 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 46 মোট 74
<h1>৪৪। কà§à¦°à¦¾à¦‡à¦¶à§‡à¦° ১২ জন খলিফা ও 'ফিতনায়ে আহলাস'</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : মিশকাত শরীফত ও আবৠদাউদ শরীফের 'কিতাবà§à¦² ফিতান' (কিয়ামতের নিকটবরà§à¦¤à§€ সময়কার অরাজকতা সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿ) অধà§à¦¯à§Ÿà¦¨ করতে গিয়ে à¦à¦®à¦¨ কয়েকটি হাদিস নজর পড়লো যার সঠিক মরà§à¦® ও বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ উদà§à¦§à¦¾à¦° করতে যথেষà§à¦Ÿ বেগ পেতে হচà§à¦›à§‡à¥¤ ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ আপনিও যদি কিছৠসাহাযà§à¦¯ করেন, তবে আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছে পà§à¦°à¦¸à§à¦•ৃত ও কৃতজà§à¦žà¦¤à¦¾à¦à¦¾à¦œà¦¨ হবেন।
উদাহরণসà§à¦¬à¦°à§‚প, à¦à¦¤à§‡ à¦à¦•টি হাদিস à¦à¦°à§‚প রয়েছে যে, রসূল সা. বলেছেন : "খিলাফত থাকবে তà§à¦°à¦¿à¦¶ বছর, অত:পর আসবে রাজতনà§à¦¤à§à¦°à¥¤"
ঠহাদিসের বরà§à¦£à¦¨à¦¾à¦•ারী হযরত সফীনা রা. অত:পর বলেন : 'আবৠবকরের খিলাফত দà§à¦‡ বছর আর আলীর ছয় বছর।' অরà§à¦¥à¦¾à§Ž ঠহাদিসে তà§à¦°à¦¿à¦¶ বছরবà§à¦¯à¦¾à¦ªà§€ খিলাফত ও চারজন খলিফা সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¦à§à¦¬à¦¾à¦£à§€ রয়েছে। ঠà¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¦à§à¦¬à¦¾à¦£à§€ মà§à¦¸à¦¨à¦¦à§‡ আহমদ, তিরমিযী à¦à¦¬à¦‚ আবৠদাউদ বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে। কিনà§à¦¤à§ à¦à¦‡ হাদিসের পাশাপাশি মà§à¦¸à¦²à¦¿à¦® শরিফ à¦à¦¬à¦‚ সহীহ হাদিস গà§à¦°à¦¨à§à¦¥à¦¸à¦®à§‚হে à¦à¦°à§‚প আরো কিছৠহাদিস রয়েছে, যাতে ১২ জন খলিফার কথা বলা হয়েছে। তারা সবাই কà§à¦°à¦¾à¦‡à¦¶ বংশোদà§à¦à§‚ত হবেন à¦à¦¬à¦‚ তাদের দà§à¦¬à¦¾à¦°à¦¾ ইসলামের বিপà§à¦² জাà¦à¦•জমক ও পà§à¦°à¦¤à¦¾à¦ª পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হবে। à¦à¦‡ দà§à¦‡ ধরণের হাদিসের সমনà§à¦¬à§Ÿà§‡ কিà¦à¦¾à¦¬à§‡ হতে পারে, তা আমার যথাযথà¦à¦¾à¦¬à§‡ বà§à¦à§‡ আসছে না। হাদিস অমানà§à¦¯à¦•ারী গোষà§à¦ ি কিংবা পà§à¦°à¦¾à¦šà§à¦¯à¦¬à¦¾à¦¦à§€ ফযলà§à¦° রহমান ও তার দোসররা à¦à¦–ানে à¦à¦•থা বলার সà§à¦¯à§‹à¦— পেতে পারে যে, শীয়া ও সà§à¦¨à§à¦¨à§€à¦°à¦¾ à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• ঘটনাবলী ও নিজেদের বদà§à¦§à¦®à§‚ল মতবাদগà§à¦²à§‹à¦° আলোকে ঠধরণের হাদিস বানিয়ে নিয়েছে à¦à¦¬à¦‚ হাদিস গà§à¦°à¦¨à§à¦¥à¦¸à¦®à§‚হে ঢà§à¦•িয়ে দিয়েছে।
অপর হাদিসটি হযরত আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹ ইবনে উমার রা. থেকে বরà§à¦£à¦¿à¦¤à¥¤ à¦à¦¤à§‡ রসূল সা. 'ফিতনায়ে আহলাসের' উলà§à¦²à§‡à¦– করেছেন। ঠফিতনা দà§à¦¬à¦¾à¦°à¦¾ কি বà§à¦à¦¾à§Ÿ জানিনা। রসূল সা. বলেন : à¦à¦°à¦ªà¦° সà§à¦–সমৃদà§à¦§à¦¿ à¦à¦¬à¦‚ যà§à¦¦à§à¦§ মারামারির ফিতনা দেখা দেবে। ঠহাদিসের à¦à¦¾à¦·à¦¾ দà§à¦°à§à¦¬à§‹à¦§à§à¦¯ ও রহসà§à¦¯à¦®à§Ÿà¥¤ à¦à¦¤à§‡ বলা হয়েছে যে, রসূল সা.-à¦à¦° বংশোদà§à¦à§‚ত à¦à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ à¦à¦®à¦¨ হবে যেনো তার বà§à¦• ও উরৠà¦à¦•তà§à¦°à§‡ যà§à¦•à§à¦¤ হয়ে গেছে। à¦à¦‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ কে হতে পারে à¦à¦¬à¦‚ à¦à¦‡ উপমার তাৎপরà§à¦¯ কি? ইয়াজিদ ও বনৠউমাইয়ার সমরà§à¦¥à¦•দের কেউ কেউ বলেন যে, কারো কারো মতে à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ হযরত আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹ ইবনে যà§à¦¬à¦¾à§Ÿà§‡à¦° অথবা ইমাম হাসান বা ইমাম হà§à¦¸à¦¾à¦‡à¦¨à§‡à¦° দিকে ইঙà§à¦—িত করা হয়েছে। কেননা খিলাফত ও ইমারত লাà¦à§‡à¦° জনà§à¦¯ তাদের সংগà§à¦°à¦¾à¦® সফল হয়নি à¦à¦¬à¦‚ অরাজকতা ও অনাচার অবà§à¦¯à¦¹à¦¤ থাকে।
ঠহাদিসের ঠিক বিপরীত হযরত আবৠহরায়রা থেকে বরà§à¦£à¦¿à¦¤ আর à¦à¦•টি হাদিস মিশকাতের কিতাবà§à¦² ফিতনেই বà§à¦–ারি শরিফ থেকে উদà§à¦§à§ƒà¦¤ হয়েছে। রসূল সা. বলেছেন, কà§à¦°à¦¾à¦‡à¦¶à§‡à¦° à¦à¦• যà§à¦¬à¦•ের হাতে আমার উমà§à¦®à¦¤à§‡à¦° ধà§à¦¬à¦‚স ও পতন ঘটবে। অনà§à¦¯ কয়েকটি হাদিস থেকে জানা যায়, রসূর সা. বখাটে তরà§à¦£à¦¦à§‡à¦° নেতৃতà§à¦¬ থেকে পানাহ চেয়েছেন।
কেউ কেউ ঠদà§à¦¬à¦¾à¦°à¦¾ বনৠউমাইয়ার শাসকদের বà§à¦à¦¿à§Ÿà§‡à¦›à§‡à¦¨à¥¤ à¦à¦®à¦¨ নিকৃষà§à¦Ÿ à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¦à§à¦¬à¦¾à¦£à§€ দà§à¦¬à¦¾à¦°à¦¾ বনৠউমাইয়াকে বà§à¦à¦¾à¦¨à§‹ কতো দূর সঙà§à¦—ত।
জবাব : আপনি যে কয়টি হাদিসের উদà§à¦§à§ƒà¦¤ দিয়েছেন, তার সবই সতà§à¦¯ ও সঠিক। ঠহাদিসগà§à¦²à§‹ বিà¦à¦¿à¦¨à§à¦¨ à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• সতà§à¦¯ ঘটনার পূরà§à¦¬à¦¾à¦à¦¾à¦¸ দেয়। ঠথেকে পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়, আমাদের পরম সতà§à¦¯à¦à¦¾à¦·à§€ রসূল সা.-কে মহাজà§à¦žà¦¾à¦¨à¦¿ আলà§à¦²à¦¾à¦¹ আগাম জানিয়ে দিয়েছিলেন যে, ঠধরণের ঘটনাবলী সংঘটিত হবে। যেসব হাদিসে খিলাফতের সà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦•াল ৩০ বছর বলা হয়েছে à¦à¦¬à¦‚ যেসব হাদিসে ১২ জন কà§à¦°à¦¾à¦‡à¦¶ খলিফার সংখà§à¦¯à¦¾ উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। à¦à¦‡ দà§à¦‡ ধরনের হাদিসে কোনো বিরোধ নেই। পà§à¦°à¦¥à¦®à§‹à¦•à§à¦¤ হাদিসগà§à¦²à§‡à¦¾à¦¤à§‡ নবà§à¦“য়াতের অনà§à¦¸à¦¾à¦°à§€ খিলাফত পà§à¦¨:পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¦à§à¦¬à¦¾à¦£à§€ করা হয়েছে। ঠহাদিসগà§à¦²à§‹ অতà§à¦¯à¦¨à§à¦¤ সà§à¦¬à¦¿à¦¦à¦¿à¦¤ ও বà§à¦¯à¦¾à¦ªà¦•à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤à¥¤ à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ চার খলিফার রা. খিলাফতের পকà§à¦·à§‡ অকাটà§à¦¯ দলিল পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হয়। আপনি পà§à¦°à¦¥à¦® যে হাদিসটির উলà§à¦²à§‡à¦– করেছেন, তাতে সাফীনা রা. বলেন :
---------------------------------------------------------------------------------
"আবৠবকরের খিলাফত দà§à¦‡ বছর ধরো আর উমরের দশ বছর, উসমানের বার বছর à¦à¦¬à¦‚ আলীর ছয় বছর।"
ঠহাদিসে হযরত আবৠবকর, উমর, উসমান ও আলীর রা. খিলাফতের সà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦•াল যথাকà§à¦°à¦®à§‡ ২ বছর, ১০ বছর, ১২ বছর ও ৬ বছর উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। à¦à¦¤à§‡ à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• দিক থেকে পà§à¦°à¦¥à¦® দà§à¦‡ খিলাফতের কিছৠবেশি রয়েছে। তবে সামগà§à¦°à¦¿à¦• মেয়াদে কয়েক মাস কম à¦à¦¬à¦‚ শেষোকà§à¦¤ দà§à¦‡ খিলাফতে কিছৠবেশি রয়েছে। তবে সামà§à¦—à§à¦°à¦¿à¦• বিচারে à¦à¦‡ কম বেশিতে তেমন কোনো পারà§à¦¥à¦•à§à¦¯ হয়না। কেননা হযরত আলীর রা. শাহাদাত রসূল সা.-à¦à¦° ইনà§à¦¤à¦¿à¦•ালের ৩০ বছর পর ৪০ হিজরীতে সংঘটিত হয়। রসূলের জনৈক সাহাবি রসূল সা.-à¦à¦° উকà§à¦¤à¦¿à¦° বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ à¦à¦®à¦¨à¦à¦¾à¦¬à§‡ দিয়েছে যে, তা দà§à¦¬à¦¾à¦°à¦¾ আহলে সà§à¦¨à§à¦¨à¦¾à¦¤à§‡à¦° আকীদা ও মতবাদ আপনা আপনি সà§à¦ªà¦·à§à¦Ÿ হয়ে যাচà§à¦›à§‡à¥¤ আলোচà§à¦¯ হাদিসে ---------- শবà§à¦¦à¦Ÿà¦¿ দà§à¦¬à¦¾à¦°à¦¾ ঠকথাই বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে যে, ঠহাদিসে যে খিলাফতের বরà§à¦£à¦¨à¦¾ দেয়া পà§à¦°à¦•ৃত অরà§à¦¥à§‡ সেটাই সতà§à¦¯à¦¿à¦•ার খিলাফত।
মিশকাত শরিফের কিতাবà§à¦² ফিতানের অবà§à¦¯à¦¬à¦¹à¦¿à¦¤ পূরà§à¦¬à§‡ 'কিতাবà§à¦° রিকাক' নামক অধà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° শেষে হযরত নà§à¦®à¦¾à¦¨ বিন বশীরের বরà§à¦£à¦¿à¦¤ à¦à¦•টি হাদিস রয়েছে। রসূল সা. বলেছেন :
---------------------------------------------------------------------------------
"তোমাদের মধà§à¦¯à§‡ নবà§à¦“য়াত থাকবে যতোদিন আলà§à¦²à¦¾à¦¹ চাইবেন, অত:পর আলà§à¦²à¦¾à¦¹ তা তà§à¦²à§‡ নেবেন। তারপর নবà§à¦“য়াতের পদাংক অনà§à¦¸à¦¾à¦°à§€ খিলাফত পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হবে à¦à¦¬à¦‚ যতোদিন আলà§à¦²à¦¾à¦¹ চাইবেন টিকে থাকবে, তারপর আলà§à¦²à¦¾à¦¹ তা তà§à¦²à§‡ নেবেন। অত:পর রকà§à¦¤à¦šà§‹à¦·à¦¾ রাজতনà§à¦¤à§à¦° আসবে à¦à¦¬à¦‚ যতোদিন আলà§à¦²à¦¾à¦¹ চাইবেন টিকে থাকবে। তারপর আলà§à¦²à¦¾à¦¹ তাও তà§à¦²à§‡ নেবেন। à¦à¦°à¦ªà¦° পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হতে সà§à¦¬à§ˆà¦°à¦¾à¦šà¦¾à¦°, à¦à¦•নায়কতà§à¦¬ ও ঔদà§à¦§à¦¤à§à¦¯à§‡à¦° শাসন à¦à¦¬à¦‚ যতোদিন আলà§à¦²à¦¾à¦¹ চাইবেন তা টিকে থাকবে। à¦à¦°à¦ªà¦° আলà§à¦²à¦¾à¦¹ তা তà§à¦²à§‡ নেবেন। অত:পর পà§à¦¨à¦°à¦¾à§Ÿ নবà§à¦“তের পদাংক অনà§à¦¸à¦¾à¦°à§€ খিলাফত কায়েম হবে। à¦à¦°à¦ªà¦° রসূল সা. নিরব হয়ে গেলেন।"
ঠহাদিসটি মà§à¦¸à¦¨à¦¦à§‡ আহমদ à¦à¦¬à¦‚ ইমাম বায়হাকীর দালায়েলà§à¦¨ নবà§à¦“য়ত থেকে মিশকাতে উদà§à¦§à§ƒà¦¤ হয়েছে। à¦à¦° à¦à¦•জন বরà§à¦£à¦¨à¦¾à¦•রীর হাবীব বিন সালের হযরত উমার বিন আবà§à¦¦à§à¦² আযীযের সমসাময়িক। তিনি জানান, হযরত উমার বিন আবà§à¦¦à§à¦² আযীয যখন খিলাফতের আসনে অধিষà§à¦ িত হন, তখন আমি তাকে ঠহাদিস সà§à¦®à¦°à¦£ করিয়ে দেয়ার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ লিখে পাঠাই। সেই সাথে আমি লিখি :
--------------------------------------------------------------
"দাà¦à¦¤ দিয়ে চরà§à¦¬à¦£à¦•ারী রাজতনà§à¦¤à§à¦° à¦à¦¬à¦‚ সà§à¦¬à§ˆà¦°à¦šà¦¾à¦°à§€ শাসনের পর আমি আশা করি আপনিই সেই আমীরà§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨ হবেন (যার সà§à¦¸à¦‚বাদ à¦à¦‡ হাদিসে দেয়া হয়েছে à¦à¦¬à¦‚ যিনি নতà§à¦¨ করে নবà§à¦“য়তের আদরà§à¦¶à§‡ খিলাফতকে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত করবেন) à¦à¦¤à§‡ হযরত দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ ওমর খà§à¦¬à¦‡ খà§à¦¶à¦¿ হলেন।"
ঠহাদিস দà§à¦¬à¦¾à¦°à¦¾ খিলাফত আমল ও ফিতনার (অরাজকতার) যà§à¦—ের ঘটনাবলী সমà§à¦ªà¦°à§à¦•ে আরো অনেক তথà§à¦¯ জানা যায় à¦à¦¬à¦‚ à¦à¦“ জানা যায় যে, খিলাফতে রাশেদার পর --------- দাà¦à¦¤ দিয়ে চরà§à¦¬à¦£à¦•ারী অরà§à¦¥à¦¾à§Ž অতà§à¦¯à¦¾à¦šà¦¾à¦°à§€ রাজকীয় শাসন (অনà§à¦¯ হাদিসে বলা হয়েছে --------- যার অরà§à¦¥ অতà§à¦¯à¦¾à¦§à¦¿à¦• চরà§à¦¬à¦£à¦•ারী অরà§à¦¥à¦¾à§Ž à¦à§€à¦·à¦£ অতà§à¦¯à¦¾à¦šà¦¾à¦°à§€ রাজতনà§à¦¤à§à¦°) অতপর বলপà§à¦°à§Ÿà§‹à¦—মূলক তথà§à¦¯ সà§à¦¬à§ˆà¦°à¦¾à¦šà¦¾à¦°à§€ শাসন à¦à¦¬à¦‚ তারপর পà§à¦¨à¦°à¦¾à§Ÿ নবà§à¦“য়তের আদরà§à¦¶à¦¬à¦¾à¦¹à§€ খিলাফত চালৠহবে ।১ ঠহাদিসে à¦à¦•াধারে হযরত ওমর বিন আবà§à¦¦à§à¦² আযীযের জনà§à¦¯ আননà§à¦¦à¦¦à¦¾à§Ÿà¦• সà§à¦¸à¦‚বাদ à¦à¦¬à¦‚ তার বংশের পূরà§à¦¬à¦¤à¦¨ শাসকদের জনà§à¦¯ কঠোর নিনà§à¦¦à¦¾à¦¬à¦¾à¦¦ উচà§à¦šà¦¾à¦°à¦¿à¦¤ হয়েছে। তিনি à¦à¦•জন নি:সà§à¦¬à¦¾à¦°à§à¦¥ ও
__________________
à§§. হযরত মà§à§Ÿà¦¾à¦¯ বিন জাবালের বরà§à¦£à¦¨à¦¾ মতে রসূল সা. বলেন : "à¦à¦‡ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° সূচনা হলো নবà§à¦“য়তে ও রহমত দিয়ে। à¦à¦°à¦ªà¦° আসবে খিলাফত ও রহমতের যà§à¦—। তারপর à¦à§€à¦·à¦£ অতà§à¦¯à¦¾à¦šà¦¾à¦°à§€ রাজকীয় শাসন আসবে à¦à¦¬à¦‚ পৃথিবী যà§à¦²à§à¦® ও অতà§à¦¯à¦¾à¦šà¦¾à¦°à§‡ à¦à¦°à§‡ উঠবে........."
পূরà§à¦¬à¦¤à¦¨ শাসকদের জনà§à¦¯ কঠোর নিনà§à¦¦à¦¾à¦¬à¦¾à¦¦ উচà§à¦šà¦¾à¦°à¦¿à¦¤ হয়েছে। তিনি à¦à¦•জন নি:সà§à¦¬à¦¾à¦°à§à¦¥ ও খোদাà¦à§€à¦°à§ মানà§à¦· ছিলেন বলে নিজেকে à¦à¦‡ পরম সà§à¦¸à¦‚বাদের যোগà§à¦¯ পাতà§à¦°à§‡ পরিণত করার জনà§à¦¯ সরà§à¦¬à¦¦à¦¾ চেষà§à¦Ÿà¦¾ করেছেন। বনৠউমাইয়া শাসকদের যà§à¦²à§à¦® অতà§à¦¯à¦¾à¦šà¦¾à¦°à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦•ারের যথাসাধà§à¦¯ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করেছেন। à¦à¦®à¦¨à¦•ি কেউ ইয়াযীদকে আমীরà§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨ বললে তাকে বেতà§à¦°à¦¾à¦˜à¦¾à¦¤ পরà§à¦¯à¦¨à§à¦¤ করেছেন।
অপর যে হাদিসগà§à¦²à§‹à¦¤à§‡ খলিফাদের উলà§à¦²à§‡à¦– পাওয়া যায়, সেগà§à¦²à§‹à¦“ নি:সনà§à¦¦à§‡à¦¹à§‡ সহীহ হাদিস। তবে তার মরà§à¦® ও তাৎপরà§à¦¯ সমà§à¦ªà§‚রà§à¦£ à¦à¦¿à¦¨à§à¦¨à¥¤ à¦à¦¸à¦¬ হাদিস সাধারণà¦à¦¾à¦¬à§‡ ১২ জন খলিফার কথা বলা হয়েছে। ঠহাদিসগà§à¦²à§‹ থেকে শà§à¦§à§ à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•ৠজানা যায় যে, কà§à¦°à¦¾à¦‡à¦¶ বংশ থেকে à¦à¦®à¦¨ ১২ জন নামকরা শাসক জনà§à¦® নেবে, যাদের শাসনামলে ইসলাম ও মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° à¦à¦•à§à¦¯ ও সংহতি মোটামà§à¦Ÿà¦¿ বজায় থাকবে, যাদের শাসনামলে ইসলাম ও মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° à¦à¦•à§à¦¯ ও সংহতি মোটামà§à¦Ÿà¦¿ বজায় থাকবে, রাষà§à¦Ÿà§à¦°à§€à§Ÿ পà§à¦°à¦¶à¦¾à¦¸à¦¨ à¦à§‡à¦™à§à¦—ে পড়বেনা à¦à¦¬à¦‚ অরাজকতা দেখা দেবেনা। à¦à¦¸à¦¬ শাসকের নামধাম চিহà§à¦¨à¦¿à¦¤ করার কোনো পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ নেই। কেননা তা করতে গেলে অনেক জটিলতার সমà§à¦®à¦–ীন হতে হয়। তথাপি হাদিসের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦•রণ নাম পরিচয় নিরà§à¦£à§Ÿà§‡à¦° চেষà§à¦Ÿà¦¾ করেছেন। কেউ কেউ চারজন খোলাফায়ে রাশেদীনকেও à¦à¦‡ সংখà§à¦¯à¦¾à¦° অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤ মনে করেন à¦à¦¬à¦‚ তাদের দà§à¦¬à¦¾à¦°à¦¾ শà§à¦°à§ করে আরো আটটি নাম উলà§à¦²à§‡à¦– করেন। কেউ কেউ খোলাফায়ে রাশেদীন ছাড়া অনà§à¦¯ ১২ জন শাসকের নাম গণনা করে থাকেন। আমার জানামতে সনà§à¦¨à¦¿ আলেমদের মধà§à¦¯ থেকে কেউ à¦à¦¸à¦¬ হাদিসকে অনিরà§à¦à¦°à¦¯à§‹à¦—à§à¦¯ বা অগà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ বলেননি। তবে তারা কেউ à¦à¦—à§à¦²à§‹ দà§à¦¬à¦¾à¦°à¦¾ রসূল সা.-à¦à¦° বংশোদà§à¦à§‚ত ১২ জন ইমামকেও বà§à¦à¦¾à¦¨à¦¨à¦¿à¥¤ সঠিক কথাও তাই। à¦à¦° অরà§à¦¥ ১২ ইমাম তো হতেই পারেনা। কারণ à¦à¦¸à¦¬ হাদিস দà§à¦¬à¦¾à¦°à¦¾ যে রাজনৈতিক কà§à¦·à¦®à¦¤à¦¾ ও আধিপতà§à¦¯ বà§à¦à¦¾à§Ÿ, তা ঠ১২ ইমাম কখনো অরà§à¦œà¦¨ করতে পারেনি। বিষয়টা আরো সà§à¦ªà¦·à§à¦Ÿ করে তà§à¦²à§‡ ধরার জনà§à¦¯ ইমাম সà§à¦¨à¦¾à¦¨à§‡ আবৠদাউদ থেকে সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ দà§à¦Ÿà§‹ হাদিস তà§à¦²à§‡ ধরছি। ঠদà§'টি হাদিস দà§à¦¬à¦¾à¦°à¦¾ বিষয়টা আরো সহজে বà§à¦à§‡ আসবে।
আবৠদাউদের কিয়ামতের নিকটবরà§à¦¤à§€ অরাজকতা সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হাদিসগà§à¦šà§à¦›à§‡ à¦à¦•টি হাদিস হযরত জাবের বিন সামà§à¦°à¦¾ করà§à¦¤à§ƒà¦• রসূল সা. থেকে নিমà§à¦¨à¦°à§‚প বরà§à¦£à¦¿à¦¤ :
---------------------------------------------------------------------------------
"সমগà§à¦° উমà§à¦®à¦¾à¦¹à¦•ে à¦à¦•à§à¦¯à¦¬à¦¦à§à¦§à¦•ারী ১২ জন কà§à¦°à¦¾à¦‡à¦¶ বংশোদà§à¦à§‚ত খলিফা মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° শাসন কà§à¦·à¦®à¦¤à¦¾à§Ÿ অধিষà§à¦ িত না হওয়া পরà§à¦¯à¦¨à§à¦¤ à¦à¦‡ 'দীন' অকà§à¦·à§à¦¨à§à¦¨ থাকবে।"
বিশিষà§à¦Ÿ মà§à¦¹à¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¸ হাফেজ আল মà§à¦¨à¦¯à¦¿à¦°à§€ 'মà§à¦–তাসারে সà§à¦¨à¦¾à¦¨à§‡ আবৠদাউদ' গà§à¦°à¦¨à§à¦¥à§‡ à¦à¦‡ হাদিস সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦•টি বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ মনà§à¦¤à¦¬à§à¦¯ যà§à¦•à§à¦¤ করেছেন। à¦à¦–ানে 'দীন' শবà§à¦¦à§‡à¦° অরà§à¦¥ শাসন বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ ও সামà§à¦°à¦¾à¦œà§à¦¯à¥¤ ১২ খলিফা অতিবাহিত হওয়ার পর শাসন বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° বিলà§à¦ªà§à¦¤à¦¿ ঘটবে। ঠহাদিসে শà§à¦§à§ রাষà§à¦Ÿà§à¦°à§€à§Ÿ শাসন বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দেয়া হয়েছে নিছক পà§à¦°à¦¶à¦‚সাসূচক বকà§à¦¤à¦¬à§à¦¯ দেয়া হয়নি। à¦à¦°à¦ªà¦° কারো কারো মতানà§à¦¸à¦¾à¦°à§‡ ইয়াযীদ থেকে শà§à¦°à§ করে ইবরাহীম বিন মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ ও মারওয়ান বিন মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦à§‡à¦° নাম উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। অত:পর আরো কয়েকটি মতামতও তà§à¦²à§‡ ধরা হয়েছে। তবে à¦à¦¸à¦¬à¦‡ অনà§à¦®à¦¾à¦¨à¦¸à¦°à§à¦¬à¦¸à§à¦¬ ও কালà§à¦ªà¦¨à¦¿à¦•। তাই à¦à¦¸à¦¬ মতামত à¦à¦–ানে পà§à¦¨à¦°à§à¦²à§à¦²à§‡à¦–ের পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ নেই।
à¦à¦•ই গà§à¦°à¦¨à§à¦¥à§‡ উকà§à¦¤ হযরত জাবের বিন সামà§à¦°à¦¾ রা. থেকে অপর à¦à¦•টি হাদিস বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে। তিনি বলেন, আমি রসূল সা.-কে বলতে শà§à¦¨à§‡à¦›à¦¿ :
---------------------------------------------------------------------------------
"১২ জন খলিফা পরà§à¦¯à¦¨à§à¦¤ ঠদীন বিজয়ী থাকবে....... তারা সবাই কà§à¦°à¦¾à¦‡à¦¶à§€ হবে।"
'তাহযীবে সà§à¦¨à¦¾à¦¨à§‡ আবৠদাউদ' গà§à¦°à¦¨à§à¦¥à§‡ লেখক হাফেজ ইবনে কাইয়েম ঠহাদিসের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ পà§à¦°à¦¸à¦™à§à¦—ে বলেন যে, ঠহাদিসে খলিফা শবà§à¦¦à¦Ÿà¦¿ সাধারণ শাসক অরà§à¦¥à§‡ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়েছে, যেমন হযরত আবৠহà§à¦°à¦¾à§Ÿà¦°à¦¾ বরà§à¦£à¦¿à¦¤ হাদিসে আছে :
---------------------------------------------------------------------------------
"আমার পরে অচিরেই à¦à¦®à¦¨ খলিফারা আসবে, যারা মà§à¦–ে যা বলবে কাজেও তাই করবে à¦à¦¬à¦‚ তাদেরকে যা আদেশ করা হবে তাই করবে। আবার তাদের পরে à¦à¦®à¦¨ খলিফারা আসবে যাদের কাজ হবে তাদের কথার বিপরীত à¦à¦¬à¦‚ তাদের কারà§à¦¯à¦•লাপ শরিয়তের বিধিসমà§à¦®à¦¤ হবেনা।"
ঠহাদিসে যাদের কথা ও কাজে মিল থাকবেনা à¦à¦¬à¦‚ শরিয়তবিরোধী কাজ করবে তাদেরকেও খলিফা বলা হয়েছে।
মোট কথা, নবà§à¦“য়তের আদরà§à¦¶à¦¬à¦¾à¦¹à§€ খিলাফত à¦à¦¬à¦‚ সাধারণ খিলাফত ও শাসন সমà§à¦ªà¦°à§à¦•ে উকà§à¦¤ দà§'ধরনের à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¦à§à¦¬à¦¾à¦£à§€ সমà§à¦ªà§‚রà§à¦£ সà§à¦¬à¦¤à¦¨à§à¦¤à§à¦°à¥¤ ঠদà§'ধরনের à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¦à§à¦¬à¦¾à¦£à§€ যাদের কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ পà§à¦°à¦¯à§‹à¦œà§à¦¯, তারা à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• ও গà§à¦¨à¦—ত মানের দিক দিয়ে পরসà§à¦ªà¦° থেকে à¦à¦¿à¦¨à§à¦¨ ও বিরোধী হতে পারে, কিংবা তাদের মধà§à¦¯à§‡ শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•ৠপà§à¦°à¦à§‡à¦¦ থাকতে পারে যে, কেউ সাধারণ ধরণের শাসক à¦à¦¬à¦‚ কেউ বিশেষ ধরণের শাসক। তবে উকà§à¦¤ দà§'ধরণের à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¦à§à¦¬à¦¾à¦£à§€à¦° মধà§à¦¯à§‡ আদৌ à¦à¦®à¦¨ কোনো তাৎপরà§à¦¯à¦—ত বিরোধ নেই, যার দরà§à¦¨ কোনো জটিলতার উদà§à¦à¦¬ হতে পারে à¦à¦¬à¦‚ কà§à¦šà¦•à§à¦°à§€ ও কà§à¦Ÿà¦¤à¦¾à¦°à§à¦•িক মহল কোনো সà§à¦¬à¦¾à¦°à§à¦¥ উদà§à¦§à¦¾à¦° করতে পারে, কিংবা শিয়া খারেজী বা অনà§à¦¯ কোনো à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ মতের পà§à¦°à¦¬à¦•à§à¦¤à¦¾à¦°à¦¾ à¦à¦•ে নিজেদের পকà§à¦·à§‡ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করতে পারে। à¦à¦–ানে à¦à¦• জায়গায় সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ চার খোলাফায়ে রাশেদীনকে বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে, আর à¦à¦• জায়গায় সাধারণà¦à¦¾à¦¬à§‡ ১২ জন খলিফার কথা বলা হয়েছে। বলাবাহà§à¦²à§à¦¯, à¦à¦° পà§à¦°à¦•ৃত মরà§à¦® কি তা সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ à¦à¦•মাতà§à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦‡ জানেন।
à¦à¦¬à¦¾à¦° 'ফিতনায়ে আহলাস' সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হাদিসগà§à¦²à§‹à¦° আলোচনায় আসা যাক। মিশকাতে ঠহাদিসের à¦à¦¾à¦·à¦¾ নিমà§à¦¨à¦°à§‚প :
---------------------------------------------------------------------------------
"আমরা রসূল সা.-à¦à¦° কাছে বসা ছিলাম। তিনি বহà§à¦¸à¦‚খà§à¦¯à¦• ফিতনার (অরাজকতা ও দà§à¦°à§à¦¯à§‹à¦—) উলà§à¦²à§‡à¦– করলেন à¦à¦¬à¦‚ ঠবিষয়ে অতà§à¦¯à¦¨à§à¦¤ বà§à¦¯à¦¾à¦ªà¦• আলোচনা করলেন। à¦à¦• পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ তিনি ফিতনায়ে আহলাসের কথা বললেন। à¦à¦•জনে বললো, ফিতনায়ে আহলাস কি জিনিস?à§§ রসূল সা. বললেন : à¦à¦Ÿà¦¾ পলায়ন ও মারামারি কাটাকাটি। à¦à¦°à¦ªà¦° আরেক ফিতনার উদà§à¦à¦¬ ঘটবে সমৃদà§à¦§à¦¿ ও পà§à¦°à¦¾à¦šà§à¦°à§à¦¯ থেকে। আমার বংশোদà§à¦à§‚ত à¦à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° পদতল থেকে তা ফà§à¦Ÿà§‡ বেরà§à¦¬à§‡à¥¤ সে আমার লোক বলে কেবল খোদাà¦à§€à¦°à§ লোকেরা। à¦à¦°à¦ªà¦° জনগণ à¦à¦®à¦¨ à¦à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে মেনে নেবে, যার বà§à¦•ের সাথে যেনো উরৠযà§à¦•à§à¦¤ হয়ে গেছে। à¦à¦°à¦ªà¦° আর à¦à¦•টা ঘোরতর দà§à¦°à§à¦¯à§‹à¦— আসবে, যা আমার উমà§à¦®à¦¤à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•ে à¦à¦•টা না à¦à¦•টা চাà¦à¦Ÿà¦¿ মারবে। à¦à¦°à¦ªà¦° যখন জানানো হবে যে, ঠদà§à¦°à§à¦¯à§‹à¦— কেটে গেছে, তখন তা আরো দীরà§à¦˜à¦¸à§à¦¥à¦¾à§Ÿà§€ হবে। মানà§à¦· সকালে মà§à¦®à¦¿à¦¨ ও বিকেলে কাফের হবে। শেষ পরà§à¦¯à¦¨à§à¦¤ মানà§à¦· দà§à¦‡ শিবিরে বিà¦à¦•à§à¦¤ হয়ে যাবে। à¦à¦•টি হবে ঈমানদারীর শিবির, যেখানে মà§à¦¨à¦¾à¦«à§‡à¦•ির চিহà§à¦¨à¦“ থাকবে না। আরেকটি হবে মà§à¦¨à¦¾à¦«à§‡à¦•ীর শিবির, যেখানে ঈমানের নাম গনà§à¦§à¦“ থাকবেনা। যখন à¦à¦®à¦¨ পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿ দেখা দেবে, তখন দাজà§à¦œà¦¾à¦²à§‡à¦° অপেকà§à¦·à¦¾à§Ÿ থাকবে। আজ না হোক, কাল তার আবিরà§à¦à¦¾à¦¬ ঘটবে।"
____________________
à§§. 'হালà§à¦¸' à¦à¦° বহà§à¦¬à¦šà¦¨ আহলাস। আহলাস à¦à¦• ধরনের কালো আবরণকে বলা হয় যা জনà§à¦¤à§à¦° দেহে জড়ানো হয় কিংবা মেà¦à§‡à¦¤à§‡ বিছানো হয়। ঠদà§à¦¬à¦¾à¦°à¦¾ অবà§à¦¯à¦¾à¦¹à¦¤à¦à¦¾à¦¬à§‡ ঘটাতে থাকা à¦à§Ÿà¦‚কর ও আতংকজনক ঘটনাবলীতে বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে, যার ফলে মানà§à¦· ঘরে বসে থাকতে বাধà§à¦¯ হয়।
সনà§à¦¦à§‡à¦¹ নেই, ঠহাদিসে à¦à¦•াধিকà§à¦°à¦®à§‡ দà§'তিনটি দà§à¦°à§à¦¯à§‹à¦— সমà§à¦ªà¦°à§à¦•ে আমাদেরকে সতরà§à¦• করা হয়েছে। à¦à¦° পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•টির বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ আমাদের আলà§à¦²à¦¾à¦¹à¦° আশà§à¦°à§Ÿ চাওয়া পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ à¦à¦° মধà§à¦¯à§‡ à¦à¦•টি ফিতনা বা দà§à¦°à§à¦¯à§‹à¦— à¦à¦®à¦¨ যে, মনে হয় তাতে চারদিকে à¦à§Ÿà¦‚কর লà§à¦Ÿà¦¤à¦°à¦¾à¦œ মারামারি হà§à§œà§‹à¦¹à§à§œà¦¿ ও চরম অরাজকতা বিরাজ করবে। à¦à¦°à¦ªà¦° আবার à¦à¦• পà§à¦°à¦¾à¦šà§à¦°à§à¦¯ ও বিলাসী জীবন আসবে আরেক দà§à¦°à§à¦¯à§‡à¦¾à¦—ের আকারে। যার ততà§à¦¤à§à¦¬à¦¾à¦¬à¦§à¦¾à¦¨à§‡ à¦à¦° আবিরà§à¦à¦¾à¦¬ ঘটবে সে রসূল সা.-à¦à¦° বংশোদà§à¦à§‚ত হলেও হযরত নূহের ছেলের মতো মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ ও সমà§à¦®à¦¾à¦¨à§‡à¦° যোগà§à¦¯ পাতà§à¦° হবেনা। কেননা, রসূল সা. বলেছেন, খোদাà¦à§€à¦°à§ লোকেরাই তাà¦à¦° বনà§à¦§à§ ও আপনজন হয়ে থাকে।
'ফিতনায়ে আহলাস' দà§à¦¬à¦¾à¦°à¦¾ আসলে কি বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে, সেটা তো আলà§à¦²à¦¾à¦¹à¦‡ à¦à¦¾à¦²à§‹ জানেন। কিনà§à¦¤à§ যে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° মনে বিনà§à¦¦à§ পরিমাণও ঈমান আছে, সে ঠকথা কলà§à¦ªà¦¨à¦¾à¦“ করতে পারবেনা যে, নবীর বংশোদà§à¦à§‚ত যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° কথা রসূল সা. à¦à¦‡ হাদিসে বলেছেন, তা দà§à¦¬à¦¾à¦°à¦¾ সামানà§à¦¯à¦¤à¦® ইঙà§à¦—িতও হযরত ইমাম হাসান ও হà§à¦¸à¦¾à¦‡à¦¨à§‡à¦° দিকে করা হয়ে থাকতে পারে। (নাউজà§à¦¬à¦¿à¦²à§à¦²à¦¾à¦¹) তাদেরকে তো হাদিসে ---------- (বেহেশতের যà§à¦¬à¦•দের নেতা) বলে আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করা হয়েছে। à¦à¦¹à§‡à¦¨ পà§à¦¨à§à¦¯à¦¾à¦¤à§à¦®à¦¾ হাসান ও হà§à¦¸à¦¾à¦‡à¦¨à§‡à¦° রা. খোদাà¦à§€à¦°à§à¦¤à¦¾, চরিতà§à¦°à§‡à¦° নিরà§à¦®à¦²à¦¤à¦¾à¦° কথা অসà§à¦¬à§€à¦•ার করার সাহস কার হতে পারে à¦à¦¬à¦‚ কিà¦à¦¾à¦¬à§‡ হতে পারে? অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ বà§à¦• ও উরৠà¦à¦•াকার হয়ে যাওয়া বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° মতো শবà§à¦¦à¦Ÿà¦¿ যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়েছে, সে সমà§à¦ªà¦°à§à¦•েও à¦à¦®à¦¨ ধারণা করার আদৌ কোনো অবকাশ নেই যে, রসূল সা. হযরত আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹ বিন যà§à¦¹à¦¾à¦‡à¦°à§‡à¦° মতো মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦¬à¦¾à¦¨ সাহাবিকে à¦à¦°à§‚প শবà§à¦¦ দà§à¦¬à¦¾à¦°à¦¾ চিতà§à¦°à¦¿à¦¤ করবেন। à¦à¦•থা সতà§à¦¯ যে, খেলাফতের পদটি তাà¦à¦° করায়তà§à¦¤ হয়নি à¦à¦¬à¦‚ তাà¦à¦° শাতাদাতের আগেই তাà¦à¦° সনà§à¦¤à¦¾à¦¨à¦°à¦¾ পরà§à¦¯à¦¨à§à¦¤ মারওয়ানের দলে à¦à¦¿à§œà§‡ গিয়েছিল, কিনà§à¦¤à§ রসূর সা.-à¦à¦° নিবেদিতপà§à¦°à¦¾à¦£ সাহাবি হযরত যà§à¦¹à¦¾à¦‡à¦° à¦à¦¬à¦‚ যাতà§à¦¨ নিকাতাইন উপাধিতে à¦à§‚ষিত আবৠবকর কনà§à¦¯à¦¾ হযরত আসমার কলিজার টà§à¦•রো আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹ ইবনে যà§à¦¬à¦¾à¦‡à¦° সমà§à¦ªà¦°à§à¦•ে তিনি à¦à¦®à¦¨ অপমানজনক শবà§à¦¦ কিà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à§Ÿà§‡à¦¾à¦— করতে পারেন? বà§à¦• ও উরৠà¦à¦•াকার হওয়া কথাটা ইংরেজি ও উরà§à¦¦à§à¦¤à§‡ 'ঘোড়ার আগে গাড়ি জà§à§œà§‡ দেয়া' অথবা 'গোলাকার ছিদà§à¦°à§‡ চতà§à¦·à§à¦•োণ পেরেক' বলার সমতà§à¦²à§à¦¯ অরà§à¦¥à¦¾à§Ž অযোগà§à¦¯ ও অপাংকà§à¦¤à§‡à§Ÿà¥¤ পকà§à¦·à¦¾à¦¨à§à¦¤à¦°à§‡ কোনো বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ কোনো পদের যোগà§à¦¯ বিবেচিত হলে আরবিতে বলা হয় : ------------------------- অরà§à¦¥à¦¾à§Ž 'হাতের সাথে বাহà§à¦¯à§à¦•à§à¦¤ ' বা বাহà§à¦° সাথে কনà§à¦‡ যà§à¦•à§à¦¤à¥¤
কোনো কোনো বিজà§à¦žà¦œà¦¨ হাদিসের à¦à¦‡ পà§à¦°à¦¬à¦šà¦¨à¦—à§à¦²à§‡à¦¾à¦•ে বিশেষ কয়েকটি à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• ঘটনা ও বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ পà§à¦°à¦¯à§‹à¦œà§à¦¯ বলে দেখাবার চেষà§à¦Ÿà¦¾ করেছেন, যেমন হেজাযের শাসনকরà§à¦¤à¦¾ শরিফ হà§à¦¸à¦¾à¦‡à¦¨ যখন তà§à¦°à§à¦•ীদের সাথে বিশà§à¦¬à¦¾à¦¸à¦˜à¦¾à¦¤à¦•তা করে ইংরেজদের পà§à¦°à¦¤à¦¿ সমরà§à¦¥à¦¨ জানান, তখন সে যà§à¦—ের কতিপয় আলেম à¦à§‡à¦¬à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨ যে, à¦à¦‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦‡ হয়তো হাদিসের সেই ------------ অরà§à¦¥à¦¾à§Ž বà§à¦•ের সাথে উরà§à¦¯à§à¦•à§à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¥¤
কিনà§à¦¤à§ আমার নগণà§à¦¯ মতে, মà§à¦¸à¦²à¦¿à¦® উমà§à¦®à¦¾à¦¹ à¦à¦–নো à¦à§Ÿà¦¾à¦¬à¦¹ দà§à¦°à§à¦¯à§‹à¦—ের শিকার হয়নি। কেননা পরবরà§à¦¤à§€ বাকà§à¦¯ থেকে জানা যায় যে, ঠদà§à¦°à§à¦¯à§‹à¦— কà§à¦°à¦®à¦¾à¦¨à§à¦¬à§Ÿà§‡ তার পকà§à¦·à¦ªà§à¦Ÿ বিসà§à¦¤à¦¾à¦° করতেই থাকবে à¦à¦¬à¦‚ শেষ পরà§à¦¯à¦¨à§à¦¤ সমগà§à¦° দà§à¦¨à¦¿à§Ÿà¦¾ নিরà§à¦à§‡à¦œà¦¾à¦² ঈমানদারী ও নিরà§à¦à§‡à¦œà¦¾à¦² মà§à¦¨à¦¾à¦«à¦¿à¦•ীর পতাকাবাহী দà§'টি শিবিরে বিà¦à¦•à§à¦¤ হয়ে যাবে। à¦à¦°à¦ªà¦° দাজà§à¦œà¦¾à¦² ও হযরত ঈসার আবিরà§à¦à¦¾à¦¬ ঘটবে à¦à¦¬à¦‚ সমà§à¦à¦¬à¦¤ কিয়ামতও ঘনিয়ে আসবে। আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা আমাদের সাহাযà§à¦¯ করà§à¦¨ à¦à¦¬à¦‚ সকল ফিতনা থেকে রকà§à¦·à¦¾ করà§à¦¨à¥¤ আমীন।
কà§à¦°à¦¾à¦‡à¦¶à§‡à¦° যে বখাটে তরà§à¦£à¦¦à§‡à¦° হাতে মà§à¦¸à¦²à¦¿à¦® উমà§à¦®à¦¾à¦¹à¦° ধà§à¦¬à¦‚স সাধিত হবে বলে রসূল সা. পূরà§à¦¬à¦¾à¦à¦¾à¦¸ দিয়েছেন, তা সমà§à¦ªà§‚রà§à¦£ সতà§à¦¯à¥¤ সহীহ বà§à¦–ারি ও মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡ ঠহাদিসগà§à¦²à§‹ সনà§à¦¨à¦¿à¦¬à§‡à¦¶à¦¿à¦¤ হয়েছে। à¦à¦•থা সতà§à¦¯ যে, à¦à¦•াধিক সাহবি ও তাবেঈন à¦à¦¬à¦‚ বহà§à¦¸à¦‚খà§à¦¯à¦• মà§à¦¹à¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¸ ও পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ আলেম বনৠমারওয়ান ও বনৠউমাইয়ার সà§à¦¬à§ˆà¦°à¦¾à¦šà¦¾à¦°à¦¿ জালেম, রগচটা শাসক ও সরকারি করà§à¦®à¦•রà§à¦¤à¦¾à¦¦à§‡à¦°à¦•ে à¦à¦‡ à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¦à§à¦¬à¦¾à¦£à§€à¦° পাতà§à¦° বলে অà¦à¦¿à¦¹à¦¿à¦¤ করেছেন। à¦à¦Ÿà¦¾ তিকà§à¦¤ হলেও à¦à¦®à¦¨ à¦à¦• অকাটà§à¦¯ সতà§à¦¯, যা অসà§à¦¬à§€à¦•ার করার উপায় নেই। ইতিহাসের পাতা থেকে à¦à¦‡ কালিমা মোচন কিংবা à¦à¦° উপর পà§à¦°à¦²à§‡à¦ª দিয়ে বা সাদা রং লাগিয়ে à¦à¦° কà§à§Žà¦¸à¦¿à¦¤ দৃশà§à¦¯ ধামাচাপা দেয়ার সাধà§à¦¯ কারো নেই। à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦•, হাদিসবেতà§à¦¤à¦¾, ফেকাহ শাসà§à¦¤à§à¦°à¦•ার বা আকীদা বিশারদ যিনিই হোন, আহলে সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹ ও পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ নà§à¦¯à¦¾à§Ÿà¦¨à¦¿à¦·à§à¦ আলেমগেণের নিরপেকà§à¦· ও à¦à¦¾à¦°à¦¸à¦¾à¦®à§à¦¯à¦ªà§‚রà§à¦£ নীতির অনà§à¦¸à¦¾à¦°à¦¿ হলে কেউ ইতিহাসের à¦à¦‡ কলংকময় ও রকà§à¦¤à¦®à¦¾à¦–া অধà§à¦¯à¦¾à§Ÿà¦—à§à¦²à§‹à¦•ে উপেকà§à¦·à¦¾ ও অসà§à¦¬à§€à¦•ার করতে পারবেনা।
ঠসমà§à¦ªà¦°à§à¦•ে বিশদ আলোচনায় না গিয়ে আমি শà§à¦§à§ সà§à¦¨à¦¾à¦¨ তিরমিযির à¦à¦•টি বরà§à¦£à¦¨à¦¾ উদà§à¦§à§ƒà¦¤ করছি। ফিতনা সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ ইমাম তিরমিযি হিশাম বিন হাসসানের à¦à¦•টি উকà§à¦¤à¦¿ উদà§à¦§à§ƒà¦¤ করেছেন। উকà§à¦¤à¦¿à¦Ÿà¦¿ à¦à¦‡ :
-----------------------------------------------
"গণনাকারীরা যখন হিসাব করেছেন যে, হাজà§à¦œà¦¾à¦œ বিন ইউসà§à¦« কতজনকে বেà¦à¦§à§‡ হতà§à¦¯à¦¾ করেছে। তখন তাদের সংখà§à¦¯à¦¾ à¦à¦• লাখ বিশ হাজারে গিয়ে দাà¦à§œà¦¿à§Ÿà§‡à¦›à§‡à¥¤"
à¦à¦Ÿà¦¾ ইমাম আবৠঈসা তিরমিযির বরà§à¦£à¦¨à¦¾, যিনি ইমাম বà§à¦–ারির সà§à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ শিষà§à¦¯ à¦à¦¬à¦‚ যার কাছ থেকে সà§à¦¬à§Ÿà¦‚ ইমাম বà§à¦–ারি ও হাদিস সংগà§à¦°à¦¹ করেছেন। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, ফেবà§à¦°à§à§Ÿà¦¾à¦°à¦¿ ১৯৬৮]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|