦¹à§‡ দাসতà§à¦¬à§‡à¦° পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ পড়ে à¦à¦¬à¦‚ "à¦à¦• আলà§à¦²à¦¾à¦¹à¦° à¦à¦•নিষà§à¦ আনà§à¦—তà§à¦¯ করা" বলে যে নিরà§à¦¦à§‡à¦¶ দেয়া হয়েছে তার পরিপনà§à¦¥à§€à¥¤ ঠজনà§à¦¯à¦‡ হাদিসে যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° জনà§à¦¯ দাà¦à§œà¦¾à¦¨à§‹ নিষিদà§à¦§ করা হয়েছে ও তার বিরà§à¦¦à§à¦§à§‡ সতরà§à¦•বাণী উচà§à¦šà¦¾à¦°à¦¿à¦¤ হয়েছে, তার কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ à¦à¦°à§‚প শবà§à¦¦ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়েছে যে,
----------------------------------------
"যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ কামনা করে যে জনগণ তার জনà§à¦¯ দলবদà§à¦§ হয়ে সারিবদà§à¦§à¦à¦¾à¦¬à§‡ দাà¦à§œà¦¿à§Ÿà§‡ থাকà§à¦•।"
কোনো কোনো হাদিসে ------------- à¦à¦° পরিবরà§à¦¤à§‡ ---------------- à¦à¦° ------------ à¦à¦° পরিবরà§à¦¤à§‡ -------------- শবà§à¦¦ à¦à¦¸à§‡à¦›à§‡à¥¤ à¦à¦°à¦“ অরà§à¦¥ à¦à¦‡ যে, লোকেরা তার জনà§à¦¯ দাà¦à§œà¦¾à¦¤à§‡ দাà¦à§œà¦¾à¦¤à§‡ অতিষà§à¦ হয়ে যায় à¦à¦¬à¦‚ তাদের পা কà§à¦²à¦¾à¦¨à§à¦¤ হয়ে যায়, যার দরà§à¦¨ তারা পশà§à¦° মতো à¦à¦• পা উঠিয়ে কà§à¦²à¦¾à¦¨à§à¦¤à¦¿ দà§à¦° করার চেষà§à¦Ÿà¦¾ করে। কোনো কোনো হাদিসে বলা হয়েছে যে, ------------------------------ অরà§à¦¥à¦¾à§Ž লোকেরা তার সামনে মূরà§à¦¤à¦¿à¦° মতো নিশà§à¦šà§à¦ª দাà¦à§œà¦¿à§Ÿà§‡ থাকে।
যারা হযরত সা'দ বিন মায়ায সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হাদিসের à¦à¦°à§‚প বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ করেছেন যে, রসূল সা. শà§à¦§à§ তাকে সওয়ারী জনà§à¦¤à§à¦° পিঠথেকে নামিয়ে আনার নিরà§à¦¦à§‡à¦¶ দিয়েছিলেন à¦à¦¬à¦‚ à¦à¦œà¦¨à§à¦¯ ---------------- à¦à¦¬à¦‚ ------------------ à¦à¦° শাবà§à¦¦à¦¿à¦• হেরফেরকে à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ করে যà§à¦•à§à¦¤à¦¿ দাà¦à§œ করেছেন, তাদের যà§à¦•à§à¦¤à¦¿ তেমন বলিষà§à¦ নয়। ধরে নিলাম যে, হযরত সা'দ যà§à¦¦à§à¦§à¦¾à¦¹à¦¤ ও অসà§à¦¸à§à¦¥ ছিলেন। কিনà§à¦¤à§ তিনি তো মদিনা থেকে বনৠকà§à¦°à¦¾à§Ÿà¦¯à¦¾à¦° à¦à¦²à¦¾à¦•া পরà§à¦¯à¦¨à§à¦¤ গাধার পিঠে আরোহণ করে পৌà¦à¦›à§‡ গিয়েছিলেন। গাধার পিঠথেকে নামা তার জনà§à¦¯ বোধহয় à¦à¦¤à§‹ অসাধà§à¦¯ ছিলনা যে, তার জনà§à¦¯ লোকদের সহায়তা গà§à¦°à¦¹à¦£ করা অপরিহারà§à¦¯ হয়ে পড়েছিল। অত:পর তিনি যখন সামনের দিক থেকে আগমন করলেন তখন, রসূল সা. তাà¦à¦•ে নাম ধরে ডাকার পরিবরà§à¦¤à§‡ ----------- (তোমাদের নেতা) বা --------------- (তোমাদের মধà§à¦¯à§‡ মহৎ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿) শবà§à¦¦ বা উপাধি বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করলেন। ঠদà§à¦¬à¦¾à¦°à¦¾ তিনি অতà§à¦¯à¦¨à§à¦¤ জোরালো ইঙà§à¦—িত দিয়ে সাহাবিগণকে বলতে চেয়েছিলেন, ইনি তোমাদের à¦à¦•জন অতীব সমà§à¦®à¦¾à¦¨à¦¿à¦¤ ও মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦¬à¦¾à¦¨ নেতা যিনি অতà§à¦¯à¦¨à§à¦¤ গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ à¦à¦•টি বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সালিশ ও বিচারকের দায়িতà§à¦¬ পালন করতে আসছেন। তাই তোমরা à¦à¦—িয়ে গিয়ে তাকে সà§à¦¬à¦¾à¦—ত জানাও বরণ করে নাও, যাতে ইহà§à¦¦à§€à¦°à¦¾ à¦à¦°à§‚প ধারণা করার সà§à¦¯à§‹à¦— না পায় যে, তোমরা মানà§à¦¯à¦—ণà§à¦¯ ও সমà§à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ণের মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ দাওনা। ঠঘটনা সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ কয়েকটি বরà§à¦£à¦¨à¦¾à§Ÿ রসূল সা.-à¦à¦° উকà§à¦¤à¦¿ ---------- (নামিয়ে আনো) উদà§à¦§à§ƒà¦¤ হয়েছে। আর যথারীতি কোনো কোনো টীকাকার à¦à¦° à¦à¦°à§‚প মরà§à¦®à¦‡ গà§à¦°à¦¹à¦£ করেছেন যে, "সা'দ বিন মায়াযকে ধরে সওয়ারী থেকে নামাও।"
অথচ ঠশবà§à¦¦à¦Ÿà¦¿à¦°à¦“ বিশà§à¦¦à§à¦§à¦¤à¦° তাৎপরà§à¦¯ সাদরে ও সসমà§à¦®à¦¾à¦¨à§‡ অà¦à§à¦¯à¦°à§à¦¥à¦¨à¦¾ জানানো। অনà§à¦¯ à¦à¦•টি হাদিসে আছে ---------------- "লোকদেরকে যথাযোগà§à¦¯ মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ দিয়ে বরণ করে নাও।" ঠহাদিসটিও উলà§à¦²à§‡à¦–িত বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦° যথারà§à¦¥à¦¤à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¨à§à¦¨ করে।
---------- à¦à¦¬à¦‚ ---------- শবà§à¦¦à¦¦à§à¦¬à§Ÿà§‡à¦° অরà§à¦¥à§‡ যে তারতমà§à¦¯ করা হয়েছে, অà¦à¦¿à¦§à¦¾à¦¨à§‡à¦° বিচারে সেটাও ধরাবাধা ও অপরিহারà§à¦¯ কোনো বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° নয়। ---------- পà§à¦°à¦¬à¦šà¦¨à¦Ÿà¦¿ শà§à¦§à§ কোনো বিপনà§à¦¨ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে উদà§à¦§à¦¾à¦° করা বা তার সাহাযà§à¦¯à§‡à¦° জনà§à¦¯ à¦à¦—িয়ে যাওয়া অরà§à¦¥à§‡à¦‡ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয় তা নয়। বরঞà§à¦š নিছক পà§à¦°à§€à¦¤à¦¿ à¦à¦¾à¦²à¦¬à¦¾à¦¸à¦¾ ও শà§à¦°à¦¦à§à¦§à¦¾ পà§à¦°à¦•াশ কিংবা সà§à¦¬à¦¾à¦—ত অà¦à§à¦¯à¦°à§à¦¥à¦¨à¦¾ জানানোর জনà§à¦¯ দাà¦à§œà¦¾à¦¨à§‹ বা à¦à¦—িয়ে যাওয়া অরà§à¦¥à§‡à¦“ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়। শেষোকà§à¦¤ অরà§à¦¥à§‡ ------------ পà§à¦°à¦¬à¦šà¦¨à§‡à¦° বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° সমধিক পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ হলেও --------- পà§à¦°à¦¬à¦šà¦¨à¦Ÿà¦¿à¦° বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à¦“ পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ আছে। হাদিসেই à¦à¦° বহৠউদাহরণ পাওয়া যায়।
তিরমিযী শরিফে বরà§à¦£à¦¿à¦¤ আছে যে, হযরত যায়েদ বিন হারেসা মদিনা পৌà¦à¦›à§‡ রসূল সা.-à¦à¦° ককà§à¦·à§‡à¦° দরজায় করাঘাত করলেন। à¦à¦°à¦ªà¦° মূল হাদিসটির বিবরণ à¦à¦°à§‚প :
------------------------------------------------------------
"রসূল সা. তৎকà§à¦·à¦£à¦¾à§Ž নিজের চাদর টানতে টানতে উঠে তার কাছে ছà§à¦Ÿà§‡ গেলেন, তার সাথে কোলাকà§à¦²à¦¿ করলেন ও তাকে চà§à¦®à§ খেলেন।"
à¦à¦–ানে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦¤à¦‡ সাহাযà§à¦¯ করা বা উদà§à¦§à¦¾à¦° করার কোনো বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° ছিলনা, যেমনটি হযরত সা'দের বেলায় ধারণা করা হয়েছে। à¦à¦–ানে শà§à¦§à§ উচà§à¦š আবেগোদà§à¦¦à§€à¦ªà§à¦¤ অà¦à§à¦¯à¦°à§à¦¥à¦¨à¦¾ বà§à¦¯à¦•à§à¦¤ করার জনà§à¦¯à¦‡ শবà§à¦¦à¦Ÿà¦¿à¦° পà§à¦°à§Ÿà§‹à¦— হয়েছে।
আবৠদাউদ ও ইবনে মাজার উদà§à¦§à§ƒà¦¤ আবৠউমামার বরà§à¦£à¦¿à¦¤ à¦à¦•টি হাদিসের কথা ইতিপূরà§à¦¬à§‡ আলোচিত হয়েছে। ঠহাদিসের à¦à¦¾à¦·à¦¾ à¦à¦°à§‚প :
-----------------------------------------------------------
"রসূল সা. আমাদের কাছে à¦à¦²à§‹ পরে আমরা তার কাছে উঠে গেলাম।"
à¦à¦–ানেও à¦à¦•ই শবà§à¦¦ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়েছে। অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ রসূল সা. ও হযরত ফাতেমার পরসà§à¦ªà¦°à¦•ে দেখে উঠে দাà¦à§œà¦¾à¦¨à§‹ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ যে হাদিস উপরে আলোচিত হয়েছে, তাতেও হযরত আয়েশার à¦à¦¾à¦·à¦¾ আবৠদাউদে নিমà§à¦¨à¦°à§‚প উদà§à¦§à§ƒà¦¤ হয়েছে?
-------------------------------------------------------------
"যখনই হযরত ফাতেমা রসূল সা.-à¦à¦° কাছে যেতেন, তিনি তার জনà§à¦¯ উঠে দাà¦à§œà¦¾à¦¤à§‡à¦¨ আর যখন রসূল সা. হযরত ফাতেমার কাছে যেতেন, ফাতেমা তাà¦à¦° জনà§à¦¯ উঠে দাà¦à§œà¦¾à¦¤à§‡à¦¨à¥¤" à¦à¦–ানেও উà¦à§Ÿ সà§à¦¥à¦¾à¦¨à§‡à¦‡ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়েছে। অথচ à¦à¦‡ উঠে দাà¦à§œà¦¾à¦¨à§‹à¦Ÿà¦¿à¦•ে যে à¦à¦•ানà§à¦¤ সà§à¦¨à§‡à¦¹ ও à¦à¦•à§à¦¤à¦¿à¦° বশেই হতো, তা বলাই বাহà§à¦²à§à¦¯à¥¤
à¦à¦‡ বিশদ আলোচনার পর আর à¦à¦•টিমাতà§à¦° পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° মীমাংসা বাকি থাকে। সেটি হলো, দাà¦à§œà¦¾à¦¨à§‹ যদি শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° à¦à¦•পকà§à¦·à§‡à¦° দাসসূলঠবিনয় à¦à¦¬à¦‚ অপর পকà§à¦·à§‡à¦° পà§à¦°à¦à§‚সূলঠঔদà§à¦§à¦¤à§à¦¯ ও অহংকার যেখানে বিদà§à¦¯à¦®à¦¾à¦¨ সেখানেই নিষিদà§à¦§ হয় তাহলে, রসূল সা. নিজের বেলায় সেটা কেনো পছনà§à¦¦ করেননি? তাà¦à¦° à¦à¦¬à¦‚ সাহাবায়ে কেরামের মধà§à¦¯à§‡ তো ঠধরনের মনোà¦à¦¾à¦¬ বিরাজ করার কথা কলà§à¦ªà¦¨à¦¾à¦“ করা যায়না।
ঠপà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° à¦à¦•াধিক জবাব থাকতে পারে। তবে দীরà§à¦˜à¦¸à§‚তà§à¦°à¦¿à¦¤à¦¾ à¦à§œà¦¾à¦¨à§‹à¦° জনà§à¦¯ শà§à¦§à§ à¦à¦•টি জবাব দেয়াই যথেষà§à¦Ÿ মনে করছি। সেটি হলো, সাহাবায়ে কেরামের দনà§à¦¡à¦¾à§Ÿà¦®à¦¾à¦¨ হওয়াকে রসূল সা. হারাম ও অবৈধ মনে করে অপছনà§à¦¦ করতেননা। নিছক সà§à¦¬à¦à¦¾à¦¬à¦¸à§‚লঠও অà¦à§à¦¯à¦¾à¦¸à¦—তà¦à¦¾à¦¬à§‡ তিনি à¦à¦° পà§à¦°à¦¤à¦¿ বিরূপ মনোà¦à¦¾à¦¬ পà§à¦°à¦•াশ করতেন। আর সাহাবায়ে কেরাম যেহেতৠতার অসনà§à¦¤à§‹à¦·à§‡à¦° উদà§à¦°à§‡à¦• করে à¦à¦®à¦¨ নগণà§à¦¯à¦¤à¦® কাজও করতে পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤ ছিলেন না, তাই সচরাচর তাà¦à¦° জনà§à¦¯ দাà¦à§œà¦¾à¦¤à§‡à¦¨à¦¨à¦¾à¥¤ রসূল সা.-à¦à¦° বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত আচরণ ও চালচলনের à¦à¦®à¦¨ অনেক দিক রয়েছে, যেখানে তিনি কোনো পনà§à¦¥à¦¾ গà§à¦°à¦¹à¦£ বা বরà§à¦œà¦¨ করেছেন। à¦à¦—à§à¦²à§‹à¦•ে তাà¦à¦° বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত সহজাত গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¦° মধà§à¦¯à§‡ গণà§à¦¯ করা হয়েছে। কিনà§à¦¤à§ উমà§à¦®à¦¤à§‡à¦° জনà§à¦¯ সেগà§à¦²à§‹à¦•ে আদেশ বা নিষেধ বলে মনে করা হয়নি। উদাহরণসà§à¦¬à¦°à§‚প রসূল সা. পথ চলার সময় অনà§à¦¯à¦¦à§‡à¦° আগে থাকতে চাইতেননা। à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ শরিয়তের কোনো বিধি পà§à¦°à¦£à§€à¦¤ হয়না, যদিও à¦à¦¤à§‡ বিনয় ও সরলতার à¦à¦¾à¦¬ বিদà§à¦¯à¦®à¦¾à¦¨à¥¤ কাউকে দেখে দনà§à¦¡à¦¾à§Ÿà¦®à¦¾à¦¨ হওয়ার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾à¦“ তদà§à¦°à§à¦ªà¥¤ তিনি ঠকথা কখনো বলেননি যে আমার জনà§à¦¯ দাà¦à§œà¦¾à¦¨ হারাম বা শাসà§à¦¤à¦¿à¦¯à§‹à¦—à§à¦¯ অপরাধ। তবে কিà¦à¦¾à¦¬à§‡ ও কোনৠমনোà¦à¦¾à¦¬ নিয়ে তা হারাম করা যায়, সেটা সà§à¦ªà¦·à§à¦Ÿ করে জানিয়ে দিয়েছেন। তাছাড়া কোনো কোনো পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦¤à§‡ দাà¦à§œà¦¾à¦¨à§‹à¦•ে নিজের জনà§à¦¯ সহà§à¦¯à¦“ করেছেন à¦à¦¬à¦‚ অপরের জনà§à¦¯ পছনà§à¦¦à¦“ করেছেন, à¦à¦®à¦¨à¦•ি উৎসাহিতও করেছেন। যাতে ঠকাজটি সমà§à¦ªà§‚রà§à¦£à¦°à§‚পে হারামে পরিগণিত না হয়। আসল বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° à¦à¦‡ যে, ইসলামে জà§à¦žà¦¾à¦¨à§€à¦—à§à¦£à§€ ও গà§à¦°à§à¦œà¦¨à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ সমà§à¦®à¦¾à¦¨, পà§à¦°à¦¬à§€à¦¨à¦¦à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ আদর ও শà§à¦°à¦¦à§à¦§à¦¾ à¦à¦¬à¦‚ ছোটদের পà§à¦°à¦¤à¦¿ সà§à¦¨à§‡à¦¹ ও মমতà§à¦¬ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨à§‡à¦° যে নীতিগত ও সাধারণ বিধিমালা দেয়া হয়েছে, তার আলোকে সà§à¦¬à¦¤à¦¸à§à¦«à§‚রà§à¦¤à¦à¦¾à¦¬à§‡ দাà¦à§œà¦¿à§Ÿà§‡ যে আদর, শà§à¦°à¦¦à§à¦§à¦¾ ও মমতà§à¦¬ পà§à¦°à¦•াশ করা হয়, সেটা ইসলামে নিষিদà§à¦§ হওয়ার পà§à¦°à¦¶à§à¦¨à¦‡ উঠে না। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, মে ১৯৬৮]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|