রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 72 মোট 74
<h1>à§à§¦à¥¤ বেলà§à¦šà¦¿à¦¸à§à¦¤à¦¾à¦¨à§‡à¦° বাগদান পà§à¦°à¦¥à¦¾</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : সমগà§à¦° বেলà§à¦šà¦¿à¦¸à§à¦¤à¦¾à¦¨ বাগদান পà§à¦°à¦¥à¦¾ পà§à¦°à¦¾à¦šà§€à¦¨à¦•ালে থেকে চলে আসছে। à¦à¦‡ বাগদানে অধিকাংশ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ শরিয়তসমà§à¦®à¦¤ ইজাব ও কবà§à¦² à¦à¦¬à¦‚ বিয়ের খà§à¦¤à¦¬à¦¾ পাঠকরা হয়। তবে নামে বাগদান হলেও à¦à¦Ÿà¦¾ সমগà§à¦° বেলà§à¦šà¦¿à¦¸à§à¦¤à¦¾à¦¨à§‡ à¦à¦®à¦¨à¦•ি আফগানিসà§à¦¥à¦¾à¦¨à§‡à¦“ সামাজিকà¦à¦¾à¦¬à§‡ বিয়েই মনে করা হয়। বাগদান অনà§à¦·à§à¦ ান সমà§à¦ªà¦¨à§à¦¨ হওয়ার পর পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ পà§à¦°à¦¥à¦¾ অনà§à¦¸à¦¾à¦°à§‡ বাগদাতা পà§à¦°à§à¦· বাগদতà§à¦¤à¦¾ মেয়ের খাদà§à¦¯ ছাড়া যাবতীয় পà§à¦°à§Ÿà§‡à¦¾à¦œà¦¨à§€à§Ÿ জিনিস সরবরাহ করে থাকে। তবে পরসà§à¦ªà¦°à§‡ পরà§à¦¦à¦¾à¦“ করে à¦à¦¬à¦‚ বিয়ে না হওয়া পরà§à¦¯à¦¨à§à¦¤ পরà§à¦¦à¦¾ অবà§à¦¯à¦¾à¦¹à¦¤ রাখে। ইদানিং মৌলবি সাহেবগণ ইজাব ও কবà§à¦² সহকারে সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ বাগদানকে নিছক à¦à¦•টা ওয়াদা মনে করেছেন। দারà§à¦² উলà§à¦® দেওবনà§à¦¦ থেকে পà§à¦°à¦•াশিত ফতোয়া গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦“ à¦à¦•াধিক জায়গায় à¦à¦‡ বাগদানকে à¦à¦•টা পà§à¦°à¦¤à¦¿à¦¶à§à¦°à§à¦¤à¦¿ বলে অà¦à¦¿à¦¹à¦¿à¦¤ করা হয়েছে। ঠবকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° সপকà§à¦·à§‡ à¦à¦‡ বলে যà§à¦•à§à¦¤à¦¿ দেয়া হয়ে থাকে যে, বিয়ের সময়ও খà§à¦¤à¦¬à¦¾ à¦à¦¬à¦‚ ইজাব কবà§à¦² হয়ে থাকে। তাই বাগদানে যে ইজাব ও কবà§à¦² à¦à¦¬à¦‚ খà§à¦¤à¦¬à¦¾ হয় তা ওয়াদার বেশি কিছৠনয়। বেলà§à¦šà¦¿à¦¸à§à¦¤à¦¾à¦¨ à¦à¦•টা উপজাতীয় অঞà§à¦šà¦²à¥¤ à¦à¦–ানে যদি মেয়ের বাপ ও à¦à¦¾à¦‡ বাগদানকে নিছক à¦à¦•টা পà§à¦°à¦¤à¦¿à¦¶à§à¦°à§à¦¤à¦¿ মনে করে à¦à¦¬à¦‚ বাগদাতাকে মেয়ে না দেয় à¦à¦¬à¦‚ অনà§à¦¯ কোথাও বিয়ে দেয়, তাহলে তীবà§à¦° বিবাদ বেধে যেতে পারে à¦à¦¬à¦‚ তা খà§à¦¨à§‹à¦–à§à¦¨à¦¿à¦° পরà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦“ পৌà¦à¦›à§‡ যেতে পারে, à¦à¦‡ ফতোয়া সমগà§à¦° বেলà§à¦šà¦¿à¦¸à§à¦¤à¦¾à¦¨à§‡ à¦à¦•টা অসà§à¦¥à¦¿à¦°à¦¤à¦¾ ও উদà§à¦¬à§‡à¦—ের সঞà§à¦šà¦¾à¦° করেছে। উপজাতীয় বিবাদ কলহ à¦à¦•টা নৈতà§à¦¤à§à¦¯à¦¨à§ˆà¦®à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° à¦à¦¬à¦‚ খà§à¦¬ ছোটখাট বিষয় নিয়ে তা পà§à¦°à¦¾à§Ÿà¦‡ সংঘটিত হয়। ঠজনà§à¦¯ বছরে à¦à¦•াধিক বাগদান à¦à§‡à¦™à§à¦—ে দেয়অ হয় à¦à¦¬à¦‚ তার ফলে দাঙà§à¦—া হাঙà§à¦—ামা বেধে যায়। অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ à¦à¦²à¦¾à¦•ার বাগদান রীতি কি রকম জানিনা। à¦à¦–ানকার বাগদানে যথরীতি à¦à§‹à¦œà§‡à¦° আয়োজন হয় à¦à¦¬à¦‚ বহৠলোক বরযাতà§à¦°à§€ হয়ে বাগদাতার সাথে যায়। মেয়ের পিতা মেহমানদের à¦à§‹à¦œà§‡ আপà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করে অথবা শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° মিষà§à¦Ÿà¦¿ খাওয়ায়। তারপর ইমাম সাহেব দাà¦à§œà¦¿à§Ÿà§‡ যথরীতি খà§à¦¤à¦¬à¦¾ পড়ে ইজাব কবà§à¦² সমà§à¦ªà¦¨à§à¦¨ করেন। à¦à¦–ন আলেমগণ à¦à¦¤à§‹ সব আনà§à¦·à§à¦ ানিকতাকে ওয়াদা আখà§à¦¯à¦¾ দিয়েছেন। দেওবনà§à¦¦à§‡à¦° ফতোয়াও তদà§à¦°à§à¦ªà¥¤ কিনà§à¦¤à§ জনগণ à¦à¦–নো জানেনা যে, বাগদান নিছক ওয়াদা। জনগণ à¦à¦Ÿà¦¾ জেনে ফেললে উপজাতীয় কোনà§à¦¦à¦²à§‡à¦° কারণে বহৠবাগদান à¦à§‡à¦™à§à¦—ে যাবে à¦à¦¬à¦‚ মারাতà§à¦®à¦• গোলযোগ বেধে যাওয়ার আশংকা রয়েছে।
ইজাব কবà§à¦² তথা উà¦à§Ÿ পকà§à¦·à§‡à¦° সমà§à¦®à¦¤à¦¿à¦° আনà§à¦·à§à¦ ানিক আদান পà§à¦°à¦¦à¦¾à¦¨ বিয়েতে ও হয়, বাগদানেও হয়। অরà§à¦¥à¦¾à§Ž ইজাব কবà§à¦² দà§'বার অনà§à¦·à§à¦ িত হয়। ঠরীতি নতà§à¦¨ কিছৠনয়। à¦à¦Ÿà¦¾ আবহমানকাল থেকে চলে আসছে। বাগদানের পর বর কনের ছাড়াছাড়ি হলে বাগদাতা আনà§à¦·à§à¦ ানিকà¦à¦¾à¦¬à§‡ তালাক দিয়ে থাকে।
জবাব : আপনি বেলà§à¦šà¦¿à¦¸à§à¦¤à¦¾à¦¨à§‡à¦° বাগদান পà§à¦°à¦¥à¦¾à¦° যে বিবরণ দিয়েছেন, তা আমার à¦à¦¾à¦²à§‹à¦®à¦¤ বà§à¦à§‡ আসেনি। তথাপি যে ইজাব কবà§à¦² বিয়ের অবিচà§à¦›à§‡à¦¦à§à¦¯ অঙà§à¦— à¦à¦¬à¦‚ যা দà§à¦¬à¦¾à¦°à¦¾ বিয়ে সংঘটিত হয় তার জরà§à¦°à¦¿ বিধি নিমà§à¦¨à§‡ বরà§à¦£à¦¨à¦¾ করছি :
বিয়ে সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦•ারী পকà§à¦·à¦¦à§à¦¬à§Ÿ নিজেরা পà§à¦°à¦¾à¦ªà§à¦¤à¦¬à§Ÿà¦¸à§à¦• হলে তারা সà§à¦¬à§Ÿà¦‚ অথবা তাদের অনà§à¦®à§‹à¦¦à¦¿à¦¤ পà§à¦°à¦¤à¦¿à¦¨à¦¿à¦§à¦¿ তাদের পকà§à¦· থেকে ইজাব কবà§à¦² সমà§à¦ªà¦¨à§à¦¨ করবে। আর যদি উà¦à§Ÿà§‡ কিংবা কোনো à¦à¦•জন অপà§à¦°à¦¾à¦ªà§à¦¤à¦¬à§Ÿà¦¸à§à¦• হয়, তবে তার পà§à¦°à§à¦· অà¦à¦¿à¦à¦¾à¦¬à¦•বৃনà§à¦¦ তার পকà§à¦· থেকে ইজাব কবà§à¦² সমà§à¦ªà¦¨à§à¦¨ করবে।
ইজাব ও কবà§à¦²à§‡à¦° অনà§à¦¤à¦¤ যে কোনো à¦à¦•টি অতীতকালে বাচক কà§à¦°à¦¿à§Ÿà¦¾à¦ªà¦¦ দà§à¦¬à¦¾à¦°à¦¾ উচà§à¦šà¦¾à¦°à¦¿à¦¤ হওয়া চাই। যেমন, à¦à¦•জনে বলবে যে, আমি আমার মোয়াকà§à¦•েল বা মোয়াকà§à¦•েলাকে আপনার সাথে বিয়ে দিলাম। আর অপর পকà§à¦· বলবে, আমি কবà§à¦² করলাম বা সমà§à¦®à¦¤ হলাম। বিয়ে শবà§à¦¦à¦Ÿà¦¾ যদি বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ না হয়, তবে তার সমরà§à¦¥à¦• বলে পরিচিত অপর কোনো শবà§à¦¦ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করতে হবে। যেমন à¦à¦à¦¾à¦¬à§‡ বলা যেতে পারে যে, আমি তোমাকে নিজের সà§à¦¬à¦¾à¦®à§€ বা সà§à¦¤à§à¦°à§€ বানিয়ে নিলাম। ঠধরণের অপর কোনো শবà§à¦¦à¦“ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করা যেতে পারে- যা দà§à¦¬à¦¾à¦°à¦¾ বকà§à¦¤à¦¾ বিয়েই বà§à¦à¦¾à§Ÿ à¦à¦¬à¦‚ পরিবেশ ও পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦° কোনো উপাদান থেকে নিশà§à¦šà¦¿à¦¤ হওয়া যায় সে সেই শবà§à¦¦ দà§à¦¬à¦¾à¦°à¦¾ বিয়ে ছাড়া আর কিছৠবà§à¦à¦¾à¦¨à§‹ হয়নি। উপরনà§à¦¤à§ সাকà§à¦·à§€à¦°à¦¾à¦“ সেই শবà§à¦¦ দà§à¦¬à¦¾à¦°à¦¾ বà§à¦à¦¤à§‡ পারে যে, বিয়ে হয়ে গেছে।
বিয়ের à¦à¦‡ অপরিহারà§à¦¯ উপাদান ও শরà§à¦¤à¦¾à¦¬à¦²à§€ পূরণ না হলে কেবল পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿ সামগà§à¦°à¦¿ সরবরাহ করতে থাকা, পরà§à¦¦à¦¾ করা বা না করা, বিয়ের খà§à¦¤à¦¬à¦¾ পড়া বা বিয়ের ওয়াদা করা দà§à¦¬à¦¾à¦°à¦¾ বিয়ে সমà§à¦ªà¦¨à§à¦¨ হয়না। বাগদানে যে ইজাব কবà§à¦² অনà§à¦·à§à¦ িত হয় বলে আপনি উলà§à¦²à§‡à¦– করেছেন, তার বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ বিবরণ দেননি। সে যাই হোকম উপরোকà§à¦¤ বিবরণ অনà§à¦¸à¦¾à¦°à§‡ ইজাব ও কবà§à¦² সমà§à¦ªà¦¨à§à¦¨ না হওয়া পরà§à¦¯à¦¨à§à¦¤ কেবল পà§à¦°à¦¤à¦¿à¦¶à§à¦°à§à¦¤à¦¿ ও কথাবারà§à¦¤à¦¾à¦•ে ইজাব কবà§à¦² নামে আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করলে বিয়ে হতে পারেনা। শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° বাগদান সমà§à¦ªà¦¨à§à¦¨ হওয়ার পর তালাক দেয়া অরà§à¦¥à¦¹à§€à¦¨à¥¤ বিয়ে না হলে তালাক কিà¦à¦¾à¦¬à§‡ হবে। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, মারà§à¦š ১৯à§à§]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|