 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 6 মোট 74
<h1>৪। পাà¦à¦š ওয়াকà§à¦¤ ও পঞà§à¦šà¦¾à¦¶ ওয়াকà§à¦¤ নামায</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : মিরাজ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ যে হাদিসটিতে পà§à¦°à¦¥à¦®à§‡ পঞà§à¦šà¦¾à¦¶ ওয়াকà§à¦¤ à¦à¦¬à¦‚ পরে হযরত মূসার আ. পরামরà§à¦¶à¦•à§à¦°à¦®à§‡ সরà§à¦¬à¦¶à§‡à¦·à§‡ পাà¦à¦š ওয়াকà§à¦¤ নামায ফরয করার উলà§à¦²à§‡à¦– রয়েছে, হাদিস বিরোধীরা সেই হাদিসটির উপর নানা রকমের বিদà§à¦°à§‚পমিশà§à¦°à¦¿à¦¤ আপতà§à¦¤à¦¿ তà§à¦²à§‡ থাকে। তারা বলে আলà§à¦²à¦¾à¦¹ যখন পঞà§à¦šà¦¾à¦¶ ওয়াকà§à¦¤ নামায ফরয করলেন, তখন কি তিনি বà§à¦à¦¤à§‡ পারেননি যে, আমি à¦à¦•টা অসাধà§à¦¯ কাজের হà§à¦•à§à¦® দিচà§à¦›à¦¿? কেবল হযরত মূসার পরামরà§à¦¶ à¦à¦¬à¦‚ হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা.-à¦à¦° আবেদন পাওয়ার পরই কি তিনি নিজের বাড়াবাড়ি টের পেলেন? হযরত মূসা কি (নাউজà§à¦¬à¦¿à¦²à§à¦²à¦¾à¦¹) সà§à¦¬à§Ÿà¦‚ আলà§à¦²à¦¾à¦¹ ও মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা.-à¦à¦° চেয়েও বেশি জà§à¦žà¦¾à¦¨à§€ যে, যে কথা হযরত মূসা আ. তাৎকà§à¦·à¦£à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ বà§à¦à¦¤à§‡ পারলেন, তা আলà§à¦²à¦¾à¦¹ ও তাà¦à¦° শেষ নবীর মাথায় সময়মত à¦à¦²à§‹à¦‡à¦¨à¦¾? ইসলামের অকাটà§à¦¯ বিধানগà§à¦²à§‹ কি আলà§à¦²à¦¾à¦¹ à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡ নিরà§à¦§à¦¾à¦°à¦£ করেন যে, পঞà§à¦šà¦¾à¦¶ থেকে শà§à¦°à§ করেন à¦à¦¬à¦‚ পাà¦à¦š পরà§à¦¯à¦¨à§à¦¤ পেয়ে সনà§à¦¤à§à¦·à§à¦Ÿ হয়ে যান? হাদিস বিরোধীদের ধারণা, ঠহাদিস কোনো ইহà§à¦¦à¦¿à¦° মনগড়া যাতে তাদের নবীর শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়। তারা বলে, নামায যদি পà§à¦°à¦¥à¦®à§‡ পঞà§à¦šà¦¾à¦¶ ওয়াকà§à¦¤ ফরয করা হয়েও থাকে, তথাপি পাà¦à¦š ওয়াকà§à¦¤ নিরà§à¦§à¦¾à¦°à¦¿à¦¤ হয়ে যাওয়ার পর আবার পঞà§à¦šà¦¾à¦¶ ওয়াকà§à¦¤à§‡à¦° উলà§à¦²à§‡à¦– করার কি দরকার ছিলো। à¦à¦¤à§‡ কি অকারণ à¦à¦•টা অনà§à¦¤à¦°à§à¦¦à§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬ সৃষà§à¦Ÿà¦¿ হয়না à¦à¦¬à¦‚ ঠধরনের হাদিসগà§à¦²à§‹ কি অমà§à¦¸à¦²à¦¿à¦®à¦¦à§‡à¦° হরেক রকম পà§à¦°à¦¶à§à¦¨ তোলার সà§à¦¯à§‹à¦— করে দেয়না? কিনà§à¦¤à§ তা সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ à¦à¦¸à¦¬ হাদিসকে বà§à¦•ে জড়িয়ে ধরে রেখেছে। ঠহাদিসটি কতখানি শà§à¦¦à§à¦§ অনà§à¦—à§à¦°à¦¹à¦ªà§‚রà§à¦¬à¦• জানাবেন à¦à¦¬à¦‚ à¦à¦° বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ বিশà§à¦²à§‡à¦·à¦£à¦“ করবেন, যাতে হাদিস বিরোধীদের আপতà§à¦¤à¦¿ নিরসন হয়ে যায়।
জবাব : ঠহাদিস সমà§à¦ªà§‚রà§à¦£ শà§à¦¦à§à¦§ ও নিরà§à¦à§à¦²à¥¤ পাà¦à¦š ওয়াকà§à¦¤ নামায যে সংখà§à¦¯à¦¾à¦° দিক থেকে বেশি নয়, তাই হাদিস বিরোধীদের মতো পাà¦à¦š ওয়াকà§à¦¤ নামাযকে à¦à¦•টা পà§à¦°à¦¾à¦£à¦¾à¦¨à§à¦¤à¦•র বোà¦à¦¾ মনে করে à¦à¦° সংখà§à¦¯à¦¾ কমানো, তাৎপরà§à¦¯à¦•ে বিকৃত করা à¦à¦¬à¦‚ মনগড়াà¦à¦¾à¦¬à§‡ কিছৠরহিত করা ও কিছৠরদবদল করার অপচেষà§à¦Ÿà¦¾ করা উচিত নয়, à¦à¦Ÿà¦¾ বà§à¦à¦¾à¦¨à§‹à¦‡ ঠহাদিসের উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à¥¤ à¦à¦‡ হাদিস দà§à¦¬à¦¾à¦°à¦¾ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦°à¦•ে à¦à¦‡ ধারণা দেয়ার চেষà§à¦Ÿà¦¾ করা হয়েছে যে, নামায অতি নিমà§à¦¨ সংখà§à¦¯à¦• রাখা হয়েছে à¦à¦¬à¦‚ তা আসলে পঞà§à¦šà¦¾à¦¶ ওয়াকà§à¦¤à§‡à¦°à¦‡ সà§à¦¥à¦²à¦¾à¦à¦¿à¦·à¦¿à¦•à§à¦¤à¥¤ à¦à¦Ÿà¦¾ আলà§à¦²à¦¾à¦¹à¦° অনà§à¦—à§à¦°à¦¹ বিশেষ। নচেত পঞà§à¦šà¦¾à¦¶ ওয়াকà§à¦¤ নামাযও যদি ফরয হতে, তবৠতা অনà§à¦¯à¦¾à§Ÿ হতোনা।
আমরা যদি হেদায়েত অণà§à¦¬à§‡à¦·à¦£à§‡à¦° মনোà¦à¦¾à¦¬ নিয়ে ঠহাদিস অধà§à¦¯à§Ÿà¦¨ করি তাহলে তা থেকে উপরোকà§à¦¤ শিকà§à¦·à¦¾à¦‡ অরà§à¦œà¦¿à¦¤ হয়। কিনà§à¦¤à§ যদি পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦¨, অজà§à¦žà¦¤à¦¾ ও উপহাসের মনোà¦à¦¾à¦¬ নিয়ে ঠহাদিসকে দেখি, তাহলে আপনি যে সব আপতà§à¦¤à¦¿ ও পà§à¦°à¦¶à§à¦¨ উদà§à¦§à§ƒà¦¤ করেছেন, সেগà§à¦²à§‹ অবশà§à¦¯à¦‡ জনà§à¦®à§‡à¥¤ আর শà§à¦§à§ à¦à¦‡ হাদিস কেন, ঠধরনের মনগড়া বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দেয়ার চেষà§à¦Ÿà¦¾ চালানো হলে অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ বহৠসংখà§à¦¯à¦• হাদিস, à¦à¦®à¦¨à¦•ি বহà§à¦¸à¦‚খà§à¦¯à¦• আয়াতের উপরও ঠরকম অনেক আপতà§à¦¤à¦¿ তোলা যাবে। উদাহরণসà§à¦¬à¦°à§‚প, জিহাদের নিরà§à¦¦à§‡à¦¶ দিতে গিয়ে সূরা আনফালের à¦à¦• জায়গায় আলà§à¦²à¦¾à¦¹ বলেন :
------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------
"হে নবী ! মà§à¦®à¦¿à¦¨à¦¦à§‡à¦°à¦•ে লড়াইয়ে উদà§à¦¬à§à¦¦à§à¦§ কর। তোমাদের পকà§à¦·à§‡ বিশজন ধৈরà§à¦¯à¦¶à§€à¦² লোক হলে তারা দà§'শ জনের উপর বিজয়ী হবে। আর à¦à¦•শ'জন হলে তারা à¦à¦• হাজার জন কাফেরের উপর বিজয়ী হবে। কেননা তারা নিরà§à¦¬à§‹à¦§à¥¤" (সূরা আল আনফাল, আয়াত : ৬৫)
à¦à¦–ানে সà§à¦ªà¦·à§à¦Ÿà¦¤à¦‡ কাফেরদের মোকাবিলায় মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° বিজয়ী হবার জনà§à¦¯ আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ ও কাফেরদের শকà§à¦¤à¦¿ অনà§à¦ªà¦¾à¦¤ যথাকà§à¦°à¦®à§‡ à¦à¦• ও দশ উলà§à¦²à§‡à¦– করেছেন। কিনà§à¦¤à§ à¦à¦° অবà§à¦¯à¦¬à¦¹à¦¿à¦¤ অনà§à¦¯ আয়াতে বলা হয়েছে :
------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------
"à¦à¦–ন আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা তোমদের দায় দায়িতà§à¦¬ আরো হালকা করে দিলেন à¦à¦¬à¦‚ তোমাদের মধà§à¦¯à§‡ যে দà§à¦°à§à¦¬à¦²à¦¤à¦¾ রয়েছে, তা তিনি অবহিত আছেন। অতà¦à¦¬, à¦à¦–ন তোমাদের পকà§à¦·à§‡ à¦à¦•শ' জন ধৈরà§à¦¯à¦¶à§€à¦² লোক হলে তারা দà§'শ জনের উপর বিজয়ী হবে। আর তোমাদের পকà§à¦·à§‡ à¦à¦• হাজার জন হলে তারা আলà§à¦²à¦¾à¦¹à¦° ইচà§à¦›à¦¾à§Ÿ দà§'হাজার জনের উপর বিজয়ী হবে। বসà§à¦¤à§à¦¤: আলà§à¦²à¦¾à¦¹ ধৈরà§à¦¯à¦¶à§€à¦²à¦¦à§‡à¦° সাথে থাকেন।" (সূরা আল আনফাল, আয়াত: ৬৬)
à¦à¦–ানে লকà§à¦·à§à¦¯ করà§à¦¨ বিজয় নিশà§à¦šà¦¿à¦¤ করার জনà§à¦¯ দà§'পকà§à¦·à§‡à¦° সংখà§à¦¯à¦¾à¦¨à§à¦ªà¦¾à¦¤à¦•ে à§§:১০ থেকে কমিয়ে à§§:২ করা হয়েছে। à¦à¦–ন যদি সাময়িকà¦à¦¾à¦¬à§‡ হাদিস অমানà§à¦¯à¦•ারীদের মানসিকতা অবলমà§à¦¬à¦¨ করা হয়, তা হলে পূরà§à¦¬à§‹à¦²à§à¦²à¦¿à¦–িত হাদিসটিতে যে ধরণের আপতà§à¦¤à¦¿ তোলা হয়েছে, à¦à¦–ানেও তা তোলা যায়। যেমন বলা যায় পà§à¦°à¦¥à¦® আয়াতটি নাযিল করার সময় কি মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° দà§à¦°à§à¦¬à¦²à¦¤à¦¾à¦° কথা আলà§à¦²à¦¾à¦¹à¦° জানা ছিলো না যে, খামোখাই à¦à¦• ও দশের অনà§à¦ªà¦¾à¦¤ ঘোষণা করে দিলেন। ঠকথাও বলা যেতে পারে যে, আলà§à¦²à¦¾à¦¹à¦° পকà§à¦· থেকে যখন আসল অনà§à¦ªà¦¾à¦¤à¦Ÿà¦¾à¦° উলà§à¦²à§‡à¦– বাদই পড়ে গেলো à¦à¦¬à¦‚ à¦à¦•ই নি:শà§à¦¬à¦¾à¦¸à§‡ অনà§à¦ªà¦¾à¦¤à¦Ÿà¦¾ পালà§à¦Ÿà§‡ দেয়া হলো, তখন পেছনের অনà§à¦ªà¦¾à¦¤à¦Ÿà¦¾ বরà§à¦£à¦¨à¦¾ করে আমাদেরকে অনরà§à¦¥à¦• à¦à¦¾à¦®à§‡à¦²à¦¾à§Ÿ ফেলা হলো কেন? অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ সূরা মà§à¦¯à¦¯à¦¾à¦®à§à¦®à¦¿à¦²à§‡ পà§à¦°à¦¥à¦®à§‡ বললেন :
---------------------------------------------------------------------------------
"ওহে কমà§à¦¬à¦² মà§à§œà¦¿ দেয়া বà§à¦¯à¦•à§à¦¤à¦¿! রাত জাগো। তবে বেশি রাত জেগোনা। রাতের অরà§à¦§à§‡à¦• কিংবা কিছৠকম, অথবা কিছৠবাড়িয়ে নাও। আর ধীরে ধীরে কà§à¦°à¦†à¦¨ অধà§à¦¯à¦¾à§Ÿà¦¨ করো।" সূরা আল মà§à¦œà§à¦œà¦¾à¦®à§à¦®à¦¿à¦², আয়াত : à§§-৪ পরকà§à¦·à¦£à§‡ আবার বললেন :
------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------
"তোমার পà§à¦°à¦à§ জানেন যে, তà§à¦®à¦¿ রাতের দà§à¦‡ তৃতীয়াংশের কিছৠকম, অরà§à¦§à¦¾à¦‚শ à¦à¦¬à¦‚ à¦à¦• তৃতীয়াংশ জেগে কাটাও। তোমার সহচরদের à¦à¦•টি দলও à¦à¦°à§‚প করে থাকে। দিন ও রাতের পরিমাণ তো আলà§à¦²à¦¾à¦¹ নিজেই নিরà§à¦§à¦¾à¦°à¦£ করেন। আলà§à¦²à¦¾à¦¹ অবগত হয়েছেন যে, তোমরা ঠকাজে সকà§à¦·à¦® হবেনা। তাই তিনি তোমাদের পà§à¦°à¦¤à¦¿ অনà§à¦•মà§à¦ªà¦¾à¦¶à§€à¦² হয়েছেন। কাজেই কà§à¦°à¦†à¦¨à§‡à¦° যতোটা সহজসাধà§à¦¯ হয় ততোটা পড়। আলà§à¦²à¦¾à¦¹ নিশà§à¦šà¦¿à¦¤ হয়েছেন যে, তোমাদের কেউ কেউ অসà§à¦¸à§à¦¥ থাকবে, অনà§à¦¯à¦°à¦¾ আলà§à¦²à¦¾à¦¹à¦° অনà§à¦—à§à¦°à¦¹à§‡à¦° সনà§à¦§à¦¾à¦¨à§‡ পৃথিবীতে পরিà¦à§à¦°à¦®à¦£ করবে, আবার কতোক লোক আলà§à¦²à¦¾à¦¹à¦° পকà§à¦·à§‡ লড়াই করবে। সà§à¦¤à¦°à¦¾à¦‚ কà§à¦°à¦†à¦¨ থেকে যতোটà§à¦•ৠহয় পড়।" (সূরা আল মà§à¦œà§à¦œà¦¾à¦®à§à¦®à¦¿à¦², আয়াতাংশ : ২০)
à¦à¦–ানেও আপতà§à¦¤à¦¿ তোলার অবকাশ রয়েছে যে, নিরà§à¦¦à§‡à¦¶ জারি করার à¦-তো à¦à¦¾à¦°à¦¿ অদà§à¦à§à¦¤ নিয়ম! পà§à¦°à¦¥à¦®à§‡ তো রাতের অরà§à¦§à§‡à¦• বা তার চেয়ে কিছৠকম বেশি জাগার হà§à¦•à§à¦® দেয়া হলো। তারপর আবার বলা হলো যে, আলà§à¦²à¦¾à¦¹ অবগত হয়েছেন তোমরা ঠনিরà§à¦¦à§‡à¦¶ পালন করতে পারবেনা। তিনি ঠকথাও জানতে পেরেছেন যে, তোমাদের কারো অসà§à¦– বিসà§à¦– হবে। তাই à¦à¦–ন রাতের অরà§à¦§à¦¾à¦‚শ, à¦à¦• তৃতীয়াংশ ও দà§à¦‡ তৃতীয়াংশ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ কড়াকড়ি রহিত করা হলো। তোমাদেরকে সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ দেয়া হলো যে, সহজে যতোটà§à¦•ৠকà§à¦°à¦†à¦¨ পড়তে পারো পড়। à¦à¦–ানে বলা যেতে পারে যে, আলà§à¦²à¦¾à¦¹ তায়ালার কি পরে হà§à¦¶ হলো যে, আমি à¦à¦•টা অসমà§à¦à¦¬ কাজের হà§à¦•à§à¦® দিয়ে ফেলেছি (নাউজà§à¦¬à¦¿à¦²à§à¦²à¦¾à¦¹) à¦à¦¬à¦‚ à¦à¦–ন বলছেন "তিনি জানতে পেরেছেন যে, তোমরা ঠনিরà§à¦¦à§‡à¦¶ পালন করতে পারবে না।" আমাদের কতোক অসà§à¦–ে à¦à§à¦—বে, সফর করবে, লড়াইও করবে, তা কি তিনি à¦à¦–ন টের পেলেন যে, রাত জাগরণের আগের নিরà§à¦§à¦¾à¦°à¦¿à¦¤ পরিমাণকে à¦à¦•টা বাড়াবাড়ি মনে করে তা পালà§à¦Ÿà¦¾à¦¨à§‹ হচà§à¦›à§‡à¥¤ আরও à¦à¦•টা উদাহরণ নিন। কà§à¦°à¦†à¦¨à§‡ à¦à¦• জায়গায় বলা হয়েছে :--------------------------------------------------------------------------------
"যখন আমি মূসার আ. কাছ থেকে চলà§à¦²à¦¿à¦¶ রাত অবসà§à¦¥à¦¾à¦¨à§‡à¦° অঙà§à¦—িকার গà§à¦°à¦¹à¦£ করলাম।" (সূরা আল বাকারা, আয়াতংশ : à§«à§§) অপর জায়গায় বলা হয়েছে :
---------------------------------------------------------------------------------
"আমি মূসার আ. কাছ থেকে তà§à¦°à¦¿à¦¶ রাত অবসà§à¦¥à¦¾à¦¨à§‡à¦° অঙà§à¦—িকার নিয়েছিলাম à¦à¦¬à¦‚ আরো দশরাত তাতে যোগ করেছিলাম" (সূরা আল আ'রাফ, আয়াতাংশ : ১৪২)
অরà§à¦¥à¦¾à§Ž à¦à¦• জায়গায় বলা হয়েছে আমি চলà§à¦²à¦¿à¦¶ দিন ঠিক করেছিলাম। অনà§à¦¯à¦¤à§à¦° বলা হয় আমি পà§à¦°à¦¥à¦®à§‡ তà§à¦°à¦¿à¦¶ দিন ঠিক করেছিলাম à¦à¦¬à¦‚ পরে আরো দশ দিন বাড়িয়ে চলà§à¦²à¦¿à¦¶ দিন পূরà§à¦£ করি। à¦à¦•জন বিকৃত মানসিকতা সমà§à¦ªà¦¨à§à¦¨ লোক à¦à¦–ানেও পà§à¦°à¦¶à§à¦¨ তà§à¦²à¦¤à§‡ পারে যে, à¦à¦Ÿà¦¾ কি ধরনের বরà§à¦£à¦¨à¦¾à¦à¦™à§à¦—ি যে, à¦à¦• জায়গায় সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ চলà§à¦²à¦¿à¦¶ দিনের মেয়াদ উলà§à¦²à§‡à¦– করা হলো, আর অনà§à¦¯à¦¤à§à¦° বলা হলো তà§à¦°à¦¿à¦¶ দিন। অত:পর তার সাথে দশ দিন বাড়িয়ে পূরà§à¦£ করা হলো। à¦à¦‡ কৃতà§à¦°à¦¿à¦®à¦¤à¦¾à¦° কারণ কি?
à¦à¦‡ দà§'তিনটি উদাহরণ থেকে সহজেই আনà§à¦¦à¦¾à¦œ করা যায় যে, সমালোচনা ও খà§à¦à¦¤ ধরার পà§à¦°à¦¬à¦£à¦¤à¦¾ থাকলে হাদিস দূরে থাক, সà§à¦¬à§Ÿà¦‚ কà§à¦°à¦†à¦¨à§‡à¦° à¦à¦• à¦à¦•টি আয়াতের উপরও আপতà§à¦¤à¦¿à¦° সà§à¦¤à§‚প লাগিয়ে দেয়া সমà§à¦à¦¬à¥¤ কিনà§à¦¤à§ মানà§à¦· যদি শিকà§à¦·à¦¾, উপদেশ, হেদায়েত ও পথনিরà§à¦¦à§‡à¦¶ খোà¦à¦œà§‡, তবে সে বিà¦à§à¦°à¦¾à¦Ÿ ও বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦° অনà§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨ বà§à¦¯à¦¾à¦ªà§ƒà¦¤ হতে পারেনা à¦à¦¬à¦‚ যা অপেকà§à¦·à¦¾à¦•ৃত উতà§à¦¤à¦® ও কলà§à¦¯à¦¾à¦£à¦•র, তাই অনà§à¦¸à¦°à¦£ করে থাকে। আলোচà§à¦¯ হাদিসটির বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡à¦“ à¦à¦‡ উà¦à§Ÿ দৃষà§à¦Ÿà¦¿à¦à¦™à§à¦—ি অবলমà§à¦¬à¦¨à§‡à¦° অবকাশ রয়েছে। à¦à¦• দৃষà§à¦Ÿà¦¿à¦à¦™à§à¦—ির আলোকে ঠহাদিসটি অধà§à¦¯à§Ÿà¦¨ করলে পাà¦à¦š ও পঞà§à¦šà¦¾à¦¶à§‡à¦° বিà¦à§à¦°à¦¾à¦Ÿà§‡ আটকা পড়ে যেতে হবে, অথবা à¦à¦°à§‚প অবাঞà§à¦›à¦¿à¦¤ বিতরà§à¦•ে লিপà§à¦¤ হয়ে যেতে হবে যে, যে নবী পরামরà§à¦¶ দিলেন, যে নবী পরামরà§à¦¶ গà§à¦°à¦¹à¦£ করলেন à¦à¦¬à¦‚ যে আলà§à¦²à¦¾à¦¹ পরামরà§à¦¶ অনà§à¦®à§‹à¦¦à¦¨ করলেন, তাà¦à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ অধিকতর বিজà§à¦ž, অধিকতর পà§à¦°à¦¾à¦œà§à¦ž ও তà§à¦¬à¦°à¦¿à§Ž সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ গà§à¦°à¦¹à¦£à§‡à¦° কà§à¦·à¦®à¦¤à¦¾à¦¸à¦®à§à¦ªà¦¨à§à¦¨ কে?
পকà§à¦·à¦¾à¦¨à§à¦¤à¦°à§‡ অপর দৃষà§à¦Ÿà¦¿à¦à¦™à§à¦—ির আলোকে হাদিসটি অধà§à¦¯à§Ÿà¦¨ করলে à¦à¦¤ ইসলামের à¦à¦•টি অতীব মহান মূলনীতির মনোজà§à¦ž চিতà§à¦° পাঠকের সামনে à¦à§‡à¦¸à§‡ উঠবে। à¦à¦‡ মূলনীতিটি হলো দায়িতà§à¦¬à§‡à¦° বোà¦à¦¾ অপেকà§à¦·à¦¾à¦•ৃত হালকা ও সহজতর করা। à¦à¦¤à§‡ à¦à¦•দিকে বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে যে, আলà§à¦²à¦¾à¦¹ যদি আমাদেরকে দিনে রাতে পঞà§à¦šà¦¾à¦¶à¦¬à¦¾à¦° তার আনà§à¦—তà§à¦¯à§‡à¦° অঙà§à¦—িকার করা ও তাà¦à¦° দরবারে সিজদা করার আদেশ দেন, তবে সেটা আলà§à¦²à¦¾à¦¹à¦° পকà§à¦· থেকে 'জà§à¦²à§à¦®' হিসেবে কিছà§à¦¤à§‡à¦‡ গণà§à¦¯ হবেনা। পকà§à¦·à¦¾à¦¨à§à¦¤à¦°à§‡ তিনি যদি নিজের দà§'জন পà§à¦°à¦¿à§Ÿ রসূলের আবেদন ও সà§à¦ªà¦¾à¦°à¦¿à¦¶à¦•à§à¦°à¦®à§‡ মাতà§à¦° পাà¦à¦šà¦¬à¦¾à¦° ঠকাজ করার নিরà§à¦¦à§‡à¦¶ দিয়ে থাকেন, তবে তাà¦à¦° অরà§à¦¥ ঠনয় যে, à¦à¦‡ মাতà§à¦° নতà§à¦¨ à¦à¦•টা তথà§à¦¯ তাà¦à¦° কাছে উদঘাটিত হলো, যা তিনি ইতিপূরà§à¦¬à§‡ টেরও পাননি, জানতেও পারেননি। বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾ ককà§à¦·à¦¨à§‹ তেমন নয়। বরঞà§à¦š à¦à¦à¦¾à¦¬à§‡ তিনি তাà¦à¦° বানà§à¦¦à¦¾à¦¦à§‡à¦°à¦•ে ঠকথাই উপলবà§à¦§à¦¿ করাতে চান যে, তাদের উপর তাà¦à¦° করà§à¦£à¦¾ ও অনà§à¦—à§à¦°à¦¹ কি অপার à¦à¦¬à¦‚ কি অপরিসীম তার দয়া ও à¦à¦¾à¦²à¦¬à¦¾à¦¸à¦¾! নামাযের ওয়াকà§à¦¤ পঞà§à¦šà¦¾à¦¶ থেকে পাà¦à¦šà§‡ নামিয়ে তিনি যে বানà§à¦¦à¦¾à¦° দায়িতà§à¦¬ হালকা করার বিরাট মহানà§à¦à¦¬à¦¤à¦¾ দেখালেন, ঠজনà§à¦¯ তিনি দà§'জন নবীকে উপলকà§à¦· বা মাধà§à¦¯à¦® বানালেন, যাতে তাà¦à¦¦à§‡à¦° সমà§à¦®à¦¾à¦¨ ও গৌরব বাড়ে, আমাদের মনে তাদের মহবà§à¦¬à¦¤ বদà§à¦§à¦®à§‚ল হয় à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছে তাà¦à¦¦à§‡à¦° কতো কদর ও মরà§à¦¯à¦¾à¦¦à¦¾, তা আমরা বà§à¦à¦¤à§‡ পারি। ঠদৃষà§à¦Ÿà¦¿à¦à¦™à§à¦—ি দিয়ে যখন আমরা উলà§à¦²à§‡à¦–িত মি'রাজের হদিস বিবেচনা করি, তখন আমাদের মন আপতà§à¦¤à¦¿à¦° কনà§à¦Ÿà¦•মà§à¦•à§à¦¤ à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦¹à¦° কৃতজà§à¦žà¦¤à¦¾ ও পà§à¦°à¦¶à¦‚সায় à¦à¦°à§‡ উঠে।
ঠহাদিস পà§à¦°à¦¸à¦™à§à¦—ে à¦à¦°à§‚প পà§à¦°à¦¶à§à¦¨à¦“ অবানà§à¦¤à¦° যে, à¦à¦Ÿà¦¿ হযরত মূসার শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬ পà§à¦°à¦®à¦¾à¦£à§‡à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ কোনো ইহà§à¦¦à¦¿à¦° মনগড়া কিনা। শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° কà§à¦Ÿà¦¬à§à¦¦à§à¦§à¦¿à¦¸à¦®à§à¦ªà¦¨à§à¦¨ বিকৃত রà§à¦šà¦¿ ও বিদà§à¦¬à§‡à¦· à¦à¦¾à¦¬à¦¾à¦ªà¦¨à§à¦¨ লোকের পকà§à¦·à§‡à¦‡ à¦à¦°à§‚প পà§à¦°à¦¶à§à¦¨ তোলা সমà§à¦à¦¬à¥¤ কà§à¦°à¦†à¦¨ ও হাদিসে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ বলে দেয়া হয়েছে যে, আলà§à¦²à¦¾à¦¹à¦° রসূলগণের মধà§à¦¯à§‡ à¦à¦•জনের চেয়ে আরেকজন শà§à¦°à§‡à¦·à§à¦ । কারো বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡ à¦à¦•টা গà§à¦£ পà§à¦°à¦¾à¦§à¦¾à¦¨à§à¦¯ পেয়ে থকলে অপর জনের মধà§à¦¯à§‡ অনà§à¦¯ বৈশিষà§à¦Ÿà§à¦¯ উজà§à¦œà¦²à¥¤ আমরা তাদের বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত গà§à¦£à¦¬à§ˆà¦¶à¦¿à¦·à§à¦Ÿà§à¦¯ বরà§à¦£à¦¨à¦¾ করতে পারি। কিনà§à¦¤à§ আমাদের বরà§à¦£à¦¨à¦¾ à¦à¦®à¦¨ হওয়া চাইনা যাতে কোনো বিশেষ নবীকে হেয় পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¨à§à¦¨ করা হয়। আলোচà§à¦¯ হাদিসে কোনো নবীর অবমাননা হতে পারে à¦à¦®à¦¨ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ অনà§à¦¯ কোনা নবীর তà§à¦²à¦¨à¦¾ করা বা শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬ তà§à¦²à§‡ ধরা হয়নি। হাদিস অমানà§à¦¯à¦•ারিদের চমকপà§à¦°à¦¦ যà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨à§‡ পà§à¦°à¦à¦¾à¦¬à¦¿à¦¤ হয়ে যদি ঠকথা মেনেও নেই যে, à¦à¦‡ তà§à¦–à§‹à§œ à¦à¦¾à¦·à¦¾à¦¬à¦¿à¦¦à¦°à¦¾ আলোচà§à¦¯ হাদিস থেকে পরামরà§à¦¶ গà§à¦°à¦¹à§€à¦¤à¦¾à¦° চেয়ে পরামরà§à¦¶ দাতার শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬ ও জà§à¦žà¦¾à¦¨ বà§à¦¦à§à¦§à¦¿à¦° আধিকà§à¦¯ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয় বলে যে ততà§à¦¤à§à¦¬ হাজির করেছেন তা সঠিক, তা হলে তো সà§à¦¬à§Ÿà¦‚ আলà§à¦²à¦¾à¦¹à¦° চেয়েও হযরত মূসার শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬ কà§à¦°à¦†à¦¨ থেকেই পà§à¦°à¦®à¦¾à¦£ করা যায়। কà§à¦°à¦†à¦¨à§‡ à¦à¦•াধিক জায়গায় বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে যে, আলà§à¦²à¦¾à¦¹ হযরত মূসা আ. কে ফিরাউন ও তার জাতিকে ইসলামের দাওয়াত দেয়ার নিরà§à¦¦à§‡à¦¶ দিয়েছিলেন। হযরত মূসা বললেন যে, আমি à¦à¦¾à¦²à§‹ বকà§à¦¤à¦¾ নই, আমার আশংকা যে, আমার দাওয়াত পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦¨ করা হবে। তাই আপনি হারà§à¦¨à¦•ে আমার উপদেষà§à¦Ÿà¦¾ ও সহকরà§à¦®à§€ বানিয়ে দিন। ঠঘটনা থেকে কি ঠকথা পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয় যে, হযরত মূসা আ. আলà§à¦²à¦¾à¦¹à¦° চেয়ে বেশি জà§à¦žà¦¾à¦¨à§€? ঠকাজের জনà§à¦¯ মূসা আ. যে à¦à¦•া যথেষà§à¦Ÿ নন, তা আলà§à¦²à¦¾à¦¹ বà§à¦à¦¤à§‡à¦‡ পারলেন না। বà§à¦à¦²à§‡à¦¨ শà§à¦§à§ মূসা আর তার কথা শà§à¦¨à§‡ আলà§à¦²à¦¾à¦¹ বà§à¦à¦²à§‡à¦¨ যে, তাই তো, কথাটা তো ঠিকই। à¦à¦•াকী মূসার উপর ঠদায়িতà§à¦¬ চাপিয়ে দেয়া অনà§à¦¯à¦¾à§Ÿà¥¤ আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা কি à¦à¦®à¦¨ à¦à¦•জন 'অবà§à¦' সমà§à¦°à¦¾à¦Ÿ যে, অমà§à¦• কাজের জনà§à¦¯ কি ধরনের ও কতজন করà§à¦®à§€ দরকার, সে বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ তাà¦à¦° কোনো জà§à¦žà¦¾à¦¨à¦‡ নেই? হাদিস অমানà§à¦¯à¦•ারী গোষà§à¦ ি যেমন পà§à¦°à¦¶à§à¦¨ করে থাকে যে, নামাযের নà§à¦¯à¦¾à§Ÿ মৌলিক গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ বিধানও কি à¦à¦°à§‚প পারসà§à¦ªà¦°à¦¿à¦• মত বিনিময়ের মাধà§à¦¯à¦®à§‡ নিরà§à¦§à¦¾à¦°à¦¿à¦¤ হতো? তেমনিà¦à¦¾à¦¬à§‡ ঠকà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ কি à¦à¦®à¦¨ পà§à¦°à¦¶à§à¦¨ তোলা যায় না যে, নবà§à¦“য়াতের মতো সà§à¦®à¦¹à¦¾à¦¨ দায়িতà§à¦¬à§‡ নিয়োগের জনà§à¦¯à¦“ কি à¦à¦à¦¾à¦¬à§‡ পারসà§à¦ªà¦°à¦¿à¦• মতৈকà§à¦¯à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ লোক নিরà§à¦¬à¦¾à¦šà¦¨ করা হতো? কà§à¦°à¦†à¦¨à§‡à¦° যে সব আয়াতে আলà§à¦²à¦¾à¦¹à¦° সাথে হযরত মূসার আ. কথোপকথনের বিবরণ দেয়া হয়েছে, তাও কি কোনো ইহà§à¦¦à¦¿à¦° মনগড়া?
সব শেষে বলা দরকার মনে করি যে, মিরাজ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ যে বিসà§à¦¤à§ƒà¦¤ বিবরণ কà§à¦°à¦†à¦¨ অথবা হাদিসে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে, তা অনেকাংশেই 'মà§à¦¤à¦¾à¦¶à¦¾à¦¬à¦¿à¦¹à¦¾à¦¤' অরà§à¦¥à¦¾à§Ž 'মানবীয় বà§à¦¦à§à¦§à¦¿à¦° অগমà§à¦¯' বিষয়সমূহের অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤à¥¤ তাই à¦à¦—à§à¦²à§‹à¦•ে সà§à¦¬à§€à¦•ার করে নিতে হবে à¦à¦¬à¦‚ à¦à¦° মধà§à¦¯à§‡ থেকে যা কিছৠউপদেশ ও শিকà§à¦·à¦£à§€à§Ÿ পাওয়া যায় তার উপরই আমাদের দৃষà§à¦Ÿà¦¿ নিবদà§à¦§ রাখতে হবে। অনà§à¦¯à¦¥à¦¾à§Ÿ à¦à¦° খà§à¦à¦Ÿà¦¿à¦¨à¦¾à¦Ÿà¦¿ বিষয় নিয়ে মাথা কà§à¦Ÿà¦²à§‡ বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿ ও গোমরাহী ছাড়া আর কোনো লাঠহবেনা। যেমন হাদিসে à¦à¦¸à§‡à¦›à§‡ যে, রসূল সা.-কে বিà¦à¦¿à¦¨à§à¦¨ আকাশে নিয়ে যাওয়া হয়, à¦à¦¾à¦²à§‹ কাজগà§à¦²à§‹à¦•ে বাঞà§à¦›à¦¿à¦¤ ও অবাঞà§à¦›à¦¿à¦¤ আকারে ও ঘটনাবলীর রূপ দিয়ে রূপকà¦à¦¾à¦¬à§‡ দেখানো হয়। বেহেশত দোজখ à¦à¦¬à¦‚ আযাব ও সওয়াব দেখানো হয়, সাবেক নবীদের সাথে সাকà§à¦·à¦¾à¦¤ করানো হয়। আলোচà§à¦¯ হাদিসটিতে ঠকথাও বলা হয়েছে যে, রসূল সা.-কে আলà§à¦²à¦¾à¦¹à¦° দরবারে à¦à¦•াধিকবার à¦à¦•ানà§à¦¤ সাকà§à¦·à¦¾à§Žà¦•ারে মিলিত হবার গৌরবে à¦à§‚ষিত করা হয়। কারো যদি মাথা বিগড়ে গিয়ে থাকে তাহলে সে à¦à¦° পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ কথা নিয়ে বিপà§à¦² সংখà§à¦¯à¦• আপতà§à¦¤à¦¿ তà§à¦²à¦¤à§‡ পারে। ঠজনà§à¦¯à¦‡ হাদিস অমানà§à¦¯à¦•ারীরা à¦à¦‡à¦¸à¦¬ হাদিস নিয়ে উপহাস-বিদà§à¦°à§à¦ªà§‡ লিপà§à¦¤ হয়ে থাকে। কিছà§à¦•à§à¦·à¦£à§‡à¦° জনà§à¦¯ à¦à¦‡ হাদিসগà§à¦²à§‹ থেকে দৃষà§à¦Ÿà¦¿à¦à¦™à§à¦—ি সরিয়ে রেখে আমরা যদি মিরাজ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ কà§à¦°à¦†à¦¨à§‡à¦° আয়াতগà§à¦²à§‹ পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ করি তাহলে কি দেখতে পাইনা যে, সেখানেও ঠধরণের রহসà§à¦¯ ঘেরা দà§à¦°à§à¦¬à§‹à¦§à§à¦¯ তথà§à¦¯ রয়েছে, যার সঠিক বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ à¦à¦•মাতà§à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦‡ à¦à¦¾à¦²à§‹ জানেন বলে কà§à¦·à¦¾à¦¨à§à¦¤ থাকতে হয়। কà§à¦°à¦†à¦¨à§‡ কি à¦à¦•ই রাতের মধà§à¦¯à§‡ আপন বানà§à¦¦à¦¾à¦•ে মসজিদে আকসায় নিয়ে যাওয়া à¦à¦¬à¦‚ সà§à¦¬à§€à§Ÿ নিদরà§à¦¶à¦¨à¦¾à¦¬à¦²à§€ দেখানোর কথা বলা হয়নি? "দà§à¦‡ ধনà§à¦•ের জà§à¦¯à¦¾à¦° সমান বা তার চেয়েও ঘনিষà§à¦ হওয়ার" কথা কি কà§à¦°à¦†à¦¨à§‡ বরà§à¦£à¦¿à¦¤ হয়নি? যদি কেউ পà§à¦°à¦¶à§à¦¨ তà§à¦²à¦¤à§‡ চায় তবে তার পকà§à¦·à§‡ কি à¦à¦–ানেও à¦à¦°à§‚প পà§à¦°à¦¶à§à¦¨ তোলা সমà§à¦à¦¬ নয় যে, দà§à¦‡ ধনà§à¦•ের জà§à¦¯à¦¾à¦° বলতে কি বà§à¦à¦¾à§Ÿ à¦à¦¬à¦‚ দূরতà§à¦¬ যদি দà§à¦‡ ধনà§à¦•ের জà§à¦¯à¦¾à¦° সমানই হয়ে থাকে তা হলে আবার তার চেয়েও ঘনিষà§à¦ বলার তাৎপরà§à¦¯ কি?
তাছাড়া কà§à¦°à¦†à¦¨à§‡ যে, 'সিদরাতà§à¦² মà§à¦¨à¦¤à¦¾à¦¹à¦¾à¦°' উলà§à¦²à§‡à¦– রয়েছে, তা নিয়েও পà§à¦°à¦¶à§à¦¨ তোলা যেতে পারে যে, à¦à¦Ÿà¦¾ কি সেই সà§à¦ªà¦°à¦¿à¦šà¦¿à¦¤ 'সিদরা' বা কà§à¦² গাছ? যদি তাই হয় তা হলে 'সদরাতà§à¦² মà§à¦¨à¦¤à¦¾à¦¹à¦¾' অরà§à¦¥à¦¾à§Ž শেষ পà§à¦°à¦¾à¦¨à§à¦¤à§‡à¦° কà§à¦² গাছ অরà§à¦¥ কি? আর à¦à¦‡ কà§à¦² গাছটাকে যে জিনিস আচà§à¦›à¦¨à§à¦¨ করে রেখেছিলো বলা হয়েছে, সে জিনিসটি কি? à¦à¦¸à¦¬ জিনিস নিয়ে আপতà§à¦¤à¦¿ তোলার সà§à¦¯à§‹à¦— কি অমà§à¦¸à¦²à¦¿à¦®à¦°à¦¾ অতীতে কখনো পায়নি বা আজও পেতে পারেনা? তা হলে হাদিস অমানà§à¦¯à¦•ারী কà§à¦°à¦†à¦¨à§‡à¦° ঠআয়াতগà§à¦²à§‹à¦•ে বà§à¦•ে জড়িয়ে রাখছে কি কারণে? কà§à¦°à¦†à¦¨à§‡à¦° উপর সরাসরি আকà§à¦°à¦®à¦£ চালানোর জনà§à¦¯ পরিবেশ à¦à¦–নো অনà§à¦•ূল নয় বলে আপাতত: হাদিসের বিরà§à¦¦à§à¦§à§‡ আকà§à¦°à¦®à¦¨à§‡à¦° ঘাটি তৈরিতে নিয়োজিত থাকাই à¦à¦° কারণ নয় তো? [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, à¦à¦ªà§à¦°à¦¿à¦² ১৯৫৬]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|