 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 60 মোট 74
<h1>৫৮। হাদিস অসà§à¦¬à§€à¦•ার করা ও সà§à¦¬à§€à¦•ার করা</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : রসূল সা.-à¦à¦° পবিতà§à¦° জীবন বৃতà§à¦¤à¦¾à¦¨à§à¦¤ ও মহৎ চরিতà§à¦°à§‡à¦° যে বিসà§à¦¤à§ƒà¦¤ বিবরণ হাদিসের গà§à¦°à¦¨à§à¦¥à¦¾à¦¬à¦²à§€à¦¤à§‡ লিপিবদà§à¦§ করতে পারেনা। আর à¦à¦‡ সà§à¦¬à¦¿à¦¶à¦¾à¦² হাদিস à¦à¦¾à¦£à§à¦¡à¦¾à¦° থেকে উপকৃত হওয়ার পরিবরà§à¦¤à§‡ তা বাদ দেয়া বা পাইকারিà¦à¦¾à¦¬à§‡ অসà§à¦¬à§€à¦•ার করাও কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° পকà§à¦·à§‡ সমà§à¦à¦¬ নয়। তবে à¦à¦•টি মহলের বকà§à¦¤à¦¬à§à¦¯ হলো, আমরা শà§à¦§à§ সহীহ বিশà§à¦¦à§à¦§ হাদিসগà§à¦²à§‹à¦‡ মানি। সহীহ হাদিসের মাপকাঠি তাদের কাছে à¦à¦‡ যে, তা যেনো কà§à¦°à¦†à¦¨à§‡à¦° পরিপনà§à¦¥à¦¿ ও সাধারণ বিবেকবà§à¦¦à§à¦§à¦¿à¦° বিরোধী না হয়। তারা আরো বলেন, রসূল সা. à¦à¦• দিক দিয়ে আলà§à¦²à¦¾à¦¹à¦° পà§à¦°à§‡à¦°à¦¿à¦¤ রসূল ছিলেন, আবার আর à¦à¦• হিসেবে তিনি জাতির নেতা ও রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦° কেনà§à¦¦à§à¦°à§€à§Ÿ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ ছিলেন। আলà§à¦²à¦¾à¦¹à¦° রসূল হিসেবে তাà¦à¦° যে মহৎ চরিতà§à¦° ও আদরà§à¦¶ কারà§à¦¯à¦§à¦¾à¦°à¦¾ আবশà§à¦¯à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ চিরদিনের জনà§à¦¯ অনà§à¦•রণীয়, তা কà§à¦°à¦†à¦¨à§‡ সংরকà§à¦·à¦¿à¦¤ হয়েছে। সà§à¦¨à§à¦¨à¦¤ বলতে যদি কিছৠথেকেই থাকে তবে তা কà§à¦°à¦†à¦¨à§‡ সনà§à¦¨à¦¿à¦¬à§‡à¦¶à¦¿à¦¤ রসূলের à¦à¦‡ আদরà§à¦¶ কারà§à¦¯à¦§à¦¾à¦°à¦¾ ও চরিতà§à¦° ছাড়া আর কিছৠনয়। ঠছাড়া তাà¦à¦° আর যেসব কথা ও কাজের বিবরণ পাওয়া যায়, তা সমাজ নেতা ও সমসাময়িক রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦•ের কথা ও কাজের চেয়ে বেশি কোনো গà§à¦°à§à¦¤à§à¦¬ রাখেনা। সমাজ নেতা ও রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦• হিসেবে তাà¦à¦° আদেশ নিষেধ শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° তাà¦à¦° জীবদà§à¦¦à¦¶à¦¾à§Ÿ যারা তাà¦à¦° অনà§à¦¸à¦¾à¦°à§€ তথা সাহাবায়ে কিরাম ছিলেন তাà¦à¦¦à§‡à¦° জনà§à¦¯à¦‡ অবশà§à¦¯ পালণীয়। পরবরà§à¦¤à§€à¦•ালের মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° জনà§à¦¯ তাà¦à¦° নিরà§à¦¦à§‡à¦¶à¦¾à¦¬à¦²à§€ ও সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤à¦¸à¦®à§‚হ নিছক ইসলামের দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤à¦¸à§à¦¬à¦°à§‚প। তার হà§à¦¬à§à¦—ৠআনà§à¦—তà§à¦¯ ও অনà§à¦¸à¦°à¦£ অপরিহারà§à¦¯ নয়। মূলত যে আনà§à¦—তà§à¦¯ ইসলামের দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ কাংখিত, তা হচà§à¦›à§‡ কà§à¦°à¦†à¦¨à§€ বিধান অনà§à¦¸à¦¾à¦°à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত সমসাময়িক সরকার ও পà§à¦°à¦¶à¦¾à¦¸à¦•মণà§à¦¡à¦²à§€à¦° আনà§à¦—তà§à¦¯à¥¤ à¦à¦¸à¦¬ শাসক ও পà§à¦°à¦¶à¦¾à¦¸à¦•ের à¦à¦–তিয়ার রয়েছে যে, ইচà§à¦›à§‡ হলে হà§à¦¬à§à¦¹à§ রসূল সা.-à¦à¦° নিরà§à¦¦à§‡à¦¶ নিজেরাও মেনে চলবেন à¦à¦¬à¦‚ দেশবাসীকেও মানতে বাধà§à¦¯ করবেন, নতà§à¦¬à¦¾ তাতে রদবদল করে নতà§à¦¨ নিরà§à¦¦à§‡à¦¶à¦®à¦¾à¦²à¦¾ পà§à¦°à¦£à§Ÿà¦¨ করবেন।
রসূল সা.-à¦à¦° কথা ও কাজের যে অংশের বিবরণ কà§à¦°à¦†à¦¨à§‡ নেই, সে অংশটি শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° রসূল সা.-à¦à¦° আমলেই অনà§à¦•রণযোগà§à¦¯, তার পরে নয়। ঠবকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° সপকà§à¦·à§‡ à¦à¦‡ মহলটি বিà¦à¦¿à¦¨à§à¦¨ যà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦®à¦¾à¦£ উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨ করে থাকে। যেমন, হাদিসে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে যে, রসূল সা, সà§à¦¬à§Ÿà¦‚ নিজের মানবীয় দিক ও নবীসà§à¦²à¦ দিককে সà§à¦¬à¦¤à¦¨à§à¦¤à§à¦° মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à§Ÿ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত করে বলেছিলেন যে, à¦à¦•জন মানà§à¦· হিসেবে তিনি যা কিছৠবলেন বা করেন, তা অনà§à¦¸à¦°à¦£ করা জরà§à¦°à¦¿ নয়। খোলাফায়ে রাশেদীনও বহৠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ রসূল সা.-à¦à¦° কারà§à¦¯à¦§à¦¾à¦°à¦¾à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ কাজ করেছেন। বিশেষত হযরত ওমর পà§à¦°à¦¾à§Ÿ চলà§à¦²à¦¿à¦¶ পঞà§à¦šà¦¾à¦¶à¦Ÿà¦¿ সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ à¦à¦®à¦¨ কারà§à¦¯à¦•র করেন, যা রসূল সা. করেননি। শোনা যায়, ইমাম আবৠহানিফাও ফেকাহ শাসà§à¦¤à§à¦° রচনায় হাদিসের সাহাযà§à¦¯ নেননি। তাà¦à¦•ে সহীহ হাদিস অবহিত করলেও তিনি হয় রহিত, নচেৎ অচল বলে অগà§à¦°à¦¾à¦¹à§à¦¯ করতেন à¦à¦¬à¦‚ বলতেন, à¦à¦¸à¦¬ নিরà§à¦¦à§‡à¦¶ রসূল সা.-à¦à¦° আমলে আরব জাতির জনà§à¦¯ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ ছিলো। à¦à¦—à§à¦²à§‹ হà§à¦¬à§à¦¹à§ কারà§à¦¯à¦•রী করা অনà§à¦¯à¦¦à§‡à¦° জনà§à¦¯ জরà§à¦°à¦¿ নয়। শাহ ওয়ালী উলà§à¦²à¦¾à¦¹à¦“ à¦à¦°à§‚প নীতি অনà§à¦¸à¦°à¦£ করতেন বলে জানা যায়। ঠমহলটি কà§à¦°à¦†à¦¨à§€ চিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾à¦° ধারক বাহক বলে পরিচিত à¦à¦¬à¦‚ তাদের মতামত আমি সংকà§à¦·à§‡à¦ªà§‡ আপনাকে অবহিত করলাম। আমার জিজà§à¦žà¦¾à¦¸à¦¾ à¦à¦‡ যে, à¦à¦‡ মতামত ও চিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾ হাদিস অমানà§à¦¯ করার সমরà§à¦¥à¦• কিনা? রসূলের নিরà§à¦¦à§‡à¦¶à¦¾à¦¬à¦²à§€à¦•ে শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° রসূলের জীবনকালেই অনà§à¦•রণীয় মনে করা à¦à¦¬à¦‚ উলà§à¦²à§‡à¦–িত পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ মà§à¦¸à¦²à¦¿à¦® মনীষীগণও à¦à¦°à§‚প মনে করতেন বলে বিশà§à¦¬à¦¾à¦¸ করা সঠিক কিনা?
জবাব : আপনি সà§à¦¬à§€à§Ÿ চিঠিতে যে পà§à¦°à¦¶à§à¦¨à¦—à§à¦²à§‹ তà§à¦²à§‡à¦›à§‡à¦¨, সেগà§à¦²à§‹ নিয়ে পূরà§à¦£à¦¾à¦™à§à¦— ও বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ আলোচনা করা সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ চিঠির আকারে সমà§à¦à¦¬ নয়। à¦à¦œà¦¨à§à¦¯ পà§à¦°à§Ÿà§‡à¦¾à¦œà¦¨ সà§à¦¦à§€à¦°à§à¦˜ নিবদà§à¦§ অথবা সà§à¦ªà¦°à¦¿à¦¸à¦° গà§à¦°à¦¨à§à¦¥ রচনা। আলà§à¦²à¦¾à¦¹à¦° শোকর যে, বিশিষà§à¦Ÿ আলেমগণ বিসà§à¦¤à§ƒà¦¤ নিবদà§à¦§ ও বইপà§à¦¸à§à¦¤à¦• লিখে পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ অনেকাংশে পূরà§à¦£ করে দিয়েছেন। তাই আমি শà§à¦§à§ আপনার চিঠির দাবি অনà§à¦¸à¦¾à¦°à§‡ ঠসংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ কিছৠনীতি বকà§à¦¤à¦¬à§à¦¯ পেশ করবো। সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® কথা à¦à¦‡ যে, যারা মনে করেন, রসূল সা. সà§à¦¬à§€à§Ÿ কথা থাকলে তার অনà§à¦¸à¦°à¦£ করা কেবল তাà¦à¦° জীবদà§à¦¦à¦¶à¦¾à§Ÿ সাহাবাদের জনà§à¦¯à¦‡ বাধà§à¦¯à¦¤à¦¾à¦®à§‚লক। à¦à¦° অরà§à¦¥ দাà¦à§œà¦¾à§Ÿ তাদের মতে হাদিস সà§à¦¬à§€à¦•ার করা আর অসà§à¦¬à§€à¦•ার করা à¦à¦•ই কথা। তারা নিজেদের মনগড়া মাপকাঠিতে যাচাই করে যদি কোনো হাদিসকে সহীহ à¦à¦¬à¦‚ কà§à¦°à¦†à¦¨ ও বিবেকবà§à¦¦à§à¦§à¦¿à¦° সাথে সঙà§à¦—তিপূরà§à¦£ বলে আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করেনও, তবে তার বাসà§à¦¤à¦¬ ফল à¦à¦° চেয়ে বেশি কিছৠহবেনা যে, তাà¦à¦°à¦¾ ঠহাদিসকে কেবল বিশà§à¦¦à§à¦§ মেনে নিয়েই কà§à¦·à¦¾à¦¨à§à¦¤ থাকবেন। তারা বড়জোর à¦à¦‡ বলে à¦à¦•টি বাসà§à¦¤à¦¬à¦¤à¦¾à¦° সà§à¦¬à§€à¦•ৃতি দেবেন যে, 'দি কà§à¦¯à¦¾à¦ªà¦¿à¦Ÿà¦¾à¦²' কারà§à¦²à¦®à¦¾à¦°à§à¦•সের লেখা বই, বা ' আরমাগানে হিজায' ইকবালের à¦à¦•টি কাবà§à¦¯ গà§à¦°à¦¨à§à¦¥ বলে কেউ à¦à¦•টি বাসà§à¦¤à¦¬à¦¤à¦¾à¦° সà§à¦¬à§€à¦•ৃতি দিলো। à¦à¦°à¦ªà¦° পà§à¦°à¦¶à§à¦¨ ওঠে যে, à¦à¦•টা জিনিসকে সতà§à¦¯ ও সঠিক বলে মেনে নেয়ার পর তার বাসà§à¦¤à¦¬ অনà§à¦¸à¦°à¦£ করা হবে কিনা, ঠপà§à¦°à¦¶à§à¦¨ উà¦à§Ÿ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦‡ অবানà§à¦¤à¦°à¥¤ বড়জোর তারা ততোদূরও যেতে পারেন যে, 'রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦•' বা 'জাতির নেতা' যদি হাদিসটিকে কারà§à¦¯à§‹à¦ªà¦¯à§‡à¦¾à¦—à§€ মনে করে তার বাসà§à¦¤à¦¬à¦¾à§Ÿà¦¨à§‡à¦° সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ ঘোষণা করেন, তাহলে হাদিসটি অনà§à¦¸à¦¾à¦°à§‡ তারা কাজও করতে ইচà§à¦›à§à¦• হবেন। কিনà§à¦¤à§ সে কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦“ হাদিসের আনà§à¦—তà§à¦¯ ঠজনà§à¦¯ করা হবেনা যে, ওটা রসূলের কথা বা কাজের বাহন। বরং 'রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦•' তার মঞà§à¦œà§à¦°à¦¿ দিয়েছেন ও আমলযোগà§à¦¯ বলে রায় দিয়েছেন বলেই তার আনà§à¦—তà§à¦¯ করা হবে। রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦• যদি হাদিসকে না-মঞà§à¦œà§à¦° কিংবা সংশোধনের সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ ঘোষণা করেন, তাহলে তারা বড়জোর à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•ৠকরবেন যে, সহীহ হাদিসটিতেও à¦à¦•টা à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• কীরà§à¦¤à¦¿ হিসেবে মেনে নিয়ে অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• কীরà§à¦¤à¦¿à¦° নà§à¦¯à¦¾à§Ÿ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ সংরকà§à¦·à¦£à¦¾à¦—ারে রেখে দেবেন। কেননা ইতিহাস চাই আলেকজানà§à¦¡à¦¾à¦° কিংবা নেপোলিয়নের হোক, চাই আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹à¦° ছেলে মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা.-à¦à¦° হোক, তা ইতিহাসই। তার অনà§à¦¸à¦°à¦£ করার তো কোনো বাধà§à¦¯à¦¬à¦¾à¦§à¦•তা থাকেনা।
আমার মতে, à¦à¦‡ মহান ততà§à¦¤à§à¦¬à§‡à¦° পà§à¦°à¦¬à¦•à§à¦¤à¦¾à¦¦à§‡à¦° হাদিসের শà§à¦¦à§à¦§à¦¾à¦¶à§à¦¦à§à¦§à¦¿ যাচাই করার জনà§à¦¯ তাতà§à¦¤à§à¦¬à¦¿à¦• বা বà§à¦¦à§à¦§à¦¿à¦¬à§ƒà¦¤à§à¦¤à¦¿à¦• মাপকাঠি সংগà§à¦°à¦¹ করার à¦à¦¤à§‹ à¦à¦¾à¦®à§‡à¦²à¦¾ পোহানোর কোনো পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ ছিলনা। তারা বরঞà§à¦š à¦à¦•টা কথার উপরই অনড় হয়ে থাকলে পারতেন। সে কথাটি হলো, তাদের কথিত 'কà§à¦°à¦†à¦¨à¦¿ সরকার' যে হাদিসকে সà§à¦¬à§€à¦•ৃতি দেবে, সেটাই চলবে। আর যে হাদিসকে সেই সরকার সমকালীন পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿ ও বৃহতà§à¦¤à¦° জাতীয় সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à§‡ অগà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ বলে ঘোষণা করবে, সে হাদিস অচল মà§à¦¦à§à¦°à¦¾à¦° মতো টাকশালের বাইরে নিকà§à¦·à¦¿à¦ªà§à¦¤à¦¿ হবে। তবে যদি মতলবখানা à¦à¦‡ হয়ে থাকে যে, হাদিস অমানà§à¦¯ করার গà§à¦°à§à¦¤à¦° দায় à¦à§œà¦¾à¦¨à§‡à¦¾ à¦à¦¬à¦‚ মà§à¦¸à¦²à¦¿à¦® গণরোধ থেকে বাà¦à¦šà¦¾à¦° জনà§à¦¯ তারা মà§à¦–ে হাদিসের সà§à¦¬à§€à¦•ৃতি দান à¦à¦¬à¦‚ কাজে তা অসà§à¦¬à§€à¦•ার করার ফনà§à¦¦à¦¿ à¦à¦à¦Ÿà§‡ থাকেন, তাহলে অবশà§à¦¯ à¦à¦¿à¦¨à§à¦¨ কথা।
রসূল সা.-à¦à¦° আদেশ ও নিষেধ, তাà¦à¦° ফরমান ও সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ à¦à¦¬à¦‚ কথা ও কাজের মাধà§à¦¯à¦®à§‡ দেয়া তাà¦à¦° নিরà§à¦¦à§‡à¦¶à¦¾à¦¬à¦²à§€ মেনে চলার বাধà§à¦¯à¦¬à¦¾à¦§à¦•তা শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° রসূল সা.-à¦à¦° জীবদà§à¦¦à¦¶à¦¾ পরà§à¦¯à¦¨à§à¦¤ সীমিত করার জনà§à¦¯ ঠমহলটি রসূলের রিসালাত ও শাসকসূলঠমরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° মধà§à¦¯à§‡ বিà¦à§‡à¦¦ রেখা টানার পকà§à¦·à§‡ যে বকà§à¦¤à¦¬à§à¦¯ দিয়েছে, সেটাও à¦à¦•টা নিররà§à¦¥à¦• à¦à¦¾à¦“তাবাজি ছাড়া কিছৠনয়। ঠকথা তো অবিসংবাদিতà¦à¦¾à¦¬à§‡ সতà§à¦¯ যে, রসূল সা. মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° শাসক à¦à¦¬à¦‚ রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦•ও ছিলেন, বিচারকও ছিলেন, সেনাপতিও ছিলেন à¦à¦¬à¦‚ আরো বহৠদিক দিয়ে তিনি মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° নেতা ও পথপà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦• ছিলেন। কিনà§à¦¤à§ নবী বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡à¦° à¦à¦‡à¦¸à¦¬ দিকগà§à¦²à§‹ আসলে তার রসূলসূলঠপদমরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦°à¦‡ বিà¦à¦¿à¦¨à§à¦¨ দিক ও বিà¦à¦¾à¦—। à¦à¦—à§à¦²à§‡à¦¾à¦° à¦à¦•টিকে অপরটি থেকে আলাদা করা à¦à¦¬à¦‚ à¦à¦•টিকে চিরসà§à¦¥à¦¾à§Ÿà§€ ও অপরটিকে অসà§à¦¥à¦¾à§Ÿà§€ আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করার চিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾ সমà§à¦ªà§‚রà§à¦£ বাতলি ও অযৌকà§à¦¤à¦¿à¦•। à¦à¦¸à¦¬ রকমারি মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ ও à¦à§‚মিকার মধà§à¦¯à§‡ দিয়েই রিসালাতের দায়িতà§à¦¬ ও রসূলসূলঠতৎপরতার বিকাশ ও সà§à¦«à§‚রণ ঘটেছে। পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ à¦à§‚মিকায় রিসালাতের মাহাতà§à¦®à§à¦¯ পà§à¦°à¦¤à¦¿à¦«à¦²à¦¿à¦¤ à¦à¦¬à¦‚ নবà§à¦“য়াতের আলো বিচà§à¦›à§à¦°à¦¿à¦¤ হয়েছে। à¦à¦—à§à¦²à§‹à¦° কোনটিতে নবà§à¦“য়ত ও রিসালাত থেকে বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨ করে দেখলে নবà§à¦“য়াত ও রিসালাত কাকে বলে, সেটাই বà§à¦à¦¾ মà§à¦¶à¦•িল হয়ে পড়বে। à¦à¦¸à¦•ল à¦à§‚মিকায় রসূল সা. যেসব উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯ করà§à¦® সমà§à¦ªà¦¾à¦¦à¦¨ করেছেন, তার সবই পà§à¦°à¦•ৃতপকà§à¦·à§‡ রিসালাতের দায়িতà§à¦¬ পালনেরই বিà¦à¦¿à¦¨à§à¦¨ সà§à¦¤à¦° ও পরà§à¦¯à¦¾à§Ÿ বিশেষ। ঠসমসà§à¦¤ তৎপরতা ও à¦à§‚মিকাকে কà§à¦°à¦†à¦¨ ও হাদিস উà¦à§Ÿà¦Ÿà¦¿à¦¤à§‡à¦‡ à¦à¦®à¦¨à¦à¦¾à¦¬à§‡ উলà§à¦²à§‡à¦– করা হয়েছে যে, à¦à¦•টি অপরটির সাথে যে ওতপà§à¦°à§‹à¦¤à¦à¦¾à¦¬à§‡ জড়িত ও অবিচà§à¦›à§‡à¦¦à§à¦¯, তা সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ ফà§à¦Ÿà§‡ উঠে। সেখানে রিসালাত ও রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦•তà§à¦¬à§‡à¦° মাà¦à§‡ কোনো বিà¦à¦•à§à¦¤à¦¿ রেখা যেমন টানা হয়নি, তেমনি à¦à¦®à¦¨ ততà§à¦¤à§à¦¬à¦“ উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨ করা হয়নি যে, মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা.-à¦à¦° যেসব কথা ও কাজ কà§à¦°à¦†à¦¨à§‡ বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে কেবল সেগà§à¦²à§‹à¦‡ তাà¦à¦° সà§à¦¨à§à¦¨à¦¤ ও অনà§à¦•রণীয় আদরà§à¦¶ à¦à¦¬à¦‚ কেবলমাতà§à¦° সেগà§à¦²à§‹à¦°à¦‡ আনà§à¦—তà§à¦¯ করা চিরসà§à¦¥à¦¾à§Ÿà§€à¦à¦¾à¦¬à§‡ বাধà§à¦¯à¦¤à¦¾à¦®à§‚লক। কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বাইরে যদি রসূল সা.-à¦à¦° কোনো কথা ও কাজের বিবরণ থেকে থাকে, তবে তাকে তাà¦à¦° সà§à¦¨à§à¦¨à¦¤ ও আদরà§à¦¶ বলা যাবেনা, বরং সেটা কেবল à¦à¦•জন নেতা ও শাসকের কথা ও কাজ হিসেবে চিহà§à¦¨à¦¿à¦¤ করে à¦à¦¬à¦‚ তা তার শাসনামল অতিকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হওয়ার পর আর অনà§à¦•রণযোগà§à¦¯ থাকবেনা। à¦à¦–ানে à¦à¦Ÿà¦¾à¦“ লকà§à¦·à¦£à§€à§Ÿ যে, শà§à¦§à§ কà§à¦°à¦†à¦¨à¦•েও যদি মানা হয়, তাহলে à¦à¦¤à§‡à¦“ রসূল সা.-à¦à¦° অনà§à¦•রণীয় জীবনাদরà§à¦¶à§‡à¦° à¦à¦®à¦¨ বহৠদিক আলোচিত হয়েছে, যা তাà¦à¦° শাসকসূলঠজীবনের সাথে সমà§à¦ªà§ƒà¦•à§à¦¤ বলা যায়। à¦à¦–ন যদি রসূল সা.-à¦à¦° শাসকসূলঠপদমরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° করà§à¦¤à¦¬à§à¦¯ ও অধিকারকে রসূলসূলঠপদমরà§à¦¯à¦¾à¦¦à¦¾ থেকে আলাদা করে পূরà§à¦¬à§‹à¦•à§à¦¤à¦—à§à¦²à§‹à¦•ে সাময়িক ও অসà§à¦¥à¦¾à§Ÿà§€ বলে চিহà§à¦¨à¦¿à¦¤ করা হয়, তাহলে à¦à¦•থা না মেনে উপায় থাকেনা যে, নবী জীবনের নেতৃতà§à¦¬- করà§à¦¤à§ƒà¦¤à§à¦¬ ও শাসন কà§à¦·à¦®à¦¤à¦¾ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ যেসব শিকà§à¦·à¦¾ খোদ কà§à¦°à¦†à¦¨à§‡ বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে, তাও মেনে চলার কোনো চিরসà§à¦¥à¦¾à§Ÿà§€ বাধà§à¦¯à¦¬à¦¾à¦§à¦•তা নেই। অথচ ঠধারণা à¦à¦•েবারেই বাতিল, অনà§à¦¯à¦¾à§Ÿ à¦à¦¬à¦‚ সà§à¦¬à§Ÿà¦‚ কà§à¦°à¦†à¦¨à§‡à¦‡ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ ঘোষণার পরিপনà§à¦¥à¦¿à¥¤ যারা à¦à¦‡ বিà¦à§‡à¦¦ নীতির পà§à¦°à¦¬à¦•à§à¦¤à¦¾, à¦à¦Ÿà¦¾ তাদেরও সেই চিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾à¦° বিরোধী, যার আওতায় তারা অনà§à¦—à§à¦°à¦¹ করে কà§à¦°à¦†à¦¨ বরà§à¦£à¦¿à¦¤ নবী জীবনকে আদরà§à¦¶à¦•ে 'সà§à¦¨à§à¦¨à¦¤à§‡ রসূল' বলে মানেন à¦à¦¬à¦‚ নিজেরাও তা মেনে চলতে চান।
à¦à¦¬à¦¾à¦° যেসব যà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦®à¦¾à¦£à§‡à¦° আলোকে তারা রসূল সা.-à¦à¦° রসূলসূলঠও শাসকসূলঠà¦à§‚মিকায় পারà§à¦¥à¦•à§à¦¯ করেন, সেই যà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦®à¦¾à¦£à¦—à§à¦²à§‹ কতদূর ধোপে টেকে, তা খতিয়ে দেখা যাকৠতাà¦à¦°à¦¾ à¦à¦•টি যà§à¦•à§à¦¤à¦¿ দেখান à¦à¦‡ যে, হাদিসে রসূল সা. সà§à¦¬à§Ÿà¦‚ তার মানবসূলঠও নবীসূলঠমরà§à¦¯à¦¾à¦¦à¦¾à§Ÿ পারà§à¦¥à¦•à§à¦¯à§‡à¦° কথা বলে কিছৠকিছৠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ তাà¦à¦° আনà§à¦—তà§à¦¯ থেকে আমাদেরকে মà§à¦•à§à¦¤à¦¿ দিয়েছেন ও সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨ ছেড়ে দিয়েছেন। আমি জেনে আননà§à¦¦à¦¿à¦¤ হলাম যে, তারা ঠসংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ দà§'à¦à¦•টা হাদিসকে অনà§à¦¤à¦¤ সহীহ মেনে নিয়ে তা দà§à¦¬à¦¾à¦°à¦¾ ফায়দা হাসিল করার চেষà§à¦Ÿà¦¾ করেছেন। কিনà§à¦¤à§ আমি বà§à¦à¦¤à§‡ অকà§à¦·à¦®, à¦à¦¸à¦¬ হাদিস দà§à¦¬à¦¾à¦°à¦¾ রসূল সা.-à¦à¦° রিসালাত ও রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦•তà§à¦¬à§‡à¦° মাà¦à§‡ বিà¦à¦¾à¦œà¦¨ রেখা টেনে à¦à¦•টিকে সà§à¦¥à¦¾à§Ÿà§€ ও অপরটিকে সাময়িক আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করার ততà§à¦¤à§à¦¬à¦Ÿà¦¿ কিà¦à¦¾à¦¬à§‡ সঠিক পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়। জিজà§à¦žà§‡à¦¸ করতে ইচà§à¦›à§‡ হয়, রসূল সা.-à¦à¦° মানবীয় বৈশিষà§à¦Ÿà§à¦¯à¦¸à¦®à§‚হ à¦à¦¬à¦‚ পথপà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦• সূলঠও শাসকসূলঠদায়িতà§à¦¬ পালনকালে ঘোষিত নিরà§à¦¦à§‡à¦¶à¦¾à¦¬à¦²à§€ ও উকà§à¦¤à¦¿à¦¸à¦®à§‚হ কি à¦à¦•ই ধরণের? à¦à¦•থা সতà§à¦¯ যে, রসূল সা. দà§à¦¬à¦¾à¦°à¦¾ কখনো কখনো কিছৠà¦à¦•ানà§à¦¤ মানবীয় বৈশিষà§à¦Ÿà§à¦¯ ও বà§à¦¯à¦¤à¦¿à¦•à§à¦°à¦®à¦§à¦°à§à¦®à§€ সà§à¦¬à¦à¦¾à¦¬à¦¸à§‚লঠকারà§à¦¯à¦•লাপ সংঘটিত হয়েছে, যার আনà§à¦—তà§à¦¯ করা আমাদের জনà§à¦¯ শরিয়ত অনà§à¦¯à¦¾à§Ÿà§€ বাধà§à¦¯à¦¤à¦¾à¦®à§‚লক নয় কিনà§à¦¤à§ à¦à¦‡ বà§à¦¯à¦¤à¦¿à¦•à§à¦°à¦®à¦§à¦°à§à¦®à§€ ঘটনাবলীর আলোকে à¦à¦°à§‚প সাধারণ মূলনীতি উদà§à¦à¦¾à¦¬à¦¨ করা কি কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° পকà§à¦·à§‡ সমà§à¦à¦ যে, রসূল সা. মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° নেতা, পথপà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦•, শিকà§à¦·à¦¾à¦—à§à¦°à§ ও শাসক হিসেবে সমগà§à¦° জীবনবà§à¦¯à¦¾à¦ªà§€ যে অবদান ও দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ রেখে গেছেন, তার কোনো কিছà§à¦‡ আর আমাদের জনà§à¦¯ অবশà§à¦¯ পালনীয় নয়? অথচ তাà¦à¦° আনà§à¦—তà§à¦¯ ও অনà§à¦¸à¦°à¦£à§‡à¦° অকাটà§à¦¯ ও দà§à¦¬à§à¦¯à¦°à§à¦¥à¦¹à§€à¦¨ নিরà§à¦¦à§‡à¦¶ শà§à¦§à§ সাহাবায়ে কিরামকে নয় বরং অনাগত কালের সকল মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦•েই দেয়া হয়েছে।১
________________________________
à§§. ঠধরণের নিরà§à¦¦à§‡à¦¶ সমà§à¦¬à¦²à¦¿à¦¤ হাদিস অনেক রয়েছে, যাতে বলা হয়েছে যে, "তোমরা আমার মৃতà§à¦¯à§à¦° পর অমà§à¦• অমà§à¦• ধরণের পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦° সমà§à¦®à§à¦–ীন হলে অমà§à¦• অমà§à¦• করà§à¦®à¦ªà¦¨à§à¦¥à¦¾ অবলমà§à¦¬à¦¨à¦¾ করবে।" যেসব হাদিস গà§à¦°à¦¨à§à¦¥ থেকে রসূলের নবীসূলঠমরà§à¦¯à¦¾à¦¦à¦¾ ও মানবসূলঠমরà§à¦¯à¦¾à¦¦à¦¾ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হাদিসগà§à¦²à§‹à¦° উদà§à¦§à§ƒà¦¤ করা হয়ে থাকে, à¦à¦¸à¦¬ হাদিস সেইসব গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦‡ রয়েছে। à¦à¦¸à¦¬ হাদিসের 'গà§à¦°à§à¦¤à§à¦¬ ও উপকারিতা' সমà§à¦ªà¦°à§à¦•ে হাদিস অমানà§à¦¯à¦•ারী মহলের অà¦à¦¿à¦®à¦¤ কি, তা অবশà§à¦¯ জানা যায়নি।
রসূল সা.-à¦à¦° নিরà§à¦¦à§‡à¦¶à¦¾à¦¬à¦²à§€à¦•ে অসà§à¦¥à¦¾à§Ÿà§€ ও সাময়িক পà§à¦°à¦®à¦¾à¦£ করার জনà§à¦¯ আরো à¦à¦•টা যà§à¦•à§à¦¤à¦¿ দেয়া হয়েছে à¦à¦‡ যে, খোলাফায়ে রাশেদীন বহৠকà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ রসূল সা.-à¦à¦° আদেশের পরিপনà§à¦¥à§€ পদকà§à¦·à§‡à¦ª গà§à¦°à¦¹à¦£ করেছেন। ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ বিশেষà¦à¦¾à¦¬à§‡ হযরত ওমরের কথা উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। à¦à¦–ানেও আমাকে দà§:খের সাথে বলতে হচà§à¦›à§‡, ঠঅà¦à¦¿à¦¯à§‹à¦— আরোপ করার সময়ও ঘটনাবলীর à¦à¦•পাশে ও বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦•র চিতà§à¦° তà§à¦²à§‡ ধরে à¦à¦•টা বà§à¦¯à¦¤à¦¿à¦•à§à¦°à¦®à§€ বিষয়কে সাধারণ নিয়ম হিসেবে বড় করে দেখোনো হয়েছে। কতিপয় অà¦à¦¿à¦œà§à¦ž আলেম ঠধরণের ঘটনাবলীকে à¦à¦•তà§à¦° করে ও সেগà§à¦²à§‡à¦¾à¦° বিশদ বিবরণ দিয়ে ঠঅà¦à¦¿à¦¯à§‹à¦—ের রহসà§à¦¯ উনà§à¦®à§‹à¦šà¦¨ করে দিয়েছেন। তারা দà§à¦¬à§à¦¯à¦°à§à¦¥à¦¹à§€à¦¨à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦®à¦¾à¦£ করে দেখিয়ে দিয়েছেন যে, খোলাফায়ে রাশেদীন রসূল সা.-à¦à¦° সà§à¦¨à§à¦¨à¦¤ থেকে চà§à¦² পরিমাণও বিচà§à¦¯à§à¦¤ হননি। যে বিষয়গà§à¦²à§‹à¦•ে হযরত ওমরের নতà§à¦¨ উদà§à¦¯à§‹à¦— হিসেবে গণà§à¦¯ করা হয়েছে, সেগà§à¦²à§‡à¦¾à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ হয় কà§à¦°à¦†à¦¨ ও হাদিসে কোনো সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ নিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾ ছিলনা, নচেত থাকলেও তাতে à¦à¦¤à§‹ পà§à¦°à¦¶à¦¸à§à¦¤à¦¤à¦¾ ছিলো যে, তার বাসà§à¦¤à¦¬à¦¾à§Ÿà¦¨à§‡ à¦à¦•াধিক করà§à¦®à¦ªà¦¨à§à¦¥à¦¾ অবলমà§à¦¬à¦¨à§‡à¦° অবকাশ ছিলো।
à¦à¦¸à¦¬ ঘটনার বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ বিবরণ ও বিশà§à¦²à§‡à¦·à¦£ আমি দিতে চাইনা। তার পরিবরà§à¦¤à§‡ আমি আশা করবো যে, আপনি তথাকথিত কà§à¦°à¦†à¦¨à¦¿ চিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾à¦° পà§à¦°à¦¬à¦•à§à¦¤à¦¾à¦¦à§‡à¦° কাছেই জিজà§à¦žà§‡à¦¸ করবেন, যেসব গà§à¦°à¦¨à§à¦¥à§‡ তারা খোলাফায়ে রাশেদীনের à¦à¦‡à¦¸à¦¬ কলà§à¦ªà¦¿à¦¤ সà§à¦¨à§à¦¨à¦¤ বিরোধী তৎপরতা খà§à¦à¦œà§‡ হিমসিম খাচà§à¦›à§‡à¦¨, সেখানে কি তারা à¦à¦®à¦¨ তথà§à¦¯à¦“ দেখতে পাননি যে, à¦à¦‡ খোলাফায়ে রাশেদীনই খেলাফতের বাইয়াত তথা অà¦à¦¿à¦·à§‡à¦• অনà§à¦·à§à¦ ানের সময় à¦à¦‡ বলে অঙà§à¦—ীকার করতেন : সব সময় আলà§à¦²à¦¾à¦¹à¦° কিতাব ও রসূলের সà§à¦¨à§à¦¨à¦¤ পদকà§à¦·à§‡à¦ª নেবো? শà§à¦§à§ তাই নয়, খলিফা নিরà§à¦¬à¦¾à¦šà¦¿à¦¤ হওয়ার পর তাà¦à¦¦à§‡à¦° পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•ে পà§à¦°à¦•াশà§à¦¯ জনসমাবেশে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦°à¦•ে বলতেন :
---------------------------------------------------------------------------------
"তোমরা কেবল ততোকà§à¦·à¦£ আমার কথামত চলবে যতোকà§à¦·à¦£ আমি আলà§à¦²à¦¾à¦¹ ও রসূলের নাফরমানি করবো, তখন আর আমার কথামত চলতে তোমরা বাধà§à¦¯ থাকবেনা।"
à¦à¦¸à¦¬ খলিফার সামনে যখনই কোনো বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ গà§à¦°à¦¹à¦£à§‡à¦° পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ দেখা দিতো। তারা পà§à¦°à¦¥à¦®à§‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° কিতাবের à¦à¦¬à¦‚ তার পরে নিজেদের জানামতে রসূলের হাদিসের শরণাপনà§à¦¨ হতেন। নিজের জà§à¦žà¦¾à¦¨à§‡ না কà§à¦²à¦¾à¦²à§‡ মজলিসে শূরার সদসà§à¦¯à¦¦à§‡à¦° কাছে জিজà§à¦žà§‡à¦¸ করতেন যে, আপনাদের কারো কাছে রসূল সা.-à¦à¦° à¦à¦®à¦¨ কোনো উকà§à¦¤à¦¿ জানা আছে কিনা, যার আলোকে ঠসমসà§à¦¯à¦¾à¦° সমাধান করা যায়। সেখানেও যদি পà§à¦°à§Ÿà§‡à¦¾à¦œà¦¨à§€à§Ÿ নিরà§à¦¦à§‡à¦¶à¦¿à¦•া না পাওয়া যেতো, তাহলে সরà§à¦¬à¦¸à§à¦¤à¦°à§‡à¦° মà§à¦¸à¦²à¦¿à¦® জনগণের মধà§à¦¯à§‡ ঘোষণা করে দেয়া হতো যে, অমà§à¦• সমসà§à¦¯à¦¾à¦° উদà§à¦à¦¬ হয়েছে। ঠসমà§à¦ªà¦°à§à¦•ে রসূল সা.-à¦à¦° কোনো ফরমান কারে জানা থাকলে সে যেনো তা অবিলমà§à¦¬à§‡ জানায়। à¦à¦à¦¾à¦¬à§‡ কারো কাছে রসূল সা.-à¦à¦° কোনো ফরমান পাওয়া গেলে খলিফা তৎকà§à¦·à¦£à¦¾à§Ž বলে উঠতেন :
------------------------------------------------------
"আলà§à¦²à¦¾à¦¹à¦° শোকর, তিনি আমাদের মধà§à¦¯à§‡ à¦à¦®à¦¨ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ রেখেছেন, যিনি ইসলামের রকà§à¦·à¦£à¦¾à¦¬à§‡à¦•à§à¦·à¦£à§‡ তৎপর।"
সেই সাথে সতà§à¦¯à¦¨à¦¿à¦·à§à¦ খলিফা নিজের অজà§à¦žà¦¤à¦¾à¦° জনà§à¦¯ অনà§à¦¶à§‹à¦šà¦¨à¦¾ পà§à¦°à¦•াশ করে বলতেন :
-------------------------------------
"বà§à¦¯à¦¬à¦¸à¦¾à§Ÿà§‡à¦° বà§à¦¯à¦¸à§à¦¤à¦¤à¦¾ আমাকে অজà§à¦žà¦¤à¦¾à§Ÿ নিমজà§à¦œà¦¿à¦¤ রেখেছে।"à§§
à¦à¦®à¦¨à¦•ি কà§à¦·à¦®à¦¤à¦¾à¦¸à§€à¦¨ খলিফা যদি কোনো সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ নিয়ে ফেলতেন à¦à¦¬à¦‚ তারপর রসূল সা.-à¦à¦° কোনো দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ অবগত হতেন, তাহলে তৎকà§à¦·à¦£à¦¾à§Ž সেই সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¹à¦¾à¦° করে আলà§à¦²à¦¾à¦¹à¦° শোকর আদায় করতেন যে, অজà§à¦žà¦¤à¦¾à¦¬à¦¶à¦¤ রসূল সা.-à¦à¦° à¦à¦•টি নিরà§à¦¦à§‡à¦¶ লংঘন থেকে অলà§à¦ªà§‡à¦° জনà§à¦¯ রকà§à¦·à¦¾ পেলেন। পà§à¦°à¦¾à¦¦à§‡à¦¶à¦¿à¦• গà¦à¦°à§à¦£à¦°, বিচারক ও শিকà§à¦·à¦•গণকে à¦à¦‡ মরà§à¦®à§‡ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ নিরà§à¦¦à§‡à¦¶ দিয়ে দায়িতà§à¦¬ নিয়োগ করা হতো যে, পà§à¦°à¦¥à¦®à§‡ কà§à¦°à¦†à¦¨ ও সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹ থেকে করণীয় খà§à¦à¦œà§‡ নেবে। সেখানে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ কোনো নিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾à¦° সনà§à¦§à¦¾à¦¨ না পেলে বিবেকবà§à¦¦à§à¦§à¦¿ ও চিনà§à¦¤à¦¾à¦¶à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à§Ÿà§‹à¦— করে কà§à¦°à¦†à¦¨ ও সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹ থেকে পাওয়া মূলনীতি ও চেতনার আলোকে পà§à¦°à§Ÿà§‡à¦¾à¦œà¦¨à§€à§Ÿ করà§à¦®à¦ªà¦¨à§à¦¥à¦¾ উদà§à¦à¦¾à¦¬à¦¨ (à¦à¦• কথায় 'ইজতিহাদ') করবে। ঠধরণের বরà§à¦£à¦¨à¦¾ হাদিসগà§à¦°à¦¨à§à¦¥, সীরাতগà§à¦°à¦¨à§à¦¥ ও ইসলামি ইতিহাস গà§à¦°à¦¨à§à¦¥à¦¸à¦®à§‚হে পà§à¦°à¦šà§à¦° পরিমাণে রয়েছে à¦à¦¬à¦‚ à¦à¦•ই গà§à¦°à¦¨à§à¦¥à§‡ বারংবার রয়েছে। à¦à¦—à§à¦²à§‹à¦•ে উপেকà§à¦·à¦¾ করে কেউ যদি কেবল নিজের মতলব সিদà§à¦§à¦¿à¦° সহায়ক বà§à¦¯à¦¤à¦¿à¦•à§à¦°à¦®à§€ ঘটনাগà§à¦²à§‹à¦•েই খà§à¦à¦œà§‡ বেড়ায় তবে তার তà§à¦²à¦¨à¦¾ à¦à¦®à¦¨ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° সাথেই করা যায়, যে পà§à¦°à¦•াশà§à¦¯ দিবালোকে রাজপথে রকà§à¦·à¦¿à¦¤ মাইলফলক দেখতে পায়না, অথচ অনà§à¦§à¦•ার ককà§à¦·à§‡ কোনো কà§à¦·à§à¦¦à§à¦° কণিকাকে তনà§à¦¨à¦¤à¦¨à§à¦¨ করে খà§à¦à¦œà§‡ বেড়ায়। সতà§à¦¯à¦¾à¦¨à§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨à§€à¦¦à§‡à¦° রীতি à¦à¦Ÿà¦¾ নয় যে, তারা পà§à¦°à¦¥à¦®à§‡ নিজেদের ইচà§à¦›à§‡à¦®à¦¤ à¦à¦•টা মতবাদ বানিয়ে নেবে, অতপর তার সপকà§à¦·à§‡ কোথাও à¦à¦•টা তিল পাওয়া গেলেও তাকে তাল বানিয়ে দেখবে আর বিপকà§à¦·à§‡ কোথাও পাহাড় সমান পà§à¦°à¦®à¦¾à¦£ পাওয়া গেলেও তার অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬à¦‡ অসà§à¦¬à§€à¦•ার করবে। যারা বড় গলায় দাবি করেন, কà§à¦°à¦†à¦¨à§‡à¦° দলিল ছাড়া আমরা মà§à¦–ে গà§à¦°à¦¾à¦¸ তোলারও সাহস করিনা। তাদের আপন দাবির কিছà§à¦Ÿà¦¾ তো সমà§à¦®à¦¾à¦¨ রাখা উচিত।
যাহোক, যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ বাসà§à¦¤à¦¬ ঘটনাকে নিজের মরà§à¦œà¦¿ মোতাবেক সাজানোর রোগে আকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ নয়, সে খোলাফায়ে রাশেদীনের জীবন বৃতà§à¦¤à¦¾à¦¨à§à¦¤ পড়ে কখনো ঠসিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤à§‡ উপনীত হতে পারেনা যে, à¦à¦¸à¦¬ খলিফা নিজেদেরকে রসূলের পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত আদরà§à¦¶ ও তথা সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹ অনà§à¦¸à¦°à¦£à§‡ বাধà§à¦¯ মনে করতেননা, বা তার বিরà§à¦¦à§à¦§à§‡ চলার à¦à¦–তিয়ার রাখেন বলে মনে করতেন। ঠঅà¦à¦¿à¦¯à§‹à¦—টা
____________________
à§§. à¦à¦Ÿà¦¿ হযরত ওমরের উকà§à¦¤à¦¿à¥¤
বিশেষà¦à¦¾à¦¬à§‡ হযরত ওমরের বিরà§à¦¦à§à¦§à§‡ আরোপ করা হয় à¦à¦¬à¦‚ তাà¦à¦° চলà§à¦²à¦¿à¦¶ থেকে পঞà§à¦šà¦¾à¦¶à¦Ÿà¦¾ সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤à¦•ে à¦à¦° পà§à¦°à¦®à¦¾à¦£ হিসেবে পেশ করা হয়। অথচ হযরত ওমরের শাসনামলে পà§à¦°à¦¾à§Ÿ দশ বছর ছিলো à¦à¦¬à¦‚ à¦à¦‡ মেয়াদকাল তিনি শত শত কোনো হাজার হাজার সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ গà§à¦°à¦¹à¦£ ও বলবৎ করেছেন বললে অতà§à¦¯à§à¦•à§à¦¤à¦¿ হবেনা। à¦à¦° মধà§à¦¯à§‡ থেকে মাতà§à¦° চলà§à¦²à¦¿à¦¶ বা পঞà§à¦šà¦¾à¦¶à¦Ÿà¦¾ সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ যদি à¦à¦®à¦¨ পাওয়া যায়, যা আপাত দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ রসূলের সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à§‡à¦° পরিপনà§à¦¥à¦¿ বলে মনে হয়। তাহলে পà§à¦°à¦¥à¦®à¦¤ à¦à¦Ÿà¦¾ à¦à¦‡ অà¦à¦¿à¦¯à§‹à¦—ের দà§à¦°à§à¦¬à¦²à¦¤à¦¾à¦‡ পà§à¦°à¦®à¦¾à¦£ করে। উপরনà§à¦¤à§ যখন দেখা যায়, ঠকয়টা উদাহরণ দà§à¦¬à¦¾à¦°à¦¾à¦“ বকà§à¦¤à¦¬à§à¦¯ পà§à¦°à¦®à¦¾à¦£ করার জনà§à¦¯ অসà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• রকমের ঘà§à¦°à¦ªà§à¦¯à¦¾à¦šà§‡à¦° আশà§à¦°à§Ÿ নেয়া হয়েছে à¦à¦¬à¦‚ জেনেশà§à¦¨à§‡ তার সাথে মিথà§à¦¯à¦¾à¦° মিশà§à¦°à¦£ ঘটিয়ে বা ঘটনাকে বিকৃত করে সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦° আনà§à¦—তà§à¦¯à§‡à¦° বিরà§à¦¦à§à¦§à¦¾à¦šà¦°à¦£ বানিয়ে দেখানো হয়েছে, তখন তথাকথিত à¦à¦‡ সব 'কà§à¦°à¦†à¦¨à§€ চিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾'র পà§à¦°à¦¬à¦•à§à¦¤à¦¾à¦¦à§‡à¦° সততার পà§à¦°à¦¤à¦¿ ঘৃণা ও ধিকà§à¦•ার জনà§à¦®à§‡à¥¤ আমি à¦à¦–ানে নমà§à¦¨à¦¾à¦¸à§à¦¬à¦°à§‚প মাতà§à¦° à¦à¦•টি দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ পেশ করছি। হযরত ওমর সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦‡ মহলটি বলে থাকে, তিনি তওয়াফের সময় ঘাড় দà§à¦²à¦¿à§Ÿà§‡ চলা জরà§à¦°à¦¿ মনে করতেননা। কেননা রসূল সা. তো শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° পà§à¦°à¦¤à¦¾à¦ª ও বিকà§à¦°à¦® পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨ ও কাফেরদেরকে শংকিত করার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡à¦‡ ঠনিয়ম পà§à¦°à¦¬à¦°à§à¦¤à¦¨ করেছিলেন। ইসলামে বিজয়ী হয়ে যাওয়ার পর তার আর দরকার নেই।
à¦à¦–ন দেখà§à¦¨, সহীহ হাদিসে যে ঘটনা বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে সেটা à¦à¦‡ যে, হযরত ওমর 'রামাল' অরà§à¦¥à¦¾à§Ž ঘাড় দোলানো পরিতà§à¦¯à¦¾à¦— করার ইচà§à¦›à§‡ করেছিলেন সতà§à¦¯à¥¤ কেননা বাহà§à¦¯à¦¤ তার পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ অবশিষà§à¦Ÿ ছিলনা। কিনà§à¦¤à§ সঙà§à¦—ে সঙà§à¦—েই তাà¦à¦° মনে à¦à¦¿à¦¨à§à¦¨ চিনà§à¦¤à¦¾à¦° উদয় হলো à¦à¦¬à¦‚ তিনি বললেন :
-----------------------------------------------------
"রসূল সা. যে কাজ করেছেন, তা তà§à¦¯à¦¾à¦— করা আমরা পছনà§à¦¦ করিনা।"
বà§à¦–ারির হজà§à¦œ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ ঠঘটনার বিসà§à¦¤à¦°à¦¿à¦¤ বিবরণ রয়েছে। শাহ ওয়ালিউলà§à¦²à¦¾à¦¹ সমà§à¦ªà¦°à§à¦•ে হাদিস অসà§à¦¬à§€à¦•ারকারী মহল অনেক ঢাকঢোল পিটিয়ে পà§à¦°à¦šà¦¾à¦°à¦£à¦¾ চালিয়ে থাকে যে, তিনিও নাকি হাদিস মানতেন না à¦à¦¬à¦‚ তাà¦à¦° গà§à¦°à¦¨à§à¦¥ হà§à¦œà§à¦œà¦¾à¦¤à§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿à¦² বালেগা থেকে তারা হাদিসের অগà§à¦°à¦¾à¦¹à§à¦¯à¦¤à¦¾à¦° পকà§à¦·à§‡ যà§à¦•à§à¦¤à¦¿à¦ªà§à¦°à¦®à¦¾à¦£ যোগাড় করার চেষà§à¦Ÿà¦¾ করতে অà¦à§à¦¯à¦¸à§à¦¤à¥¤ অথচ সেই শাহ ওয়ালিউলà§à¦²à¦¾à¦¹à¦° হà§à¦œà§à¦œà¦¾à¦¤à§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿à¦² বালেগাতে à¦à¦‡ ঘটনা উদà§à¦§à§ƒà¦¤ করার পর তিনি লেখেন : "হযরত ওমর রামাল তà§à¦¯à¦¾à¦— করতে চেয়োছিলেন à¦à¦‡ যà§à¦•à§à¦¤à¦¿à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ যে, ওটা যে কারণে পà§à¦°à¦¬à¦°à§à¦¤à¦¿à¦¤ হয়েছিল তা আর অবশিষà§à¦Ÿ ছিলনা। কিনà§à¦¤à§ ---------------------------------- পরকà§à¦·à¦£à§‡à¦‡ ওমর à¦à§Ÿ পেয়ে গেলেন à¦à¦¬à¦‚ à¦à¦¾à¦¬à¦²à§‡à¦¨, à¦à¦° পেছনে অনà§à¦¯ কারণও থাকতে পারে, যা তাà¦à¦° জানা নেই।"
à¦à¦¾à¦¬à¦¤à§‡ অবাক লাগে, যে ওমর রা. সà§à¦¨à§à¦¨à¦¤à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ à¦à¦¤à§‹ সতরà§à¦• ও সচেতন ছিলেন যে, দৌড়ানোর সময় বিশেষ ধরণের ঘাড় দোলানোকে পরà§à¦¯à¦¨à§à¦¤ বদলাতে সাহস পাননি à¦à¦¬à¦‚ শংকিত ছিলেন যে, খোদা না করà§à¦¨, à¦à¦¤à§‡ রসূল সা.-à¦à¦° বিরà§à¦¦à§à¦§à¦¾à¦šà¦¾à¦°à¦£à§‡à¦° দায়ে দোষী হয়ে যেতে হয় কিনা, সেই ওমর রা.-à¦à¦° উপর সà§à¦¨à§à¦¨à¦¤ পরিতà§à¦¯à¦¾à¦— à¦à¦¬à¦‚ সà§à¦¨à§à¦¨à¦¤à§‡à¦° রদবদল বা রহিতকরণের অà¦à¦¿à¦¯à§‡à¦¾à¦— আরোপ করা হচà§à¦›à§‡!à§§
হযরত ওমর রা. ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ খোলাফায়ে রাশেদীনের পর ইমাম আবৠহানিফার বিরà§à¦¦à§à¦§à§‡ সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹ বরà§à¦œà¦¨ ও হাদিস অগà§à¦°à¦¾à¦¹à§à¦¯ করার যে দোষারোপ করা হয়, তার অবসà§à¦¥à¦¾à¦“ তদà§à¦°à§à¦ªà¥¤ সতà§à¦¯ ও বাসà§à¦¤à¦¬à¦¤à¦¾à¦° সাতে তার দূরতম সমà§à¦ªà¦°à§à¦• নেই। আলেম সমাজ ঠঅà¦à¦¿à¦¯à§‹à¦—ের বিশদ জবাব দিয়ে তা খণà§à¦¡à¦¨ করেছেন। আমি ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ শà§à¦§à§ à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•ৠকথাই বলবো, ইমাম আবৠহানিফা ফিকাহ শাসà§à¦¤à§à¦°à§‡à¦° সংকলন ও পà§à¦°à¦£à§Ÿà¦¨à§‡ যে অবদান রেখে গেছেন à¦à¦¬à¦‚ হাদিস সমà§à¦ªà¦°à§à¦•ে তাà¦à¦° যে অবসà§à¦¥à¦¾à¦¨ ছিলো, তা ইতিহাসের কোনো হারানো অধà§à¦¯à¦¾à§Ÿ নয় যে, ইতিহাস ও কাবà§à¦¯ গà§à¦°à¦¨à§à¦¥à§‡ নতà§à¦¨ করে তার সনà§à¦§à¦¾à¦¨ চালানোর চেষà§à¦Ÿà¦¾ করতে হবে। উপরনà§à¦¤à§ কোনো বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° মতামত জানার à¦à¦Ÿà¦¾ কোনো সঠিক ও যà§à¦•à§à¦¤à¦¿à¦¸à¦™à§à¦—ত পনà§à¦¥à¦¾ নয় যে, সেই বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ নিজে à¦à¦¬à¦‚ তাà¦à¦° শিষà§à¦¯ ও à¦à¦•à§à¦¤à¦°à¦¾ তাà¦à¦° মতামতকে যেà¦à¦¾à¦¬à§‡ তà§à¦²à§‡ ধরেন, তা উপেকà§à¦·à¦¾ করে যারা তাà¦à¦° বিরোধিতার মনোà¦à¦¾à¦¬ বা তাà¦à¦° সাথে à¦à¦¿à¦¨à§à¦¨à¦®à¦¤ পোষণ করে à¦à¦¬à¦‚ সঠিকà¦à¦¾à¦¬à§‡ তাà¦à¦° মতামত জানেওনা, তাদের কাছ থেকে তার তথà§à¦¯ সংগà§à¦°à¦¹ করতে হবে। ঠকথা সতà§à¦¯, ইমাম সাহেবের ইজতিহাদী করà§à¦®à§‡ হাদিসের দà§à¦°à§à¦¬à¦²à¦¤à¦¾ ও বিশà§à¦¦à§à¦§à¦¤à¦¾ যাà¦à¦šà¦¾à¦‡ à¦à¦¬à¦‚ হাদিসের সà§à¦¬à¦²à§à¦ªà¦¤à¦¾ ও কিয়াসের আধিকà§à¦¯ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ তাতà§à¦¤à§à¦¬à¦¿à¦• বিতরà§à¦• আগেও ছিলো, à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤à§‡à¦“ থাকবে। কিনà§à¦¤à§ তাà¦à¦° হাদিস অসà§à¦¬à§€à¦•ারের দায়ে অà¦à¦¿à¦¯à§à¦•à§à¦¤ করতে পারেনা, কিংবা à¦à¦®à¦¨ অপবাদও তাà¦à¦° উপর আরোপ করতে পারেনা যে, সহীহ হাদিসকেও তিনি à¦à¦‡ বলে পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦¨ করতেন যে, à¦à¦° পà§à¦°à§Ÿà§‹à¦—ের সময় বাসি হয়ে গেছে। যে ইমামের ঘোষণা ছিলো : "যখন কোনো বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সহীহ হাদিস পাওয়া যাবে তখন সেটাই হবে আমার নীতি" à¦à¦¬à¦‚ যিনি বলতেন যে :
------------------------------------
"হাদিস যদি না থাকতো তবে আমরা কেউ কà§à¦°à¦†à¦¨ বà§à¦à¦¤à§‡ পারতাম না।"
à¦à¦¬à¦‚ "-----------------------------------"
________________
à§§. à¦à¦Ÿà¦¾ হযরত ওমরের বিরà§à¦¦à§à¦§à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦¶à§‹à¦§ গà§à¦°à¦¹à¦£à§‡à¦° কারসাজিও হতে পারে। কেননা তিনি হাদিস অমানà§à¦¯ করার ষড়যনà§à¦¤à§à¦°à§‡à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ বিশেষà¦à¦¾à¦¬à§‡ আগাম হà§à¦¶à¦¿à§Ÿà¦¾à¦°à¦¿ উচà§à¦šà¦¾à¦°à¦£ করে গেছেন। সà§à¦¨à¦¾à¦¨à§‡ দারামীতে বরà§à¦£à¦¿à¦¤ আছে তিনি বলেছেন : কিছৠলোক আবিরà§à¦à§‚ত হবে, যারা কà§à¦°à¦†à¦¨ সমà§à¦ªà¦°à§à¦•ে সংশয় সৃষà§à¦Ÿà¦¿à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ বিতরà§à¦•ে লিপà§à¦¤ হবে। ঠধরণের à¦à¦—ড়াটে লোকদেরকে হাদিস দà§à¦¬à¦¾à¦°à¦¾ রà§à¦–ে দাà¦à§œà¦¿à¦“। কেননা যারা হাদিসের চরà§à¦šà¦¾ করে, তারাই কà§à¦°à¦†à¦¨à§‡ অধিক পারদরà§à¦¶à§€à¥¤
"হাদিস যদি না থাকতো তবে আমি কিয়াসের সাহাযà§à¦¯ নিতাম।"
যিনি অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ মাযহাবের বিপরীত à¦à¦¬à¦‚ কিয়াসের বিরà§à¦¦à§à¦§à§‡ হওয়া সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ নামাযে অটà§à¦Ÿà¦¹à¦¾à¦¸à¦¿ করলে অযৠà¦à§‡à¦™à§à¦—ে যাবে বলে রায় দেন শà§à¦§à§ ঠজনà§à¦¯ যে, হাদিসে à¦à¦°à§‚প বিধান বরà§à¦œà¦¿à¦¤ হয়েছে, যে ইমামের অনà§à¦¸à¦¾à¦°à§€à¦°à¦¾ তাদের অনà§à¦¸à§ƒà¦¤ কোনো নীতি বা বিধির সপকà§à¦·à§‡ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ মাযহাবের তà§à¦²à¦¨à¦¾à§Ÿ বিশà§à¦¦à§à¦§à¦¤à¦° হাদিস না থাকলেও অনà§à¦¤à¦¤ সমমানের শà§à¦¦à§à¦§ ও সহীহ হাদিস যেনো থাকে, সেজনà§à¦¯ সরà§à¦¬à¦¾à¦¤à§à¦®à¦• অনà§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨ ও গবেষণা চালাতেন à¦à¦¬à¦‚ সরà§à¦¬à§‹à¦ªà¦°à¦¿ যে ইমাম à¦à¦•টি দà§à¦°à§à¦¬à¦² হাদিস থাকতেও কিয়াসের আশà§à¦°à§Ÿ নেয়ার পকà§à¦·à¦ªà¦¾à¦¤à¦¿ নন, বরং দà§à¦°à§à¦¬à¦² হাদিসটিকেই অগà§à¦°à¦—ণà§à¦¯ মনে করেন, সেই ইমামের বিরà§à¦¦à§à¦§à§‡ হাদিস অমানà§à¦¯ করার অপবাদ রটানো à¦à¦• নিদারà§à¦£ অতà§à¦¯à¦¾à¦šà¦¾à¦° ছাড়া আর কিছৠনয়। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, অকà§à¦Ÿà§‹à¦¬à¦° ১৯৫৮]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|