রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 69 মোট 74
<h1>৬à§à¥¤ কতোখানি দà§à¦§ পান করলে বিয়ে হারাম হয়?</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : দà§à¦§ পানের কারণে যে বিয়ে হারাম হয় à¦à¦¬à¦‚ à¦à¦•ই মহিলার দà§à¦§ পানকারীদের মধà§à¦¯à§‡ বিয়ে হতে পারেনা, à¦à¦Ÿà¦¾ সরà§à¦¬à¦œà¦¨ সà§à¦¬à§€à¦•ৃত ও অকাটà§à¦¯ বিধান। কিনà§à¦¤à§ আমার কাছে ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦Ÿà¦¾ সà§à¦ªà¦·à§à¦Ÿ নয় যে, কতোটà§à¦•ৠবা কতোবার দà§à¦§ পান করলে বিয়ে হারাম হয়। আমি à¦à¦•টি হাদিসে পড়েছি, à¦à¦•বার দà§'বার দà§à¦§ পান করলে বিয়ে হারাম হয়না। অপর à¦à¦• হাদিসে আছে যে, পাà¦à¦šà¦¬à¦¾à¦° দà§à¦§ পান করলে বিয়ে হারাম হয়ে যায়। কিনà§à¦¤à§ সাধারণত আলেমগণ বলে থাকেন, দà§à¦§ খà§à¦¬ অলà§à¦ª পরিমাণে পান করলেও বিয়ে হারাম হয। অনà§à¦—à§à¦°à¦¹à¦ªà§‚রà§à¦¬à¦• আমাকে সà§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ জানাবেন যে, কতোবার ও কতোটà§à¦•ৠদà§à¦§ পান করলে বিয়ে হারাম হয়।
জবাব : ফকীহগণের মধà§à¦¯à§‡ ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ মতà¦à§‡à¦¦ রয়েছে যে, কতোবার ও কতোটà§à¦•ৠদà§à¦§ পান করলে বিয়ে হারাম হয়। চার মাযহাবের মধà§à¦¯à§‡ হানাফি ও মালেকী মাযহাবের মত হলো, দà§à¦§ পান মাতà§à¦°à¦‡ বিয়ে হারাম হয়ে যায়, চাই তা à¦à¦•বার পান করà§à¦• à¦à¦¬à¦‚ যতো কমই পান করà§à¦•। শাফেয়ী মাযহাবের মতে পাà¦à¦šà¦¬à¦¾à¦° à¦à¦¬à¦‚ হামà§à¦¬à¦²à§€ মাযহাবে তিনবার পান করলে বিয়ে হারাম হয়।
শাফেয়ীদের মতের à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ হলো, কোনা কোনো হাদিসে বলা হয়েছে, কà§à¦°à¦†à¦¨à§‡ পà§à¦°à¦¥à¦®à§‡ দশবার দà§à¦§ পান করলে বিয়ে হারাম হয় à¦à¦‡ মরà§à¦®à§‡ আয়াত নাযিল হয়েছিল। পরে সেই আয়াত রহিত হয়ে পাà¦à¦šà¦¬à¦¾à¦° পরিবরà§à¦¤à¦¿à¦¤ হয়। কিনà§à¦¤à§ à¦à¦‡ যà§à¦•à§à¦¤à¦¿ অতà§à¦¯à¦¨à§à¦¤ দà§à¦°à§à¦¬à¦² à¦à¦¬à¦‚ à¦à¦Ÿà¦¾ কোনো মতেই গà§à¦°à¦¹à¦£à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ হতে পারেনা। কেননা কà§à¦°à¦†à¦¨à§‡à¦° আয়াত পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হওয়ার জনà§à¦¯ কোনো বিরল বা à¦à¦•ক বরà§à¦£à¦¨à¦¾ যথেষà§à¦Ÿ নয়, বরং 'মà§à¦¤à¦¾à¦“য়াতির' অরà§à¦¥à¦¾à§Ž সরà§à¦¬à¦œà¦¨à¦¬à¦¿à¦¦à¦¿à¦¤ ও পঠিত অটà§à¦Ÿ ধারাবাহিকতা সহকারে হসà§à¦¤à¦¾à¦¨à§à¦¤à¦°à¦¿à¦¤ হওয়া অপরিহারà§à¦¯à¥¤ তাই যেসব হাদিসে কà§à¦°à¦†à¦¨à§‡à¦° কোনা বিরল ও অপà§à¦°à¦¸à¦¿à¦¦à§à¦§ আয়াত বা শবà§à¦¦ বা পঠনরীতির বরà§à¦£à¦¨à¦¾ রয়েছে, তা গà§à¦°à¦¹à¦£à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ নয় à¦à¦¬à¦‚ তা শরিয়তের কোনো বিধানের সà§à¦¬à§€à¦•ৃতি দলিল বা উৎস হতে পারেনা। শাফেয়ী মাযহাবের à¦à¦‡ মতের উৎস যেহেতৠকà§à¦°à¦†à¦¨à§‡à¦° à¦à¦•টি বিরল পঠিত অংশ à¦à¦¬à¦‚ তার সপকà§à¦·à§‡ কà§à¦°à¦†à¦¨ ও হাদিসের অনà§à¦¯ কোনো বলিষà§à¦ দলিল নেই, তাই ঠমতকে গà§à¦°à¦¹à¦£à¦¯à§‡à¦¾à¦—à§à¦¯ মনে করা চলেনা।
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ মতটি হলো হামà§à¦¬à¦²à§€ মাযহাবের। ঠমতটির পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¾à¦¦à§à¦¯ বিষয় à¦à¦‡ যে, তিনবার দà§à¦§ পান করলে বিয়ে হারাম হয়। কতিপয় সহীহ হাদিস দà§à¦¬à¦¾à¦°à¦¾ à¦à¦‡ মত সমরà§à¦¥à¦¿à¦¤à¥¤ তনà§à¦®à§‹à¦§à§à¦¯à§‡ à¦à¦•টি হাদিস থেকে হামà§à¦¬à¦²à§€ ফকীহগণ à¦à¦à¦¾à¦¬à§‡ যà§à¦•à§à¦¤à¦¿ দেখিয়েছেন যে, à¦à¦•বার ও দà§'বারে যখন হারাম হয়না, তখন তিনবারে অবশà§à¦¯à¦‡ হারাম হবে। তারা আরো যà§à¦•à§à¦¤à¦¿ দেন যে, কà§à¦°à¦†à¦¨ ও হাদিসে দà§à¦§ পানের বার ও পরিমাণ অনিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ ছিলো। à¦à¦‡ হাদিস তাকে নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ ও সীমাবদà§à¦§ করে দিয়েছে। 'উসূলে ফেকাহ' শাসà§à¦¤à§à¦°à§‡à¦° আলোকে ঠযà§à¦•à§à¦¤à¦¿ শà§à¦¦à§à¦§ à¦à¦¬à¦‚ à¦à¦°à§‚প অনেক দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ রয়েছে যে, কà§à¦°à¦†à¦¨ ও হাদিসে à¦à¦• জায়গায় অনিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ à¦à¦•টা বিধান ঘোষণা করা হয়েছে। কিনà§à¦¤à§ অনà§à¦¯à¦¤à§à¦° তা নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ করা ও তার বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ বিবরণ দেয়া হয়েছে। আর à¦à¦‡ শেষোকà§à¦¤ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ ও বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ বিধান অনà§à¦¸à¦¾à¦°à§‡à¦‡ কাজ করার রেওয়াজ চালৠরয়েছে। কিনà§à¦¤à§ দà§à¦§ পান সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ যেসব হাদিস হামà§à¦¬à¦²à§€ মাযহাবের সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿, সেই হাদিসগà§à¦²à§‹à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ à¦à¦•টি জটিলতা রয়েছে। à¦à¦‡ হদিসগà§à¦²à§‹à¦¤à§‡ à¦à¦• বা দà§'বার দà§à¦§ পান করলে বিয়ে হারাম হয়না বলা হয়েছে বটে, কিনà§à¦¤à§ ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ à¦à¦‡ হাদিসগà§à¦²à§‹à¦° বকà§à¦¤à¦¬à§à¦¯ পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿ সà§à¦ªà¦·à§à¦Ÿ নয়। হাদিসের শবà§à¦¦ ঠরকম :
-------------------------------------------------------------
"অরà§à¦¥à¦¾à§Ž à¦à¦• চোষা বা দà§à¦‡ চোষা। à¦à¦–ানে যে দà§à¦¬à¦¿à¦¬à¦šà¦¨à§‡à¦° শবà§à¦¦ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়েছে, তার অরà§à¦¥ à¦à¦•ই সময়ে দà§à¦‡à¦¬à¦¾à¦° চোষা কিংবা বিà¦à¦¿à¦¨à§à¦¨ সময়ে দà§à¦‡à¦¬à¦¾à¦° দà§à¦§ পান করা হতে পারে। রসূল সা. ঠকথা বলে হয়তো à¦à¦Ÿà¦¾à¦‡ বà§à¦à¦¾à¦¤à§‡ চেয়েছেন যে, শিশৠà¦à¦•বার à¦à¦¸à§‡ à¦à¦•টা দà§à¦Ÿà§‹ চোষা বা চাটা দিলে তাতে বিয়ে হারাম হয়না। কেননা à¦à¦¤à§‡ দà§à¦§ মà§à¦–ে ও পেটে নাও যেতে পারে। তবে সে দà§'বারে বেশি দà§à¦§ চà§à¦·à¦²à§‡ দà§à¦§ নিশà§à¦šà§Ÿà¦‡ মà§à¦–ে ঢà§à¦•ে পেটে চলে যাবে। তথাপি হামà§à¦¬à¦²à§€ মাযহাবের à¦à¦‡ হাদিস দà§à¦¬à¦¾à¦°à¦¾ যà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨ পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿ জটিলতামà§à¦•à§à¦¤ নয়।"
à¦à¦°à¦ªà¦° হানাফি, মালেকী ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ ফকীহদের মতামত নিয়ে আলোচনা করা পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ à¦à¦¸à¦¬ মতানà§à¦¸à¦¾à¦°à§‡ যে কোনো পরিমাণ দà§à¦§ পান দà§à¦¬à¦¾à¦°à¦¾ বিয়ে হারাম হয়। তাদের যà§à¦•à§à¦¤à¦¿ হলো, কà§à¦°à¦†à¦¨ ও হাদিসে সরà§à¦¬à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ à¦à¦¬à¦‚ কোনো সীমা শরà§à¦¤ ও পরিমাণ নিরà§à¦¦à§‡à¦¶ না করেই দà§à¦§ পান দà§à¦¬à¦¾à¦°à¦¾ বিয়ে হারাম হওয়ার কথা বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে।
পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡ সূরা আন নিসার ২৩ নমà§à¦¬à¦° আয়াতে বলা হয়েছে :
---------------------------------------------------
"তোমাদের উপর হারাম করা হয়েছে........... à¦à¦¬à¦‚ তোমাদের দà§à¦§ বোনদেরকে।"
অপর à¦à¦• হাদিসে বলা হয়েছে :
--------------------------------------
"যে সব আতà§à¦®à§€à§Ÿ জনà§à¦®à¦¸à§‚তà§à¦°à§‡ হারাম, দà§à¦§ পান সূতà§à¦°à§‡à¦“ তারা হারাম।"
কà§à¦°à¦†à¦¨ ও হাদিসের à¦à¦¸à¦¬ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ ঘোষণায় অনিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ ও শরà§à¦¤à¦¹à§€à¦¨à¦à¦¾à¦¬à§‡ দà§à¦§ পানজনিত কারণে বিয়ে হারাম করা হয়েছে। দà§à¦§ à¦à¦•বার পান করা হোক বা à¦à¦•াধিকবার পান করা হোক তা 'দà§à¦§ পান করা' বলেই অà¦à¦¿à¦¹à¦¿à¦¤ হয়ে থাকে। à¦à¦Ÿà¦¾ শà§à¦§à§ হানাফি ও মালেকীদের মত নয়, বরং মà§à¦¸à¦²à¦¿à¦® উমà§à¦®à¦¾à¦¹à¦° সংখà§à¦¯à¦¾à¦—à§à¦°à§ অংশেরই মত। ইমাম মà§à¦¸à¦²à¦¿à¦® শরিফের টীকায় à¦à¦¬à¦‚ শাহ ওয়ালীউলà§à¦²à¦¾à¦¹ মà§à§Ÿà¦¾à¦¤à§à¦¤à¦¾à¦° টীকায় বলেছেন, আলেম ও ফকীহদের অধিকাংশেরই অà¦à¦¿à¦®à¦¤ à¦à¦°à§‚প।
ঠকà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ à¦à¦•টি বিষয় বিশেষ চিনà§à¦¤ à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦° দাবি রাখে। সেটি à¦à¦‡ যে, আজকাল মানà§à¦·à§‡à¦° সà§à¦¬à¦à¦¾à¦¬ à¦à¦¤à§‹ বেশি দà§à¦·à§à¦•রà§à¦®à¦ªà§à¦°à¦¬à¦£ হয়ে গেছে যে, হামà§à¦¬à¦²à§€à¦¦à§‡à¦° মত অনà§à¦¸à¦°à¦£à§‡à¦° অনà§à¦®à¦¤à¦¿ দিলে মানà§à¦· তা দà§à¦¬à¦¾à¦°à¦¾ অবৈধ সà§à¦¯à§‹à¦— গà§à¦°à¦¹à¦£ করতে পারে। যেখানে তিনবার দà§à¦§ পান করানো হয়েছে, সেখানেও হয়তো বলা হবে যে, মাতà§à¦° à¦à¦•বার বা দà§'বার পান করানো হয়েছে, দà§à¦§ পানের বিষয়ে সাকà§à¦·à§à¦¯ পà§à¦°à¦®à¦¾à¦£ সংগà§à¦°à¦¹à§‡à¦° সমসà§à¦¯à¦¾ à¦à¦®à¦¨à¦¿à¦¤à§‡à¦‡ জটিল। তদà§à¦ªà¦°à¦¿ যদি সংখà§à¦¯à¦¾à¦° পà§à¦°à¦¶à§à¦¨à¦Ÿà¦¾à¦“ তদনà§à¦¤à¦¸à¦¾à¦ªà§‡à¦•à§à¦· হয়ে দাà¦à§œà¦¾à§Ÿ, তবে অনেক কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ à¦à¦®à¦¨ মারাতà§à¦®à¦• বিরোধ দেখা দেবে যে, নিরà§à¦à§à¦²à¦à¦¾à¦¬à§‡ সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ নেয়াই অসমà§à¦à¦¬ হয়ে দাà¦à§œà¦¾à¦¬à§‡à¥¤
à¦à¦¸à¦¬ কারণে সংখà§à¦¯à¦¾à¦—রিষà§à¦ ের à¦à¦‡ অà¦à¦¿à¦®à¦¤à¦‡ অগà§à¦°à¦—ণà§à¦¯ ও নিরাপদ যে, যে কোনো পরিমাণ দà§à¦§ পান দà§à¦¬à¦¾à¦°à¦¾à¦‡ বিয়ে হারাম হয়ে যাবে, চাই তা à¦à¦• সময়ে বা à¦à¦•াধিক সময়ে পান করা হোক। [তরমজানà§à¦² কà§à¦°à¦†à¦¨, জানà§à§Ÿà¦¾à¦°à¦¿ ১৯৬৬]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|