আমাদের টাইপ করা বইগুলোতে বানান ভুল রয়ে গিয়েছে প্রচুর। আমরা ভুলগুলো ঠিক করার চেষ্টা করছি ক্রমাগত। ভুল শুধরানো এবং টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা করতে যোগাযোগ করুন আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষ্ঠ খন্ড প্রিন্ট কর ইমেল
লিখেছেন সাইয়্যেদ আবুল আ'লা মওদূদী   
Monday, 28 February 2011
আর্টিকেল সূচি
রাসায়েল ও মাসায়েল ৬ষ্ঠ খন্ড
গ্রন্থকার পরিচিতি
১। আল্লাহর অস্তিত্ব সম্পর্কে সংশয় নিরসন
২। আল্লাহ ও তাঁর রসুলগণের মধ্যে পার্থক্য করা
৩। জীবজন্তুর উপর দয়া
৪। পাঁচ ওয়াক্ত ও পঞ্চাশ ওয়াক্ত নামায
৫। হানাফি মাযহাবে কি কিছু কিছু মাদক দ্রব্য হালাল?
৬। আদালতের রায় কি শুধু জাহেরীভাবেই কার্যকর, নাকি বাতেনীভাবেও কার্যকর?
৭। সুন্নাহর আইনগত মর্যাদা
৮। সাহরির শেষ সময় কোনটি?
৯। একটি হাদিস থেকে সুদের বৈধতা প্রমাণের অপচেষ্টা
১০। মুসলিম উম্মাহর বহু গোষ্ঠিতে বিভক্তি এবং মুক্তি লাভকারি গোষ্ঠি
১১। কালো খেজাব লাগানো কি বৈধ?-১
১২। কালো খেজাব কি বৈধ?-২
১৩। তাকদীর প্রসঙ্গ
১৪। গোমরাহী ও হেদায়েত
১৫। সূরা আন নাজমের প্রাথমিক আয়াত কয়টির ব্যাখ্যা
১৬। যাকাতকে প্রচলিত করের সাথে যুক্ত করা যায় না
১৭। পিতামাতার অধিকার
১৮। লোহার আংটি পরা কি জায়েয?
১৯। উশর ও খারাজের কয়েকটি সমস্যা
২০। উশরযোগ্য ফল ফসল কি কি?
২১। মোজার উপর মসেহ করার বিধান
২২। কারো সম্মানে দাঁড়ানো কি জায়েয?
২৩। 'প্রয়োজনের অতিরিক্ত সম্পদ দান করা' সংক্রান্ত কুরআনের আদেশের ব্যাখ্যা
২৪। অপ্রাপ্ত বয়স্ক সন্তানদের ভরণ পোষণ প্রসঙ্গে
২৫। কবর আযাব
২৬। কুরআন শিক্ষাদান ও অন্যান্য ধর্মীয় কাজের পারিশ্রমিক নেয়া কি বৈধ?
২৭। ইসলামের ফৌজদারী দণ্ডবিধি সংক্রান্ত কিছু ব্যাখ্যা
২৮। বেতের নামাযে দোয়া কুনূত
২৯। লাইসেন্স ক্রয় বিক্রয়
৩০। কিবলার দিক নির্ণয়ের শরিয়তসম্মত বনাম বিজ্ঞানসম্মত পন্থা
৩১। মৃত ব্যক্তির জন্য ফিদিয়া দান, শোক ও কুরআন খতম
৩২। কয়েদি সৈন্যরা কি নামায কসর করবে
৩৩। পবিত্র কুরআন ও গুপ্ত ওহি
৩৪। ব্যভিচারের অপবাদ
৩৫। কোন কোন প্রাণী হালাল বা হারাম
৩৬। কুরবানীর চামড়া সম্পর্কে শরিয়তের বিধান
৩৭। মৃত ব্যক্তির চামড়া সম্পর্কে শরিয়তের বিধান
৩৮। মৃত প্রাণীর চামড়া সম্পর্কে আরো আলোচনা
৩৯। জবাই হালাল হওয়ার জন্য কি বিস্
৪০। যাকাত সংক্রান্ত কিছু খোলামেলা কথা
৪১। নগদ পুঁজির যাকাত ও তার নিসাব
৪২। বাইয়ে সালাম
৪৩। হযরত আলী রা.-এর জন্য সূর্যকে ফিরিয়ে দেয়ার ঘটনা কি সত্য?
৪৪। কুরাইশের ১২ জন খলিফা ও 'ফিতনায়ে আহলাস'
৪৫। আল্লাহ ও রসূলের কোনো উক্তি কি মানুষকে কর্মবিমুখ করতে পারে?
৪৬। আল্লাহর পথে অর্থ ব্যয় করা সত্ত্বেও দৈন্যদশার কারণ কি?
৪৭। হযরত আলী রা.-এর বর্ম চুরি-১
৪৮। হযরত আলী রা.-এর বর্ম চুরি-২
৪৯। ইসলামের দৃষ্টিতে গানবাজনা ও নারী পুরুষের মেলামেশা
৫০। আব্দুল্লাহ বিন উবাইর জানাযা
৫১। ইমাম ইবনে তাবারি কি শিয়া ছিলেন?
৫২। ফৌজদারি অপরাধের ক্ষেত্রে আপোস নিষ্পত্তির অধিকার
৫৩। ইসলামের উত্তরাধিকার আইন সম্পর্কে অভিযোগ
৫৪। শরিয়তের দৃষ্টিতে ওয়াকফের সংজ্ঞা ও বিধান
৫৫। আত্মহননকারীর জানাযা নামায
৫৬। হারুত মারুত ফেরেশতাদ্বয় সম্পর্কে এক ভিত্তিহীন অলীক কাহিনী
৫৭। 'চাটান' সম্পাদকের নিকট দুটো চিঠি
৫৮। হাদিস অস্বীকার করা ও স্বীকার করা
৫৯। হাদিস বিরোধী গোষ্ঠির বিভ্রান্তিকর প্রচারণা
৬০। একটি হাদিস সম্পর্কে আপত্তি ও তার জবাব
৬১। সন্তান পালনে নারীর অধিকার
৬২। স্তনের দুধ পানে বিয়ে হারাম হওয়া
৬৩। পারিবারিক আইন ও অর্পিত তালাক
৬৪। ফাসিদ বিয়ে ও বাতিল বিয়ে
৬৫। রসূল সা. কি হযরত সওদা রা. কে তালাক দিতে চেয়েছিলেন?
৬৬। উম্মুল মুমিনীন হযরত সওদার বিয়ে সম্পর্কে আরো আলোচনা
৬৭। কতোখানি দুধ পান করলে বিয়ে হারাম হয়?
৬৮। পিতামাতার আদেশে স্ত্রী তালাক দেয়া যায় কি?
৬৯। রসুল সা.-এর একাধিক বিয়ের যৌক্তিকতা ও সার্থকতা
৭০। বেলুচিস্তানের বাগদান প্রথা
৭১। লটারি ও নির্বাচনী লটারি
৭২। সমবায় সমিতি

<h1>৭১। লটারি ও নির্বাচনী লটারি</h1>
প্রশ্ন : আমাদের অফিসের একটা পুরানো রীতি হলো, যে কর্মচারী এই অফিস থেকে এক মাইল দূরত্বে অবস্থান করে তাকে যাতায়াতের জন্য  অফিসের  সাইকেল দেয়া হয়। অফিসের সাইকেল একটাই। ঘটনাক্রমে বর্তমানে এক মাইল দূরে অবস্থানকারী কর্মচারীদের সংখ্যা কমপক্ষে পাঁচজন। আমাদের সংশ্লিষ্ট কর্মকর্তার ধারণা, লটারির মাধ্যমে একজনকে নির্বাচিত করতে হবে। কেননা এ ছাড়া আর কোনো উপায় নেই। কিন্তু আমার মনে হয়, লটারি জুয়ারই শামিল এবং নাজায়েয। আপনি বলুন এটা করা জায়েয কিনা?

জবাব : আপনি যে লটারির কথা বলেছেন তাকে জুয়া বলা চলেনা। নির্বাচনী লটারি আর জুয়ার লটারি সম্পূর্ণ ভিন্ন জিনিস। বেশিরভাগ লটারির  জুয়ার আওতাভুক্ত এবং অবৈধ। কিন্তু নির্বাচনী লটারি শরিয়তে আপত্তিকর নয়। নিছক নির্বাচনের জন্য গৃহীত লটারি জুয়ার লটারি থেকে একেবারেই আলাদা জিনিস। অনিবার্য ক্ষেত্রে নির্বাচনী লটারি গৃহিত হয়ে  থাকে। উভয়ের ভেতরে গুরুত্বপূর্ণ ও মৌলিক পার্থক্য এই যে, জুয়ার লটারিতে সত্যিকার বা স্বাভাবিকভাবে সৃষ্টি কোনো সমস্যা দেখা দেয়না এবং তা সমাধানের কোনো অভিপ্রায়ও থাকেনা। এতে আগে থেকে তৈরি করা একটা পরিকল্পনা বা সমঝোতার অধীনে অংশীদার ও উদ্যোক্তরা নিজ নিজ কাংখিত স্বার্থ উদ্ধারের জন্য পুঁজি  খাটায়। অত:পর তা বন্টনের জন্য ইচ্ছাকৃতভাবে এমন পন্থা অবলম্বন করা হয় যা সাধারণত অনেকাশেই ভাগ্যনির্ভর অন্য কথায় এটা ভাগ্যের খেলা Game of Chance। এর ফলে কিছু লোক কোনা কারণ ও প্রয়োজন ছাড়াই এবং নিজের শ্রম মেধা অনুপাতে বেশি অর্থ লাভ করে। অথচ প্রলুব্ধ হয়ে অংশগ্রহণকারী অনেকে বঞ্চিত থেকে যায় এবং ক্ষতিগ্রস্থ হয়। এ ধরণের জুয়ার উদ্যোক্তা ও সংগঠকরা নিজের পকেট থেকে কাউকে কিছু দেয়না, আর এমন কোনো সম্পদও বন্টন করেনা যা স্বাভাবিকভাবে সংগৃহীত হয়েছে, কেবল তার বন্টনই সমস্যা হয়ে দেখা দিয়েছে। বরঞ্চ তারা অংশগ্রহণকারীদের কাছ থেকে অর্থ আদায় করে। অত:পর অবৈধভাবে নিজেরা কিছু নেয় এবং অন্যদেরকেও কিছু দেয়।

পক্ষান্তরে নির্বাচনী লটারি সেই ক্ষেত্রে প্রয়োগ করা হয়, যেখানে একটি বিশেষ সংখ্যার সমান সমান অংশ বিদ্যমান এবং তা ঠিক সেই সংখ্যক হকদারের মধ্যে বন্টন করা কাম্য হয় এমতাবস্থায় অংশীদার বা বন্টনকারী নিজের ইচ্ছেমত বন্টনের পরিবর্তে লটারির সাহায্যে প্রত্যেক অংশীদারকে একটা বিশেষ অংশ দিয়ে দেয়। এতে অবিচার বা পক্ষপাতিত্বের কোনো অবকাশ থাকেনা। এ ধরনের নির্বাচনী লটারির প্রয়োজন আরো একটা ক্ষেত্রে দেখা দেয়। সেটি হলো, যদি দেয় জিনিসকে একক ও অবিভাজ্য  হয় এবং তার একাধিক হকদার থাকে। এ ক্ষেত্রে সবাইকে বঞ্চিত করলে সবার প্রতি অবিচার করা হবে। আর যদি দাতা নিজের ইচ্ছেমত কাউকে বাছাই করতে চায়, তাহলে সে ক্ষেত্রে তার কাছে কাউকে অগ্রগণ্য মনে করার কোনো মানদণ্ড থাকেনা। এতে একজন বাদে আর সকলের মনেও আঘাত  লাগে। এই সংকটের  সমাধানের জন্য নির্বাচনী লটারি করে কোনো একজনের নাম নির্বাচন করা ও জিনিসটা তাকে দিয়ে দেয়া ছাড়া আর কোনো উপায় থাকেনা। এমন বলাবাহুল্য যে এই দুই ধরণের নির্বাচনী লটারির সাথে অন্যান্য লটারির আকাশ পাতাল পার্থক্য। উভয় ক্ষেত্রের  জন্য শরিয়তের একই বিধান হতে পারেনা। জুয়ামূলক লটারিতে ইচ্ছেকৃতভাবে পুঁজি এমনভাবে সংগ্রহ ও বন্টন করা হয় যে, কারে হক নষ্ট হয় এবং কেউ অবৈধভাবে লাভবান হয়। পক্ষান্তরে নির্বাচনী লটারিতে একটা বাস্তব সংকটের এমন সমাধান করা হয়, যার কোনো বিকল্প নেই।

কুরআন ও হাদিসে যতো ধরণের জুয়াকে হারাম বা মাকরূহ ঘোষণা করা হয়েছে, তার কোনোটাই নির্বাচনী লটারির ক্ষেত্রে প্রযোজ্য নয়। বরঞ্চ বহু হাদিস থেকে জানা যায়, রসূল সা. এবং সাহাবিগণ বিভিন্ন সময়ে উপরোক্ত নির্বাচনী লটারি প্রয়োগ করেছেন। নির্ভরযোগ্য হাদিস থেকে জানা যায়, রসূল  সা. মদিনায় অবস্থানকালে কবে কোন স্ত্রীর  কাছে থাকতেন, সেটা পালাক্রমে স্থির করতেন। কিন্তু সফরে যাওয়ার সময় তিনি লটারির মাধ্যমে উম্মুল মুমিনীনদের কোনো একজনকে নির্বাচন করতেন এবং তাঁকে সাথে নিয়ে যেতেন।

একথা সত্য, যেসব খেলাধুলা ও কায়কারবারে জুয়ার মিশ্রণ ঘটে, তাতেও বিভিন্ন পর্যায়ে নির্বাচনী লটারি প্রয়োগ করা হয়। কিন্তু সবাই জানে, তা স্বাভাবিক নির্বাচনী লটারির থেকে ভিন্ন রকমের। সেটা  জুয়াবাজিরই একটা অংশ এবং গোটা কারবার জুয়াভিত্তিক হওয়ায় এই অংশটিও নাজায়েয ও হারাম। [তরজমানুল কুরআন, ডিসেম্বর ১৯৫৩]



সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )