 |
|
 |
আমাদের টাইপ করা বইগà§à¦²à§‹à¦¤à§‡ বানান à¦à§à¦² রয়ে গিয়েছে পà§à¦°à¦šà§à¦°à¥¤ আমরা à¦à§à¦²à¦—à§à¦²à§‹ ঠিক
করার চেষà§à¦Ÿà¦¾ করছি কà§à¦°à¦®à¦¾à¦—ত। à¦à§à¦² শà§à¦§à¦°à¦¾à¦¨à§‹ à¦à¦¬à¦‚ টাইপ সেটিং জড়িত কাজে সহায়তা
করতে যোগাযোগ করà§à¦¨ আমাদের সাথে।
রাসায়েল ও মাসায়েল ৬ষà§à¦ খনà§à¦¡ |
|
|
লিখেছেন সাইয়à§à¦¯à§‡à¦¦ আবà§à¦² আ'লা মওদূদী
|
Monday, 28 February 2011 |
পাতা 9 মোট 74
<h1>à§à¥¤ সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦° আইনগত মরà§à¦¯à¦¾à¦¦à¦¾</h1>
পà§à¦°à¦¶à§à¦¨ : মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° সরà§à¦¬à¦¸à¦®à§à¦®à¦¤ বিশà§à¦¬à¦¾à¦¸ হলো, রসূল সা.-à¦à¦° উপর কà§à¦°à¦†à¦¨ ছাড়াও ওহী নাযিল হতো। সেই ওহীই আমাদের কাছে রসূলের সা. হà§à¦•à§à¦® ও বাণী হিসেবে বিদà§à¦¯à¦®à¦¾à¦¨à¥¤ কিনà§à¦¤à§ আজকাল কেউ কেউ বলছেন, কà§à¦°à¦†à¦¨ ছাড়া আর কোনো ওহী আসতোনা। তাদের সবচেয়ে বড় যà§à¦•à§à¦¤à¦¿ à¦à¦‡ যে, রসূল সা.-à¦à¦° পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•টি কথাই যদি ওহীà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• হতো, তা হলে তাà¦à¦° কোনো কোনো কথায় কà§à¦°à¦†à¦¨à§‡à¦° সমালোচনা করা হয়েছে কেন à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¦à§‡à¦° কথায় তিনি নিজের কোনো কোনো মত পরিবরà§à¦¤à¦¨ করেছেন কেন? কোনো কোনো হাদিসে তো ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ পà§à¦°à¦®à¦¾à¦£ রয়েছে। 'মাকামে সà§à¦¨à§à¦¨à¦¾à¦¤' (সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦° আইনগত মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ নামক à¦à¦•খানা পà§à¦¸à§à¦¤à¦• পà§à¦°à¦•াশিত হয়েছে। ঠপà§à¦¸à§à¦¤à¦•ে কà§à¦°à¦†à¦¨ ছাড়া আর কোনো ওহী আসতো না- à¦à¦‡ মতের পকà§à¦·à§‡ বিপকà§à¦·à§‡ যà§à¦•à§à¦¤à¦¿à¦¤à¦°à§à¦• উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨ ও তার তà§à¦²à¦¨à¦¾à¦®à§‚লক পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ করে উলà§à¦²à§‡à¦–িত যà§à¦•à§à¦¤à¦¿à¦° পà§à¦¨à¦°à§à¦²à§à¦²à§‡à¦– করা হয়েছে। অধিকনà§à¦¤à§ গà§à¦°à¦¨à§à¦¥à¦•ার à¦à¦Ÿà¦¿à¦•ে à¦à¦•টি অকাটà§à¦¯ যà§à¦•à§à¦¤à¦¿ হিসেবে পেশ করার পর à¦à¦‡ সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤à§‡ উপনীত হয়েছেন যে, হাদিসে কà§à¦¦à¦¸à§€ (যে হাদিসে সà§à¦¬à§Ÿà¦‚ আলà§à¦²à¦¾à¦¹à¦° উকà§à¦¤à¦¿ উদà§à¦§à§ƒà¦¤ করা হয়েছে) à¦à¦¬à¦‚ à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¦à§à¦¬à¦¾à¦£à§€à¦—à§à¦²à§‹ ছাড়া অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ বিষয়ে রসূল সা.-à¦à¦° কথা ও কাজ ওহী নয়। তাই ওগà§à¦²à§‹à¦¤à§‡ রদবদল চলতে পারে। অনà§à¦—à§à¦°à¦¹à¦ªà§‚রà§à¦¬à¦• বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ করà§à¦£ যে, ওহীকে কà§à¦°à¦†à¦¨à§‡à¦° মধà§à¦¯à§‡ à¦à¦¬à¦‚ নবী জীবনের à¦à¦•টা কà§à¦·à§à¦¦à§à¦° অংশে সীমাবদà§à¦§ মনে করার à¦à¦‡ মতবাদ কতখানি সঠিক?
'মাকামে সà§à¦¨à§à¦¨à¦¾à¦¤' নামক বইটির আরো কয়েকটি বিষয় গà¦à§€à¦° বিচার বিবেচনার দাবি রাখে। জানিনা আপনি ওটা পড়ে দেখেছেন কিনা। à¦à¦• জায়গায় তিনি 'হà§à¦œà§à¦œà¦¾à¦¤à§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿à¦² বালিগা' গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° বরাত দিয়ে লিখেছেন বà§à¦–ারি ও মà§à¦¸à¦²à¦¿à¦® শরিফে à¦à¦‡ মরà§à¦®à§‡ à¦à¦•টি হাদিস বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে যে, পানির অà¦à¦¾à¦¬ দেখা দিলে সহবাসজনিত অপবিতà§à¦°à¦¤à¦¾ দà§à¦°à¦¿à¦•রণে তায়ামà§à¦®à§à¦® গোসলের সà§à¦¥à¦²à¦¾à¦à¦¿à¦·à¦¿à¦•à§à¦¤ হতে পারে কিনা সে বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ হযরত ওমর রা. ও হযরত আমà§à¦®à¦¾à¦° রা.-à¦à¦° মধà§à¦¯à§‡ আজীবন মতবিরোধ চলছিলো। অথচ কà§à¦°à¦†à¦¨à§‡ দà§à¦‡ জায়গায় সà§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ বলা হয়েছে à¦à¦°à§‚প কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ তায়ামà§à¦®à§à¦® করে নাও। ঠদà§à¦¬à¦¾à¦°à¦¾ কি বà§à¦à¦¾ যায় যে, উà¦à§Ÿ সাহাবি কà§à¦°à¦†à¦¨ সমà§à¦ªà¦°à§à¦•ে অজà§à¦ž ছিলেন à¦à¦¬à¦‚ তাà¦à¦¦à§‡à¦°à¦•ে কà§à¦°à¦†à¦¨à§‡à¦° উকà§à¦¤ বকà§à¦¤à¦¬à§à¦¯ অবহিত করারও কেউ ছিলোনা? অথবা কà§à¦°à¦†à¦¨ সাহাবাদের নিকট চূড়ানà§à¦¤ দলিল ছিলোনা? আরো আশà§à¦šà¦°à§à¦¯à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° হলো, হযরত আমà§à¦®à¦¾à¦° তায়ামà§à¦®à§à¦®à§‡à¦° পকà§à¦·à§‡ à¦à¦‡ বলে যà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨ করতেন যে, রসূল সা.-à¦à¦° অনà§à¦®à¦¤à¦¿ দিয়েছেন। অথচ তাতেও হযরত ওমর রা. আশà§à¦¬à¦¸à§à¦¤ হতে পারেননি। তবে পরবরà§à¦¤à§€ কালের লোকেরা আশà§à¦¬à¦¸à§à¦¤ হয়ে গেছে à¦à¦¬à¦‚ তাও হয়েছে কà§à¦°à¦†à¦¨ দà§à¦¬à¦¾à¦°à¦¾ নয় বরং à¦à¦‡ হাদিস দà§à¦¬à¦¾à¦°à¦¾à¥¤ কারণ তাদের কাছেও কà§à¦°à¦†à¦¨à§‡à¦° চেয়ে হাদিস অগà§à¦°à¦—ণà§à¦¯à¥¤ মোটকথা, à¦à¦‡ সরà§à¦¬à¦¸à¦®à§à¦®à¦¤ হাদিসের উপর অনেক লমà§à¦¬à¦¾ চওড়া আপতà§à¦¤à¦¿ তোলা হয়েছে à¦à¦¬à¦‚ ইচà§à¦›à§‡à¦®à¦¤ উপহাস করা হয়েছে। à¦à¦¤à§‡ আমার মন নিদারà§à¦£à¦à¦¾à¦¬à§‡ কà§à¦·à§à¦¬à§à¦§à¥¤ পà§à¦°à¦¶à§à¦¨ হলো, ঠহাদিসটি কি শà§à¦¦à§à¦§? à¦à¦° তাৎপরà§à¦¯ কি?
জবাব : রিসালতের পদটির মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ ও সমà§à¦®à¦¾à¦¨ কà§à¦·à§à¦¨à§à¦¨ করা, রসূলের সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦° সাথে উমà§à¦®à¦¾à¦¤à§‡à¦° সমà§à¦ªà¦°à§à¦• ছিনà§à¦¨ করা à¦à¦¬à¦‚ সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦° আইনগত মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦•ে জনসাধারণের চোখে সংশয়পূরà§à¦£ ও গà§à¦°à§à¦¤à§à¦¬à¦¹à§€à¦¨ করে তোলার দà§à¦°à¦à¦¿à¦¸à¦¨à§à¦§à¦¿ নিয়ে ঠযাবত যে কয়টি মতবাদ রচিত হয়েছে, তার মধà§à¦¯à§‡ à¦à¦•টি মতবাদ à¦à¦‡ যে, রসূল সা.-à¦à¦° নিকট মাতà§à¦° à¦à¦• ধরনের ওহী নাযিল হয়েছে, যা কà§à¦°à¦†à¦¨à§‡à¦° অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤à¥¤ à¦à¦° বাইরে আর কোনো ওহীর কথা সà§à¦¬à§€à¦•ার করা ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° কà§à¦¸à¦‚সà§à¦•ার, যার সাথে ইসলামের কোনো সমà§à¦ªà¦°à§à¦• নেই। সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦° অতীব মহান ও পবিতà§à¦° à¦à¦¾à¦¬à¦®à§‚রà§à¦¤à¦¿ কà§à¦·à§à¦¨à§à¦¨ করা ছাড়াও à¦à¦‡ মতবাদ দà§à¦¬à¦¾à¦°à¦¾ আরো à¦à¦•টি যà§à¦•à§à¦¤à¦¿ খাড়া করার চেষà§à¦Ÿà¦¾ করা হয়ে থাকে। সেটি হলো সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹ যেহেতৠওহীà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• নয়, তাই ওটা কেবল রসূল সা.-à¦à¦° বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত চিনà§à¦¤à¦¾ গবেষণা পà§à¦°à¦¸à§‚ত অà¦à¦¿à¦®à¦¤ মাতà§à¦°à¥¤ à¦à¦Ÿà¦¿ কোনো সরà§à¦¬à¦œà¦¨ মানà§à¦¯ আইনের মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ রাখেনা। বরঞà§à¦š মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ নিজসà§à¦¬ চিনà§à¦¤à¦¾ গবেষণার à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ à¦à¦° বিপরীত সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤à¦“ নিতে পারে। à¦à¦Ÿà¦¾ যে কতদূর à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ মতবাদ, তা বà§à¦à¦¿à§Ÿà§‡ বলার অপেকà§à¦·à¦¾ রাখেনা। কেননা খোদ কà§à¦°à¦†à¦¨ থেকেই পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ যা কà§à¦°à¦†à¦¨à§‡à¦° অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤ পঠিত ও লিখিত ওহী ছাড়াও à¦à¦®à¦¨ বহৠওহী শà§à¦§à§ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সা. নয় বরং আলà§à¦²à¦¾à¦¹à¦° পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• নবীর কাছেই নাযিল হতো, যার উপর নিজের আমল করা à¦à¦¬à¦‚ গোটা উমà§à¦®à¦¤à¦•ে দিয়ে আমল করানো সকল নবীর নবà§à¦“য়াতের উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡à¦° অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤ ছিলো। সব ওহীকে à¦à¦°à§‚প মনে করারও অবকাশ ছিলোনা যে, তা হয়তো মৌমাছির নিকট অবচেতনà¦à¦¾à¦¬à§‡ বা পà§à¦°à¦¾à¦•ৃতিকà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à§‡à¦°à¦¿à¦¤ পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¦à§‡à¦¶à§‡à¦° মতো হবে। অথবা আকাশ ও পৃথিবীর নিষà§à¦ªà§à¦°à¦¾à¦£ পদারà§à¦¥à§‡à¦° নিকট অবতীরà§à¦£ পà§à¦°à¦¾à¦•ৃতিক ওহীর মতো হবে। তথাপি হাদিস বিরোধীদের করà§à¦®à¦ªà¦¨à§à¦¥à¦¾ à¦à¦‡ যে, যে জিনিস তাদের কাছে à¦à¦¾à¦²à§‡ লাগে ও তাদের সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à§‡à¦° অনà§à¦•ূল হয়, সেটা উদà§à¦§à¦¾à¦°à§‡à¦° পথে অনà§à¦¤à¦°à¦¾à§Ÿ হয়, তা কà§à¦°à¦†à¦¨à§‡ যে অকাটà§à¦¯ পà§à¦°à¦®à¦¾à¦£ রয়েছে, à¦à¦‡ গোষà§à¦ ি à¦à§à¦²à§‡à¦“ তার কথা মà§à¦–ে আনেনা। কিনà§à¦¤à§ কà§à¦°à¦†à¦¨ ছাড়া রসূল সা.-à¦à¦° নিকট আর কোনো ওহী আসতোনা à¦à¦‡ মরà§à¦®à§‡ কোনো যà§à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦®à¦¾à¦£ কোথাও পাওয়া যায় কিনা, তার অনà§à¦¬à§‡à¦·à¦£à§‡ তারা হাদিস কà§à¦°à¦†à¦¨ দà§à¦Ÿà§‹à¦‡ চষে ফেলতে à¦à§€à¦·à¦£ তৎপর। ঠধরণের কোনো পà§à¦°à¦®à¦¾à¦£ উদà§à¦§à¦¾à¦° করা তো তাদের পকà§à¦·à§‡ সমà§à¦à¦¬ হয়ে ওঠেনি। তবে কà§à¦°à¦†à¦¨ ও হাদিসে à¦à¦°à§‚প মà§à¦·à§à¦ িমেয় কয়েকটি ঘটনা তাদের হসà§à¦¤à¦—ত হয়েছে।, যা দà§à¦¬à¦¾à¦°à¦¾ বà§à¦à¦¾ যায় যে, রসূল সা.-à¦à¦° কোনো কাজে ওহী দà§à¦¬à¦¾à¦°à¦¾ সাবধান করা হয়েছে, অথবা রসূল সা. কারো পরামরà§à¦¶à§‡ নিজের মত পরিবরà§à¦¤à¦¨ করেছেন। আর à¦à¦‡à¦Ÿà§à¦•ৠমাল-মশলা হাতে পেয়েই তা দিয়ে তারা নিজেদের মনগড়া মতবাদের সপকà§à¦·à§‡ যà§à¦•à§à¦¤à¦¿à¦¤à¦°à§à¦•ের à¦à¦• বিরাট পà§à¦°à¦¾à¦¸à¦¾à¦¦ গড়ে তà§à¦²à§‡à¦›à§‡à¥¤
à¦à¦‡ যà§à¦•à§à¦¤à¦¿à¦¤à¦°à§à¦• নিয়ে যদি সামানà§à¦¯à¦¤à¦® চিনà§à¦¤à¦¾à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦“ করা হয়, তা হলে পরিষà§à¦•ার বà§à¦à¦¾ যাবে যে, à¦à¦¤à§‡ যে ঘটনাগà§à¦²à§‹à¦•ে যà§à¦•à§à¦¤à¦¿ হিসেবে দাà¦à§œ করানো হয়েছে, তা দà§à¦¬à¦¾à¦°à¦¾ কà§à§à¦°à¦†à¦¨ বহিরà§à¦à§à¦¤ ওহীর অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ অসà§à¦¬à§€à¦•ারকারীদের বকà§à¦¤à¦¬à§à¦¯ যেমন পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হয়না, তেমনি তা দà§à¦¬à¦¾à¦°à¦¾ সংখà§à¦¯à¦¾à¦—রিষà§à¦ মà§à¦¸à¦²à¦¿à¦® জনগণের দাবিও অসতà§à¦¯ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়না। অসà§à¦¬à§€à¦•ারকারীদের বকà§à¦¤à¦¬à§à¦¯ হলে রসূল সা.-à¦à¦° উপর কà§à¦°à¦†à¦¨ বà§à¦¯à¦¤à§€à¦¤ আর কোনো ওহী কোনো বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡à¦‡ নাযিল হয়নি। উলà§à¦²à§‡à¦–িত ঘটনাবলী দà§à¦¬à¦¾à¦°à¦¾ শà§à¦§à§ à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•à§à¦‡ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয় যে, কিছৠকিছৠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ à¦à¦®à¦¨à¦“ রয়েছে যাতে ওহী অবতীরà§à¦£ হয়নি কিংবা যাতে ওহী অবতীরà§à¦£ হওয়ার কিছà§à¦Ÿà¦¾ বিরতি ঘটেছিলো। অসà§à¦¬à§€à¦•ারকারীদের বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° যথারà§à¦¥à¦¤à¦¾ পà§à¦°à¦®à¦¾à¦£à§‡à¦° জনà§à¦¯ à¦à¦Ÿà¦¾ যথেষà§à¦Ÿ নয়। পকà§à¦·à¦¾à¦¨à§à¦¤à¦°à§‡ সাধারণ মà§à¦¸à¦²à¦¿à¦® জনতার বকà§à¦¤à¦¬à§à¦¯ ও বিশà§à¦¬à¦¾à¦¸ হলো, রসূল সা.-à¦à¦° কথা ও কাজ হয় অবিকল ওহীà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦•, নতà§à¦¬à¦¾ ওহীর নিরà§à¦¦à§‡à¦¶à§‡ সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ হয়েছে। তাই তা আলà§à¦²à¦¾à¦¹à¦° ইচà§à¦›à§‡ ও সনà§à¦¤à§‹à¦·à§‡à¦° সরà§à¦¬à§‹à¦¤à§à¦¤à¦® পà§à¦°à¦¤à§€à¦•। আর যদি কোনো কাজ ওহীর নিরà§à¦¦à§‡à¦¶à¦¿à¦¤ পথ থেকে সামানà§à¦¯ পরিমাণেও সরে গিয়ে থাকে, তবে ওহীর মাধà§à¦¯à¦®à§‡à¦‡ তৎকà§à¦·à¦¨à¦¾à§Ž তা শà§à¦§à¦°à§‡ দেয়া হয়েছে। কà§à¦°à¦†à¦¨ ও সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹ থেকে নবীদের নিষà§à¦ªà§à¦°à¦¾à¦£ হওয়ার যে ততà§à¦¤à§à¦¬ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ তা à¦à¦Ÿà¦¾à¦‡à¥¤ কেবল গà§à¦Ÿà¦¿à¦•য়েক ঘটনা ও কারà§à¦¯à¦•লাপ ছাড়া বিপà§à¦² সংখà§à¦¯à¦¾à¦—রিষà§à¦ ঘটনা ও কারà§à¦¯à¦•লাপ à¦à¦®à¦¨à¦¿ ধরনের যে, তাতে রসূল সা.-à¦à¦° করà§à¦®à¦ªà¦¦à§à¦§à¦¤à¦¿ হয় হà§à¦¬à§à¦¹à§ ওহীà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦•, নচেত তা ওহীর দাবি ও আলà§à¦²à¦¾à¦¹à¦° ইচà§à¦›à§‡à¦•ে à¦à¦®à¦¨ নিখà§à¦à¦¤à¦à¦¾à¦¬à§‡ ও ইপà§à¦¸à¦¿à¦¤ মানে পূরà§à¦£ করতো যে, তাতে আর ওহীর মাধà§à¦¯à¦®à§‡ সংশোধনের পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¦‡ থাকতোনা। সে কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ ওহীর নিরবতা বা নাযিল না হওয়াটাও মূলত সমà§à¦®à¦¤à¦¿ ও অনà§à¦®à§‹à¦¦à¦¨à§‡à¦°à¦‡ পরà§à¦¯à¦¾à§Ÿà¦à§à¦•à§à¦¤à¥¤ অনà§à¦¯à¦¥à¦¾à§Ÿ যে নবীর উপর ওহীর à¦à¦®à¦¨ কঠোর তদারকী বিরাজ করতো যে, তিনি শà§à¦§à§ ঠোà¦à¦Ÿ নাড়লেই ------------------ (তà§à¦®à¦¿ জিঠনেড়ো না) বলে সতরà§à¦• করে দেয়া হতো, à¦à¦¬à¦‚ যিনি à¦à¦•টৠবিরকà§à¦¤à¦¿ পà§à¦°à¦•াশ করলেই সূরা নাযিল হয়ে যেতো, সেই নবী নবà§à¦“য়াতের দায়িতà§à¦¬ পালনে আলà§à¦²à¦¾à¦¹à¦° সনà§à¦¤à§à¦·à§à¦Ÿà¦¿ চà§à¦² পরিমাণ লংঘন করবেন অথচ ওহী à¦à¦¸à§‡ তৎকà§à¦·à¦£à¦¾à§Ž তাà¦à¦•ে শà§à¦§à¦°à§‡ দেবেন না, à¦à¦Ÿà¦¾ কিà¦à¦¾à¦¬à§‡ কলà§à¦ªà¦¨à¦¾ করা যেতে পারে? কাজেই গà§à¦Ÿà¦¿à¦•য়েক ঘটনাকে বেছে বেছে দেখালেই আমাদের ঠবকà§à¦¤à¦¬à§à¦¯ খণà§à¦¡à¦¿à¦¤ হয়না যে, মোটামà§à¦Ÿà¦¿à¦à¦¾à¦¬à§‡ à¦à¦¬à¦‚ সামগà§à¦°à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ গোটা নবী জীবন ওহীর পথনিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾à¦° উপর পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত। বরঞà§à¦š সতরà§à¦•ীকরণ ও সংশোধনের উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ ওহী নাযিল হওয়ার মাতà§à¦° গà§à¦Ÿà¦¿à¦•à§Ÿ ঘটনার মধà§à¦¯à§‡à¦‡ সীমাবদà§à¦§ থাকা আমাদের বকà§à¦¤à¦¬à§à¦¯à¦•ে আরো মজবà§à¦¤ করে।
বিরোধী পকà§à¦· à¦à¦–ানে à¦à¦‡ বলে আপতà§à¦¤à¦¿ জানাতে পারে যে, রসূল সা.-à¦à¦° নিরà§à¦®à¦² জীবন ও মহৎ চরিতà§à¦°à§‡à¦° অধিকাংশ ওহীà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• বলে সাধারণ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦—ণ বিশà§à¦¬à¦¾à¦¸ পোষণ করে ঠকথা ঠিক নয়। কেননা তাদের অনেকেই মনে করে রসূলের পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ তৎপরতাই ওহী। ঠদাবির সপকà§à¦·à§‡ তারা -------------------------------------------- (তিনি মনগড়াà¦à¦¾à¦¬à§‡ কোনো কথাই বলেন না। তিনি যাই বলেন তা ওহী ছাড়া আর কিছৠনয়।) à¦à¦‡ আয়াতকে পà§à¦°à¦®à¦¾à¦£ হিসেবে পেশ করে থাকে। আমি à¦à¦° জবাবে বলতে চাই, আসলে à¦à¦‡ দà§'টো বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° মধà§à¦¯à§‡ কোনো বৈপরিতà§à¦¯ নেই নবà§à¦“য়াতের দায়িতà§à¦¬ পালন করতে গিয়ে রসূল সা.-à¦à¦° পকà§à¦· থেকে যে হাজারো কথা, কাজ, আদেশ ও নিষেধ জারি হয়েছে তার মধà§à¦¯à§‡ অতি নগণà§à¦¯ ও বিরল সংখà§à¦¯à¦•ই à¦à¦®à¦¨ রয়েছে, যা ওহীà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• নয়। à¦à¦—à§à¦²à§‹ সংখà§à¦¯à¦¾à§Ÿ à¦à¦¤à§‹ অলà§à¦ª যে তা হিসেবে ধরার মতোই নয় à¦à¦¬à¦‚ তাতে -------------------------------- "তিনি যাই বলেন তা ওহী ছাড়া কিছৠনয়" উকà§à¦¤à¦¿à¦Ÿà¦¿ থেকে যে মূলনীতি উদà§à¦à¦¾à¦¬à¦¨ করা হয়েছে, (অরà§à¦¥à¦¾à§Ž রসূলের জীবন ও করà§à¦® সামগà§à¦°à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ ওহীà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦•) তাতে কোনো বà§à¦¯à¦¾à¦˜à¦¾à¦¤ ঘটেনা। যে বকà§à¦¤à¦¬à§à¦¯ শতকরা ৯৯ বা তার চেয়েও বেশি অংশের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সঠিক ও পà§à¦°à¦¯à§‹à¦œà§à¦¯, তাকে যদি মূলনীতির আকারে বরà§à¦£à¦¨à¦¾ করা হয়, তবে à¦à¦‡ বচনà¦à¦™à§à¦—িটি মোটেই অসতà§à¦¯ ঠঅশà§à¦¦à§à¦§ নয়। সামগà§à¦°à¦¿à¦• সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ ঘোষণার বেলায় অধিকাংশের বা সংখà§à¦¯à¦¾à¦—রিষà§à¦ ের অবসà§à¦¥à¦¾à¦Ÿà¦¾à¦‡ সব সময় পà§à¦°à¦§à¦¾à¦¨ বিবেচà§à¦¯ বিষয় হয়ে থাকে। ঠসতà§à¦¯à¦Ÿà¦¾à¦‡ à¦à¦•টি ইংরেজি পà§à¦°à¦¬à¦¾à¦¦à§‡ à¦à¦‡ বলে বà§à¦¯à¦•à§à¦¤ করা হয়েছে যে, কিছৠকিছৠবà§à¦¯à¦¤à¦¿à¦•à§à¦°à¦®à¦¿ বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° à¦à¦®à¦¨ হয়ে থাকে যে, তাতে সংশিষà§à¦Ÿ মূলনীতির খণà§à¦¡à¦¨ তো হয়ই না, অধিকনà§à¦¤à§ তা আরো সংহত অকাটà§à¦¯ হয়।
"There are some exceptions which prove the Rule."
যাহোক, পà§à¦°à¦•ৃত বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° হলো, কà§à¦°à¦†à¦¨ ছাড়াও রসূল সা.-à¦à¦° উপর বহৠওহী অবতীরà§à¦¨ হয়েছে। আর সেসব কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ ওহী আসেনি, অথচ বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¿ রিসালাত বা নবà§à¦“য়াতের দায়িতà§à¦¬à§‡à¦° সাথে সংশিষà§à¦Ÿ, সে কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ ওহী নাযিল না হওয়াটাই পà§à¦°à¦®à¦¾à¦£ করে যে, ঘটনা ও কারà§à¦¯à¦•লাপ যাই ঘটে থাকà§à¦• না কেন, হà§à¦¬à§à¦¹à§ আলà§à¦²à¦¾à¦¹à¦° ইচà§à¦›à§‡ ও সমà§à¦®à¦¤à¦¿ অনà§à¦¯à¦¾à§Ÿà§€à¦‡ সংঘটিত হয়েছে। অবশà§à¦¯ পালনীয় ও অবশà§à¦¯ করà§à¦¤à¦¬à§à¦¯ হবার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ ওহীà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• নিরà§à¦¦à§‡à¦¶à§‡à¦° সাথে তার কোনোই পারà§à¦¥à¦•à§à¦¯ নেই। সà§à¦¤à¦°à¦¾à¦‚ সেইসব কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ কোনো মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦°à¦¾à¦‡ নবীর হà§à¦•à§à¦®à§‡à¦° আনà§à¦—তà§à¦¯ পরিতà§à¦¯à¦¾à¦— করার জনà§à¦¯ à¦à¦‡ ওজà§à¦¹à¦¾à¦¤ দাà¦à§œ করানো বৈধ নয় যে, নবীর কোনো বিশেষ নিরà§à¦¦à§‡à¦¶ ওহীà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• নয় বা তা ওহীà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• হবার কোনো পà§à¦°à¦®à¦¾à¦£ সে পায়নি।
à¦à¦¬à¦¾à¦° 'à¦à¦¦à¦¾à¦°à¦¾à§Ÿà§‡ সাকাফাতে ইসলামিয়া' করà§à¦¤à§ƒà¦• পà§à¦°à¦•াশিত 'মাকামে সà§à¦¨à§à¦¨à¦¾à¦¤' নামক গà§à¦°à¦¨à§à¦¥à¦Ÿà¦¿à¦° পà§à¦°à¦¸à¦™à§à¦—ে আসা যাক। ঠবই আমিও পড়ে ফেলেছি। বইটা পড়লে মনে হয়, লেখক 'মানিও না অমানà§à¦¯à¦“ করি না' ধরনের নীতির অনà§à¦¸à¦¾à¦°à§€à¥¤ পà§à¦°à¦¥à¦®à§‡ তো তিনি সà§à¦¬à¦•লà§à¦ªà¦¿à¦¤à¦à¦¾à¦¬à§‡ হাদিসপনà§à¦¥à§€ ও হাদিস বিরোধীদের শিবির থেকে সরে গিয়ে উà¦à§Ÿ শিবির থেকে সম দূরতà§à¦¬à§‡ অবসà§à¦¥à¦¿à¦¤ সতà§à¦¯à¦¾à¦¶à§à¦°à§Ÿà§€ তৃতীয় পকà§à¦· হিসেবে নিজের à¦à¦•টি আলাদা শিবির সà§à¦¥à¦¾à¦ªà¦¨ করেছেন। কিনà§à¦¤à§ পাঠক যখন বইটি অধà§à¦¯à§Ÿà¦¨ করতে করতে কà§à¦°à¦®à¦¶ সামনে অগà§à¦°à¦¸à¦° হয়, তখন দেখা যায়, তিনি হদিস বিরোধীদের শিবিরের দিকে ঘনিষà§à¦ তর হতে যাচà§à¦›à§‡à¦¨à¥¤ à¦à¦®à¦¨à¦•ি কোথাও কোথাও আমাদের মতো হাদিসপনà§à¦¥à§€à¦¦à§‡à¦° দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ à¦à¦®à¦¨à¦“ মনে হয় যে, লেখকের সাথে হাদিস বিরোধীদের অতি সামানà§à¦¯à¦‡ দূরতà§à¦¬ বজায় রয়েছে। আবার কোথাও কোথাও তাকে হাদিস বিরোধীদের অসà§à¦¤à§à¦° ধার করে হাদিসপনà§à¦¥à§€à¦¦à§‡à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ রà§à¦–ে দাà¦à§œà¦¾à¦¤à§‡à¦“ দেখা যায়। তার যে উকà§à¦¤à¦¿à¦—à§à¦²à§‹à¦° আপনি উদà§à¦§à§ƒà¦¤à¦¿ দিয়েছেন তাতেই দেখা যায়, তিনি সূচনা করেছেন à¦à¦‡ বলে যে, রসূল সা.-à¦à¦° সকল কারà§à¦¯à¦•লাপ ও কথাবারà§à¦¤à¦¾ ওহীর সাথে সামঞà§à¦œà¦¸à§à¦¯à¦¶à§€à¦², কিনà§à¦¤à§ অবিকল ওহী নয়। তবে তার অলà§à¦ª কিছৠঅংশ ইলà§à¦¹à¦¾à¦®à¥¤ (অবচেতনà¦à¦¾à¦¬à§‡ অনà§à¦¤à¦°à§‡ আবিরà§à¦à§‚ত à¦à¦¶à§€ আà¦à¦¾à¦¸ ইঙà§à¦—িত, ধà§à¦¯à¦¾à¦¨-ধারণা বা পà§à¦°à¦œà§à¦žà¦¾, যা নবীদের বেলায় ওহীর পরà§à¦¯à¦¾à§Ÿà¦à§à¦•à§à¦¤-অনà§à¦¬à¦¾à¦¦à¦•) কিনà§à¦¤à§ আলোচনার সমাপà§à¦¤à¦¿ টানেন à¦à¦‡ বলে যে, বড়জোর দà§'তিনটি কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ রসূলের হাদিসের ইলà§à¦¹à¦¾à¦®à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• বলে মেনে নেয়া যেতে পারে। তবে যেহেতৠপà§à¦°à§‡à¦•à§à¦·à¦¾à¦ªà¦Ÿà¦Ÿà¦¿ পরিবরà§à¦¤à¦¨à¦¶à§€à¦², তাই নবীর আমলের অনেক বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° অনà§à¦¯ যà§à¦—ে রদবদলের যোগà§à¦¯à¦“ হতে পারে।
বà§à¦–ারি ও মà§à¦¸à¦²à¦¿à¦® শরিফের তায়ামà§à¦®à§à¦® সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হাদিস পà§à¦°à¦¸à¦™à§à¦—ে যে বকà§à¦¤à¦¬à§à¦¯ বিশà§à¦²à§‡à¦·à¦£ বইটিতে লিপিবদà§à¦§ হয়েছে তাও পড়ে দেখার সà§à¦¯à§‹à¦— পেয়েছি। আমি নিদারà§à¦£à¦à¦¾à¦¬à§‡ বিসà§à¦®à¦¿à¦¤ ও বেদনাহত হয়েছি à¦à¦‡ à¦à§‡à¦¬à§‡ যে লেখক নিজে বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦° শিকার হয়েছেন হোন, তা বলে অনà§à¦¯à¦•েও বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ করার অপচেষà§à¦Ÿà¦¾à§Ÿ লিপà§à¦¤ হলেন কেন, আর কিছà§à¦®à¦¾à¦¤à§à¦° চিনà§à¦¤à¦¾à¦à¦¾à¦¬à¦¨à¦¾ ও বিচারবিবেচনা ছাড়াই সাহাবা ও হাদিসবেতà§à¦¤à¦¾à¦—ণ সমেত সকল আধà§à¦¨à¦¿à¦• ও পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ মনীষীকে উপহাস ও বà§à¦¯à¦™à§à¦— বিদà§à¦°à§à¦ª করার ঔদà§à¦§à¦¤à§à¦¯ কিà¦à¦¾à¦¬à§‡ দেখালেন?
ঠবিষয়ে পà§à¦°à¦•ৃত তথà§à¦¯ হলো, গোসল ও তায়ামà§à¦®à§à¦® সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ আলোচনা কà§à¦°à¦†à¦¨à§‡ দà§'জায়গায় à¦à¦¸à§‡à¦›à§‡à¥¤ à¦à¦•টি সূরা আন নেসায়, অপরটি সূরা মায়েদায়। যথা :
---------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------
"হে ঈমানদারগণ! নেশাগà§à¦°à¦¸à§à¦¤ অবসà§à¦¥à¦¾à§Ÿ নামাযের ধারে কাছে যেয়ো না, যতোকà§à¦·à¦£ না মà§à¦–ে কি বলছো টের পাও। পà§à¦°à¦¬à¦¾à¦¸à§‡ থাকা অবসà§à¦¥à¦¾à§Ÿ ছাড়া বীরà§à¦¯à¦ªà¦¾à¦¤à¦œà¦¨à¦¿à¦¤ অপবিতà§à¦°à¦¤à¦¾ নিয়েও নামাযের কাছে যেয়ো না যতোকà§à¦·à¦£ না গোসল করে নাও। তবে আমরা রà§à¦—à§à¦¨ ও সফররত থাকলে কিংবা পেশাব পায়খানা ও সà§à¦¤à§à¦°à§€à¦° সাথে মেলামেশা করার পর পানি না পেলে তায়ামà§à¦®à§à¦® করে নিও।" [সূরা আন নিসা, আয়াত : ৪৩]
------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------
"আর যদি তোমরা বীরà§à¦¯à¦ªà¦¾à¦¤à¦œà¦¨à¦¿à¦¤ কারণে অপবিতà§à¦° হয়ে থাক তবে পবিতà§à¦° হয়ে নাও। যদি রà§à¦—à§à¦¨ কিংবা সফররত থাক, অথবা যদি তোমাদের কেউ পেশাব পায়খানা কিংবা সà§à¦¤à§à¦°à§€à¦° সাথে মেলামেশা করার পর পানি না পায়, তাহলে তায়ামà§à¦®à§à¦® করে নাও।" [সূরা আল মায়দা, আয়াত : ০৬]
উà¦à§Ÿ সà§à¦¥à¦¾à¦¨à§‡ যেখানে, পà§à¦°à¦¥à¦®à§‡ 'জà§à¦¨à§à¦¬à¦¾à¦¨' (বীরà§à¦¯à¦ªà¦¾à¦¤à¦œà¦¨à¦¿à¦¤ অপবিতà§à¦°à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦°) উলà§à¦²à§‡à¦– রয়েছে সেখানে 'গোসল কর' বা 'পবিতà§à¦° হওয়া'র নিরà§à¦¦à§‡à¦¶ দেয়া হয়েছে। পরবরà§à¦¤à§€à¦•ালে যেখানে পানি না পাওয়া যায়, সেখানে তায়ামà§à¦®à§à¦®à§‡à¦° অনà§à¦®à¦¤à¦¿ দেয়া হয়েছে, সেখানে ---------- (সà§à¦¤à§à¦°à§€à¦° সাথে মেলামেশার) শবà§à¦¦à¦Ÿà¦¿ উলà§à¦²à§‡à¦–িত হয়েছে। ঠশবà§à¦¦à¦Ÿà¦¿ যদিও পà§à¦°à¦¤à§€à¦•à§€ অরà§à¦¥à§‡ সঙà§à¦—ম বà§à¦à¦¾à¦¤à§‡ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হতে পারে, তবে à¦à¦° পà§à¦°à¦¤à§à¦¯à¦•à§à¦· অরà§à¦¥ তা নয়। 'লামà§à¦¸' শবà§à¦¦à§‡à¦° আসল অরà§à¦¥ যে 'সà§à¦ªà¦°à§à¦¶ করা' তা অসà§à¦¬à§€à¦•ার করা সমà§à¦à¦¬ নয়। তাই ঠআয়াতের মরà§à¦® ও তাৎপরà§à¦¯ নিরূপণে সাহাবা, তাবেঈন ও মà§à¦œà¦¤à¦¾à¦¹à¦¿à¦¦ ইমামদের মধà§à¦¯à§‡ মতà¦à§‡à¦¦ হয়েছে।------------- à¦à¦° অরà§à¦¥ কারো মতে সà§à¦¤à§à¦°à§€à¦¦à§‡à¦°à¦•ে নিছক সà§à¦ªà¦°à§à¦¶ করা, কারো মতে কামà¦à¦¾à¦¬ সহকারে সà§à¦ªà¦°à§à¦¶ করা আবার কারো মতে সঙà§à¦—ম। সাহাবায়ে কেরামের মধà§à¦¯à§‡ হযরত ওমর, হযরত ইবনে ওমর, হযরত ইবনে আবà§à¦¬à¦¾à¦¸ à¦à¦¬à¦‚ হযরত ইবনে মাসউদের মতে ঠআয়াতে সঙà§à¦—ম নয় শà§à¦§à§ সà§à¦ªà¦°à§à¦¶ করার কথা বলা হয়েছে। à¦à¦‡ মত গà§à¦°à¦¹à¦£ করেছেন ইমাম শাফেয়ী, ইমাম মালেক, ইমাম জà§à¦¹à¦°à§€, ইমাম নাখয়ী à¦à¦¬à¦‚ আরো কয়েকজন ইমাম। পকà§à¦·à¦¾à¦¨à§à¦¤à¦°à§‡ হযরত আলী à¦à¦¬à¦‚ আরো কয়েকজন সাহাবির মতে à¦à¦–ানে সà§à¦ªà¦°à§à¦¶ দà§à¦¬à¦¾à¦°à¦¾ সঙà§à¦—মই বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে। ইমাম আবৠহানিফা ও অনà§à¦¯ কয়েকজন ফেকাহবিদ à¦à¦‡ মতের অনà§à¦¸à¦¾à¦°à§€à¥¤ à¦à¦–ন আয়াতটিতে দà§'রকম অরà§à¦¥à§‡à¦°à¦‡ অবকাশ যখন রয়েছে, তখন হযরত ওমর ও অনà§à¦¯ কতিপয় সাহাবি ---------- শবà§à¦¦à¦Ÿà¦¿à¦•ে সঙà§à¦—ম অরà§à¦¥à§‡ গà§à¦°à¦¹à¦£ না করলে তাদেরকে ঠআয়াতের à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ দোষারোপ করা যায় কিà¦à¦¾à¦¬à§‡? তারা যদি মনে করেন, ঠআয়াত থেকে সঙà§à¦—মজনিত অপবিতà§à¦°à¦¤à¦¾ দূর করার জনà§à¦¯ তায়ামà§à¦®à§à¦®à§‡à¦° বৈধতা পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়না, তাহলে তাদের বিরà§à¦¦à§à¦§à§‡ কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বিরà§à¦¦à§à¦§à¦¾à¦šà¦°à¦£ বা কà§à¦°à¦†à¦¨ সমà§à¦ªà¦°à§à¦•ে অজà§à¦žà¦¤à¦¾à¦° মতো à¦à§Ÿà¦‚কর অà¦à¦¿à¦¯à§‹à¦— আরোপ করা কিà¦à¦¾à¦¬à§‡ সমীচীন হয়? অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ যে মনীষীগণ à¦à¦‡ মতের অনà§à¦¸à¦¾à¦°à¦¿, তাদের কাছে সঙà§à¦—মজনিত অপবিতà§à¦°à¦¤à¦¾ দূর করতে তায়ামà§à¦®à§à¦® জায়েয- à¦à¦‡ মরà§à¦®à§‡ কোনো হাদিস যদি না পৌà¦à¦›à§‡ থাকে কিংবা তারা তেমন কোনো হাদিসকে গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ মনে না করে থাকেন, তাহলে সেজনà§à¦¯ তাদেরকে দোষারোপ করাই বা হবে কেন?
হযরত ওমরের উপর যেহেতৠহযরত আমà§à¦®à¦¾à¦°à§‡à¦° বরà§à¦£à¦¿à¦¤ হাদিস অগà§à¦°à¦¾à¦¹à§à¦¯ করার অà¦à¦¿à¦¯à§‹à¦— তোলা হয়েছে, তাই ঠহাদিসটির বিশদ বিবরণ দিচà§à¦›à¦¿à¥¤
আসল বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° হলো, সফরে থাকা অবসà§à¦¥à¦¾à§Ÿ হযরত আমà§à¦®à¦¾à¦°à§‡à¦° যখন গোসলের পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ দেখা দিলো à¦à¦¬à¦‚ পানি না পাওয়ায় কি করা যায় তা জিজà§à¦žà§‡à¦¸ করলে রসূল সা. তাà¦à¦•ে বললেন যে, তায়ামà§à¦®à§à¦® করলেই চলবে, কিনà§à¦¤à§ হযরত ওমর à¦à¦‡ সমগà§à¦° ঘটনা à¦à§à¦²à§‡ যান। à¦à¦®à¦¨à¦•ি পরে হযরত আমà§à¦®à¦¾à¦° তাà¦à¦•ে মনে করিয়ে দেয়া সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ তাà¦à¦° মনে পড়েনি। à¦à¦–ন বলার অপেকà§à¦·à¦¾ রাখেনা যে, হযরত আমà§à¦®à¦¾à¦° যখন হযরত ওমরকে বললেন যে, ঠঘটনা আপনার সামনেই ঘটেছিলো, তখন হযরত ওমর হয়তো আরো অবাক হয়েছেন à¦à¦¬à¦‚ à¦à§‡à¦¬à§‡à¦›à§‡à¦¨ যে, যে ঘটনায় তিনি নিজেও উপসà§à¦¥à¦¿à¦¤ ছিলেন, তা যদি হযরত আমà§à¦®à¦¾à¦°à§‡à¦° মনে থেকে থাকে, তাহলে তিনি à¦à§à¦²à§‡ যেতে পারলেন কিà¦à¦¾à¦¬à§‡? সমà§à¦à¦¬à¦¤, à¦à¦œà¦¨à§à¦¯à¦‡ তিনি হযরত আমà§à¦®à¦¾à¦°à§‡à¦° কথা মেনে নিতে ইতসà§à¦¤à¦¤ করেছেন à¦à¦¬à¦‚ নিজের à¦à¦‡ মতে অটল থেকেছেন যে, তায়ামà§à¦®à§à¦® দà§à¦¬à¦¾à¦°à¦¾ গোসলের কাজ হয়না à¦à¦¬à¦‚ বীরà§à¦¯à¦ªà¦¾à¦¤à¦œà¦¨à¦¿à¦¤ অপবিতà§à¦°à¦¤à¦¾ থেকে গোসল ছাড়া পবিতà§à¦° হওয়া যায়না।
পà§à¦°à¦¶à§à¦¨ উঠতে পারে, হযরত ওমর যে হাদিস গà§à¦°à¦¹à¦£ করেননি তা অনà§à¦¯à§‡à¦°à¦¾ কিà¦à¦¾à¦¬à§‡ গà§à¦°à¦¹à¦£ করলো! à¦à¦° দà§à¦Ÿà§‹ জবাব রয়েছে। পà§à¦°à¦¥à¦®à¦¤: হযরত ওমর সà§à¦¬à¦à¦¾à¦¬à¦¤à¦‡ মনে করে থাকতে পারেন যে, à¦à¦•ই ঘটনাকে তিনি নিজে à¦à§à¦²à§‡ যাবেন অথচ আমà§à¦®à¦¾à¦° à¦à§à¦²à¦¬à§‡à¦¨à¦¨à¦¾, তা হতে পারেনা। কিনà§à¦¤à§ হযরত আমà§à¦®à¦¾à¦°à§‡à¦° বরà§à¦£à¦¨à¦¾à¦•ে মেনে নেয়ার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ হযরত ওমরের সামনে যেসব মনসà§à¦¤à¦¾à¦¤à§à¦¤à§à¦¬à¦¿à¦• বাà¦à¦§à¦¾ ছিলো, অনà§à¦¯à¦¦à§‡à¦° সামনে তা থাকার কথা নয়। দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ জবাব à¦à¦‡ যে, পানি না পাওয়া গেলে যে গোসলের পরিবরà§à¦¤à§‡ তায়ামà§à¦®à§à¦® করা চলে সে মরà§à¦®à§‡ রসূল সা.-à¦à¦° অনà§à¦®à¦¤à¦¿ অনà§à¦¯ কয়েকজন সাহাবি থেকেও বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে। (উদাহরণসà§à¦¬à¦°à§‚প, বà§à¦–ারি ও মà§à¦¸à¦²à¦¿à¦® শরিফেই হযরত ইমরানের হাদিস দà§à¦°à¦·à§à¦Ÿà¦¬à§à¦¯)। সà§à¦¤à¦°à¦¾à¦‚ à¦à¦Ÿà¦¾ অসà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• নয় যে, হাদিসবেতà§à¦¤à¦¾à¦—ণ যখন ঠবিষয়ে বিà¦à¦¿à¦¨à§à¦¨ সনদের হাদিস সংগà§à¦°à¦¹ করেছেন, তখন তাদের দৃৠবিশà§à¦¬à¦¾à¦¸ জনà§à¦®à§‡à¦›à§‡ যে, ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ হযরত ওমর হয়তো মানসিক দà§à¦°à§à¦¬à¦²à¦¤à¦¾à¦¬à¦¶à¦¤ বিসà§à¦®à§ƒà¦¤à¦¿à¦° শিকার হয়েছেন। আসলে হযরত আমà§à¦®à¦¾à¦° ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ সাহাবির বরà§à¦£à¦¨à¦¾à¦‡ সঠিক।
পরিতাপের বিষয়, বà§à¦–ারি ও মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡à¦° উলà§à¦²à§‡à¦–িত হাদিসের বিরà§à¦¦à§à¦§à§‡ à¦à¦¤à§‹ সব আপতà§à¦¤à¦¿ উতà§à¦¥à¦¾à¦ªà¦¨ ও à¦à¦®à¦¨ আজগà§à¦¬à¦¿ ও উদà§à¦à¦Ÿ ততà§à¦¤à§à¦¬ উদà§à¦à¦¾à¦¬à¦¨à§‡à¦° আগে কà§à¦°à¦†à¦¨à§‡à¦° সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ আয়াতের শবà§à¦¦à¦—à§à¦²à§‹à¦° পà§à¦°à¦¤à¦¿ যেমন খেয়াল করা হয়নি, তেমনি তাফসির, হাদিস ও ফেকাহর গà§à¦°à¦¨à§à¦¥à¦¾à¦¬à¦²à§€à¦¤à§‡ ঠবিষয়ের যে বিসà§à¦¤à§ƒà¦¤ বিবরণ রয়েছে, তা পড়ে দেখার কষà§à¦Ÿà¦Ÿà§à¦•à§à¦“ সà§à¦¬à§€à¦•ার করা হয়নি। কেবল 'হà§à¦œà§à¦œà¦¾à¦¤à§à¦²à§à¦²à¦¾à¦¹' গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° à¦à¦•টি উকà§à¦¤à¦¿ দেখেই লেখক টিটকারি উপহাস ও বà§à¦¯à¦¾à¦™à§à¦— বিদà§à¦°à§à¦ªà§‡à¦° উদà§à¦¯à¦® উচà§à¦›à§à¦¬à¦¾à¦¸à§‡ মেতে উঠেছেন à¦à¦¬à¦‚ হযরত ওমর থেকে শà§à¦°à§ করে শাহ ওয়ালিউলà§à¦²à¦¾à¦¹ পরà§à¦¯à¦¨à§à¦¤ সকলেরই সমালোচনায় সোচà§à¦šà¦¾à¦° হয়েছেন। কিনà§à¦¤à§ à¦à¦¾à¦¬ দেখে মনে হয় তিনি হà§à¦œà§à¦œà¦¾à¦¤à§à¦²à§à¦²à¦¾à¦¹ গà§à¦°à¦¨à§à¦¥à¦–ানিও পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿ পড়ে দেখেননি। নচেত à¦à¦‡ গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦‡ বলা হয়েছে যে, --------- à¦à¦° অরà§à¦¥ ও মরà§à¦® নিয়ে মতà¦à§‡à¦¦ রয়েছে। à¦à¦‡ গà§à¦°à¦¨à§à¦¥à§‡ à¦à¦•থাও বলা হয়েছে যে, ঠআয়াত হযরত ওমরের অজানা ছিলো না। বরং তিনি à¦à¦° শাবà§à¦¦à¦¿à¦• অরà§à¦¥à§‡à¦° উপরই নিরà§à¦à¦° করেছেন। হà§à¦œà§à¦œà¦¾à¦¤à§à¦²à§à¦²à¦¾à¦¹ পà§à¦°à¦¥à¦® খণà§à¦¡à§‡à¦° তায়ামà§à¦®à§à¦® সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ অধà§à¦¯à¦¾à§Ÿà§‡ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ বলা হয়েছে :
------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------
"হযরত ওমর ও হযরত ইবনে মাসউদ রা. বীরà§à¦¯à¦ªà¦¾à¦¤à¦œà¦¨à¦¿à¦¤ অপবিতà§à¦°à¦¤à¦¾ থেকে পবিতà§à¦° হবার জনà§à¦¯ তায়ামà§à¦®à§à¦®à¦•ে যথেষà§à¦Ÿ মনে করতেন না। তারা ঠসংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ আয়াতের --------- শবà§à¦¦à¦Ÿà¦¿à¦•ে নিছক সà§à¦ªà¦°à§à¦¶ অরà§à¦¥à§‡à¦‡ গà§à¦°à¦¹à¦£ করতেন। তবে ঠদà§à¦¬à¦¾à¦°à¦¾ তারা নারীকে সà§à¦ªà¦°à§à¦¶ করতেই ওজৠà¦à§‡à¦™à§à¦—ে যায় মনে করতেন।"
à¦à¦¾à¦¬à¦¤à§‡ অবাক লাগে, ইসলামি বিধান সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ জà§à¦žà¦¾à¦¨ অরà§à¦œà¦¨ ও ততà§à¦¤à§à¦¬à¦¾à¦¨à§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨à§‡à¦° দায়িতà§à¦¬ পালনে যারা à¦à¦®à¦¨ দà§:খজনক শৈথিলà§à¦¯à§‡ আকà§à¦°à¦¾à¦¨à§à¦¤, তারা আবার 'সà§à¦¨à§à¦¨à¦¾à¦¹à¦° আইনগত মরà§à¦¯à¦¾à¦¦à¦¾' নিরূপণের কাজেও আতà§à¦®à¦¨à¦¿à§Ÿà§‹à¦— করে। [তরজমানà§à¦² কà§à¦°à¦†à¦¨, জানà§à§Ÿà¦¾à¦°à¦¿ ১৯৫৯]
|
সর্বশেষ আপডেট ( Friday, 04 March 2011 )
|
|
|
|