 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 38 মোট 74
<h1>৩৬। কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦° চামড়া সমà§à¦ªà¦°à§à¦•ে শরিয়তের বিধান</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : আমি কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦° চামড়া সমà§à¦ªà¦°à§à¦•ে শরিয়তের বিধান জানতে ইচà§à¦›à§à¦•। কোনো কোনো আলেম বলেন, কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦° চামড়া কোনো অà¦à¦¾à¦¬à¦¿ কিংবা মিসকিনকে দেয়া উচিত, অথবা দরিদà§à¦° ছাতà§à¦° বা à¦à¦¤à¦¿à¦®à¦¦à§‡à¦° কলà§à¦¯à¦¾à¦£à§‡ বà§à¦¯à§Ÿ করবে à¦à¦®à¦¨ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের হাতে অরà§à¦ªà¦£ করা উচিত। à¦à¦‡ সব আলেমদের মতে, চামড়া বিকà§à¦°à¦¿ হয়ে যাওয়ার পর তা যাকাতের বিধানের আওতায় চলে যায়। তাই à¦à¦—à§à¦²à§‹à¦•ে যাকাতের জনà§à¦¯ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ খাতে ও নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ শরà§à¦¤à¦¾à¦¨à§à¦¸à¦¾à¦°à§‡ বà§à¦¯à§Ÿ করতে হবে। সব ধরণের জনকলà§à¦¯à¦¾à¦£à¦®à§‚লক কাজে à¦à¦° অরà§à¦¥ বà§à¦¯à§Ÿ করা জায়েয নয়।
কেউ কেউ ঠকথাও বলেন, যারা কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€ করার পর নিরà§à¦¬à¦¿à¦šà¦¾à¦°à§‡ যাকে তাকে কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦° চামড়া দিয়ে দেয় à¦à¦¬à¦‚ তা কোনৠখাতে বà§à¦¯à§Ÿ করা হবে, তা à¦à§‡à¦¬à§‡ দেখেনা ও খোà¦à¦œ নেয়না, তাদের কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€ হয়না। আমি তো মনে করেছিলাম, যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ করবানী করে তার উপর হাদিস অনà§à¦¯à¦¾à§Ÿà§€ শà§à¦§à§ à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•ৠবাধà§à¦¯à¦¬à¦¾à¦§à¦•তা থাকে যে, সে নিজে চামড়া বেচে খেতে পারবেনা। জনসেবা ও জনকলà§à¦¯à¦¾à¦£à¦®à¦²à§‚ক কাজের জনà§à¦¯ তা অনà§à¦¯à§‡à¦° কাছে সোপরà§à¦¦ করতে হবে। à¦à¦° পর কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦•ারীর আর কোনো দায়দায়িতà§à¦¬ থাকেনা। যার কাছে সোপরà§à¦¦ করা হলো, সে যদি তা কোনো à¦à¦¾à¦²à§‹ কাজে বà§à¦¯à§Ÿ করে, তা হলে সেও দায়মà§à¦•à§à¦¤ হয়ে যায়। তথাপি ঠবিষয়টি বিশà§à¦²à§‡à¦·à¦£ করে সংশয়মà§à¦•à§à¦¤ করলে à¦à¦¾à¦²à§‹ হয়, যাতে কারো মনে আর কোনো জটিলতার সৃষà§à¦Ÿà¦¿ হতে না পারে।
জবাব : হজà§à¦œà§‡à¦° সময় হাজী সাহেবদের কৃত কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€ à¦à¦¬à¦‚ ঈদà§à¦² আযহা উদযাপনকালে সারা দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° কৃত কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€ উà¦à§Ÿà§‡à¦° গোশত ও চামড়ার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ শরিয়তের বিধান à¦à¦•ই রকম। কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦° চামড়া সমà§à¦ªà¦°à§à¦•ে রসূলূলà§à¦²à¦¾à¦¹ সা. বলেছেন :
-------------------------------------------
"তোমরা কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦° পশà§à¦° চামড়া দà§à¦¬à¦¾à¦°à¦¾ উপকৃত হও, বিকà§à¦°à¦¿ করে দিও না।"
হযরত আলী রা. বরà§à¦£à¦¨à¦¾ করেন, রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা. আমাকে নিরà§à¦¦à§‡à¦¶ দিয়েছেন :
------------------------------------------------
"আমি যেনো কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦° মজà§à¦°à¦¿ বাবদ গোশত বা চামড়া থেকে কসাইকে কিছৠনা দিই।"
উলà§à¦²à§‡à¦–িত নিরà§à¦¦à§‡à¦¶à¦¾à¦¬à¦²à§€à¦° যে নিগà§à§ মরà§à¦® সà§à¦ªà¦·à§à¦Ÿà¦¤à¦‡ উপলবà§à¦§à¦¿ করা যাচà§à¦›à§‡ তা à¦à¦‡ যে, যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€ করবে, সে কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦° চামড়া বা গোশত বিকà§à¦°à¦¿ করে তার মূলà§à¦¯ নিজের কাজেও লাগাতে পারবেনা, চামড়া ও গোশত দিয়ে কসাইর মজà§à¦°à¦¿à¦“ দিতে পারবেনা। চামড়াকে চামড়ার আকারে রেখে পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à¦œà¦¾à¦¤ করে কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦•ারী নিজের কাজেও বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করতে পারবে, ইচà§à¦›à§‡ করলে তা পà§à¦°à¦¿à§Ÿà¦œà¦¨à¦•ে উপহার হিসেবেও দিতে পারবে, ইচà§à¦›à§‡ করলে তা সদকাও করতে পারবে। অনà§à¦¯à¦•থায় বলা যায়, রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা.-à¦à¦° উকà§à¦¤ নিরà§à¦¦à§‡à¦¶à¦¾à¦¬à¦²à§€à¦° তাৎপরà§à¦¯ হলো, কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦•ারী চামড়া বিকà§à¦°à¦¿ করে তার মূলà§à¦¯ নিজের বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত কাজে না খাটিয়ে তার পকà§à¦·à§‡ চামড়াকে হà§à¦¬à§à¦¹à§ নিজের বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡ লাগানো, অথবা কোনো দরিদà§à¦° ও নি:সà§à¦¬ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে দান করা কিংবা কোনো ধনী বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে বিনামূলà§à¦¯à§‡ উপহার বা উপঢৌকন হিসেবে দেয়া বৈধ। উপরোকà§à¦¤ তিনটি করà§à¦®à¦ªà¦¨à§à¦¥à¦¾à¦‡ শরিয়তের দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ জায়েয। ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ ইমাম ও ফকীহগণের মধà§à¦¯à§‡ কোনো মতà¦à§‡à¦¦ নেই।
à¦à¦–ানে অবশà§à¦¯ আরো à¦à¦•টা পà§à¦°à¦¶à§à¦¨ জাগে যে, কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦•ারী যদি চামড়া বিকà§à¦°à¦¿ করে দেয়, তাহলে তার মূলà§à¦¯ কোনৠখাতে বà§à¦¯à§Ÿ করা যাবে। অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡, কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦•ারী যদি চামড়া কোনো সà§à¦¬à¦šà§à¦›à¦² বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে উপহার হিসেবে দিয়ে দেয় à¦à¦¬à¦‚ সেই সà§à¦¬à¦šà§à¦›à¦² বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ তা বিকà§à¦°à¦¿ করে দেয়, তবে সে তা কোথায় করবে? ঠকথা তো সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ যে, উà¦à§Ÿ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ বিকà§à¦°à§Ÿà¦•ারীর পকà§à¦·à§‡ চামড়ার মূলà§à¦¯ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত কাজে খাটানো জায়েয হবেনা, বরং তা সদকা হিসেবে দান করা তার জনà§à¦¯ বাধà§à¦¯à¦¤à¦¾à¦®à§‚লক। তবে পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¾à¦¦à§à¦¯ বিষয় à¦à¦‡ যে, à¦à¦‡ সদকা কি ওয়াজিব না নফল হিসেবে গণà§à¦¯ হবে? à¦à¦Ÿà¦¾à¦•ে যদি যাকাতের নà§à¦¯à¦¾à§Ÿ আবশà§à¦¯à¦¿à¦• সদকা মনে করা হয়, তবে তার বà§à¦¯à§Ÿà§‡à¦° খাত যাকাতের বà§à¦¯à§Ÿà§‡à¦° খাতের মতোই হবে। আর যদি à¦à¦Ÿà¦¾ নফল সদকা হয়, তবে তা যে কোনো সৎ কাজে বà§à¦¯à§Ÿ করা যাবে à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ দরিদà§à¦° লোকেরা ছাড়া কà§à¦·à§‡à¦¤à§à¦° বিশেষে ধনী লোকেরাও উপকৃত হলে দোষ নেই।
আধà§à¦¨à¦¿à¦• হানাফি ফকীহগণের মতানà§à¦¸à¦¾à¦°à§‡ কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦° চামড়ার বিকà§à¦°à§Ÿà¦²à¦¬à§à¦§ অরà§à¦¥ অবিকল যাকাতের বà§à¦¯à§Ÿà§‡à¦° খাতেই বà§à¦¯à§Ÿ করতে হবে। আমি ঠবিষয়ে যথাসাধà§à¦¯ চিনà§à¦¤à¦¾ গবেষণা ও ততà§à¦¤à§à¦¬à¦¾à¦¨à§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨ চালিয়েছি যে, কà§à¦°à¦†à¦¨ ও হাদিসের কোথাও à¦à¦‡ মতের সপকà§à¦·à§‡ কোনো দলিল পাওয়া যায় কিনা, à¦à¦¬à¦‚ হানাফি মাযহাবের ফেকাহ শাসà§à¦¤à§à¦°à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥à¦¾à¦¬à¦²à§€à¦¤à§‡à¦“ খà§à¦à¦œà§‡ দেখিছি যে, à¦à¦‡ মতের সপকà§à¦·à§‡ কোনো যà§à¦•à§à¦¤à¦¿ লিপিবদà§à¦§ আছে কিনা? কিনà§à¦¤à§ আমি à¦à¦–ন পরà§à¦¯à¦¨à§à¦¤ à¦à¦®à¦¨ কোনো মজবà§à¦¤ দলিল পাইনি। কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€ যদিও হানাফিদের পরিà¦à¦¾à¦·à¦¾ অনà§à¦¸à¦¾à¦°à§‡ ওয়াজিব, কিনà§à¦¤à§ কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦° গোশত ও চামড়া সমà§à¦ªà¦°à§à¦•ে শরিয়তের যেসব নিরà§à¦¦à§‡à¦¶ রয়েছে, যাকাত ও উশরের নিরà§à¦¦à§‡à¦¶à§‡à¦° সাথে তার কোনো সাদৃশà§à¦¯ নেই। গোশত ও চামড়া দà§à¦¬à¦¾à¦°à¦¾ কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦•ারী নিজেও কিছৠনা কিছৠউপকৃত হতে পারে। কিনà§à¦¤à§ যাকাতের সমà§à¦ªà¦¦ দà§à¦¬à¦¾à¦°à¦¾ à¦à¦§à¦°à¦£à§‡à¦° উপকৃত হওয়া নাজায়েয। 'চামড়া বিকà§à¦°à¦¿ করোনা' হাদিসের à¦à¦‡ উকà§à¦¤à¦¿ থেকে চামড়ার বিকà§à¦°à§Ÿà¦²à¦¬à§à¦§ অরà§à¦¥ দà§à¦¬à¦¾à¦°à¦¾ উপকৃত হওয়ার বিরà§à¦¦à§à¦§à§‡ নিষেধাজà§à¦žà¦¾ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়, সে কথা সতà§à¦¯à¥¤ তবে কেউ যদি চামড়ার মূলà§à¦¯ কোনো সৎ কাজে বা কলà§à¦¯à¦¾à¦£à¦®à§‚লক কাজে খাটায় à¦à¦¬à¦‚ বিকà§à¦°à§Ÿà¦•ারী নিজের বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত à¦à§‹à¦—ে না লাগায়, তা হলেও নিষেধাজà§à¦žà¦¾à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ সফল হয়।
কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦° চামড়ার বিকà§à¦°à§Ÿà¦²à¦¬à§à¦§ অরà§à¦¥à¦•ে যদি যাকাতের সমতà§à¦²à§à¦¯ ধরা হয়, তাহলে ঠঅরà§à¦¥ সংগà§à¦°à¦¹ করা ও যাকাতের খাতে তার বনà§à¦Ÿà¦¨ নিশà§à¦šà¦¿à¦¤ করাকেও ইসলামি সরকারের দায়িতà§à¦¬ বলে গণà§à¦¯ করতে হবে। সেটা যদি করা হয়, তবে তা à¦à¦®à¦¨ à¦à¦•টা বিদà§à§Ÿà¦¾à¦¤ হবে, যার সমরà§à¦¥à¦¨à§‡ রসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ সা.-à¦à¦° কিংবা খোলাফায়ে রাশেদীনের কোনো মৌখিক উকà§à¦¤à¦¿ কিংবা বাসà§à¦¤à¦¬ উদাহরণ পাওয়া যাবেনা। পà§à¦°à¦¸à¦™à§à¦—ত ঠকথাও উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯ যে, হানাফি ফকীহগণ চামড়ার বিকà§à¦°à§Ÿà¦²à¦¬à§à¦§ অরà§à¦¥ দà§à¦¬à¦¾à¦°à¦¾ à¦à¦•েবারেই উপকৃত হওয়া যাবেনা, ঠকথা মেনে নেননি। কোনো কোনো কà§à¦·à§‡à¦¤à§à¦°à¦•ে বরং বিশেষ কà§à¦·à§‡à¦¤à§à¦°à¦°à§‚পে চিহà§à¦¨à¦¿à¦¤ করে তাতে à¦à¦‡ অরà§à¦¥ খাটানো জায়েয বলে তারা রায় দিয়েছেন à¦à¦¬à¦‚ সে রায় বিশà§à¦¦à§à¦§ কিয়াস ও ইসতিহসানের সূতà§à¦° অনà§à¦¯à¦¾à§Ÿà§€ সমà§à¦ªà§‚রà§à¦£ যà§à¦•à§à¦¤à¦¿à¦¸à¦™à§à¦—ত। আলà§à¦²à¦¾à¦®à¦¾ সারাখসী সà§à¦¬à§€à§Ÿ 'আল মাসবà§à¦¤' গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° ১২শ খণà§à¦¡à§‡ বলেছেন :
-----------------------------------------
"কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦•ারী যদি কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦° চামড়া দিয়ে গৃহের কোনো আসবাবপতà§à¦° খরিদ করে তবে তাতে আপতà§à¦¤à¦¿ নেই।"
তিনি à¦à¦° আরো বিশদ বিবরণ দিতে গিয়ে বলেছেন যে, à¦à¦®à¦¨ আসবাবপতà§à¦° খরিদ করা চাই যা টেকসই ও দীরà§à¦˜à¦¸à§à¦¥à¦¾à§Ÿà§€ হয়, যেমন চালনি বা বà§à¦¯à¦¾à¦— ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¥¤ লবণ, সিরকা বা ইতà§à¦¯à¦¾à¦•ার কà§à¦·à¦£à¦¸à§à¦¥à¦¾à§Ÿà§€ জিনিস চামড়ার বিনিময়ে খরিদ করা উচিৎ নয়। চামড়া বিকà§à¦°à¦¿ করে নগদ অরà§à¦¥ সংগà§à¦°à¦¹ করা হলে সে সমà§à¦ªà¦°à§à¦•েও ইমাম সারখসী শà§à¦§à§ ঠকথা বলেই কà§à¦·à¦¾à¦¨à§à¦¤ থেকেছেন যে -------------- 'তার মূলà§à¦¯ সদকা করে দিতে হবে।'
à¦à¦° অরà§à¦¥ à¦à¦‡ দাà¦à§œà¦¾à§Ÿ যে, তিনি সদকাকে সাধারণ ও বà§à¦¯à¦¾à¦ªà¦• অরà§à¦¥à§‡ বহাল রেখেছেন। ফলে ওয়াজিব সদকা ও নফল সদকা দà§'টোই à¦à¦° আওতায় আসে। তাই à¦à¦Ÿà¦¿à¦•ে যাকাতের খাতেই বà§à¦¯à§Ÿ করতে হবে à¦à¦°à§‚প কোনো বাধà§à¦¯à¦¬à¦¾à¦§à¦•তা আছে বলে তিনি মনে করেননা। চামড়ার মূলà§à¦¯à¦•ে আলà§à¦²à¦¾à¦¹à¦° পথে ও তার বানà§à¦¦à¦¾à¦¦à§‡à¦° কলà§à¦¯à¦¾à¦£à¦¾à¦°à§à¦¥à§‡ বà§à¦¯à§Ÿ করলেই চলবে। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, জà§à¦²à¦¾à¦‡ ১৯৬৮]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|