 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 68 মোট 74
<h1>৬৬। উমà§à¦®à§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨ হযরত সওদার বিয়ে সমà§à¦ªà¦°à§à¦•ে আরো আলোচনা</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : তরমানà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡à¦° আগষà§à¦Ÿ সংখà§à¦¯à¦¾ à¦à¦‡à¦®à¦¾à¦¤à§à¦° পড়লাম। হযরত সওদা সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° আপনি যে উতà§à¦¤à¦° দিয়েছেন, তা পà§à¦°à¦¶à¦‚সনীয়। ঘটনাবলীর বিশà§à¦²à§‡à¦·à¦£à§‡ লেখকরা সাধারণ ঘটনার শূনà§à¦¯ সà§à¦¥à¦¾à¦¨à¦•ে নিজসà§à¦¬ চিনà§à¦¤à¦¾ ও কলà§à¦ªà¦¨à¦¾ দিয়ে পূরণ করতে অà¦à§à¦¯à¦¸à§à¦¤à¥¤ মà§à¦¸à¦²à¦¿à¦® মহাপà§à¦°à§à¦·à§‡à¦° চরিতà§à¦°à¦•ে কালà§à¦ªà¦¨à¦¿à¦• রং মিশিয়ে তà§à¦²à§‡ ধরার মাধà§à¦¯à¦®à§‡ à¦à¦•দিকে নিজের à¦à¦•à§à¦¤à¦¿à¦¶à§à¦°à¦¦à§à¦§à¦¾ পà§à¦°à¦•াশ করা হয় আর অনà§à¦¯à¦¦à¦¿à¦•ে পাঠকের পূজার à¦à¦¾à¦¬à¦¾à¦¬à§‡à¦—ে উসà§à¦•ে দেয়া হয়। সà§à¦¬à¦à¦¾à¦¬à¦¤à¦‡ à¦à¦¤à§‡ অনà§à¦•রণ ও অনà§à¦¸à¦°à¦£à§‡à¦° পà§à¦°à§‡à¦°à¦£à¦¾ সà§à¦¤à¦¿à¦®à¦¿à¦¤ হয়ে যায়। আপনার জবাবেও à¦à¦‡ পà§à¦°à¦¬à¦£à¦¤à¦¾ লকà§à¦·à¦£à§€à§Ÿà¥¤ কয়েকটি পà§à¦¯à¦¾à¦°à¦¾à§Ÿ ঠধরনের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ বিশà§à¦²à§‡à¦·à¦£ রয়েছে।
হযরত সওদার সাথে বিয়ে অনà§à¦·à§à¦ িত হওয়ার সময় রসূল সা.-à¦à¦° সকল মেয়ে সাবালিকা ছিলেন বলে নিরà§à¦à¦°à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ তথà§à¦¯ সূতà§à¦°à§‡ জানা যায়। তারা হযরত সওদার দেখাশà§à¦¨à¦¾ ও ততà§à¦¬à¦¾à¦¬à¦§à¦¾à¦¨à§‡à¦° মà§à¦–াপেকà§à¦·à§€ ছিলেন না। হযরত সওদা ও তাà¦à¦° সà§à¦¬à¦¾à¦®à§€ পà§à¦°à¦¾à¦¥à¦®à¦¿à¦• যà§à¦—ে ইসলাম গà§à¦°à¦¹à¦£ করেছিলেন। মকà§à¦•à§€ জীবনে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° উপর যে দà§à¦°à§à¦¯à§‹à¦— ও নিরà§à¦¯à¦¾à¦¤à¦¨ নেমে à¦à¦¸à§‡à¦›à¦¿à¦², à¦à¦‡ দমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦“ তাতে আকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ ছিলেন। সà§à¦¬à¦¾à¦®à§€à¦° মৃতà§à¦¯à§à¦° পর তাà¦à¦° পাà¦à¦šà¦Ÿà¦¿ সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° à¦à¦¾à¦° à¦à¦¸à§‡ পড়েছিল হযরত সওদার উপর। রসূল সা. সেই পাà¦à¦šà¦Ÿà¦¿ সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° অà¦à¦¿à¦à¦¾à¦¬à¦•তà§à¦¬ গà§à¦°à¦¹à¦£ ও হযরত সওদার সানà§à¦¤à§à¦¬à¦¨à¦¾à¦° খাতিরে তাà¦à¦•ে বিয়ে করে থাকতে পারেন। à¦à¦Ÿà¦¾à¦‡ অধিকতর যà§à¦•à§à¦¤à¦¿à¦¯à§à¦•à§à¦¤ অনà§à¦®à¦¾à¦¨ বলে মনে হয়। 'রসূল সা.-à¦à¦° সহধরà§à¦®à¦¿à¦¨à§€à¦¦à§‡à¦° পারসà§à¦ªà¦°à¦¿à¦• সমà§à¦ªà¦°à§à¦• অতà§à¦¯à¦¨à§à¦¤ হৃদà§à¦¯à¦¤à¦¾à¦ªà§‚রà§à¦£ ছিলো।' আপনার ঠবকà§à¦¤à¦¬à§à¦¯ নিছক শà§à¦°à¦¦à§à¦§à¦¾à¦žà§à¦œà¦²à§€ ছাড়া কিছৠনয়। à¦à¦Ÿà¦¾ ইতিহাস ও মনোবিজà§à¦žà¦¾à¦¨à§‡à¦° বিরোধী। সব সময় à¦à¦‡ নীতিটা মেনে চলবেন যে, সনদ সমà§à¦ªà¦°à§à¦•ে কিছৠবলতে চাইলে 'আসমাউর রিজাল' (হাদিস বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীদের জীবনবৃতà§à¦¤à¦¾à¦¨à§à¦¤) শাসà§à¦¤à§à¦°à§‡à¦° গà§à¦°à¦¨à§à¦¥à¦¾à¦¬à¦²à§€ দেখে নেবেন à¦à¦¬à¦‚ উদà§à¦§à§ƒà¦¤à¦¿ দেয়ার সময় সতরà§à¦•তা অবলমà§à¦¬à¦¨ করবেন।
আবà§à¦¦à§à¦° রহমান বিন আবৠযà§à¦¨à¦¾à¦¦ ওয়াকেদীর মতো পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿ বিতরà§à¦•িত নন। তাà¦à¦° সমà§à¦ªà¦°à§à¦•ে রিজাল শাসà§à¦¤à§à¦°à§‡à¦° গà§à¦°à¦¨à§à¦¥à¦¾à¦¬à¦²à§€à¦¤à§‡ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ বলা আছে যে, তিনি মদিনার অধিবাসী ছিলেন à¦à¦¬à¦‚ জীবনের শেষà¦à¦¾à¦—ে বাগদাদে à¦à¦¸à§‡ বসবাস করতে থাকেন। মদিনায় থাকাকালে তিনি যেসব হাদিস বরà§à¦£à¦¨à¦¾ করেন তাতে কোনো খà§à¦à¦¤ নেই à¦à¦¬à¦‚ তা নিরà§à¦à¦°à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯à¥¤ আর বাগদাদে আসার পর যেসব হাদিস বরà§à¦£à¦¨à¦¾ করেন, সেগà§à¦²à§‹ বিতরà§à¦•িত।
মোটকথাম তাতà§à¦¤à§à¦¬à¦¿à¦• গবেষণার কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ অসতরà§à¦•তা বাঞà§à¦›à¦¿à¦¤ নয়। আপনার নিবনà§à¦§à§‡ যে কমতি রয়েছে, সেটা à¦à¦‡ অসতরà§à¦•তা থেকেই উদà§à¦à§à¦¤à¥¤
জবাব : আমি আপনার কাছে কৃতজà§à¦ž, আপনি আমার লিখিত জবাবটি মনোনিবেশ সহকারে পড়ে দেখেছেন à¦à¦¬à¦‚ যেসব বিষয় আপনার কাছে সমালোচনার যোগà§à¦¯ মনে হয়েছে তা আমাকে অবহিত করেছেন। তবে ঘটনাবলীর বিশà§à¦²à§‡à¦·à¦£à§‡ শূণà§à¦¯à¦¸à§à¦¥à¦¾à¦¨à¦•ে লেখকের নিজসà§à¦¬ চিনà§à¦¤à¦¾ ও কলà§à¦ªà¦¨à¦¾ দিয়ে পূরণ করা à¦à¦¬à¦‚ মà§à¦¸à¦²à¦¿à¦® মহাপà§à¦°à§à¦·à¦¦à§‡à¦° চরিতà§à¦°à¦•ে কালà§à¦ªà¦¨à¦¿à¦• রং মিশিয়ে চিতà§à¦°à¦¿à¦¤ করার মাধà§à¦¯à¦®à§‡ নিজের à¦à¦•à§à¦¤à¦¿à¦¶à§à¦°à¦¦à§à¦§à¦¾ পà§à¦°à¦•াশ করার যে তীরà§à¦¯à¦• মনà§à¦¤à¦¬à§à¦¯à¦Ÿà¦¿ আপনি করেছেন, তার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ ও তাৎপরà§à¦¯ আমি পà§à¦°à§‡à¦¾à¦ªà§à¦°à¦¿ বà§à¦à¦¤à§‡ পারলামনা।
আমি আমার আগের পà§à¦°à¦•াশিত জবাবে লিখেছিলাম, "হযরত সওদাকে বিয়ে করার আরো à¦à¦•টি কারণ ছিলো à¦à¦‡ যে, হযরত খাদিজার ইনà§à¦¤à¦¿à¦•ালের পর নবীগৃহে কয়েকজন ছোট ছোট মেয়ে ছিলো à¦à¦¬à¦‚ রসূল সা. à¦à¦°à§‚প ইচà§à¦›à§‡ পোষণ করছিলেন যে, তাদের দেখাশà§à¦¨à¦¾à¦° জনà§à¦¯ à¦à¦•জন পà§à¦°à¦¬à§€à¦£ মহিলা তাà¦à¦° গৃহিনী হয়ে আসà§à¦•।" ঠবকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° বিরোধিতা করে আপনি বলেছেন, নিরà§à¦à¦°à¦¯à§‹à¦—à§à¦¯ তথà§à¦¯ অনà§à¦¸à¦¾à¦°à§‡ সে সময় রসূল সা.-à¦à¦° সকল কনà§à¦¯à¦¾ সাবালিকা ছিলেন à¦à¦¬à¦‚ হযরত সওদার দেখাশà§à¦¨à¦¾à¦° মà§à¦–াপেকà§à¦·à§€ ছিলেননা। আমার বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° মরà§à¦® ছিলো à¦à¦‡ যে, রসূল সা.-à¦à¦° কনà§à¦¯à¦¾à¦¦à§‡à¦° কেউ কেউ তখন পরà§à¦¯à¦¨à§à¦¤ অবিবাহিতা ছিলেন। তাই নবীগৃহে à¦à¦•জন পà§à¦°à¦¬à§€à¦£ গৃহিনী থাকা কলà§à¦¯à¦¾à¦£à¦•র ছিলো। ঠকথা সতà§à¦¯ যে, রসূল সা.-à¦à¦° কনà§à¦¯à¦¾à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ হযরত যায়নবের বিয়ে হযরত খাদিজা বেà¦à¦šà§‡ থাকতেই সমà§à¦ªà¦¨à§à¦¨ হয়েছিল। আর হযরত রà§à¦•াইয়ার বিয়েও হযরত সওদার বিয়ের আগেই হয়ে গিয়েছিল। কিনà§à¦¤à§ হযরত উমà§à¦®à§‡ কà§à¦²à¦¸à§à¦®à§‡à¦° বিয়ে হযরত উসমানের সাথে à¦à¦¬à¦‚ হযরত ফাতিমার বিয়ে হযরত আলীর সাথে তখনো হয়নি। ঠদà§'টো বিয়ে যে হযরত সওদার বিয়ে à¦à¦¬à¦‚ হিজরতের পরে হয়েছিল, তাতে কোনো সনà§à¦¦à§‡à¦¹ নেই।
হযরত উমà§à¦®à§‡ কà§à¦²à¦¸à§à¦®à§‡à¦° বিয়ে à§©à§Ÿ হিজরীতে à¦à¦¬à¦‚ হযরত ফাতিমার বিয়ে বদর যà§à¦¦à§à¦§à§‡à¦° পরে ওহà§à¦¦ যà§à¦¦à§à¦§à§‡à¦° আগে দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ ও তৃতীয় হিজরীর মধà§à¦¯à¦¬à¦°à§à¦¤à§€ কোনো à¦à¦• সময়ে অনà§à¦·à§à¦ িত হয়। মেয়েরা সাবালিকা হয়ে গেলে আর দেখাশà§à¦¨à¦¾à¦° মà§à¦–াপেকà§à¦·à§€ থাকেনা -ঠধারণা সঠিক বলে মনে হয়না। আমার মনে হয়, বয়োপà§à¦°à¦¾à¦ªà§à¦¤à¦¾ মাতৃসূলঠসà§à¦¨à§‡à¦¹ তদারকি ও দিক নিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾à¦° পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ আগের চেয়েও বেশি অনà§à¦à§‚ত হয়। আমি à¦à¦‡ বিষয়টির দিকেই ইঙà§à¦—িত করেছিলাম।
ঠপà§à¦°à¦¸à¦™à§à¦—ে আরো উলà§à¦²à§‡à¦–à§à¦¯ যে, রসূল সা. যখন হিজরত করেন, তখন তাà¦à¦° সাথে তার পরিবারের কেউ ছিলেননা। à¦à¦• দà§à¦‡ বোন যতোদিন হিজরত করেননি à¦à¦¬à¦‚ মকà§à¦•ায় অবসà§à¦¥à¦¾à¦¨ করেছিলেন, তখন হযরত সওদার তদারকি ও দেখাশà§à¦¨à¦¾ তাদের জনà§à¦¯ জরà§à¦°à¦¿ ছিলো। সিরাত গà§à¦°à¦¨à§à¦¥à¦¾à¦•ারগণ ঠকথাও উলà§à¦²à§‡à¦– করেছেন যে, হিজরতের কিছà§à¦¦à¦¿à¦¨ পর যখন রসূল সা. নিজ পরিবার পরিজনকে নিয়ে আসার জনà§à¦¯ হযরত যায়েদ বিন হারেসাকে মকà§à¦•ায় পাঠান, তখন হযরত ফাতিমা ও হযরত উমà§à¦®à§‡ কà§à¦²à¦¸à§à¦® হযরত সওদার সাথেই মদিনায় আগমণ করেন। হযরত সওদাকে বিয়ে করার যে কারণটি আপনি উলà§à¦²à§‡à¦– করেছেন à¦à¦¬à¦‚ যা আপনার কাছে অধিকতর যà§à¦•à§à¦¤à¦¿à¦¯à§à¦•à§à¦¤, সেটা আমিও অসà§à¦¬à§€à¦•ার করিনা। আমি তো পূরà§à¦¬à¦¬à¦°à§à¦¤à§€ জবাবে ঠকারণটিই পà§à¦°à¦¥à¦®à§‡ উলà§à¦²à§‡à¦– করেছি। তবে আমার ধারণা, দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ কারণটি à¦à¦•েবারে যà§à¦•à§à¦¤à¦¿ বহিরà§à¦à§à¦¤ নয়।
আপনি আরো বলেছেন যে, 'রসূল সা.-à¦à¦° সà§à¦¤à§à¦°à§€à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ অতà§à¦¯à¦¨à§à¦¤ হৃদà§à¦¯à¦¤à¦¾à¦ªà§‚রà§à¦£ সমà§à¦ªà¦°à§à¦• ছিলো à¦à¦°à§‚প ধারণা নেহাৎ à¦à¦•à§à¦¤à¦¿à¦° আতিশষà§à¦¯ থেকে উদà§à¦à§à¦¤ à¦à¦¬à¦‚ ইতিহাস ও মনোবিজà§à¦žà¦¾à¦¨à§€à¦¨à§‡à¦° বিরোধী।' আমিও অসà§à¦¬à§€à¦•ার করিনা যে, সাহাবিগণ -তা পà§à¦°à§à¦·à¦‡ হোন বা মহিলা, মানবীয় বৈশিষà§à¦Ÿà§à¦¯ ও দà§à¦°à§à¦¬à¦²à¦¤à¦¾ থেকে মà§à¦•à§à¦¤ ছিলেননা। ঠদà§à¦°à§à¦¬à¦²à¦¤à¦¾à¦° কারণে বাসà§à¦¤à¦¬à§‡ যে ঘটনাবলী ঘটেছে, তা আমার অজানা নয়। কিনà§à¦¤à§ তা সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ তাà¦à¦¦à§‡à¦° পারসà§à¦ªà¦°à¦¿à¦• সমà§à¦ªà¦°à§à¦•ের উপর সামগà§à¦°à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ দৃষà§à¦Ÿà¦¿ দিলে দেখা যায়, তাà¦à¦°à¦¾ কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বরà§à¦£à¦¨à¦¾ অনà§à¦¯à¦¾à§Ÿà§€ যথারà§à¦¥à¦‡ 'পরসà§à¦ªà¦°à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ দয়ালৠও সহানà§à¦à§‚তিশীল' à¦à¦¬à¦‚ 'পরসà§à¦ªà¦°à§‡ à¦à¦¾à¦‡ à¦à¦¾à¦‡à¦“' ছিলেন। বিরল ঘটনাবলী ধরà§à¦¤à¦¬à§à¦¯ নয়। ধরà§à¦¤à¦¬à§à¦¯ হলো সাধারণ অবসà§à¦¥à¦¾à¥¤ রসূল সহধরà§à¦®à¦¿à¦¨à§€à¦¦à§‡à¦° জীবনী আমি যতোদূর অধà§à¦¯à§Ÿà¦¨ করেছি, তা থেকে আমি à¦à¦‡ সিদà§à¦§à¦¾à¦¤à§‡à¦‡ উপনীত হয়েছি যে, তাà¦à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ কখনো যদি সাময়িক মনকষাকষি হয়ে থাকে, তবে তা পারসà§à¦ªà¦°à¦¿à¦• বিদà§à¦¬à§‡à¦·à§‡à¦° কারণে হয়নি বা হৃদà§à¦¯à¦¤ ও à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾à¦° অà¦à¦¾à¦¬à§‡à¦° কারণে হয়নি। বরং তার পেছনে কারà§à¦¯à¦•র ছিলো রসূল সা.-à¦à¦° বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ অসাধারণ আকরà§à¦·à¦£ ও à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾à¥¤ কিনà§à¦¤à§ রসূল সা.-à¦à¦° উৎকৃষà§à¦Ÿà¦¤à¦® পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£ নীতি à¦à¦‡ ঈরà§à¦·à¦¾à¦•াতর মনোà¦à¦¾à¦¬à¦•েও অনেকাংশে দূর করে দিয়েছিল। উদাহরণসà§à¦¬à¦°à§‚প, ঠঘটনাটি আপনি নিশà§à¦šà§Ÿ পড়ে থাকবেন যে, রসূল সা. যখন তার কোনো à¦à¦• সà§à¦¤à§à¦°à§€à¦° গৃহে অবসà§à¦¥à¦¾à¦¨ করছিলেন, তখন অপর সà§à¦¤à§à¦°à§€ তাà¦à¦° জনà§à¦¯ সেখানে খাবার পাঠান। যে সà§à¦¤à§à¦°à§€à¦° গৃহে অবসà§à¦¥à¦¾à¦¨ করছিলেন, তিনি উঠে গিয়ে খাবার নিয়ে আসা মেয়েটির হাত ধরে à¦à¦®à¦¨ জোরে টান দেন যে, খাবার পাতà§à¦°à¦Ÿà¦¿ পড়ে à¦à§‡à¦™à§à¦—ে চà§à¦°à¦®à¦¾à¦° হয়ে যায় à¦à¦¬à¦‚ খাবার জিনিসটি মাটিতে মিশে যায়, তিনি মেয়েটিকে বললেন : "à¦à¦‡ খাবার পাঠানোতে তোমার মার আতà§à¦®à¦¸à¦®à§à¦®à¦¾à¦¨à§‡ আঘাত লেগেছে।" অত:পর যে সà§à¦¤à§à¦°à§€à¦° গৃহে অবসà§à¦¥à¦¾à¦¨ করছিলেন তাকে আদেশ দিলেন, "à¦à¦° চেয়ে উৎকৃষà§à¦Ÿ খাদà§à¦¯ সামগà§à¦°à¦¿ আরো à¦à¦¾à¦²à§‡à¦¾ পাতà§à¦°à§‡ করে অপর সà§à¦¤à§à¦°à§€à¦° ঘরে পাঠিয়ে দাও।" তিনি তৎকà§à¦·à¦£à¦¾à¦¤ ঠআদেশ করলেন। à¦à¦à¦¾à¦¬à§‡ à¦à¦•টা অপà§à¦°à§€à¦¤à¦¿à¦•র ঘটনার শà§à¦ সমাপà§à¦¤à¦¿ ঘটলো। আমি যতোদূর উপলবà§à¦§à¦¿ করতে পেরেছি, à¦à¦¸à¦¬ সাময়িক ও বিকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ কলহের ঘটনা কেবল রসূল সা.-à¦à¦° বেà¦à¦šà§‡ থাকাকালে সংঘটিত হতো à¦à¦¬à¦‚ তার মীমাংসাও তিনি নিজেই করে দিতেন। কিনà§à¦¤à§ যখন তিনি ইনà§à¦¤à¦¿à¦•াল করলেন, তখন à¦à¦‡ সব রেষারেষী ও ঈরà§à¦·à¦¾à¦° à¦à¦¾à¦¬à¦“ চিরতরে অনà§à¦¤à¦°à§à¦¹à¦¿à¦¤ হয়ে যায়। à¦à¦°à¦ªà¦° তাà¦à¦° সহধরà§à¦®à¦¿à¦¨à§€à¦¦à§‡à¦° à¦à¦®à¦¨ অবসà§à¦¥à¦¾ হয় যে, তাà¦à¦°à¦¾ à¦à¦• জায়গায় সমবেত হয়ে à¦à¦•ে অপরের হাত মেপে দেখতেন যে, কার হাত কতো লমà§à¦¬à¦¾à¥¤ কেননা রসূল সা. à¦à¦•বার বলেছিলেন, যে সà§à¦¤à§à¦°à§€à¦° হাত বেশি লমà§à¦¬à¦¾à¥¤à§§ সে সবার আগে আমার কাছে আসবে।
ইবনে সা'দের উদà§à¦§à§ƒà¦¤ à¦à¦•টি বরà§à¦£à¦¨à¦¾à¦° সনদে ওয়াকেদী ও আবৠযà§à¦¨à¦¾à¦¦ দà§'জনই রয়েছেন। অপর à¦à¦•টি মà§à¦°à¦¸à¦¾à¦² (সাহাবির নাম বিহীন) বরà§à¦£à¦¨à¦¾ সাঈদ বিন মানসà§à¦° করà§à¦¤à§ƒà¦• আবৠযà§à¦¨à¦¾à¦¦ থেকে সংগৃহীত। কিনà§à¦¤à§ সেখানে হযরত আয়েশার নামের উলà§à¦²à§‡à¦– নেই। আলোচà§à¦¯ বিতরà§à¦•িত বরà§à¦£à¦¨à¦¾à¦•ারী হচà§à¦›à§‡à¦¨ আবৠযà§à¦¨à¦¾à¦¦à¥¤ আবৠযà§à¦¨à¦¾à¦¦à§‡à¦° কিছৠকিছৠবরà§à¦£à¦¨à¦¾à§Ÿ যে বিতরà§à¦• রয়েছে, সে কথাতো আপনিও সà§à¦¬à§€à¦•ার করেন। সেটা বাগদাদে অবসà§à¦¥à¦¾à¦¨à¦•ালের বরà§à¦£à¦¨à¦¾à¦“ হতে পারে। à¦à¦‡ মà§à¦¹à§‚রà§à¦¤à§‡ আমার পকà§à¦·à§‡ à¦à¦Ÿà¦¾ তদনà§à¦¤ করা কঠিন যে, à¦à¦‡ বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীর বরà§à¦£à¦¿à¦¤ যে হাদিসটিতে তালাকের উলà§à¦²à§‡à¦– রয়েছে, সেটা তার বাগদাদের সময়কার, না মদিনার সময়কার। কিনà§à¦¤à§ ইমাম যাকীউদà§à¦¦à§€à¦¨ মà§à¦¨à¦¯à¦¿à¦°à§€ যেহেতৠতালাক সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হাদিস পà§à¦°à¦¸à¦™à§à¦—েই তাà¦à¦° বিতরà§à¦•িত হওয়ার উলà§à¦²à§‡à¦– করেছেন, তাই ঠহাদিস তার বাগদাদ আমলের হওয়ার সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦‡ বেশি। আপনার হয়তো ঠকথাও জানা গেছে যে, হাদিস বিশেষজà§à¦žà¦¦à§‡à¦° à¦à¦•টি দল যখন কোনো বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীকে বিশà§à¦¬à¦¾à¦¸à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ à¦à¦¬à¦‚ অপর দল বিতরà§à¦•িত আখà§à¦¯à¦¾ দেয়, তখন তাকে বিতরà§à¦•িত ধরে নেয়াকেই অগà§à¦°à¦¾à¦§à¦¿à¦•ার দিতে হয় à¦à¦¬à¦‚ তার বরà§à¦£à¦¨à¦¾ গà§à¦°à¦¹à¦£à§‡ বিরত থাকাই রীতিসিদà§à¦§à¥¤
যাহোক, তালাক বা তালাকের ইচà§à¦›à¦¾ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হাদিস মেনে নিতে আমার দà§à¦¬à¦¿à¦§à¦¾ শà§à¦§à§ à¦à¦•জন বা দà§'জন বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীর বিশà§à¦¬à¦¸à§à¦¤à¦¤à¦¾ বা অবিশà§à¦¬à¦¤à¦¾à¦° কারণে নয় বরং à¦à¦° বহৠকারণ রয়েছে। à¦à¦•টি পà§à¦°à¦§à¦¾à¦¨ কারণ আমি আগেই উলà§à¦²à§‡à¦– করেছি। সেটি হলো, ইমাম বà§à¦–ারি ও ইমাম মà§à¦¸à¦²à¦¿à¦® উà¦à§Ÿà§‡ হযরত সওদা করà§à¦¤à§ƒà¦• নিজের পালা হযরত আয়েশাকে দেয়া সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হাদিস গà§à¦°à¦¹à¦£ করেছেন, কিনà§à¦¤ তালাকের বরà§à¦£à¦¨à¦¾ সমà§à¦¬à¦²à¦¿à¦¤ হাদিস গà§à¦°à¦¹à¦£ করেননি। à¦à¦‡ সাথে à¦à¦Ÿà¦¾à¦“ উলà§à¦²à§‡à¦– করা দরকার যে, পà§à¦°à¦¾à¦šà§à¦¯à¦¬à¦¿à¦¦à¦°à¦¾ à¦à¦‡ তালাকের বিষয়টির পà§à¦°à¦¤à¦¿ গà¦à§€à¦° আগà§à¦°à¦¹ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨ করেছে। তাদের সংকলিত 'ইনসাইকà§à¦²à§‹à¦ªà§‡à¦¡à¦¿à§Ÿà¦¾ অব ইসলামে' হযরত সওদা সমà§à¦ªà¦°à§à¦•ে যে নিবদà§à¦§ রয়েছে, তাতে বà§à¦–ারি, মà§à¦¸à¦²à¦¿à¦®, তিরমিযী ও আবৠদাউদের হাদিসের পà§à¦°à¦¤à¦¿ বিনà§à¦¦à§à¦®à¦¾à¦¤à§à¦° à¦à§à¦°à§à¦•à§à¦·à§‡à¦ª করা হয়নি। অথচ ইবনে সা'দের বরাত দিয়ে গà§à¦°à§à¦¤à§à¦¬à§‡à¦° সাথে বলা হয়েছে যে, হযরত সওদাকে তালাক দেয়া হয়েছিল।
আপনার ঠপরামরà§à¦¶ অতà§à¦¯à¦¨à§à¦¤ মূলà§à¦¯à¦¬à¦¾à¦¨ ও যà§à¦•à§à¦¤à¦¿à¦¸à¦™à§à¦—ত যে, তাতà§à¦¤à§à¦¬à¦¿à¦• বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কঠোর সতরà§à¦•তা অবলমà§à¦¬à¦¨ করা উচিত। আমি আগেও à¦à¦‡ নীতি অনà§à¦¸à¦°à¦£à§‡à¦° চেষà§à¦Ÿà¦¾ করেছি à¦à¦¬à¦‚ à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤à§‡ ইনশালà§à¦²à¦¾à¦¹ আরো বেশি সতরà§à¦• থাকবো। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, নà¦à§‡à¦®à§à¦¬à¦°, ডিসেমà§à¦¬à¦° ১৯৬৪]
__________________
à§§. আসলে à¦à¦Ÿà¦¾ à¦à¦•টা রূপক শবà§à¦¦ ছিলো à¦à¦¬à¦‚ রসূল সা.-à¦à¦° সà§à¦¤à§à¦°à§€à¦—ণ à¦à¦° আà¦à¦¿à¦§à¦¾à¦¨à¦¿à¦• অরà§à¦¥ বà§à¦à§‡ নিয়েছিলেন। পরে যখন উমà§à¦®à§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨ হযরত যয়নব বিনতে খà§à¦¯à¦¾à§Ÿà¦®à¦¾ সবার আগে (রসূল সা.-à¦à¦° ইনà§à¦¤à¦¿à¦•ালের দà§à¦‡ মাস পর) ইনà§à¦¤à¦¿à¦•াল করলেন, তখন সবাই বà§à¦à¦²à§‡à¦¨ হাত লমà§à¦¬à¦¾ হওয়ার অরà§à¦¥ পরোপকার ও দানশীলতা। ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ হযরত যয়নবই সবার চেয়ে অগà§à¦°à¦¸à¦° ছিলেন। দানশীলতার ও দà§à¦¸à§à¦¥ মানà§à¦·à§‡à¦° সেবায় তার হাতই সবচেয়ে লমà§à¦¬à¦¾ ছিলো বিধায় তিনি 'উমà§à¦®à§à¦² মাসাকীন' (গরিবদের মা) নামে খà§à¦¯à¦¾à¦¤ হন। তাই রসূল সা.-à¦à¦° à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¦à§à¦¬à¦¾à¦£à§€ তাà¦à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡à¦‡ সতà§à¦¯ হয়ে দেখা দেয়। (গোলাম আলী)
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|