 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 67 মোট 74
<h1>৬৫। রসূল সা. কি হযরত সওদা রা. কে তালাক দিতে চেয়েছিলেন?</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : তিরমিযী শরিফ ও সিহাহ সিতà§à¦¤à¦¾à¦° অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ হাদিস গà§à¦°à¦¨à§à¦¥à§‡ à¦à¦‡ মরà§à¦®à§‡ à¦à¦•াধিক হাদিস রয়েছে যে, উমà§à¦®à§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨ হযরত সওদা রা. যখন বারà§à¦§à¦•à§à¦¯à§‡ উপনীত হন, তখন রসূল সা. তাকে তালাক দিতে মনসà§à¦¥ করেছিলেন। ঠকথা জানতে পেরে হযরত সওদা বলেছিলেন, আমি নিজের পালা আয়েশাকে দিয়ে দিচà§à¦›à¦¿à¥¤ কিনà§à¦¤à§ আপনার বিচà§à¦›à§‡à¦¦ বিশেষত à¦à¦‡ বয়সে আমার মনোপূত নয়। রসূল সা. à¦à¦¤à§‡ সমà§à¦®à¦¤ হন à¦à¦¬à¦‚ তালাক দেয়ার ইচà§à¦›à§‡ পরিতà§à¦¯à¦¾à¦— করেন। ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ মনে কিছৠপà§à¦°à¦¶à§à¦¨ জনà§à¦®à§‡à¥¤ রসূল সা. তালাককে 'বৈধ কাজসমূহের মধà§à¦¯à§‡ সবচেয়ে ঘৃণিত কাজ' বলে আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করেছেন। মাতà§à¦° à¦à¦•জন সà§à¦¤à§à¦°à§€ থাকলে à¦à¦¬à¦‚ সে অতà§à¦¯à¦¾à¦§à¦¿à¦• বৃদà§à¦§à¦¾ হয়ে গেলে তাকে তালাক দিয়ে কিংবা শà§à¦§à§ খোরপোষে সমà§à¦®à¦¤ করে দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ বিয়ে করা যেতে পারে। কিনà§à¦¤à§ রসূল সা.-à¦à¦° অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ সà§à¦¤à§à¦°à§€ থাকা অবসà§à¦¥à¦¾à§Ÿ তালাক দেয়ার ইচà§à¦›à¦¾à¦° যৌকà§à¦¤à¦¿à¦•তা বà§à¦à§‡ আসেনা। 'নাইরà§à¦² আওতার' গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° লেখক à¦à¦° যে যà§à¦•à§à¦¤à¦¿ বরà§à¦£à¦¨à¦¾ করেছেন তাও আমার কাছে সনà§à¦¤à§‹à¦·à¦œà¦¨à¦• মনে হয়নি। ঠহাদিস কয়টি পড়লে যে কোনো বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° মনে ঠধরনের ঘটকা জনà§à¦® নিতে পারে। আশা করি আপনি তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ সনà§à¦¤à§‹à¦·à¦œà¦¨à¦• জবাব দেবেন। সরà§à¦¬à¦¶à§‡à¦·à§‡ ঠকথাও নিবেদন করছি যে, পà§à¦°à¦•ৃত তথà§à¦¯ উদঘাটন ছাড়া আমার আর কোনো উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ নেই। চিঠিতে যদি কোনো উগà§à¦° শবà§à¦¦ লেখা হয়ে গিয়ে থাকে, তবে আমি সে জনà§à¦¯ আলà§à¦²à¦¾à¦¹à¦° দরবারে কà§à¦·à¦®à¦¾ পà§à¦°à¦¾à¦°à§à¦¥à§€à¥¤
জবাব : উমà§à¦®à§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨ হযরত সওদা বিনতে যাময়া রা. সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হাদিসগà§à¦²à§‡à¦¾à¦¤à§‡ বরà§à¦£à¦¿à¦¤ যে ঘটনার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ আপনি পà§à¦°à¦¶à§à¦¨ তà§à¦²à§‡à¦›à§‡à¦¨, তার দà§à¦Ÿà§‹ অংশ রয়েছে। পà§à¦°à¦¥à¦®à¦¤, হযরত সওদা তাà¦à¦° পালার দিন হযরত আয়েশাকে দিয়ে দিয়েছিলেন à¦à¦¬à¦‚ রসূল সা.-কে তাà¦à¦° পালার দিনেও হযরত আয়েশার গৃহে অবসà§à¦¥à¦¾à¦¨ করার অনà§à¦®à¦¤à¦¿ দিয়েছিলেন। দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ অংশে হযরত সওদার নিজের পà§à¦°à¦¾à¦ªà§à¦¯ অধিকার তà§à¦¯à¦¾à¦— করার কারণ বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে। ঘটনার পà§à¦°à¦¥à¦®à¦¾à¦‚শ সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• হাদিসবেতà§à¦¤à¦¾à¦¦à§‡à¦° পূরà§à¦£ মতৈকà§à¦¯ রয়েছে। হযরত সওদা যে নিজের পালার দিন হযরত আয়েশাকে দিয়ে দিয়েছিলেন, সে কথা সমà§à¦ªà§‚রà§à¦£ সঠিক ও সতà§à¦¯ বলে পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤à¥¤ তবে হযরত সওদা à¦à¦°à§‚প কোনো করলেন, সে বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ মতà¦à§‡à¦¦ রয়েছে à¦à¦¬à¦‚ à¦à¦° জবাব জানতে হলে গà¦à§€à¦° চিনà§à¦¤ à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦° পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ রয়েছে।
আপনি লিখেছেন, ছয়খানা বিশà§à¦¦à§à¦§ হাদিস গà§à¦°à¦¨à§à¦¥à§‡ à¦à¦‡ মরà§à¦®à§‡ à¦à¦•াধিক হাদিস রয়েছে যে, হযরত সওদার বারà§à¦§à¦•à§à¦¯ হেতৠরসূল সা. তাকে তালাক দিতে চেয়েছিলেন। à¦à¦¤à§‡ হযরত সওদা নিজের পালা হযরত আয়েশাকে দিয়ে দেন à¦à¦¬à¦‚ তালাকের ইচà§à¦›à§‡ পরিতà§à¦¯à¦•à§à¦¤à¦¿ হয়। à¦à¦‡ সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ অসà§à¦ªà¦·à§à¦Ÿ বরà§à¦£à¦¨à¦¾ থেকে সঠিক তথà§à¦¯ উদঘাটিত হয়না, বরং à¦à§à¦² বà§à¦à¦¾à¦¬à§à¦à¦¿à¦° অবকাশ থেকে যায়। সিহাহ সিতà§à¦¤à¦¾à¦° সংকলকগণের মধà§à¦¯à§‡ ইমাম বà§à¦–ারি ও ইমাম মà§à¦¸à¦²à¦¿à¦® তালাক বা তালাকের ইচà§à¦›à§‡à¦° কথা উলà§à¦²à§‡à¦– করেননি। বà§à¦–ারিতে ঠহাদিস বিয়ে সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ à¦à¦¬à¦‚ 'হিবা' তথা দান সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ দà§'জায়গায় উদà§à¦§à§ƒà¦¤ হয়েছে। কিনà§à¦¤à§ উà¦à§Ÿ জায়গায় পালার দিন ছাড়া দেয়ার কারণ উলà§à¦²à§‡à¦– করা হয়েছে à¦à¦à¦¾à¦¬à§‡ ----------------------------------- à¦à¦° সরল ও সোজা মরà§à¦® à¦à¦‡ যে, হযরত সওদা সà§à¦¬à§‡à¦šà§à¦›à¦¾à§Ÿ রসূল সা.-à¦à¦° সনà§à¦¤à§à¦·à§à¦Ÿà¦¿à¦° খাতিরেই ঠপà§à¦°à¦¸à§à¦¤à¦¾à¦¬ দিয়েছিলেন। রসূল সা.-à¦à¦° রà§à¦—à§à¦¨ অবসà§à¦¥à¦¾à§Ÿ যেমন উমà§à¦®à§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨à¦—ণের সকলে নিক নিক পালা ছেড়ে দিয়ে তাকে কেবল হযরত আয়েশার গৃহে অবসà§à¦¥à¦¾à¦¨à§‡à¦° সà§à¦¯à§‹à¦— করে দিয়েছিলেন, যাতে রসূল সা.-কে নিষà§à¦ªà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡ à¦à¦¾à¦®à§‡à¦²à¦¾ পোহাতে না হয়, à¦à¦Ÿà¦¾à¦“ ছিলো তেমনি। কোনো à¦à§€à¦¤à¦¿ বা হà§à¦®à¦•ির কারণে নয় বরং গà¦à§€à¦° মমতà§à¦¬à¦¬à§‹à¦§ ও à¦à¦•à§à¦¤à¦¿ শà§à¦°à¦¦à§à¦§à¦¾à¦° বশেই তিনি à¦à¦‡ তà§à¦¯à¦¾à¦—ে সমà§à¦®à¦¤ হয়েছিলেন। ইমাম মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡à¦° বরà§à¦£à¦¨à¦¾à¦° à¦à¦¾à¦·à¦¾ à¦à¦°à§‚প :
---------------------------------------------------------------------------------
"হযরত সওদা নিজের পালা হযরত আয়েশাকে ছেড়ে দেন à¦à¦¬à¦‚ বলেন হে আমার রসূল। আমি আমার পালা আয়েশাকে দিয়ে দিচà§à¦›à¦¿à¥¤"
অনà§à¦¤à¦¤ বà§à¦–ারি ও মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡à¦° কোথাও যথাসাধà§à¦¯ অনà§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨ চালিয়ে আমি তালাকের কথার কোনোই উলà§à¦²à§‡à¦– পাইনি। বà§à¦–ারি ও মà§à¦¸à¦²à¦¿à¦® উà¦à§Ÿà§‡ ঠঘটনা সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হাদিসগà§à¦²à§‹ গà§à¦°à¦¹à¦£ ও বরà§à¦£à¦¨à¦¾ করলেন, অথচ তালাকের উলà§à¦²à§‡à¦– সমà§à¦¬à¦²à¦¿à¦¤ à¦à¦•টি হাদিসও গà§à¦°à¦¹à¦£ করলেননা, à¦à¦Ÿà¦¾ খà§à¦¬à¦‡ গà§à¦°à§à¦¤à§à¦¬à¦¬à¦¹ ও তাৎপরà§à¦¯à¦ªà§‚রà§à¦£ বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¥¤
তবে আবৠদাউদ ও তিরমিযীতে তালাকের উলà§à¦²à§‡à¦– রয়েছে। আবৠদাউদের বিয়ে সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ যে হাদিস রয়েছে, তার à¦à¦¾à¦·à¦¾ নিমà§à¦¨à¦°à§‚প :
---------------------------------------------------------------------------------
"সওদা যখন বৃদà§à¦§à¦¾ হয়ে গেলেন à¦à¦¬à¦‚ রসূল সা. থেকে বিচà§à¦›à§‡à¦¦à§‡à¦° আশংকা বোধ করলেন, তখন বললেন : হে আলà§à¦²à¦¾à¦¹à¦° রসূল! আমার দিনটি à¦à¦–ন থেকে আয়েশার।" কিনà§à¦¤à§ উলà§à¦²à§‡à¦–িত হাদিসের à¦à¦¾à¦·à¦¾ থেকেও ঠকথা পà§à¦°à¦¤à§€à§Ÿà¦®à¦¾à¦¨ হয়না যে, রসূল সা. তালাক দেয়ার ইচà§à¦›à§‡ করেছিলেন। শà§à¦§à§ à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•à§à¦‡ জানা যায় যে, সà§à¦¬à§Ÿà¦‚ হযরত সওদার মনে à¦à¦°à§‚প আশংকা জনà§à¦®à§‡ যে, আমাকে পরিতà§à¦¯à¦¾à¦— করা হয় কিনা? à¦à¦‡ আশংকা à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¹à§€à¦¨ হয়ে থাকতে পারে à¦à¦¬à¦‚ তালাকের বরà§à¦£à¦¿à¦¤ কারণটি সঠিকও না হতে পারে। ঠধরণের আশংকা তো যখন আয়েশার নামে অপবাদ রটেছিল à¦à¦¬à¦‚ যখন উমà§à¦®à§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨à¦¦à§‡à¦°à¦•ে নিজ নিজ à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤à§‡ বেছে নেয়ার সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ দেয়া হয়েছিল, তখনও চতà§à¦°à§à¦¦à¦¿à¦•ে ছড়িয়ে পড়েছিল। কিনà§à¦¤à§ সে আশংকা সতà§à¦¯ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়নি। তাছাড়া ঠহাদিসের বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীদের মধà§à¦¯à§‡ à¦à¦•জন রয়েছেন আবà§à¦¦à§à¦° রহমান বিন আবৠযà§à¦¨à¦¾à¦¦, যার সমà§à¦ªà¦°à§à¦•ে হাফেয মà§à¦¨à¦¯à¦¿à¦°à§€ 'সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ আবৠদাউদ' গà§à¦°à¦¨à§à¦¥à§‡ মনà§à¦¤à¦¬à§à¦¯ করেছেন, "à¦à¦•াধিক হাদিসবেতà§à¦¤à¦¾ à¦à¦‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ সমà§à¦ªà¦°à§à¦•ে বিতরà§à¦• তà§à¦²à§‡à¦›à§‡à¦¨à¥¤"
à¦à¦‡ বরà§à¦£à¦¨à¦¾à§Ÿ সওদার উদà§à¦¬à§‡à¦—ের যে কারণ উলà§à¦²à§‡à¦– করা হয়েছে তাও বিসà§à¦®à§Ÿà§‹à¦¦à§à¦¦à§€à¦ªà¦•। ঠকথা à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤, হযরত সওদার বিয়ে হযরত খাদিজার ইনà§à¦¤à¦¿ কালের পরে মকà§à¦•ায় অনà§à¦·à§à¦ িত হয়। হযরত আয়েশার সাথে বিয়ে হয়ে যাওয়ার পর হিজরতের পà§à¦°à¦¾à¦•à§à¦•ালে তাà¦à¦° বিয়ে হয়। ৫ম হিজরীতে সূরা আহযাব নাযিল করে রসূল সা.-কে সà§à¦¤à§à¦°à§€ পরিবরà§à¦¤à¦¨ করতে নিষেধ করা হয়। হযরত ইবনে আবà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° বরà§à¦£à¦¨à¦¾ অনà§à¦¸à¦¾à¦°à§‡ তালাকও à¦à¦‡ নিষেধাজà§à¦žà¦¾à¦° শামিল। হযরত সওদা তো আগেই বরà§à¦·à¦¿à§Ÿà¦¸à§€ মহিলা ছিলেন। পাà¦à¦š বছরে তাà¦à¦° বয়সে কি à¦à¦®à¦¨ বিরাট পরিবরà§à¦¤à¦¨ দেখা দিলো যে, সেই কারণে তালাকের আশংকা সৃষà§à¦Ÿà¦¿ হবে? বà§à¦¯à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¾ দà§à¦¬à§‹à¦°à§à¦§à§à¦¯ বটে। আমরা তো দেখতে পাই উমà§à¦®à§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨à¦¦à§‡à¦° বেশির à¦à¦¾à¦—ই নবীর গৃহিনী হয়ে আসার সময় পৌà§à¦¾à¦‡ ছিলেন à¦à¦¬à¦‚ বিধবা কিংবা সà§à¦¬à¦¾à¦®à§€ পরিতà§à¦¯à¦•à§à¦¤à¦¾ ছিলেন। অথচ তাà¦à¦¦à§‡à¦° কারো বেলায় ঠআশংকা দেখা দিলনা। শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° হযরত সওদার বেলায়ই তালাকের পà§à¦°à¦¶à§à¦¨ উঠবে à¦à¦Ÿà¦¾ খà§à¦¬à¦‡ অসà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• বলে মনে হয়। বসà§à¦¤à§à¦¤, রসূল সা. কোনো বিয়ে নিছক বিয়ের খাতিরেই করেননি। পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• বিয়েতে হয় বৃহতà§à¦¤à¦° ধরà§à¦®à§€à§Ÿ ও জাতীয় সà§à¦¬à¦¾à¦°à§à¦¥ নিহিত থাকতো, নচেত à¦à¦¸à¦¬ মহীয়সী মà§à¦¸à¦²à¦¿à¦® রমণীর মনকে পà§à¦°à¦¬à§‹à¦§ দেয়া ও তাদেরকে আশà§à¦°à§Ÿ ও সহায়তা দানের উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡à¦‡ à¦à¦‡à¦¸à¦¬ বিয়ে সমà§à¦ªà¦¨à§à¦¨ হতো। কেননা শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° ইসলামের খাতিরে তারা ইতিপূরà§à¦¬à§‡ বড় বড় দà§à¦°à§à¦à§‹à¦— à¦à§‹à¦— করে à¦à¦¸à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨à¥¤ কেউবা নিজের পরিবার ও গোতà§à¦°, কেউবা নিজের জনà§à¦®à¦à§‚মি পরিতà§à¦¯à¦¾à¦— করে à¦à¦¸à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨à¥¤
হযরত সওদার অবসà§à¦¥à¦¾à¦“ তদà§à¦°à§à¦ªà¥¤ তিনি নিজের সাবেক সà§à¦¬à¦¾à¦®à§€à¦° সাথে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ হয়ে আবিসিনিয়ায় হিজরত করেছিলেন। তারপর বিধবা হয়ে অসহায় অবসà§à¦¥à¦¾à§Ÿ পতিত হন। তাà¦à¦° মনকে সানà§à¦¤à§à¦¬à¦¨à¦¾ দেয়ার জনà§à¦¯ রসূল সা. তাà¦à¦•ে সà§à¦¤à§à¦°à§€ হিসেবে বরণ করে দà§à¦°à§à¦²à¦ সমà§à¦®à¦¾à¦¨à§‡ à¦à§‚ষিত করেন। হযরত আয়েশা থাকা অবসà§à¦¥à¦¾à§Ÿ হযরত সওদাকে বিয়ে করার আরো à¦à¦•টি কারণ ছিলো à¦à¦‡ যে, হযরত খাদিজার ইনà§à¦¤à¦¿à¦•ালের পর গৃহে রসূল সা.-à¦à¦° কয়েকজন ছোট ছোট মেয়ে ছিলো। তিনি চেয়েছিলেন, তাদের দেখাশà§à¦¨à¦¾ ও লালন পালনের জনà§à¦¯ তাà¦à¦° à¦à¦•জন বয়সà§à¦•া গৃহিনী আসà§à¦•। রসূল সা.-à¦à¦° সহধরà§à¦®à¦¿à¦¨à§€à¦¦à§‡à¦° পারসà§à¦ªà¦°à¦¿à¦• সমà§à¦ªà¦°à§à¦• ছিলো অতà§à¦¯à¦¨à§à¦¤ হৃদà§à¦¯à¦¤à¦¾à¦ªà§‚রà§à¦£à¥¤ হাদিস থেকে জানা যায়, যেদিন যে সà§à¦¤à§à¦°à§€à¦° গৃহে রসূল সা. অবসà§à¦¥à¦¾à¦¨ করতেন, সেদিন সেই গৃহে কিছà§à¦•à§à¦·à¦£à§‡à¦° জনà§à¦¯ সকল সà§à¦¤à§à¦°à§€à¦—ণের সমবেত হওয়া à¦à¦•টা নৈমিতà§à¦¤à¦¿à¦• বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° ছিলো। বিশেষত হযরত আয়েশা ও হযরত সওদার সমà§à¦ªà¦°à§à¦• খà§à¦¬à¦‡ গà¦à§€à¦° ও সৌহারà§à¦¦à¦ªà§‚রà§à¦£ ছিলো। সহীহ মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡ হযরত আয়েশার বরà§à¦£à¦¨à¦¾ উদà§à¦§à§ƒà¦¤ হয়েছে নিমà§à¦¨à¦°à§‚প :
"আমি সওদা বিনতে যাময়া বà§à¦¯à¦¤à§€à¦¤ আর কোনো মহিলাকে à¦à¦®à¦¨ দেখিনি যার হৃদয় ও দেহের সাথে মিশে যেতে আমার ইচà§à¦›à§‡ হয়।"
à¦à¦–ন ঠকথা বলার অপেকà§à¦·à¦¾ রাখেনা যে, হযরত সওদার বিয়ের পেছনে যখন বৃহতà§à¦¤à¦° ধরà§à¦®à§€à§Ÿ ও সামাজিক কলà§à¦¯à¦¾à¦£à§‡à¦° à¦à¦¾à¦¬à¦§à¦¾à¦°à¦¾ সকà§à¦°à¦¿à§Ÿ ছিলো à¦à¦¬à¦‚ হযরত আয়েশার সাথে তাà¦à¦° সমà§à¦ªà¦°à§à¦• à¦à¦¤à§‹ গà¦à§€à¦° ছিলো, তখন à¦à¦Ÿà¦¾à¦‡ অধিকতর যà§à¦•à§à¦¤à¦¿à¦¯à§à¦•à§à¦¤ মনে হয় যে, কোনো আশংকার কারণে নয় বরং সমà§à¦ªà§‚রà§à¦£ সà§à¦¬à§‡à¦šà§à¦›à¦¾à§Ÿ ও সà§à¦¬à¦¤à¦ªà§à¦°à¦¬à§ƒà¦¤à§à¦¤ হয়েই হযরত সওদা à¦à¦‡ পà§à¦°à¦¸à§à¦¤à¦¾à¦¬ দিয়েছিলেন à¦à¦¬à¦‚ নিজের পালা হযরত আয়েশাকে অরà§à¦ªà¦£ করেছিলেন।
ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ তিরমিযী শরিফে যে হাদিস রয়েছে তা নিমà§à¦¨à¦°à§‚প :
---------------------------------------------------------------------------------
"সওদা সংকিত হলেন, রসূল সা. তাà¦à¦•ে তালাক দিতে পারেন। তাই বললেন, আমাকে তালাক দেবেন না, আমাকে বহাল রাখà§à¦¨ à¦à¦¬à¦‚ আমি আমার দিন আয়েশাকে দিয়ে দিচà§à¦›à¦¿à¥¤ রসূল সা. à¦à¦¤à§‡ সমà§à¦®à¦¤à¦¿ দিলেন। ঠউপলকà§à¦·à§‡ আয়াত নাযিল হলো, (কোনো মহিলা সà§à¦¬à¦¾à¦®à§€à¦° পকà§à¦· থেকে কোনো ঔদà§à¦§à¦¤à§à¦¯ বা উপেকà§à¦·à¦¾à¦° আশংকা করলে) সেই দমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿ নিজেদের মধà§à¦¯à§‡ যে কোনো ধরনের আপোষ নিষà§à¦ªà¦¤à§à¦¤à¦¿ করে নিতে পারে। আপোষই উতà§à¦¤à¦®à¥¤" [à¦à¦Ÿà¦¿ à¦à¦•টি à¦à¦¾à¦²à§‹ ও বিরল হাদিস]
অসà§à¦¬à§€à¦•ার করা যাবেনা, ঠহাদিস থেকে বà§à¦à¦¾ যায়, হযরত সওদার নিজের পালা পরিতà§à¦¯à¦¾à¦—ের পেছনে তালাকের আশংকা সকà§à¦°à¦¿à§Ÿ ছিলো à¦à¦¬à¦‚ সে কথা রসূল সা.-à¦à¦° কাছেও বলা হয়েছিল। কিনà§à¦¤à§ ঠহাদিস সমà§à¦ªà¦°à§à¦•ে সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® যে বিষয়টি বিবেচনার দাবি রাখে তা হলো, ইমাম তিরমিযী ঠহাদিসটি সà§à¦¬à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° তাফসির অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ উদà§à¦§à§ƒà¦¤ করেছেন। আর জানা কথা যে, হাদিস শাসà§à¦¤à§à¦°à¦•ারগণ তাফসির সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হাদিস বরà§à¦£à¦¨à¦¾à§Ÿ সাধারণত উদারতার আশà§à¦°à§Ÿ নিয়ে থাকেন। দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¤, ইমাম তিরমিযী ঠহাদিসটি মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ ইবনà§à¦² মà§à¦¸à¦¾à¦¨à§à¦¨à¦¾ থেকে à¦à¦¬à¦‚ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ ইবনà§à¦² মà§à¦¸à¦¾à¦¨à§à¦¨à¦¾ আবৠদাউদ তারালিসী থেকে সংগà§à¦°à¦¹ করেছেন। অথচ খোদ ইমাম তারালিসী সà§à¦¬à§€à§Ÿ হাদিস গà§à¦°à¦¨à§à¦¥ মà§à¦¸à¦¨à¦¦à§‡ হযরত আয়েশা থেকে যে হাদিস বরà§à¦£à¦¨à¦¾ করেছেন তাতে তালাকের উলà§à¦²à§‡à¦– নেই। সেই হাদিসের à¦à¦¾à¦·à¦¾ à¦à¦°à§‚প :
---------------------------------------------------------------------------------
"রসূলূলà§à¦²à¦¾à¦¹à¦° নিকট হযরত আয়েশার অননà§à¦¯ মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° পরিপেকà§à¦·à¦¿à¦¤à§‡ হযরত সওদা নিজের পালা তাকে দিয়ে দেন।"
বসà§à¦¤à§à¦¤, ইমাম বà§à¦–ারির হাদিসে à¦à¦•টৠà¦à¦¿à¦¨à§à¦¨ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ যে তথà§à¦¯ বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে, ঠহাদিসের বকà§à¦¤à¦¬à§à¦¯ তারই কাছাকাছি।
সিহাহ সিতà§à¦¤à¦¾à¦¹ ছাড়া ও ঘটনা তাবাকাতে ইবনে সা'দে à¦à¦•াধিক সনদে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে। সে বরà§à¦£à¦¨à¦¾à§Ÿ শà§à¦§à§ তালাকের ইচà§à¦›à§‡ নয়, তালাক দিয়ে দেয়া হয়েছিল বলে উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। আর à¦à¦–ান থেকেই তালাকের কাহিনী à¦à¦¤à§‹ খà§à¦¯à¦¾à¦¤à¦¿ লাঠকরেছে। কিনà§à¦¤à§ তাবাকাতের à¦à¦‡ বরà§à¦£à¦¨à¦¾à¦—à§à¦²à§‹à¦¤à§‡ বহৠবিà¦à¦¿à¦¨à§à¦¨à¦¤à¦¾ ও বিà¦à§à¦°à¦¾à¦Ÿ রয়েছে। কোনো বরà§à¦£à¦¨à¦¾à¦° সনদে বিতরà§à¦•িত অনিরà§à¦à¦°à¦¯à§‹à¦—à§à¦¯ আবà§à¦¦à§à¦° রহমান বিন আবৠযà§à¦¨à¦¾à¦¦ রয়েছেন। কোথাও তালাকের বারà§à¦¤à¦¾ পাঠানোর উলà§à¦²à§‡à¦– রয়েছে। কোথাও তালাকের ইঙà§à¦—িতবহ শবà§à¦¦ উদà§à¦§à§ƒà¦¤ হয়েছে। à¦à¦° চেয়েও বিসà§à¦®à§Ÿà¦•র বরà§à¦£à¦¨à¦¾ à¦à¦‡ যে, হযরত সওদা রসূল সা.-à¦à¦° যাতায়াতের রাসà§à¦¤à¦¾à§Ÿ বসে রইলেন à¦à¦¬à¦‚ তিনি যখন à¦à¦²à§‡à¦¨, তখন সওদা আলà§à¦²à¦¾à¦¹à¦° দোহাই দিয়ে তালাক পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¹à¦¾à¦° করার জনà§à¦¯ অনà§à¦°à§‹à¦§ করতে লাগলেন। à¦à§‡à¦¬à§‡ সà§à¦¤à¦®à§à¦à¦¿à¦¤ হতে হয় যে, তালাক যদি রজয়ী অরà§à¦¥à¦¾à§Ž পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¹à¦¾à¦°à¦¯à§‹à¦—à§à¦¯ হয়ে থাকে à¦à¦¬à¦‚ দামà§à¦ªà¦¤à§à¦¯ সমà§à¦ªà¦°à§à¦• চূড়ানà§à¦¤à¦à¦¾à¦¬à§‡ ছিনà§à¦¨ না হয়ে থাকে, তাহলে নবীগৃহ থেকে বেরিয়ে রাসà§à¦¤à¦¾à§Ÿ যেয়ে বসার কাহিনী কিà¦à¦¾à¦¬à§‡ সঠিক হতে পারে। à¦à¦¸à¦¬ পà§à¦°à¦¶à§à¦¨ ছাড়াও আলà§à¦²à¦¾à¦®à¦¾ ইবনে হাজার সà§à¦¬à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥ 'ইসবাতে' বলেছেন, à¦à¦¸à¦¬ বরà§à¦£à¦¨à¦¾à¦° সনদে কোনো পà§à¦°à§à¦· বা মহিলা সাহাবি নেই। সমà§à¦à¦¬à¦¤ ঠকারণে ইমাম বà§à¦–ারি ও মà§à¦¸à¦²à¦¿à¦® তালাকের উলà§à¦²à§‡à¦– সমà§à¦¬à¦²à¦¿à¦¤ হাদিসগà§à¦²à§‹ সমà§à¦ªà§‚রà§à¦£à¦°à§‚পে বাদ দিয়েছেন। বà§à¦–ারি ও মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡à¦° মোকাবিলায় তাবাকাতে ইবনে সা'দ যে নিরà§à¦à¦°à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ হতে পারেনা, তা কারো অজানা নয়। তালাক সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ ঠহাদিসের পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ করে ইমাম ইবনে হাযম সà§à¦¬à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥ 'আল মà§à¦¹à¦¾à¦²à§à¦²à¦¾à¦¤à§‡' বলেছেন, 'à¦à¦¸à¦¬ মিথà§à¦¯à¦¾ ও মনগড়া।'
à¦à¦‡ সমসà§à¦¤ আলোচনা থেকে ঘটনার যে বিশà§à¦¦à§à¦§, নিরà§à¦à§à¦², যà§à¦•à§à¦¤à¦¿à¦—à§à¦°à¦¾à¦¹à§à¦¯ ও তথà§à¦¯à¦¨à¦¿à¦°à§à¦à¦° চিতà§à¦° পাওয়া যায়, সেটা à¦à¦‡ যে, হযরত সওদা অবশà§à¦¯à¦‡ হযরত আয়েশাকে নিজের পালা দিয়ে দিয়েছিলেন, তবে সেটা ছিলো তাà¦à¦° সà§à¦¬à§‡à¦šà§à¦›à¦¾à§Ÿà¦ªà§à¦°à¦£à§‹à¦¦à¦¿à¦¤ কাজ। তিনি পূরà§à¦£ আনà§à¦¤à¦°à¦¿à¦•তা ও আননà§à¦¦à§‡à¦° সাথে à¦à¦‡ তà§à¦¯à¦¾à¦—ের মহতà§à¦¬ দেখিয়েছেন। à¦à¦° à¦à¦•মাতà§à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ রসূল সা. হযরত আয়েশাকে খà§à¦¶à¦¿ করা। সতরà§à¦•তা ও সতà§à¦¯ নিষà§à¦ ার দাবি à¦à¦‡ যে, ঘটনার à¦à¦‡ চিতà§à¦°à¦Ÿà¦¿à¦•েই সঠিক বলে মেনে নেয়া উচিত à¦à¦¬à¦‚ অনাবশà§à¦¯à¦• সনà§à¦¦à§‡à¦¹ সংশয় ও দà§à¦¬à¦¨à§à¦¦à§à¦¬à§‡à¦° উদà§à¦°à§‡à¦• করে, à¦à¦®à¦¨ যে কোনো বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ ও বিবরণ à¦à§œà¦¿à§Ÿà§‡ চলা উচিত। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, আগষà§à¦Ÿ ১৯৬৪]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|