 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 51 মোট 74
<h1>৪৯। ইসলামের দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ গানবাজনা ও নারী পà§à¦°à§à¦·à§‡à¦° মেলামেশা</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : গানবাদà§à¦¯, বিশেষত বাদà§à¦¯à¦¯à¦¨à§à¦¤à§à¦° সহকারে গানবাজনা আজকাল চিতà§à¦¤à¦¬à¦¿à¦¨à§‹à¦¦à¦¨à§‡à¦° à¦à¦•টা অপরিহারà§à¦¯ অংশ হয়ে গেছে। à¦à¦¤à§‡ যতোকà§à¦·à¦£ নারী ও নারীকণà§à¦ যà§à¦•à§à¦¤ না হয়, ততোকà§à¦·à¦£ à¦à¦•ে বিসà§à¦¬à¦¾à¦¦ ও অসà§à¦ªà§‚রà§à¦£ মনে করা হয়। ঘরে ঘরে রেডিও টেলিà¦à¦¿à¦¶à¦¨ রয়েছে à¦à¦¬à¦‚ তার আসল উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ গানবাজনা ও নাচ উপà¦à§‹à¦— করা। বাড়ির লোকজন যে কোনো কাজে বà§à¦¯à¦¸à§à¦¤ থাক, অথবা অবসর কাটাক, বিশà§à¦°à¦¾à¦® নিক, আলাপ আলোচনায় রত থাক, সরà§à¦¬à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ কানে গান বাজনার বিষ ঢালা চলতেই থাকে। বাসে, টà§à¦°à§‡à¦¨à§‡, দোকানো, হোটেলে, বিয়েশাদীতে গান বাজনা যেনো না থাকলে চলেই না। অমà§à¦¸à¦²à¦¿à¦®à¦¦à§‡à¦° সমাজে যেমন, মসলমানদের সমাজেও তেমন à¦à¦° অবাধ পà§à¦°à¦šà¦²à¦¨à¥¤
ইসলামে যে নাচ গান নিষিদà§à¦§, অনেক মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° সে অনà§à¦à§‚তি পরà§à¦¯à¦¨à§à¦¤ নেই। কেউ কেউ যà§à¦•à§à¦¤à¦¿ দেয়, গান বাজনা ও তাতে মেয়েদের অংশগà§à¦°à¦¹à¦£ হারাম। ঠকথা কà§à¦°à¦†à¦¨à§‡ নেই। à¦à¦Ÿà¦¾ কেবল মোলà§à¦²à¦¾à¦—িরি à¦à¦¬à¦‚ মৌলবীদের মনগড়া। বিসà§à¦®à§Ÿà§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°, à¦à¦¹à§‡à¦¨ নোংরামিতে সংসà§à¦•ৃতি নামে আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করা হয়েছে। সামà§à¦ªà§à¦°à¦¤à¦¿à¦•কালে রমযান মাসেও রেডিও, টিà¦à¦¿ ও সিনেমার à¦à¦‡ কদাচার অপà§à¦°à¦¤à¦¿à¦¹à¦¤à¦à¦¾à¦¬à§‡ চলেছে। শà§à¦§à§ তাই নয়, দেশের বাইরেও নারীপà§à¦°à§à¦·à§‡à¦° মিলিত দল পাঠানো হয়েছে ইসলাম ও ইসলামি জীবন বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° মà§à¦–ে কলংক লেপনের জনà§à¦¯à¥¤ à¦à¦° পাশাপাশি আবার আলà§à¦²à¦¾à¦¹ ও রসূলের ফরমাবরদারী ও বà§à¦¯à§Ÿ সংকোচনের সদà§à¦ªà¦¦à§‡à¦¶ দেয়াও অবà§à¦¯à¦¾à¦¹à¦¤ রয়েছে। à¦à¦®à¦¤à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কà§à¦°à¦†à¦¨ ও সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦° নীতি কি তা সà§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ জানিয়ে দিয়ে চূড়ানà§à¦¤ করà§à¦¤à¦¬à§à¦¯ সমাধা করা ও à¦à¦‡ অপকরà§à¦®à§‡à¦° দায়দায়িতà§à¦¬ থেকে মà§à¦•à§à¦¤ হওয়া জরà§à¦°à¦¿ হয়ে দাà¦à§œà¦¿à§Ÿà§‡à¦›à§‡à¥¤
জবাব : গান বাজনার ললিত সà§à¦° ও রাগ উৎপনà§à¦¨à¦•ারী যাবতীয় সà§à¦° ও সরঞà§à¦œà¦¾à¦®à¦¾à¦¦à¦¿à¦° বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° ইসলামে অবৈধ। à¦à¦—à§à¦²à§‹à¦° বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° তো দূরের কথা, à¦à¦—à§à¦²à§‹ তৈরি করা, বিকà§à¦°à¦¿ করা à¦à¦¬à¦‚ খরিদ করও নাজায়েয। কেবল বিয়ে শাদীতে বা খà§à¦¶à¦¿à¦° উৎসবাদিতে ঢোল বাজানো জায়েয আছে। ঠবিষয়ে মà§à¦¸à¦¨à¦¾à¦¦à§‡ আহমাদের বরà§à¦£à¦¿à¦¤ কয়েকটি হাদিস নিমà§à¦¨à§‡ দেয়া গেলো :
---------------------------------------------------------------------------------
à§§. হযরত আবৠউমামা জানান, রসূল সা. বলেছেন : আলà§à¦²à¦¾à¦¹ আমাকে বিশà§à¦¬à¦¬à¦¾à¦¸à§€à¦° জনà§à¦¯ করà§à¦£à¦¾à¦¸à§à¦¬à¦°à§‚প à¦à¦¬à¦‚ পথনিরà§à¦¦à§‡à¦¶à¦•সà§à¦¬à¦°à§‚প পাঠিয়েছেন। তিনি আমাকে আদেশ দিয়েছেন যেনো আমি গানবাজনার যনà§à¦¤à§à¦°à¦ªà¦¾à¦¤à¦¿ নিশà§à¦šà¦¿à¦¹à§à¦¨ করে দিই, চাই তা মà§à¦– দিয়ে, হাত দিয়ে কিংবা আঘাত করে বাজানো হোক, আর আমি যেনো, দেবদেবীর মূতি, ঈসার পà§à¦°à¦¤à¦¿à¦•ৃতি, à¦à¦¬à¦‚ যাবতীয় অনৈসলামিক জিনিস বিলà§à¦ªà§à¦¤ করে দিই। à¦à¦¸à¦¬ জিনিসের বেচাকেনা à¦à¦¬à¦‚ মূলà§à¦¯ লেনদেন করা, à¦à¦—à§à¦²à§‹ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করা ও শিখানো হারাম।
---------------------------------------------------------------------------------
২. "হযরত আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹ ইবনে আমর থেকে বরà§à¦£à¦¿à¦¤, রসূল সা. বলেছেন : আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা আমার উমà§à¦®à¦¤à§‡à¦° উপর মদ, জà§à§Ÿà¦¾, জবের মদ, তবলা ও যাবতীয় বাদà§à¦¯à¦¯à¦¨à§à¦¤à§à¦° হারাম করে দিয়েছেন।"
---------------------------------------------------------------------------------
à§©. 'হযরত নাফে' বরà§à¦£à¦¨à¦¾ করেন, হযরত আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹ ইবনে ওমর à¦à¦• রাখালের বাà¦à¦¶à¦¿à¦° আওয়ায শà§à¦¨à§‡ কানে আংগà§à¦² দিলেন à¦à¦¬à¦‚ নিজের সওয়ারী জনà§à¦¤à§à¦Ÿà¦¿à¦•ে সড়ক থেকে সরিয়ে চলতে লাগলেন (যাতে আওয়ায থেকে দূরে থাকা যায়) à¦à¦¬à¦‚ কিছà§à¦•à§à¦·à¦£ পরপরই জিজà§à¦žà§‡à¦¸ করতে থাকলেন : ওহে নাফে, বাà¦à¦¶à¦¿à¦° আওয়ায কি শà§à¦¨à¦¤à§‡ পাচà§à¦›à§‹? আমি বলে যাচà§à¦›à¦¿à¦²à¦¾à¦® যে, হà§à¦¯à¦¾à¦, আর তিনি চলছিলেন। à¦à¦• সময় বললাম : আওয়ায শোনা যাচà§à¦›à§‡à¦¨à¦¾à¥¤ তখন তিনি কান থেকে আংগà§à¦² সরিয়ে নিলেন à¦à¦¬à¦‚ সওয়ারী জনà§à¦¤à§ সড়কে ফিরিয়ে নিলেন। তারপর বললেন : আমি রসূল সা.-কে à¦à¦• রাখালের বাà¦à¦¶à¦¿à¦° শà§à¦¨à§‡ à¦à¦°à§‚প করতে দেখেছি।
গানবাজনা, বিশেষত: নারীকনà§à¦ ের গান হারাম হওয়ার উলà§à¦²à§‡à¦– কà§à¦°à¦†à¦¨à§‡ নেই- ঠযà§à¦•à§à¦¤à¦¿ দà§à¦‡ কারণে অচল। পà§à¦°à¦¥à¦®à¦¤ ইসলামের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ আদেশ নিষেধের উৎস শà§à¦§à§ কà§à¦°à¦†à¦¨ à¦à¦•থা বলার অধিকার কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° আছে বলে আমরা সà§à¦¬à§€à¦•ার করিনা। নামায, রোযা, হজà§à¦œ ও যাকাত ইসলামের মূল সà§à¦¤à¦®à§à¦à¥¤ কিনà§à¦¤à§ à¦à¦° কোনো à¦à¦•টিরও যাবতীয় পà§à¦°à§Ÿà§‡à¦¾à¦œà¦¨à§€à§Ÿ বিধিবিধান কà§à¦°à¦†à¦¨à§‡ নেই। পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•টির বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ রসূল সা.-à¦à¦° হাদিস অনà§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨ ও তা থেকে পথনিরà§à¦¦à§‡à¦¶ গà§à¦°à¦¹à¦£ করা অপরিহারà§à¦¯à¥¤ পানি পাওয়া গেলে সà§à¦¸à§à¦¥ মানà§à¦·à§‡à¦° পকà§à¦·à§‡ অযৠকরে পবিতà§à¦° হওয়া ছাড়া নামায পড়া শà§à¦§à§ নাজায়েযই নয় বরং কবীরা গà§à¦¨à¦¾à¦¹à¥¤ কà§à¦°à¦†à¦¨à§‡ অযà§à¦° পà§à¦°à¦§à¦¾à¦¨ পà§à¦°à¦§à¦¾à¦¨ বিধি বরà§à¦£à¦¨à¦¾ করা হয়েছে। কিনà§à¦¤à§ কিসে কিসে অযৠà¦à¦¾à¦™à§à¦—ে, তার সব ক'টি উলà§à¦²à§‡à¦– করা হয়নি। যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ হাদিসকে ইসলামি বিধিবিধানের উৎস মনে করেনা, তার অযà§, নামায বা তওয়াফ চলাকালে à¦à¦™à§à¦— হলে à¦à¦¬à¦‚ সেই অবসà§à¦¥à¦¾à¦¤à§‡à¦‡ নামায বা তওয়াফ চালিয়ে গেলে সে সওয়াব বা পà§à¦°à¦·à§à¦•ার পাওয়া তো দূরের কথা, আযাব à¦à§‡à¦¾à¦— করতে বাধà§à¦¯ হবে। ঠিক à¦à¦°à§‚প পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿ শরিয়তের আরে বহৠবিধিতে দেখা দেয়। উদাহরণসà§à¦¬à¦°à§‚প, যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡à¦° অনà§à¦¸à¦°à¦£à§‡à¦° দাবিদার, সে শূকরের গোশত খাবেনা বটে। কিনà§à¦¤à§ কà§à¦•à§à¦° বা পালিত গাধার গোশত খাওয়া থেকে নিবৃতà§à¦¤ থাকতে বা খেতে রাজি হবেনা à¦à¦®à¦¨ কোনো কারণ নেই। কেননা à¦à¦¸à¦¬ জনà§à¦¤à§ হারাম হওয়ার কথা কà§à¦°à¦†à¦¨à§‡ নয়, হাদিসে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে।
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ, ঠযà§à¦•à§à¦¤à¦¿ à¦à¦°à§‚প à¦à§à¦² ধারণার উপর পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত যে, পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡ নাচ গান ও বাদà§à¦¯à¦¯à¦¨à§à¦¤à§à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ বাজনার বিরà§à¦¦à§à¦§à§‡ কোথাও কোনো নিষেধাজà§à¦žà¦¾ উচà§à¦šà¦¾à¦°à¦¿à¦¤ হয়নি। নিছক আনà§à¦¦à¦¾à¦œ অনà§à¦®à¦¾à¦¨à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ ঠধরণের কথা বলা আজকাল রেওয়াজে পরিণত হয়েছে। অথচ যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦‡ গà¦à§€à¦° চিনà§à¦¤à¦¾à¦à¦¾à¦¬à¦¨à¦¾ ও খোদাà¦à§€à¦¤à¦¿ সহকারে কà§à¦°à¦†à¦¨ অধà§à¦¯à§Ÿà¦¨ করবে, সে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ জানতে পারবে শরিয়তে অধিকাংশ বিধির বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ হাদিসে যেটà§à¦•ৠবরà§à¦£à¦¿à¦¤ হয়েছে, তার মূল ততà§à¦¤à§à¦¬ কà§à¦°à¦†à¦¨à§‡à¦“ রয়েছে। পারà§à¦¥à¦•à§à¦¯ শà§à¦§à§ à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•ৠযে, কà§à¦°à¦†à¦¨à§‡ যেটা সংকà§à¦·à§‡à¦ªà§‡ বা সাধারণ ততà§à¦¤à§à¦¬à¦•থার আকারে বলা হয়েছে, হাদিসে সেটা সবিসà§à¦¤à¦¾à¦°à§‡ বা সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ বà§à¦¯à¦•à§à¦¤ করা হয়েছে। যেমন কà§à¦°à¦†à¦¨à§‡à¦° সূরা নূরে à§©à§§ নং আয়াতের পà§à¦°à¦¥à¦®à¦¦à¦¿à¦•ে বলা হয়েছে :
"হে রসূল! মà§à¦®à¦¿à¦¨ নারীদেরকে বলো, তারা যেনো দৃষà§à¦Ÿà¦¿ নীচৠবা সংযত রাখে, লজà§à¦œà¦¾à¦¸à§à¦¥à¦¾à¦¨à§‡à¦° সংরকà§à¦·à¦£ করে à¦à¦¬à¦‚ আপন রূপ জৌলà§à¦¸ পà§à¦°à¦•াশ না করে, তবে আপনা আপনি যেটà§à¦•ৠবেরিয়ে পড়ে সেটà§à¦•à§à¦° কথা à¦à¦¿à¦¨à§à¦¨à¥¤" à¦à¦°à¦ªà¦° আয়াতের শেষà¦à¦¾à¦—ে বলা হয়েছে :
"আর নারীরা মাটির উপর à¦à¦°à§‚প জোরে জোরে পদাঘাত করতে করতে যেনো না চলে যার দরà§à¦¨ তাদের লà§à¦•ানো সৌনà§à¦¦à¦°à§à¦¯ বা অলংকারাদি মানà§à¦·à§‡à¦° গোচরে à¦à¦¸à§‡ যায়।"
à¦à¦–ন পà§à¦°à¦¶à§à¦¨ হলো, হাটাচলার সময় নারীরা অলংকার, আর তাও গায়ের অলংকারের à¦à¦‚কার সৃষà§à¦Ÿà¦¿ বা করà§à¦£à¦—োচর হওয়া যদি নিষিদà§à¦§ হয়ে থাকে, তাহলে নারীর কনà§à¦ ের সà§à¦²à¦²à¦¿à¦¤ সà§à¦° বাদà§à¦¯à¦¯à¦¨à§à¦¤à§à¦° সহকারে ধà§à¦¬à¦¨à¦¿à¦¤ করা তার নাচা গাওয়া কà§à¦°à¦†à¦¨à§‡à¦° দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ কিà¦à¦¾à¦¬à§‡ জায়েয হতে পারে? রসূল সা. সাহাবায়ে কিরাম à¦à¦¬à¦‚ পà§à¦°à¦šà§€à¦¨ থেকে আধà§à¦¨à¦¿à¦• মà§à¦¸à¦²à¦¿à¦® মনীষীদের আমলে কখনো কোনো মà§à¦¸à¦²à¦¿à¦® নারী করà§à¦¤à§ƒà¦• আযান দেয়া, মসজিদে তাকবীর বলা à¦à¦¬à¦‚ উচà§à¦šà¦¸à§à¦¬à¦°à§‡ কà§à¦°à¦†à¦¨ পড়ার কোনো নজির বা দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ নেই। তাহলে মà§à¦¸à¦²à¦¿à¦® নারীর পকà§à¦·à§‡ কোনো সমাবেশে, রেডিও বা টেলিà¦à¦¿à¦¶à¦¨à§‡ গানবাজনা করা à¦à¦¬à¦‚ পà§à¦°à§‡à¦®à§‡à¦° শিকà§à¦·à¦¾ দেয়া কিà¦à¦¾à¦¬à§‡ জায়েয হতে পারে? সূরা আযহাবের ৩২ নং আয়াতে রসূল সা.-à¦à¦° সহধরà§à¦®à¦¿à¦¨à§€à¦—ণকে নিরà§à¦¦à§‡à¦¶ দেয়া হয়েছে à¦à¦¬à¦‚ সকল মà§à¦¸à¦²à¦¿à¦® মহিলার উপর তা পà§à¦°à¦¯à§‹à¦œà§à¦¯ যে :
"তোমরা যদি আলà§à¦²à¦¾à¦¹à¦•ে à¦à§Ÿ করো তা হলে à¦à¦®à¦¨ কোমল সà§à¦¬à¦°à§‡ কথা বলোনা যাতে কোনো মানসিক বà§à¦¯à¦§à¦¿à¦—à§à¦°à¦¸à§à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° মনে লালসা জনà§à¦®à§‡à¥¤ তোমরা সরল সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ কলা বলো।"
রসূল সা.-à¦à¦° সহধরà§à¦®à¦¿à¦¨à§€à¦¦à§‡à¦° জনà§à¦¯ যদি সাহাবাদের সাথে কোমল সà§à¦¬à¦°à§‡ কথা বলা পরà§à¦¯à¦¨à§à¦¤ নিষিদà§à¦§ হয়ে থাকে- অধচ তাà¦à¦°à¦¾ উমà§à¦®à§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨ (তথা সমগà§à¦° মà§à¦¸à¦²à¦¿à¦® জাতির মাতা) à¦à¦¬à¦‚ তার বিধবা হওয়ার পর তাদের বিয়ে করা মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° উপর চিরতরে হারাম, তাহলে বরà§à¦¤à¦®à¦¾à¦¨ সরà§à¦¬à¦¬à§à¦¯à¦¾à¦ªà§€ গোমরাহী à¦à¦¬à¦‚ চরম নৈতিক অধপতন ও অবনতির যà§à¦—ে নারী পà§à¦°à§à¦·à§‡à¦° মিশà§à¦° সমাবেশে বেপরà§à¦¦à¦¾ হয়ে অবাধ মেলামেশা, নাচানাচি, ঢলাঢলি করা কিà¦à¦¾à¦¬à§‡ বৈধ হতে পারে? ইমাম যদি নামাযে à¦à§à¦² করে বসে, তবে পà§à¦°à§à¦· মà§à¦•à§à¦¤à¦¾à¦¦à§€à¦•ে সà§à¦¬à¦¹à¦¾à¦¨à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹ বা আলà§à¦²à¦¾à¦¹à§ আকবার বলে ইমামের মনোযোগ আকরà§à¦·à¦¨ করতে আদেশ দেয়া হয়েছে। কিনà§à¦¤à§ মহিলা মà§à¦•à§à¦¤à¦¾à¦¦à§€à¦•ে হাতে তালি দেয়ার নিরà§à¦¦à§‡à¦¶ দেয়া হয়েছে। à¦à¦°à¦ªà¦° কোনো খোদাà¦à§€à¦°à§ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ আজকালকার তথাকথিত বিচিতà§à¦°à¦¾à¦¨à§à¦·à§à¦ ান বা সাংসà§à¦•ৃতিক দল শà§à¦§à§ দেশের à¦à§‡à¦¤à¦°à§‡ নয়, বাইরেও পাঠানো à¦à¦¬à¦‚ দেশে দেশে ঘà§à¦°à¦¾à¦¨à§‡à¦¾à¦° অà¦à¦¿à¦°à§à¦šà¦¿ কিà¦à¦¾à¦¬à§‡ হয় à¦à¦¬à¦‚ à¦à¦° দায়দায়িতà§à¦¬ বহনের সাহস কিà¦à¦¾à¦¬à§‡ জনà§à¦®à§‡?
উপসংহারে তাফহীমà§à¦² কà§à¦°à¦†à¦¨ থেকে à¦à¦•টি উদà§à¦§à§ƒà¦¤à¦¿ দেয়া সমীচীন মনে হচà§à¦›à§‡ :
"à¦à¦Ÿà¦¾ à¦à¦•টৠà¦à§‡à¦¬à§‡ দেখার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°, যে দীন নারীকে অনà§à¦®à¦¤à¦¿ দেয়না à¦à¦¬à¦‚ তাকে পà§à¦°à§à¦·à¦¦à§‡à¦° সামনে বিনা পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡ শবà§à¦¦ করতেও নিষেধ করে, সেই দীন কি কখনো à¦à¦Ÿà¦¾ পছনà§à¦¦ করতে পারে যে, নারীরা মঞà§à¦šà§‡ à¦à¦¸à§‡ নাচবে, গাইবে, অঙà§à¦—পà§à¦°à¦¤à§à¦¯à¦™à§à¦— কাà¦à¦ªà¦¾à¦¬à§‡, à¦à¦¾à¦à¦•াবে, à¦à¦¾à¦¬à¦à¦™à§à¦—à§€ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨ করবে পà§à¦°à§€à¦¤à¦¿ পà§à¦°à¦£à§Ÿ দেখাবে? রেডিওতে পà§à¦°à§‡à¦®à§‡à¦° গান গাইবে, মিহি সূরে অশà§à¦²à§€à¦² বকà§à¦¤à¦¬à§à¦¯ সমà§à¦¬à¦²à¦¿à¦¤ সঙà§à¦—ীত শà§à¦¨à¦¿à§Ÿà§‡ যৌন আবেগে আগà§à¦¨ ধরাবে? নাটà§à¦¯à¦®à¦žà§à¦šà§‡ নারীর কারো সà§à¦¤à§à¦°à§€ বা পà§à¦°à§‡à¦®à¦¿à¦•ার à¦à§‚মিকায় অà¦à¦¿à¦¨à§Ÿ করা কিংবা নারীকে বিমানবালা বানিয়ে যাতà§à¦°à§€à¦¦à§‡à¦° মনোরঞà§à¦œà¦¨ করার বিশেষ পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£ দেয়া, কà§à¦²à¦¾à¦¬à§‡, উৎসব অনà§à¦·à§à¦ ানে, মিশà§à¦° সà¦à¦¾à¦¸à¦®à¦¿à¦¤à¦¿à¦¤à§‡ নারীর সেজেগà§à¦œà§‡ আসা ও পà§à¦°à§à¦·à¦¦à§‡à¦° সাথে ঘনিষà§à¦ à¦à¦¾à¦¬à§‡ মিলেমিশে কথাবারà§à¦¤à¦¾ বলা ও হাসি তামাশা করার অনà§à¦®à¦¤à¦¿ কী করে ইসলাম দিতে পারে? à¦à¦‡ সংসà§à¦•ৃতি কোনো কà§à¦°à¦†à¦¨à§‡ থেকে উদà§à¦à¦¾à¦¬à¦¨ করা হয়েছে? আলà§à¦²à¦¾à¦¹ যে কà§à¦°à¦†à¦¨ নাযিল করেছেন, তাতো সবার চোখের সামনে রয়েছে। সেই কà§à¦°à¦†à¦¨à§‡ যে ধরনের সংসà§à¦•ৃতির অবকাম কোথাও পরিলকà§à¦·à¦¿à¦¤ হয়ে থাকলে সেই সà§à¦¥à¦¾à¦¨à¦Ÿà¦¾ দেখিয়ে দেয়া হোক।" [তাফহীমà§à¦² কà§à¦°à¦†à¦¨, সূরা আহযাব, টীকা ৪ৠনং অনà§à¦šà§à¦›à§‡à¦¦]।
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|