 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 40 মোট 74
<h1>৩৮। মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° চামড়া সমà§à¦ªà¦°à§à¦•ে আরো আলোচনা</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡à¦° à¦à¦ªà§à¦°à¦¿à¦² ১৯à§à§ সংখà§à¦¯à¦¾à§Ÿ মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° চামড়া সমà§à¦ªà¦°à§à¦•ে আপনার আলোচনা পড়েছি। ঠদà§à¦¬à¦¾à¦°à¦¾ শà§à¦§à§ à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•ৠকথা সà§à¦ªà¦·à§à¦Ÿ হলো যে, ঠধরণের চামড়া যতোকà§à¦·à¦£ পাকানো না হয়, ততোকà§à¦·à¦£ তার পবিতà§à¦°à¦¤à¦¾ ও কà§à¦°à§Ÿ বিকà§à¦°à§Ÿà§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾ বিতরà§à¦•িত। তাই অসà§à¦¬à§€à¦•ার করা যাবেনা যে, মতà¦à§‡à¦¦à§‡à¦° গণà§à¦¡à¦¿ à¦à§œà¦¿à§Ÿà§‡ চলার খাতিরে অপাকানো চামড়ার কà§à¦°à§Ÿà¦¬à¦¿à¦•à§à¦°à§Ÿ থেকে বিরত থাকাই সতরà§à¦•তমূলক বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¥¤ আপনার অবশà§à¦¯à¦‡ জানা থাকার কথা যে, মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° অপাকানো চামড়ার বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° ও কà§à¦°à§Ÿà¦¬à¦¿à¦•à§à¦°à§Ÿ নিষিদà§à¦§ হওয়া হানাফি ফেকাহবিদদের সরà§à¦¬à¦¸à¦®à§à¦®à¦¤ অà¦à¦¿à¦®à¦¤à¥¤ উদাহরণসà§à¦¬à¦°à§‚প হেদায়ার কà§à¦°à§Ÿà¦¬à¦¿à¦•à§à¦°à§Ÿ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ বলা হয়েছে :
----------------------------------------
"পাকানোর আগে মৃত পশà§à¦° চামড়া বিকà§à¦°à¦¿ করা জায়েয নেই।"
কিনà§à¦¤à§ আপনি হানাফি মাযহাবের মতামত উলà§à¦²à§‡à¦–ই করেননি। আপনি যদি তার সাথে à¦à¦•মত না হন, তথাপি à¦à¦‡ মাযহাবের মতামতকে à¦à¦•েবারে উপেকà§à¦·à¦¾ করা ঠিক নয়। কেননা আমাদের দেশে বেশিরà¦à¦¾à¦— মানà§à¦· à¦à¦‡ মতের অনà§à¦¸à¦¾à¦°à§€à¥¤ আপনি যদি হানাফি মাযহাবের মতামতের বিরোধী হন à¦à¦¬à¦‚ আপনার দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ ইমাম বà§à¦–ারি বা ইমাম ইবনে শিহাব যà§à¦¹à¦°à§€à¦° মতটাই বলিষà§à¦ তর হয়ে থাকে, তবে আপনি সেইমত গà§à¦°à¦¹à¦£ করতে পারেন। ঠকà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ উদার ও পà§à¦°à¦¶à¦¸à§à¦¤ দৃষà§à¦Ÿà¦¿à¦à¦™à§à¦—ি থাকা সমà§à¦à¦¬à¥¤ তবে হানাফি মাযহাবের উলà§à¦²à§‡à¦– অবশà§à¦¯à¦‡ করা উচিত, যাতে কেউ à¦à¦‡ মতের অনà§à¦¸à¦¾à¦°à§€ হতে চাইলে সে যেনো নিছক অজà§à¦žà¦¤à¦¾ বা à¦à§à¦² বà§à¦à¦¾à¦¬à§à¦à¦¿à¦° কারণে তা পরিতà§à¦¯à¦¾à¦— না করে।
সà§à¦¬à§€à¦•ার করি, হানাফি মাযহাবেও যদি ফতোয়ার পরিবরà§à¦¤à¦¨ à¦à¦¸à§‡ থাকে কিংবা বিবিধ মতামত থেকে থাকে, তাহলে আর বিà¦à§à¦°à¦¾à¦Ÿà§‡à¦° কিছৠথাকেনা। তবে আমার জানামতে à¦à¦®à¦¨ কিছৠহয়নি। আপনার হয়তো মনে আছে, ১৯à§à§ª সালের জà§à¦¨ সংখà§à¦¯à¦¾ তরজমানে আপনি à¦à¦•টি পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° জবাবে কà§à¦°à¦†à¦¨ শিকà§à¦·à¦¾ দান ও ইসলামি সেবামূলক তৎপরতার জনà§à¦¯ পারিশà§à¦°à¦®à¦¿à¦• গà§à¦°à¦¹à¦£ করা জায়েয কিনা তা নিয়ে বà§à¦¯à¦¾à¦ªà¦• আলোচনার পর à¦à¦Ÿà¦¾à¦•ে জায়েয বলে রায় দিয়েছিলেন। কিনà§à¦¤à§ জনৈক আলেম আপতà§à¦¤à¦¿ জানিয়ে আপনাকে জাসসাস-à¦à¦° আহকামà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বরাত দিয়ে লিখেছিলেন, à¦à¦°à§‚প পারিশà§à¦°à¦®à¦¿à¦• অবৈধ। আপনি à¦à¦° জবাবে বহà§à¦¸à¦‚খà§à¦¯à¦• আধà§à¦¨à¦¿à¦• হানাফি আলেমদের মতামত উলà§à¦²à§‡à¦– করে সেপà§à¦Ÿà§‡à¦®à§à¦¬à¦° ১৯à§à§ª-à¦à¦° তরজমানে পà§à¦¨à¦°à¦¾à§Ÿ বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ আলোচনার মাধà§à¦¯à¦®à§‡ পà§à¦°à¦®à¦¾à¦£ করে দিয়েছিলেন যে, বরà§à¦¤à¦®à¦¾à¦¨à§‡ হানাফি মাযহাবের ফতোয়া বদলে গেছে। তাই কেউ যদি উপযà§à¦•à§à¦¤ পারিশà§à¦°à¦®à¦¿à¦• নিতে চায়, তবে নিতে পারে। অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ ইমামগণ তো à¦à¦Ÿà¦¾ আগে থেকেই জায়েয মনে করেন। à¦à¦®à¦¨ পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿ যদি ঠকà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦“ দেখা দিয়ে থাকে বা যে পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦‡ হোক, যদি à¦à¦¾à¦²à§‹ মনে করেন, তবে ঠবিষয়ে à¦à¦‡ দৃষà§à¦Ÿà¦¿à¦•োণ থেকে পà§à¦¨à¦°à¦¾à§Ÿ আলোকপাত করবেন à¦à¦¬à¦‚ জানাবেন যে, ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ হানাফিদের মতামত কি à¦à¦¬à¦‚ তার সাথে আপনি কতখানি মতৈকà§à¦¯ বা দà§à¦¬à¦¿à¦®à¦¤ পোষণ করেন?
জবাব : আমার জানা আছে যে, জবাই ছাড়া মৃত জনà§à¦¤à§à¦° অপাকানো চামড়া বিকà§à¦°à¦¿ করা না জায়েয- à¦à¦Ÿà¦¾à¦‡ হানাফি ফকীহগণের ফতোয়া। হেদায়ার উকà§à¦¤à¦¿ à¦à¦¬à¦‚ ঠধরণের অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ মতামত আমার অজানা নয়। আমার আলোচনায় à¦à¦¸à¦¬ উকà§à¦¤à¦¿ ও মতামত অকারণে বাদ দেইনি। হানাফিদের à¦à¦‡ ফতোয়ার কোনো পরিবরà§à¦¤à¦¨à¦“ হয়নি। কিনà§à¦¤à§ হানাফিগণ যখন চামড়ার পবিতà§à¦°à¦¤à¦¾ ও অপবিতà§à¦° à¦à¦¬à¦‚ তার কà§à¦°à§Ÿà¦¬à¦¿à¦•à§à¦°à§Ÿ সমà§à¦ªà¦°à§à¦•ে আলোচনা করেন, তখন তাà¦à¦°à¦¾ মৃত জনà§à¦¤à§à¦° চামড়ার বিকà§à¦°à¦¿ à¦à¦¬à¦‚ তার বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡à¦° জনà§à¦¯ যে 'দাবাগত' ঠপাকানোর শরà§à¦¤ আরোপ করেন, সেটা পà§à¦°à¦¶à§à¦¨à§‹à¦•à§à¦¤à¦°à§‡à¦° বেলায় পà§à¦°à¦¶à§à¦¨à¦•রà§à¦¤à¦¾à¦° ও আমার দৃষà§à¦Ÿà¦¿ à¦à¦‡ শেষোকà§à¦¤ ধরণের পাকানোর উপরই নিষিদà§à¦§ ছিলো। পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ ও সà§à¦¬à¦¿à¦¦à¦¿à¦¤ আà¦à¦¿à¦§à¦¾à¦¨à¦¿à¦• অরà§à¦¥à§‡ চামড়া পাকানো বলতে যা বà§à¦à¦¾à¦¨à§‹ হয় তা à¦à¦‡ যে, পà§à¦°à¦¥à¦®à§‡ চামড়াকে শà§à¦•ানো হয় à¦à¦¬à¦‚ পচাগলা থেকে রকà§à¦·à¦¾ করা হয়। তারপর তার দà§à¦°à§à¦—দà§à¦§ ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ আবীলতা দূর করা হয় à¦à¦¬à¦‚ রাসায়নিক বা উদà§à¦à¦¿à¦œà§à¦¯ দà§à¦°à¦¬à§à¦¯à¦¾à¦¦à¦¿ দà§à¦¬à¦¾à¦°à¦¾ তাকে নরম করে ও পোকà§à¦¤ করে à¦à¦¿à¦¨à§à¦¨à¦°à§‚পে রূপানà§à¦¤à¦°à¦¿à¦¤ করা হয়। হানাফিদের মতে ঠসবের পরিবরà§à¦¤à§‡ যদি মৃত জনà§à¦¤à§à¦° চামড়াকে রোদে শà§à¦•িয়ে আরà§à¦¦à§à¦°à¦¤à¦¾ দূর করা হয় à¦à¦¬à¦‚ শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° রোদে বা বাতাসে রেখে তাকে যথাসমà§à¦à¦¬ গনà§à¦§à¦®à§à¦•à§à¦¤ করা হয় তাহলে তা পবিতà§à¦° হয়ে যায় à¦à¦¬à¦‚ ঠধরণের চামড়া বিকà§à¦°à§Ÿà¦¯à§‹à¦—à§à¦¯ ও বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‹à¦ªà¦¯à§‹à¦—à§€ হয়ে যায়। হানাফি গà§à¦°à¦¨à§à¦¥à¦¬à¦²à§€à¦° কà§à¦°à§Ÿà¦¬à¦¿à¦•à§à¦°à§Ÿ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà¦—à§à¦²à§‹à¦¤à§‡ অনেক সময় বিশদ বিবরণ থাকে না। কেননা গà§à¦°à¦¨à§à¦¥à¦•ার তার আগেই পবিতà§à¦°à¦¤à¦¾ ও অপবিতà§à¦°à¦¤à¦¾ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ ঠবিষয়ে আলোচনা সমà§à¦ªà¦¨à§à¦¨ করে থাকেন। তাই যাবতীয় খà§à¦à¦Ÿà¦¿à¦¨à¦¾à¦Ÿà¦¿ তথà§à¦¯ জানার জনà§à¦¯ উà¦à§Ÿ জায়গা অধà§à¦¯à§Ÿà¦¨ করা পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤
আপনিও হেদায়ার কà§à¦°à§Ÿà¦¬à¦¿à¦•à§à¦°à§Ÿ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° বরাত তো দিয়েছেন কিনà§à¦¤à§ পবিতà§à¦°à¦¤à¦¾à¦° অধà§à¦¯à¦¾à§Ÿ সমà§à¦à¦¬à¦¤ পড়ে দেখেননি। পবিতà§à¦°à¦¤à¦¾ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° 'কোনৠপানি দà§à¦¬à¦¾à¦°à¦¾ অযৠজায়েয' শীরà§à¦·à¦• অনà§à¦šà§à¦›à§‡à¦¦à§‡à¦° শেষের দিকে হেদায়া পà§à¦°à¦£à§‡à¦¤à¦¾ বলেন :
"যে পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾ দà§à¦¬à¦¾à¦°à¦¾ চামড়ার গনà§à¦§ দূর হয় à¦à¦¬à¦‚ তা পচাগলার হাত থেকে রকà§à¦·à¦¾ পায়, সেটাই দাবাগত বা চামড়ার পাকানো পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à¥¤ চাই ঠউদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ রোদে শà§à¦•ানো দà§à¦¬à¦¾à¦°à¦¾ অরà§à¦œà¦¿à¦¤ হোক কিংবা মাটির নিচে চাপা দিয়ে রাখা দà§à¦¬à¦¾à¦°à¦¾ হোক।"
কানযà§à¦¦ দাকায়েকেও পবিতà§à¦°à¦¤à¦¾à¦° জনà§à¦¯ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿ পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à¦œà¦¾à¦¤à¦•রণ বা পাকানো তথা দাবাগাতের à¦à¦°à§‚প সংজà§à¦žà¦¾à¦‡ দেয়া হয়েছে। কà§à¦¦à§‚রীর বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ 'আলৠজাওহারাতà§à¦¨ নাইয়েরা'তে à¦à¦° অধিকতর বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ বিবরণ নিমà§à¦¨à¦°à§‚প।
"চামড়া পাকানো দà§'রকমের হয়ে থাকে। à¦à¦•টা হলো আসল পাকনো, যেমন ডালিম, বাবলা পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿ গাছের ছাল দিয়ে পাকানো। অপরটি হলো শà§à¦§à§ পবিতà§à¦°à¦¤à¦¾à¦° পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ আনার জনà§à¦¯ পাকানো, মাটি বা রোদের সাহাযà§à¦¯à§‡ পাকানো।"
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ পà§à¦°à¦•ারের পাকানো পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾ কেবল পবিতà§à¦°à¦•রণের জনà§à¦¯ যথেষà§à¦Ÿà¥¤ ঠসমà§à¦ªà¦°à§à¦•ে কà§à¦¦à§‚রীর বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à§Ÿ বলা হয়েছে যে, à¦à¦à¦¾à¦¬à§‡ পাকানো চামড়া যদি পà§à¦¨à¦°à¦¾à§Ÿ পানিতে à¦à¦¿à¦œà§‡ যায়, তাহলে অনেকের মতে তা আবার অপবিতà§à¦° হয়ে যায়। আবার কারো কারো মতে তার পবিতà§à¦°à¦¤à¦¾ বহাল থাকে। শেষোকà§à¦¤ মতই অধিকতর পà§à¦°à¦¸à¦¿à¦¦à§à¦§à¥¤ চামড়া পাকানো বা পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à¦œà¦¾à¦¤à¦•রণের à¦à¦‡ উà¦à§Ÿ পনà§à¦¥à¦¾à§Ÿ বিবরণ শরহে বেকায়া, মà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦¤à§à¦² মà§à¦¸à¦¾à¦²à§à¦²à§€à¦° বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ আশ শারহà§à¦² কবীর à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦“ রয়েছে। শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° পবিতà§à¦°à¦¤à¦¾ অরà§à¦œà¦¨à§‡à¦° লকà§à¦·à§à¦¯à§‡ যে পাকানোর পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾ চলে, তার বিবরণ কবীরীতে à¦à¦°à§‚প দেয়া হয়েছে :
"ওষà§à¦§ পà§à¦°à§Ÿà§‹à¦— ছাড়াও চামড়া পচাগলা থেকে রকà§à¦·à¦¾ করা যেতে পারে à¦à¦¬à¦‚ তার গনà§à¦§ দূর হতে পারে। চামড়ার উপর মাটি দিয়ে বা মাটির নিচে চামড়া পà§à¦¤à§‡ রেখে তার আরà§à¦¦à§à¦°à¦¤à¦¾ দূর করলেই তা সমà§à¦à¦¬à¥¤ রোদে বা বাতাসে রেখে আরà§à¦¦à§à¦°à¦¤à¦¾ শà§à¦•ানোর দà§à¦¬à¦¾à¦°à¦¾à¦“ à¦à¦Ÿà¦¾ অরà§à¦œà¦¿à¦¤ হতে পারে। আমাদের কাছে ঠধরনের চামড়া পাকানো গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯à¥¤"
আমি আমার পূরà§à¦¬à¦¬à¦°à§à¦¤à§€ আলোচনায় চামড়া পাকানোর যে পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à¦° কথা বলেছি, সেটা হলো আসল ও কারিগরি পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾, যাকে পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ পরিà¦à¦¾à¦·à¦¾à§Ÿ 'চামড়া পাকানো বা পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à¦œà¦¾à¦¤à¦•রণ' (আরবিতে দাবাগাত à¦à¦¬à¦‚ ইংরেজিতে Tanning) বলা হয়। কিনà§à¦¤à§ হানাফি ফকীহগণ যে দাবাগাতকে পবিতà§à¦°à¦¤à¦¾ ও বিকà§à¦°à¦¿à¦° জনà§à¦¯ গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ মনে করেন, তাতে মৃত পà§à¦°à¦¾à¦£à§€à¦° চামড়া বিকà§à¦°à¦¿ করার আগে তাকে মাটি কিংবা লবণের সাহাযà§à¦¯à§‡ অথবা তা ছাড়াও যদি সমà§à¦à¦¬ হয় দà§à¦°à§à¦—নà§à¦§à¦®à§à¦•à§à¦¤ করতে হবে। à¦à¦°à¦ªà¦° তা নিরà§à¦¬à¦¿à¦˜à§à¦¨à§‡ বেচাকেনা করা জায়েয। গোশত খাওয়া হালাল à¦à¦®à¦¨ জনà§à¦¤à§ বিনা জবাইতে মারা গেলে তার চামড়া অপাকানো অবসà§à¦¥à¦¾à§Ÿ বিকà§à¦°à¦¿ করাকে যারা জায়েয মনে করেন, তাদের সমà§à¦ªà¦°à§à¦•ে আমি শà§à¦§à§ ঠকথাই বলবো যে, তাদের মতও à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¹à§€à¦¨ ও গà§à¦°à§à¦¤à§à¦¬à¦¹à§€à¦¨ নয়। তাদের কেউ কেউ যà§à¦•à§à¦¤à¦¿ দেখান যে, কà§à¦°à¦†à¦¨à§‡ যেখানে মৃতপà§à¦°à¦¾à¦£à§€ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¦•ে হারাম ঘোষণা করা হয়েছে, সেখানে à¦à¦‡ ঘোষণার সমà§à¦ªà¦°à§à¦• শà§à¦§à§ খাওয়ার সাথে। খাওয়ার জিনিস কেবল গোশত à¦à¦¬à¦‚ সেটাই শà§à¦§à§ হারাম। মৃতদেহের অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ অংশ, যার খাওয়ার সাথে কোনো সমà§à¦ªà¦°à§à¦• নেই, বরং অনà§à¦¯à¦à¦¾à¦¬à§‡ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à¦¯à§‹à¦—à§à¦¯, তা কাজে লাগানো হারাম নয়। সà§à¦¬à§Ÿà¦‚ হানাফি ফকীহদের কেউ কেউ মৃত জনà§à¦¤à§à¦° চà§à¦², হাড় ও রগের বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° বৈধ বলে রায় দিয়েছেন। 'ফিসহà§à¦¸ সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹' গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° পà§à¦°à¦¥à¦® খণà§à¦¡à§‡à¦° পবিতà§à¦°à¦¤à¦¾ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ বলা হয়েছে :
"মৃত জনà§à¦¤à§à¦° হাড়, শিং. চà§à¦², পালক পবিতà§à¦°à¥¤ কেননা পবিতà§à¦°à¦¤à¦¾à¦‡ মূল অবসà§à¦¥à¦¾à¥¤ অপবিতà§à¦°à¦¤à¦¾à¦° পকà§à¦·à§‡ কোনো পà§à¦°à¦®à¦¾à¦£ নেই।"
à¦à¦°à¦ªà¦° উকà§à¦¤ গà§à¦°à¦¨à§à¦¥à§‡ à¦à¦•টি হাদিস উদà§à¦§à§ƒà¦¤ করা হয়েছে। দারà§à¦•à§à¦¤à¦¨à§€ ও ইবনে মà§à¦¨à¦¯à¦¿à¦° বরà§à¦£à¦¿à¦¤à¦¤ ঠহাদিসটি নিমà§à¦¨à¦°à§‚প :
-----------------------------------------------------------------------------------------------------------------------------
"হযরত আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹ বিন আবà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° পà§à¦¤à§à¦° উবাইদà§à¦²à§à¦²à¦¾à¦¹ বরà§à¦£à¦¨à¦¾ করেন যে, রসূল সা. মৃত জনà§à¦¤à§à¦° দেহের অংশগà§à¦²à§‹ থেকে কেবল তার গোশত হারাম করেছেন। চামড়া, চà§à¦², পশমে (অরà§à¦¥à¦¾à§Ž তার বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡) কোনো দোষ নেই।"
ঠহাদিসটি ইমাম ইবনে হà§à¦®à¦¾à¦®à¦“ ফাতহà§à¦² কà§à¦¬à¦¾à¦¦à§€à¦°à§‡à¦° পানি সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অনà§à¦šà§à¦›à§‡à¦¦à§‡à¦° শেষ à¦à¦¾à¦—ে উদà§à¦§à§ƒà¦¤ করেছেন à¦à¦¬à¦‚ বলেছেন, ঠহাদিসে কোনো খà§à¦à¦¤ নেই à¦à¦¬à¦‚ মানের দিক থেকে তা অনà§à¦¤à¦¤à¦ªà¦•à§à¦·à§‡ মোটামà§à¦Ÿà¦¿ à¦à¦¾à¦²à§‹à¥¤ [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, মারà§à¦š ১৯à§à§®]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|