পাতা 1 মোট 5
মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ কাকে বলে
à¦à¦–ানে আমি মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° জনà§à¦¯ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿ গà§à¦£à¦¨à¦¸à¦®à§‚হ উলà§à¦²à§‡à¦– করবো। অরà§à¦¥à¦¾à§Ž মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ হওয়ার জনà§à¦¯ কমপকà§à¦·à§‡ শরà§à¦¤ কি আর মানà§à¦·à§‡à¦° মধà§à¦¯à§‡ কমপকà§à¦·à§‡ কি কি গà§à¦£ বরà§à¦¤à¦®à¦¾à¦¨ থাকলে তাকে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ বলা যেতে পারে; à¦à¦–ানে আমি সে বিষয়ে বিশেষà¦à¦¾à¦¬à§‡ আলোচনা করবো।
à¦à¦•থাটি à¦à¦¾à¦²à§‹ করে বà§à¦à¦¾à¦° জনà§à¦¯ সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® আপনাকে কà§à¦«à¦° ও ইসলাম সমà§à¦ªà¦°à§à¦•ে সঠিক à¦à¦¬à¦‚ সমà§à¦¯à¦• ধারণা অরà§à¦œà¦¨ করতে হবে। ঠসমà§à¦ªà¦°à§à¦•ে মোটামà§à¦Ÿà¦¿ আপনারা জেনে রাখà§à¦¨ যে, আলà§à¦²à¦¾à¦¹à¦° হà§à¦•à§à¦® পালন করতে অসà§à¦¬à§€à¦•ার করাকেই ‘কà§à¦«à¦°’ বা কাফেরী বলা হয় ; আর কেবলমাতà§à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦° হà§à¦•à§à¦® পালন করে চলা à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦¹à¦° ওয়াদা পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বিপরীত যে নিয়ম, যে আইন à¦à¦¬à¦‚ যে আদেশই হোক না কেন তা অমানà§à¦¯ করাকেই বলা হয় ইসলাম। ইসলাম à¦à¦¬à¦‚ ‘কà§à¦«à¦°à§‡’র ঠপারà§à¦¥à¦•à§à¦¯ কà§à¦°à¦†à¦¨ মজীদের নিমà§à¦¨à§‹à¦²à§à¦²à¦¿à¦–িত আয়াতে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ বলা হয়েছেঃ
ï´¿ÙˆÙŽ مَنْ لَّمْ ÙŠÙŽØÙ’ÙƒÙÙ… بÙمَا أَنزَلَ اللّه٠ÙÙŽØ£ÙوْلَـئÙÙƒÙŽ Ù‡Ùم٠الْكَاÙÙØ±Ùونَ﴾ ( الماﺌدة-Û´Û´)
“আলà§à¦²à¦¾à¦¹à¦° দেয়া বিধান অনà§à¦¸à¦¾à¦°à§‡ যারা ফায়সালা করে না তারাই কাফের।”
আদালত ও ফৌজদারীতে যেসব মোকদà§à¦¦à¦®à¦¾ উপসà§à¦¥à¦¿à¦¤ হয় কেবল সেই সবের বিচার-ফায়সালা কà§à¦°à¦†à¦¨-হাদীস অনà§à¦¸à¦¾à¦°à§‡ করার কথা à¦à¦–ানে বলা হয়নি। বরং পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•টি মানà§à¦· তার জীবনের পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•টি কাজের সময় যে ফায়সালা করে সেই ফায়সালার কথাই à¦à¦–ানে বলা হয়েছে। পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•টি বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡à¦‡ আপনাদের সামনে ঠপà§à¦°à¦¶à§à¦¨ ওঠে যে, ঠকাজ করা উচিত কি উচিত নয়, অমà§à¦• কাজ ঠনিয়মে করবো কি আর কোন নিয়মে করবো? ঠসময় আপনাদের কাছে সাধারণত দ৒পà§à¦°à¦•ারের নিয়ম à¦à¦¸à§‡ উপসà§à¦¥à¦¿à¦¤ হয়। à¦à¦• পà§à¦°à¦•ারের নিয়ম আপনাদেরকে দেখায় আলà§à¦²à¦¾à¦¹à¦° কà§à¦°à¦†à¦¨ à¦à¦¬à¦‚ রাসূলের হাদীস। আর à¦à¦• পà§à¦°à¦•ারের নিয়ম উপসà§à¦¥à¦¿à¦¤ করে আপনাদের নফস, বাপ-দাদা হতে চলে আসা নিয়ম-পà§à¦°à¦¥à¦¾ অথবা মানব রচিত আইন। à¦à¦®à¦¤à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ আলà§à¦²à¦¾à¦¹à¦° দেয়া নিয়ম বাদ দিয়ে অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ পনà§à¦¥à¦¾ অবলমà§à¦¬à¦¨ করে কাজ করার সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ গà§à¦°à¦¹à¦£ করে, পà§à¦°à¦•ৃতপকà§à¦·à§‡ সে কà§à¦«à¦°à¦¿à¦° পথই অবলমà§à¦¬à¦¨ করে। যদি সে তার সমসà§à¦¤ জীবন সমà§à¦¬à¦¨à§à¦§à§‡à¦‡ ঠসিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ করে নেয় à¦à¦¬à¦‚ কোনো কাজেই যদি আলà§à¦²à¦¾à¦¹à¦° দেয়া নিয়ম অনà§à¦¸à¦°à¦£ না করে তবে সে পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿à¦à¦¾à¦¬à§‡ কাফের। যদি সে কতক কাজে আলà§à¦²à¦¾à¦¹à¦° হেদায়াত মেনে চলে আর কতকগà§à¦²à§‹ নিজের নফসের হà§à¦•à§à¦® মতো কিংবা বাপ-দাদার পà§à¦°à¦¥à¦¾ মতো অথবা মানà§à¦·à§‡à¦° রচিত আইন অনà§à¦¯à¦¾à§Ÿà§€ করে তবে যতখানি আলà§à¦²à¦¾à¦¹à¦° আইনের বিরà§à¦¦à§à¦§à¦¾à¦šà¦°à¦£ করবে, সে ঠিক ততখানি কà§à¦«à¦°à¦¿à¦° মধà§à¦¯à§‡ লিপà§à¦¤ হবে। ঠহিসেবে কেউ অরà§à¦§à§‡à¦• কাফের, কেউ চার à¦à¦¾à¦—ের à¦à¦• à¦à¦¾à¦— কাফের। কারো মধà§à¦¯à§‡ আছে দশ à¦à¦¾à¦—ের à¦à¦• à¦à¦¾à¦— কà§à¦«à¦°à§€ আবার কারো মধà§à¦¯à§‡ আছে কà§à§œà¦¿ à¦à¦¾à¦—ের à¦à¦• à¦à¦¾à¦—। মোটকথা, আলà§à¦²à¦¾à¦¹à¦° আইনের যতখানি বিরোধিতা করা হবে ততখানি কà§à¦«à¦°à¦¿ করা হবে, তাতে সনà§à¦¦à§‡à¦¹ নেই।
বসà§à¦¤à§à¦¤ কেবলমাতà§à¦° আলà§à¦²à¦¾à¦¹ তাআলার বানà§à¦¦à¦¾à¦¹ হয়ে থাকা à¦à¦¬à¦‚ নফস, বাপ-দাদা, বংশ-গোতà§à¦°, মৌলà¦à§€ সাহেব, পীর সাহেব, জমিদার, তহশীলদার, জজ-মà§à¦¯à¦¾à¦œà¦¿à¦·à§à¦Ÿà§à¦°à§‡à¦Ÿ পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿ কারো আনà§à¦—তà§à¦¯ না করারই নাম হচà§à¦›à§‡ ইসলাম। আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া আর কারো দাস হবে না। আর কারো দাসতà§à¦¬ কবà§à¦² করবে না-à¦à¦Ÿà¦¾à¦‡ হচà§à¦›à§‡ মà§à¦¸à¦²à¦¿à¦® বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° কাজ। কà§à¦°à¦†à¦¨ শরীফে বলা হয়েছেঃ
ï´¿Ù‚Ùلْ يَا أَهْلَ Ø§Ù„Ù’ÙƒÙØªÙŽØ§Ø¨Ù تَعَالَوْاْ Ø¥ÙÙ„ÙŽÙ‰ كَلَمَة٠سَوَاء بَيْنَنَا وَبَيْنَكÙمْ أَلاَّ Ù†ÙŽØ¹Ù’Ø¨ÙØ¯ÙŽ Ø¥Ùلاَّ اللّهَ وَلاَ Ù†ÙØ´Ù’رÙÙƒÙŽ بÙه٠شَيْئاً وَلاَ ÙŠÙŽØªÙ‘ÙŽØ®ÙØ°ÙŽ Ø¨ÙŽØ¹Ù’Ø¶Ùنَا بَعْضاً أَرْبَاباً مّÙÙ† دÙون٠اللّه٠ÙÙŽØ¥ÙÙ† تَوَلَّوْاْ ÙÙŽÙ‚ÙولÙواْ اشْهَدÙواْ Ø¨ÙØ£ÙŽÙ†Ù‘َا Ù…ÙØ³Ù’Ù„ÙÙ…Ùونَ﴾ (ال عمران: Û¶Û´ )
“(হে নবী !) আহলে কিতাবদের বলঃ আস, আমরা ও তোমরা à¦à¦®à¦¨ à¦à¦•টা কথায় à¦à¦•তà§à¦°à¦¿à¦¤ হই, যা তোমাদের ও আমাদের মধà§à¦¯à§‡ সমানà¦à¦¾à¦¬à§‡ গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ (অরà§à¦¥à¦¾à§Ž তোমাদের নবীরা যা বলেছে, আমিও আলà§à¦²à¦¾à¦¹à¦° নবী হওয়ার কারণে তাই বলছি।) তা à¦à¦‡ যে, (à§§) আমরা আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া আর কারোও বানà§à¦¦à¦¾à¦¹ হবো না, (২) আলà§à¦²à¦¾à¦¹à¦° উলà§à¦¹à¦¿à§Ÿà¦¾à¦¤à§‡à¦° সাথে অনà§à¦¯ কাউকেও শরীক করবো না à¦à¦¬à¦‚ (à§©) আমাদের মধà§à¦¯à§‡ কেউ আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া অপর কাউকেও নিজের অà¦à¦¿à¦à¦¾à¦¬à¦• ও মালিক বলে মানà§à¦¯ করবো না। ঠতিনটি কথা যদি তারা সà§à¦¬à§€à¦•ার না করে তবে তোমরা তাদেরকে পরিষà§à¦•ার বলে দাও তোমরা সাকà§à¦·à§€ থাক, আমরা মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨-অরà§à¦¥à¦¾à§Ž আমরা ঠতিনটি কথাই পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿ কবà§à¦² করে নিচà§à¦›à¦¿à¥¤” সূরা আলে ইমরানঃ ৬৪
অনà§à¦¯à¦¤à§à¦° বলা হয়েছেঃ
ï´¿Ø£ÙŽÙَغَيْرَ دÙين٠اللّه٠يَبْغÙونَ وَلَه٠أَسْلَمَ Ù…ÙŽÙ† ÙÙÙŠ السَّمَاوَات٠وَالأَرْض٠طَوْعاً وَكَرْهاً ÙˆÙŽØ¥ÙÙ„ÙŽÙŠÙ’Ù‡Ù ÙŠÙØ±Ù’جَعÙونَ﴾ (ال عمران: Û¸Û³ )
“তোমরা কি আলà§à¦²à¦¾à¦¹à¦° আনà§à¦—তà§à¦¯ ছাড়া অনà§à¦¯ কারো আনà§à¦—তà§à¦¯ করতে চাও ? অথচ আকাশ ও পৃথিবীর পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•টি জিনিস ইচà§à¦›à¦¾à§Ÿ হোক আর অনিচà§à¦›à¦¾à§Ÿ হোক তাà¦à¦°à¦‡ আনà§à¦—তà§à¦¯ করে যাচà§à¦›à§‡à¥¤ আর সকলেই তাà¦à¦° কাছে ফিরে যাবে।”
ঠদ৒টি আয়াতে à¦à¦•ই কথা বলা হয়েছে। তা à¦à¦‡ যে, আসল দীন হচà§à¦›à§‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° আনà§à¦—তà§à¦¯ করা, তাà¦à¦° আদেশ পালন করা । আলà§à¦²à¦¾à¦¹à¦° ইবাদাতের অরà§à¦¥ কেবল à¦à¦Ÿà¦¾à¦‡ নয় যে, দিন-রাত পাà¦à¦šà¦¬à¦¾à¦° তাà¦à¦° সামনে সিজদা করলেই ইবাদাতের যাবতীয় দায়িতà§à¦¬ পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¾à¦²à¦¿à¦¤ হয়ে যাবে। বরং দিন-রাত সরà§à¦¬à¦•à§à¦·à¦£ à¦à¦•মাতà§à¦° আলà§à¦²à¦¾à¦¹ তাআলার হà§à¦•à§à¦® পালন করে চলাকেই পà§à¦°à¦•ৃতপকà§à¦·à§‡ ইবাদাত বলে। যে কাজ করতে তিনি নিষেধ করেছেন, তা হতে ফিরে থাকা à¦à¦¬à¦‚ তিনি যা করতে আদেশ করেছেন তা পূরà§à¦£à¦°à§‚পে পালন করাই হচà§à¦›à§‡ ইবাদাত। à¦à¦œà¦¨à§à¦¯ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•টি কাজে à¦à¦¬à¦‚ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•টি হà§à¦•à§à¦®à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡à¦‡ কেবলমাতà§à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦° খোà¦à¦œ নিতে হবে। নিজের মন ও বিবেক-বà§à¦¦à§à¦§à¦¿ কি বলে, বাপ-দাদারা কি বলে বা করে গেছেন, পরিবার, বংশ ও আতà§à¦®à§€à§Ÿà¦—ণের মত কি, জনাব মৌলà¦à§€ সাহেব আর জনাব পীর সাহেব কেবলা কি বলছেন, অমà§à¦• সাহেবের হà§à¦•à§à¦® কি, কিংবা অমà§à¦• সাহেবের মত কি-à¦à¦¸à¦¬ মাতà§à¦°à¦‡ দেখবে না à¦à¦¬à¦‚ সেই দিকে মাতà§à¦°à¦‡ à¦à§à¦°à¦•à§à¦·à§‡à¦ª করা যাবে না। আলà§à¦²à¦¾à¦¹à¦° হà§à¦•à§à¦® তà§à¦¯à¦¾à¦— করে à¦à¦¦à§‡à¦° কারও হà§à¦•à§à¦® পালন করলে আলà§à¦²à¦¾à¦¹à¦° সাথে শিরক করা হবে à¦à¦¬à¦‚ যার হà§à¦•à§à¦® মানà§à¦¯ করা হবে তাকে আলà§à¦²à¦¾à¦¹à¦° মতো সমà§à¦®à¦¾à¦¨ দান করা হবে। কারণ হà§à¦•à§à¦® দেয়ার কà§à¦·à¦®à¦¤à¦¾ তো কেবলমাতà§à¦° আলà§à¦²à¦¾à¦¹ তাআলারঃ Ø¥Ùن٠الْØÙكْم٠إÙلاَّ Ù„Ùلّه٠“আলà§à¦²à¦¾à¦¹à¦° হà§à¦•à§à¦® ছাড়া মানà§à¦· অনà§à¦¯ কারো হà§à¦•à§à¦® মানতে পারে না।” মানà§à¦·à§‡à¦° ইবাদাত-বনà§à¦¦à§‡à¦—à§€ তো কেবল তিনিই পেতে পারেন, যিনি তাকে সৃষà§à¦Ÿà¦¿ করেছেন à¦à¦¬à¦‚ যার অনà§à¦—à§à¦°à¦¹à§‡ মানà§à¦· বেà¦à¦šà§‡ আছে। আকাশ ও পৃথিবীর পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•টি জিনিসই তাà¦à¦° হà§à¦•à§à¦® পালন করে চলছে। à¦à¦•টি পাথর অনà§à¦¯ পাথরের হà§à¦•à§à¦® মতো কাজ করে না, à¦à¦•টি গাছ আর à¦à¦•টি গাছের আনà§à¦—তà§à¦¯ করে না, কোনো পশৠঅনà§à¦¯ পশà§à¦° হà§à¦•à§à¦®à¦¬à¦°à¦¦à¦¾à¦°à§€ করে চলে না।কিনà§à¦¤à§ মানà§à¦· কি পশৠ,গাছ ও পাথর অপেকà§à¦·à¦¾à¦“ নিকৃষà§à¦Ÿ হয়ে গেছে যে, তারা তো শà§à¦§à§ আলà§à¦²à¦¾à¦¹à¦° আনà§à¦—তà§à¦¯ করবে, আর মানà§à¦· আলà§à¦²à¦¾à¦¹à¦•ে ছেড়ে অনà§à¦¯ মানà§à¦·à§‡à¦° নিরà§à¦¦à§‡à¦¶ মতো চলতে শà§à¦°à§ করবে ? à¦à¦•থাই কà§à¦°à¦†à¦¨à§‡à¦° উলà§à¦²à§‡à¦–িত তিনটি আয়াতে পরিষà§à¦•ার করে বলা হয়েছে।
ঠকà§à¦«à¦° ও গোমরাহী কোথা হতে আসে à¦à¦¬à¦‚ মানà§à¦·à§‡à¦° মধà§à¦¯à§‡ à¦à¦Ÿà¦¾ কিরূপে পà§à¦°à¦¬à§‡à¦¶ করে, অতপর ঠসমà§à¦ªà¦°à§à¦•েই আলোচনা করবো। কà§à¦°à¦†à¦¨ শরীফ ঠসমà§à¦ªà¦°à§à¦•ে সà§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ বলে দিয়েছে যে, মানà§à¦·à§‡à¦° মধà§à¦¯à§‡ আলà§à¦²à¦¾à¦¹à¦•ে অমানà§à¦¯ করার à¦à¦¾à¦¬ তিনটি পথে পà§à¦°à¦¬à§‡à¦¶ করে। পà§à¦°à¦¥à¦® পথ হচà§à¦›à§‡ মানà§à¦·à§‡à¦° নিজের নফসের খাহেশঃ
﴿وَمَنْ أَضَلّ٠مÙمَّن٠اتَّبَعَ Ù‡ÙŽÙˆÙŽØ§Ù‡Ù Ø¨ÙØºÙŽÙŠÙ’Ø±Ù Ù‡ÙØ¯Ù‹Ù‰ مّÙÙ†ÙŽ اللَّه٠إÙنَّ اللَّهَ لَا يَهْدÙÙŠ الْقَوْمَ الظَّالÙÙ…Ùينَ﴾ (القصص: Ù¥Ù )
“আলà§à¦²à¦¾à¦¹à¦° দেয়া বিধান পরিতà§à¦¯à¦¾à¦— করে যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ নিজের নফসের ইচà§à¦›à¦¾à¦®à¦¤ চলে তার অপেকà§à¦·à¦¾ অধিক গোমরাহ করার মতো যত জিনিস আছে তার মধà§à¦¯à§‡ মানà§à¦·à§‡à¦° নফসই হচà§à¦›à§‡ তার সরà§à¦¬à¦ªà§à¦°à¦§à¦¾à¦¨ পথà¦à§à¦°à¦·à§à¦Ÿà¦•ারী শকà§à¦¤à¦¿à¥¤ যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ নিজের ইচà§à¦›à¦¾à¦° দাসতà§à¦¬ করবে, আলà§à¦²à¦¾à¦¹à¦° বানà§à¦¦à¦¾à¦¹ হওয়া তার পকà§à¦·à§‡ à¦à¦•েবারেই অসমà§à¦à¦¬à¥¤ কারণ যে কাজে টাকা পাওয়া যাবে, যে কাজ করলে সà§à¦¨à¦¾à¦® ও সমà§à¦®à¦¾à¦¨ হবে, যে জিনিসে অধিক সà§à¦¬à¦¾à¦¦ ও আননà§à¦¦ লাঠকরা যাবে, আরাম ও সà§à¦– যে কাজে অধিক মিলবে সে কেবল সেসব কাজেরই সনà§à¦§à¦¾à¦¨ করবে à¦à¦¬à¦‚ যেসব কাজে তা দেখতে পাবে, কেবল সে কাজই করতে সে পà§à¦°à¦¾à¦£-পণ চেষà§à¦Ÿà¦¾ করবে। সেসব কাজ করতে যদি আলà§à¦²à¦¾à¦¹ নিষেধও করে থাকেন, তবà§à¦“ সে সেদিকে à¦à§à¦°à¦•à§à¦·à§‡à¦ª করবে না। আর à¦à¦¸à¦¬ জিনিস যেসব কাজে পাওয়া যাবে না সেসব কাজ করতে সে কখনও পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤ হবে না। আলà§à¦²à¦¾à¦¹ তাআলা যদি সেই কাজের নিরà§à¦¦à§‡à¦¶ দিয়ে থাকেন তবà§à¦“ সে তার কিছà§à¦®à¦¾à¦¤à§à¦° পরোয়া করবে না। à¦à¦®à¦¤à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ à¦à¦•থা পরিষà§à¦•ার করে বলা যেতে পারে যে, সে আলà§à¦²à¦¾à¦¹ তাআলাকে তার খোদা রূপে সà§à¦¬à§€à¦•ার করেনি বরং তার নফসকেই সে তার à¦à¦•মাতà§à¦° খোদার মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à§Ÿ অধিষà§à¦ িত করেছে। কà§à¦°à¦†à¦¨ শরীফে à¦à¦•থা অনà§à¦¯à¦¤à§à¦° à¦à¦à¦¾à¦¬à§‡ বলা হয়েছেঃ
﴿أَرَأَيْتَ مَن٠اتَّخَذَ Ø¥Ùلَهَه٠هَوَاه٠أَÙَأَنتَ تَكÙون٠عَلَيْه٠وَكÙيلاً - أَمْ تَØÙ’سَب٠أَنَّ أَكْثَرَهÙمْ يَسْمَعÙونَ أَوْ يَعْقÙÙ„Ùونَ Ø¥Ùنْ Ù‡Ùمْ Ø¥Ùلَّا كَالْأَنْعَام٠بَلْ Ù‡Ùمْ أَضَلّ٠سَبÙيلاً﴾ (Ø§Ù„ÙØ±Ù‚ان: ٤٣- ٤٤)
“(হে নবী !) যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ নিজের নফসের ইচà§à¦›à¦¾à¦•ে নিজের খোদা বানিয়ে নিয়েছে, তà§à¦®à¦¿ কি তার সমà§à¦ªà¦°à§à¦•ে à¦à§‡à¦¬à§‡ দেখেছ ? তà§à¦®à¦¿ কি ঠধরনের মানà§à¦·à§‡à¦° পাহারাদারী করতে পার ? তà§à¦®à¦¿ কি মনে কর যে, à¦à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ অনেক লোকই (তোমার দাওয়াত) মানে à¦à¦¬à¦‚ বà§à¦à§‡ ? কখনও নয়। à¦à¦°à¦¾ তো à¦à¦•েবারে জনà§à¦¤à§-জানোয়ারের মত বরং তা অপেকà§à¦·à¦¾à¦“ à¦à¦°à¦¾ নিকৃষà§à¦Ÿà¥¤”
যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ নফসের দাস, সে যে পশà§à¦° চেয়েও নিকৃষà§à¦Ÿ তাতে কোনো পà§à¦°à¦•ার সনà§à¦¦à§‡à¦¹ থাকতে পারেনা। কোনো পশà§à¦•ে আপনারা আলà§à¦²à¦¾à¦¹à¦° নিরà§à¦§à¦¾à¦°à¦¿à¦¤ সীমালংঘন করতে দেখবেন না। পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• পশৠসেই জিনিসই আহার করে যা আলà§à¦²à¦¾à¦¹ তাআলা তার জনà§à¦¯ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ করে দিয়েছেন à¦à¦¬à¦‚ ঠিক সেই পরিমাণ খাদà§à¦¯ খায় যে পরিমাণ তার জনà§à¦¯ নিরà§à¦§à¦¾à¦°à¦¿à¦¤ করে দেয়া হয়েছে। আর যে জানোয়ারের জনà§à¦¯ যত কাজ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ করা হয়েছে পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• জানোয়ার সে কাজই করে যায়। কিনà§à¦¤à§ ঠমানà§à¦· à¦à¦®à¦¨à¦‡ à¦à¦• শà§à¦°à§‡à¦£à§€à¦° পশৠযে, সে যখন নফসের দাস হয়ে যায়, তখন সে à¦à¦®à¦¨ সব কাজ করে যা দেখে শয়তানও à¦à§Ÿ পেয়ে যায়।
মানà§à¦·à§‡à¦° পথà¦à§à¦°à¦·à§à¦Ÿ হওয়ার à¦à¦Ÿà¦¾à¦‡ পà§à¦°à¦¥à¦® কারণ। দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ পথ হচà§à¦›à§‡ à¦à¦‡ যে, বাপ-দাদা হতে যেসব রসম-রেওয়াজ, যে আকীদা-বিশà§à¦¬à¦¾à¦¸ ও মত à¦à¦¬à¦‚ যে চাল-চলন ও রীতিনীতি চলে à¦à¦¸à§‡à¦›à§‡ তার à¦à¦•টা সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• আকরà§à¦·à¦£ থাকার দরà§à¦¨ মানà§à¦· তার গোলাম হয়ে যায়। আলà§à¦²à¦¾à¦¹à¦° হà§à¦•à§à¦®à§‡à¦° অপেকà§à¦·à¦¾à¦“ তাকে বেশী সমà§à¦®à¦¾à¦¨à§‡à¦° যোগà§à¦¯ বলে মনে করে। সেই রসম-রেওয়াজের বিপরীত আলà§à¦²à¦¾à¦¹à¦° কোনো কোনো হà§à¦•à§à¦® যদি তার সামনে পেশ করা হয়, তবে সে অমনি বলে ওঠে বাপ-দাদারা যা করে গেছে, আমার বংশের যে নিয়ম বহà§à¦¦à¦¿à¦¨ হতে চলে à¦à¦¸à§‡à¦›à§‡, আমি কি তার বিপরীত কাজ করতে পারি? পূরà§à¦¬-পà§à¦°à§à¦·à§‡à¦° নিয়মের পূজা করার রোগ যার মধà§à¦¯à§‡ à¦à¦¤à¦–ানি, আলà§à¦²à¦¾à¦¹à¦° à¦à¦•নিষà§à¦ বানà§à¦¦à¦¾ হওয়া তার পকà§à¦·à§‡ মোটেই সমà§à¦à¦¬ নয়। বাসà§à¦¤à¦¬ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ তার বাপ-দাদা à¦à¦¬à¦‚ তার বংশের লোকেরাই তার খোদা হয়ে বসে। সে নিজেকে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ বলে দাবী করলে তা যে মিথà§à¦¯à¦¾ দাবী হবে তাতে বিনà§à¦¦à§à¦®à¦¾à¦¤à§à¦° সনà§à¦¦à§‡à¦¹ নেই। কà§à¦°à¦†à¦¨ মজীদে ঠসমà§à¦ªà¦°à§à¦•ে বড় কড়াকরিà¦à¦¾à¦¬à§‡ সাবধান করে দেয়া হয়েছে à¦à¦¬à¦‚ বলা হয়েছেঃ
ï´¿ÙˆÙŽØ¥ÙØ°ÙŽØ§ Ù‚Ùيلَ Ù„ÙŽÙ‡ÙÙ…Ù Ø§ØªÙ‘ÙŽØ¨ÙØ¹Ùوا مَا أَنزَلَ اللّه٠قَالÙواْ بَلْ Ù†ÙŽØªÙ‘ÙŽØ¨ÙØ¹Ù مَا أَلْÙَيْنَا عَلَيْه٠آبَاءنَا أَوَلَوْ كَانَ آبَاؤÙÙ‡Ùمْ لاَ يَعْقÙÙ„Ùونَ شَيْئاً وَلاَ يَهْتَدÙونَ﴾ ( البقرة-Ù¡Ù§Ù )
“যখনই তাদেরকে বলা হয়েছে যে, তোমরা আলà§à¦²à¦¾à¦¹ তাআলার হà§à¦•à§à¦® পালন করে চলো, তখন তারা শà§à¦§à§ à¦à¦•থাই বলে উঠেছে যে, আমাদের বাপ-দাদারা যে পথে চলেছে, আমরা কেবল সে পথেই চলবো। কিনà§à¦¤à§ তাদের বাপ-দাদারা যদি কোনো কথা বà§à¦à¦¤à§‡ না পেরে থাকে à¦à¦¬à¦‚ তারা যদি সৎপথে না চলে থাকে, তবà§à¦“ কি তারা তাদের অনà§à¦¸à¦°à¦£ করবে ?
অনà§à¦¯à¦¤à§à¦° বলা হয়েছেঃ
ï´¿ÙˆÙŽØ¥ÙØ°ÙŽØ§ Ù‚Ùيلَ Ù„ÙŽÙ‡Ùمْ تَعَالَوْاْ Ø¥ÙÙ„ÙŽÙ‰ مَا أَنزَلَ اللّه٠وَإÙÙ„ÙŽÙ‰ الرَّسÙول٠قَالÙواْ ØÙŽØ³Ù’بÙنَا مَا وَجَدْنَا عَلَيْه٠آبَاءنَا أَوَلَوْ كَانَ آبَاؤÙÙ‡Ùمْ لاَ يَعْلَمÙونَ شَيْئاً وَلاَ يَهْتَدÙونَ يَا أَيّÙهَا الَّذÙينَ آمَنÙواْ عَلَيْكÙمْ Ø£ÙŽÙ†ÙÙØ³ÙŽÙƒÙمْ لاَ ÙŠÙŽØ¶ÙØ±Ù‘ÙÙƒÙÙ… مَّن ضَلَّ Ø¥ÙØ°ÙŽØ§ اهْتَدَيْتÙمْ Ø¥ÙÙ„ÙŽÙ‰ Ø§Ù„Ù„Ù‘Ù‡Ù Ù…ÙŽØ±Ù’Ø¬ÙØ¹ÙÙƒÙمْ جَمÙيعاً ÙÙŽÙŠÙÙ†ÙŽØ¨Ù‘ÙØ¦ÙÙƒÙÙ… بÙمَا ÙƒÙنتÙمْ تَعْمَلÙونَ﴾ ( الماﺌدة:Û±Û°Ù¤-Û±Û°Ù¥)
“ যখনই তাদেরকে বলা হয়েছে যে, আলà§à¦²à¦¾à¦¹ যে বিধান পাঠিয়েছেন তার দিকে আস à¦à¦¬à¦‚ রাসূলের দিকে আস, তখনই তারা বলেছে যে, আমাদের বাপ-দাদারা যে পথে চলে গেছে, আমাদের পকà§à¦·à§‡ তাই যথেষà§à¦Ÿà¥¤ কিনà§à¦¤à§ তাদের বাপ-দাদারা যদি আসল কথা জানতে না পেরে থাকে à¦à¦¬à¦‚ তারা যদি সৎপথে না চলে থাকে তবà§à¦“ কি তারা (অনà§à¦§à¦à¦¾à¦¬à§‡) তাদেরই অনà§à¦¸à¦°à¦£ করে চলবে ? হে ঈমানদারগণ ! তোমাদের চিনà§à¦¤à¦¾ করা উচিত। তোমরা যদি সৎপথে চলতে পার, অনà§à¦¯ লোকের গোমরাহীতে তোমাদের কোনো কà§à¦·à¦¤à¦¿ হবে না। তোমাদের সকলকেই শেষ পরà§à¦¯à¦¨à§à¦¤ আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছে ফিরে যেতে হবে। তখন আলà§à¦²à¦¾à¦¹ তাআলা তোমাদের কাজের à¦à¦¾à¦²-মনà§à¦¦ তোমাদেরকে দেখিয়ে দেবেন।”-সূরা আল মায়েদাঃ ১০৪-১০৫
সাধারণà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• যà§à¦—ের জাহেল লোকেরা ঠধরনের গোমরাহীতে ডà§à¦¬à§‡ থাকে à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦¹à¦° নবীর দাওয়াত কবূল করতে ঠজিনিস তাদেরকে বাধা দেয় । হযরত মূসা আলাইহিস সালাম যখন সেই যà§à¦—ের লোকদেরকে আলà§à¦²à¦¾à¦¹à¦° শরীয়াতের পà§à¦°à¦¤à¦¿ দাওয়াত দিয়েছিলেন তখনও তারা à¦à¦•থাই বলেছেনঃ
ï´¿Ø£ÙŽØ¬ÙØ¦Ù’تَنَا Ù„ÙØªÙŽÙ„Ù’ÙÙØªÙŽÙ†ÙŽØ§ عَمَّا وَجَدْنَا عَلَيْه٠آبَاءنَا﴾ (يونس: Ù§Ù¨)
“আমাদের বাপ-দাদারা যে পথে চলেছে তà§à¦®à¦¿ কি সেই পথ হতে আমাদেরকে à¦à§à¦²à¦¿à§Ÿà§‡ নিতে à¦à¦¸à§‡à¦›à§‹ ?” – সূরা ইউনà§à¦¸à¦ƒ à§à§®
হযরত ইবরাহীম আলাইহিস সালাম যখন তাà¦à¦° গোতà§à¦°à§‡à¦° লোকদেরকে শিরক হতে ফিরে থাকতে বললেন, তখন তারাও à¦à¦•থাটি বলেছিলঃ
﴿وَجَدْنَا آبَاءنَا لَهَا Ø¹ÙŽØ§Ø¨ÙØ¯Ùينَ﴾ (الانبياء: ٣٥ )
“আমরা আমাদের বাপ-দাদাকে à¦à¦‡ দেবতারই পূজা করতে দেখেছি।”
মোটকথা পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• নবীরই দাওয়াত শà§à¦¨à§‡ সেই যà§à¦—ের লোকেরা শà§à¦§à§ à¦à¦•থাই বলেছে, “তোমরা যা বলছো তা আমাদের বাপ-দাদার নিয়মের বিপরীত। কাজেই আমরা তা মানতে পারি না।”
কà§à¦°à¦†à¦¨ শরীফে বলা হয়েছেঃ
﴿وَكَذَلÙÙƒÙŽ مَا أَرْسَلْنَا Ù…ÙÙ† قَبْلÙÙƒÙŽ ÙÙÙŠ قَرْيَة٠مّÙÙ† نَّذÙير٠إÙلَّا قَالَ Ù…ÙØªÙ’رَÙÙوهَا Ø¥Ùنَّا وَجَدْنَا آبَاءنَا عَلَى Ø£Ùمَّة٠وَإÙنَّا عَلَى آثَارÙÙ‡ÙÙ… مّÙقْتَدÙونَ قَالَ أَوَلَوْ Ø¬ÙØ¦Ù’تÙÙƒÙÙ… Ø¨ÙØ£ÙŽÙ‡Ù’دَى Ù…Ùمَّا وَجَدتّÙمْ عَلَيْه٠آبَاءكÙمْ قَالÙوا Ø¥Ùنَّا بÙمَا Ø£ÙØ±Ù’سÙلْتÙÙ… بÙه٠كَاÙÙØ±Ùونَ Ùَانتَقَمْنَا Ù…ÙنْهÙمْ ÙÙŽØ§Ù†Ø¸ÙØ±Ù’ كَيْÙÙŽ كَانَ Ø¹ÙŽØ§Ù‚ÙØ¨ÙŽØ©Ù الْمÙÙƒÙŽØ°Ù‘ÙØ¨Ùينَ﴾ (Ø§Ù„ÙØ²Ø®Ø±Ù: ٣٢ -٢٥ )
“ঠরকম ঘটনা সবসময়ই ঘটে থাকে যে, যখনই কোনো দেশে আমি নবী পাঠিয়েছি, সেই দেশের অরà§à¦¥à¦¶à¦¾à¦²à§€ ও সচà§à¦›à¦² অবসà§à¦¥à¦¾à¦° লোকেরা তখনই à¦à¦•থা বলেছে যে, আমরা আমাদের বাপ-দাদাকে à¦à¦• নিয়মে চলতে দেখেছি à¦à¦¬à¦‚ আমরা ঠিক সেই নিয়মে চলছি। নবী তাদেরকে বললেন, তোমাদের বাপ-দাদার নিয়ম-পà§à¦°à¦¥à¦¾ অপেকà§à¦·à¦¾ অধিক à¦à¦¾à¦² কথা যদি আমি তোমাদেরকে বলি, তবà§à¦“ কি তোমরা তাদের নিয়ম অনà§à¦¸à¦¾à¦°à§‡ চলতে থাকবো ? তারা উতà§à¦¤à¦°à§‡ বললো, আমরা তোমার কথা à¦à¦•েবারেই মানি না। তারা যখন ঠজবাব দিল তখন আমিও তাদেরকে কঠিন শাসà§à¦¤à¦¿ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করলাম। আর à¦à¦–ন তোমরা দেখে নাও যে, আমার বিধান অমানà§à¦¯à¦•ারীদের পরিণাম কতখানি মারাতà§à¦¬à¦• হয়েছে।” - সূরা যà§à¦–রূফঃ ২৩-২৫
à¦à¦¸à¦¬ কথা পà§à¦°à¦•াশ করার পর আলà§à¦²à¦¾à¦¹ তাআলা বলেন, তোমরা হয় বাপ-দাদারই নিয়ম-পà§à¦°à¦¥à¦¾à¦° অনà§à¦¸à¦°à¦£ কর, না হয় খাà¦à¦Ÿà¦¿à¦à¦¾à¦¬à§‡ কেবল আমারই হà§à¦•à§à¦® মেনে চল ; কিনà§à¦¤à§ ঠদ৒টি জিনিস à¦à¦•তà§à¦°à§‡ ও à¦à¦• সাথে কখনও পালন করতে পারবে না। দ৒টি পথের মধà§à¦¯à§‡ মাতà§à¦° à¦à¦•টি পথ ধরতে পারবে। মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ হতে চাইলে সবকিছৠপরিতà§à¦¯à¦¾à¦— করে কেবল আমরা হà§à¦•à§à¦® পালন করে চলতে থাকঃ
ï´¿ÙˆÙŽØ¥ÙØ°ÙŽØ§ Ù‚Ùيلَ Ù„ÙŽÙ‡ÙÙ…Ù Ø§ØªÙ‘ÙŽØ¨ÙØ¹Ùوا مَا أَنزَلَ اللَّه٠قَالÙوا بَلْ Ù†ÙŽØªÙ‘ÙŽØ¨ÙØ¹Ù مَا وَجَدْنَا عَلَيْه٠آبَاءنَا أَوَلَوْ كَانَ الشَّيْطَان٠يَدْعÙوهÙمْ Ø¥ÙÙ„ÙŽÙ‰ عَذَاب٠السَّعÙير- ÙÙˆÙŽÙ…ÙŽÙ† ÙŠÙØ³Ù’Ù„Ùمْ وَجْهَه٠إÙÙ„ÙŽÙ‰ اللَّه٠وَهÙÙˆÙŽ Ù…ÙØÙ’Ø³ÙÙ†ÙŒ Ùَقَد٠اسْتَمْسَكَ Ø¨ÙØ§Ù„Ù’Ø¹ÙØ±Ù’ÙˆÙŽØ©Ù Ø§Ù„Ù’ÙˆÙØ«Ù’Ù‚ÙŽÙ‰ ÙˆÙŽØ¥ÙÙ„ÙŽÙ‰ Ø§Ù„Ù„Ù‘ÙŽÙ‡Ù Ø¹ÙŽØ§Ù‚ÙØ¨ÙŽØ©Ù الْأÙÙ…ÙورÙ- ÙˆÙŽÙ…ÙŽÙ† ÙƒÙŽÙَرَ Ùَلَا ÙŠÙŽØÙ’زÙنكَ ÙƒÙÙْرÙه٠إÙلَيْنَا Ù…ÙŽØ±Ù’Ø¬ÙØ¹ÙÙ‡Ùمْ ÙÙŽÙ†ÙÙ†ÙŽØ¨Ù‘ÙØ¦ÙÙ‡ÙÙ… بÙمَا عَمÙÙ„Ùوا ï´¾(لقمان: ٢١ -٢٣ )
“ তাদেরকে যখন বলা হলো যে, তোমরা আলà§à¦²à¦¾à¦¹à¦° দেয়া বিধান অনà§à¦¸à¦°à¦£ কর ; তখন তারা বলল যে, আমরা তো শà§à¦§à§ সেই পথই অনà§à¦¸à¦°à¦£ করে চলবো, যে পথে আমাদের বাপ-দাদাকে চলতে দেখেছি। কিনà§à¦¤à§ শয়তান যদি তাদেরকে জাহানà§à¦¨à¦¾à¦®à§‡à¦° দিকে ডাকে, তবà§à¦“ কি ? যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ নিজেকে পরিপূরà§à¦£à¦°à§‚পে আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছে সোপরà§à¦¦ করে দিয়েছে à¦à¦¬à¦‚ নেককার হয়েছে সে তো মযবà§à¦¤ রশি ধারণ করেছে। কারণ সকল কাজের শেষ আলà§à¦²à¦¾à¦¹à¦° হাতে নিবদà§à¦§à¥¤ আর যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ আলà§à¦²à¦¾à¦¹à¦•ে অসà§à¦¬à§€à¦•ার করবে-হে নবী, তার অসà§à¦¬à§€à¦•ারের জনà§à¦¯ তোমার দà§à¦ƒà¦–িত হবার কোনো কারণ নেই। তারা সকলেই আমার কাছে ফিরে আসবে । তখন আমি তাদের সকল কাজের পরিণাম ফল দেখিয়ে দেব।” (সূরা লোকমানঃ ২১-২৩)
মানà§à¦·à¦•ে গোমরাহ করার à¦à¦Ÿà¦¾ হচà§à¦›à§‡ দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ কারণ। à¦à¦°à¦ªà¦° তৃতীয় পথ সমà§à¦ªà¦°à§à¦•ে কà§à¦°à¦†à¦¨ শরীফে বলা হয়েছে যে, মানà§à¦· যখন আলà§à¦²à¦¾à¦¹à¦° হà§à¦•à§à¦® ছেড়ে দিয়ে মানà§à¦·à§‡à¦° হà§à¦•à§à¦® পালন করতে শà§à¦°à§ করে à¦à¦¬à¦‚ ধারণা করে যে, অমà§à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ খà§à¦¬ বড়লোক তার কথা নিশà§à¦šà§Ÿà¦‡ সতà§à¦¯ হবে, কিংবা অমà§à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° হাতে আমার রিযক, কাজেই তার হà§à¦•à§à¦® অবশà§à¦¯à¦‡ পালন করা উচিত অথবা অমà§à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° শকà§à¦¤à¦¿ ও কà§à¦·à¦®à¦¤à¦¾ অনেক বেশী, à¦à¦œà¦¨à§à¦¯ তার কথা অনà§à¦¸à¦°à¦£ করা আবশà§à¦¯à¦• ; কিংবা অমà§à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ বদ দোয়া করে আমাকে ধà§à¦¬à¦‚স করে দিবে অথবা অমà§à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ আমাকে সাথে নিয়ে বেহেশতে যাবে, কাজেই সে যা বলে তা নিরà§à¦à§à¦² মনে করা করà§à¦¤à¦¬à§à¦¯ অথবা অমà§à¦• জাতি আজকাল খà§à¦¬ উনà§à¦¨à¦¤à¦¿ করছে, কাজেই তাদের নিয়ম অনà§à¦¸à¦°à¦£ করা উচিত, তখন সে কিছà§à¦¤à§‡à¦‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° হেদায়াত অনà§à¦¯à¦¾à§Ÿà§€ কাজ করতে পারে না।
ï´¿ÙˆÙŽØ¥ÙÙ† ØªÙØ·Ùعْ أَكْثَرَ Ù…ÙŽÙ† ÙÙÙŠ Ø§Ù„Ø£ÙŽØ±Ù’Ø¶Ù ÙŠÙØ¶ÙلّÙوكَ عَن سَبÙيل٠اللّه٠إÙÙ† ÙŠÙŽØªÙ‘ÙŽØ¨ÙØ¹Ùونَ Ø¥Ùلاَّ الظَّنَّ ÙˆÙŽØ¥Ùنْ Ù‡Ùمْ Ø¥Ùلاَّ ÙŠÙŽØ®Ù’Ø±ÙØµÙونَ﴾ (الانعام:١١٦)
“ তà§à¦®à¦¿ যদি পৃথিবীর অধিকাংশ লোকের অনà§à¦¸à¦°à¦£ করে চল তাহলে তারা তোমাকে আলà§à¦²à¦¾à¦¹à¦° পথ হতে à¦à§à¦²à¦¿à§Ÿà§‡ à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ পথে নিয়ে যাবে।”
অরà§à¦¥à¦¾à§Ž মানà§à¦· সোজা পথে ঠিক তখনই থাকতে পারে যখন তার আলà§à¦²à¦¾à¦¹ কেবলমাতà§à¦° à¦à¦•জনই হবে। যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ শত শত à¦à¦¬à¦‚ হাজার হাজার লোককে ‘খোদা’ বলে সà§à¦¬à§€à¦•ার করবে à¦à¦¬à¦‚ যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ কখনও à¦à¦• খোদার কথা মতো আবার কখনও অনà§à¦¯ আর à¦à¦• খোদার কথা মতো চলবে সে সোজা পথ কখনই পেতে পারে না।
ওপরের আলোচনায় à¦à¦•থা আপনারা à¦à¦¾à¦² করেই জানতে পেরেছেন যে, মানà§à¦·à§‡à¦° গোমরাহ হবার তিনটি বড় বড় কারণ বরà§à¦¤à¦®à¦¾à¦¨à¦ƒ
পà§à¦°à¦¥à¦® - নফসের দাসতà§à¦¬à¥¤
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ - বাপ-দাদা, পরিবার ও বংশের রসম-রেওয়াজের দাসতà§à¦¬à¥¤
তৃতীয় - সাধারণà¦à¦¾à¦¬à§‡ দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° মানà§à¦·à§‡à¦° দাসতà§à¦¬, ধনী, রাজা, শাসনকরà§à¦¤à¦¾, à¦à¦¨à§à¦¡ নেতা à¦à¦¬à¦‚ দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° পথà¦à§à¦°à¦·à§à¦Ÿ জাতিগà§à¦²à§‹à¦° দাসতà§à¦¬ à¦à¦° মধà§à¦¯à§‡ গণà§à¦¯à¥¤
ঠতিনটি বড় বড় “দেবতা” মানà§à¦·à§‡à¦° খোদা হবার দাবী করে বসে আছে। যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ হতে চায় তাকে সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® ঠতিনটি ‘দেবতাকেই’ অসà§à¦¬à§€à¦•ার করতে হবে à¦à¦¬à¦‚ যখনই সে তা করবে তখনই সে পà§à¦°à¦•ৃত মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ হতে পারবে। কিনà§à¦¤à§ যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ ঠতিন পà§à¦°à¦•ারের দেবতাকে, নিজের মনের মধà§à¦¯à§‡ বসিয়ে রাখবে à¦à¦¬à¦‚ à¦à¦¦à§‡à¦° হà§à¦•à§à¦® মতো কাজ করবে, আলà§à¦²à¦¾à¦¹à¦° পà§à¦°à¦•ৃত বানà§à¦¦à¦¾à¦¹ হওয়া তার পকà§à¦·à§‡ বড়ই কঠিন। সে দিনের মধà§à¦¯à§‡ পঞà§à¦šà¦¾à¦¶ ওয়াকà§à¦¤ নামাজ পড়ে, সারাদিন লোক দেখানো রোযা রেখে à¦à¦¬à¦‚ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° মতো বেশ ধারণ করে লোককে শà§à¦§à§ ধোà¦à¦•াই দিতে পারবে। সে নিজেকেও ধোà¦à¦•া দিতে পারবে যে, সে খাà¦à¦Ÿà¦¿ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ হয়েছে। কিনà§à¦¤à§ à¦à¦¤ কোনোই সনà§à¦¦à§‡à¦¹ নেই যে, à¦à¦°à§‚প কৌশল করে আলà§à¦²à¦¾à¦¹à¦•ে কখনও ধোà¦à¦•া দিতে পরবে না।
ওপরে আমি যে তিনটি ‘দেবতার’ উলà§à¦²à§‡à¦– করেছি, à¦à¦¦à§‡à¦° দাসতà§à¦¬ করাই হচà§à¦›à§‡ আসল শিরক। আপনারা পাথরের দেবতা à¦à¦¾à¦‚গিয়েছেন, ইট ও চà§à¦¨à§‡à¦° সমনà§à¦¬à§Ÿà§‡ গড়া মূরà§à¦¤à¦¿ ও মূরà§à¦¤à¦¿à¦˜à¦° আপনারা ধà§à¦¬à¦‚স করেছেন ; কিনà§à¦¤à§ আপনাদের বà§à¦•ের মধà§à¦¯à§‡ যে মূরà§à¦¤à¦¿à¦˜à¦° বরà§à¦¤à¦®à¦¾à¦¨ রয়েছে, সেই দিকে আপনারা মোটেই খেয়াল করেননি। অথচ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ হওয়ার জনà§à¦¯ ঠমূরà§à¦¤à¦¿à¦—à§à¦²à§‹à¦•ে à¦à¦•েবারে চূরà§à¦£ করে দেয়াই হচà§à¦›à§‡ সরà§à¦¬à¦¾à¦ªà§‡à¦•à§à¦·à¦¾ দরকারী কাজ ও সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® শরà§à¦¤à¥¤ যদিও আমি দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° সমসà§à¦¤ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦•ে লকà§à¦·à§à¦¯ করেই à¦à¦•থা বলছি à¦à¦¬à¦‚ আমি জানি যে, দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ যে পরিমাণ কà§à¦·à¦¤à¦¿à¦—à§à¦°à¦¸à§à¦¤ হয়েছে, হচà§à¦›à§‡ à¦à¦¬à¦‚ à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤à§‡ হবে, ঠতিন পà§à¦°à¦•ারের দেবতার পূজা করাই হচà§à¦›à§‡ তার à¦à¦•মাতà§à¦° কারণ। কিনà§à¦¤à§ à¦à¦–ানে আমি কেবল ঠদেশীয় মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ à¦à¦¾à¦‡à¦—ণকে বলছি যে, আপনাদের অধপতন আপনাদের নানা পà§à¦°à¦•ারের অà¦à¦¾à¦¬-অà¦à¦¿à¦¯à§‹à¦— ও বিপদের মূল হচà§à¦›à§‡ উপরোকà§à¦¤ তিনটি জিনিস। নফসের দাসতà§à¦¬, বংশগত পà§à¦°à¦¥à¦¾à¦° দাসতà§à¦¬ à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া অনà§à¦¯ মানà§à¦·à§‡à¦° দাসতà§à¦¬ আপনাদের মধà§à¦¯à§‡ à¦à¦–নও খà§à¦¬ বেশী পরিমাণেই আছে। আর à¦à¦Ÿà¦¾à¦‡ à¦à¦¿à¦¤à¦° থেকে আপনাদের শকà§à¦¤à¦¿ à¦à¦¬à¦‚ দà§à¦¬à§€à¦¨ ও ঈমানকে à¦à¦•েবারে নষà§à¦Ÿ করে দিচà§à¦›à§‡à¥¤ আপনাদের মধà§à¦¯à§‡ আশরাফ-আতরাফ, কà§à¦²à§€à¦¨-গৃহসà§à¦¤ à¦à¦¬à¦‚ ছোট লোক বড় লোকের পারà§à¦¥à¦•à§à¦¯ আছে। আর à¦à¦°à§‚পে আপনাদের সমাজের লোকদেরকে নানা শà§à¦°à§‡à¦£à§€à¦¤à§‡ à¦à¦¾à¦— করে রাখা হয়েছে। কিনà§à¦¤à§ ইসলাম ঠসমসà§à¦¤ শà§à¦°à§‡à¦£à§€ ও সমà§à¦ªà§à¦°à¦¦à¦¾à§Ÿà¦•ে à¦à¦• জাতি ও পরসà§à¦ªà¦°à§‡à¦° à¦à¦¾à¦‡ করে à¦à¦•টি মযবà§à¦¤ দেয়ালের মত করতে চেয়েছিল। সেই দেয়ালের পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•খানা ইট অনà§à¦¯ ইটের সাথে মযবà§à¦¤ হয়ে গেà¦à¦¥à§‡ থাকবে, à¦à¦Ÿà¦¾à¦‡ ছিল আলà§à¦²à¦¾à¦¹ তাআলার ইচà§à¦›à¦¾à¥¤ অথচ আপনারা à¦à¦–নও সেই পà§à¦°à¦¾à¦¤à¦¨ হিনà§à¦¦à§à§Ÿà¦¾à¦¨à§€ জাতিà¦à§‡à¦¦à§‡à¦° ধারণা নিয়ে রয়েছেন। হিনà§à¦¦à§à¦¦à§‡à¦° à¦à¦• গোতà§à¦° যেমন অনà§à¦¯ গোতà§à¦° হতে পৃথক থাকে আর à¦à¦• জাতি অনà§à¦¯ জাতিকে ঘৃণা করে আপনারাও ঠিক তাই করেছেন। বিয়ে-শাদীর বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ আপনারা পরসà§à¦ªà¦° কোন কাজ করতে পারেন না। সকল মà§à¦¸à¦²à¦®à¦¨à¦•ে আপনারা সমানà¦à¦¾à¦¬à§‡ à¦à¦¾à¦‡ বলে গà§à¦°à¦¹à¦£ করতে পারেন না। মà§à¦–ে মà§à¦–ে à¦à¦¾à¦‡ বলে থাকেন, কিনà§à¦¤à§ কাজের বেলায় আপনাদের মধà§à¦¯à§‡ ঠিক সেরূপ পারà§à¦¥à¦•à§à¦¯ থেকে যায় যেমন ছিল আরব দেশে ইসলামের পূরà§à¦¬à§‡à¥¤ à¦à¦¸à¦¬ কারণে আপনারা পরসà§à¦ªà¦° মিলে à¦à¦•টা মযবà§à¦¤ দেয়াল হতে পারেন না। à¦à¦¾à¦‚গা দেয়ালের নানা দিকে ছড়ানো ইটের মতো আপনারা à¦à¦• à¦à¦•জন মানà§à¦· পৃথক হয়ে পড়ে রয়েছেন। ঠজনà§à¦¯à¦‡ না আপনারা à¦à¦• à¦à¦•à§à¦¯à¦¬à¦¦à§à¦§ শকà§à¦¤à¦¿à¦¤à§‡ পরিণত হতে পারছেন, না কোন বিপদ-আপদের মà§à¦•াবিলা করতে পারছেন। ইসলামের সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ শিকà§à¦·à¦¾ অনà§à¦¯à¦¾à§Ÿà§€ আপনাদেরকে যদি বলা যায় যে, ঠসমসà§à¦¤ à¦à§‡à¦¦à¦¾à¦à§‡à¦¦ ও পারà§à¦¥à¦•à§à¦¯ চূরà§à¦£ করে দিয়ে ও পরসà§à¦ªà¦° মিলে-মিশে à¦à¦• হয়ে যান তাহলে আপনারা তখন ঠà¦à¦• কথাই বলবেন যে, আমাদের বাপ-দাদার কাল হতে যে পà§à¦°à¦¥à¦¾ চলে à¦à¦¸à§‡à¦›à§‡ তা আমরা à¦à§‡à¦‚গে দিতে পারি না। কিনà§à¦¤à§ আলà§à¦²à¦¾à¦¹ তাআলা à¦à¦° উতà§à¦¤à¦°à§‡ কি বলবেন তা কি আপনারা জানেন ? তিনি বলবেন, বেশ তোমরা ঠসমসà§à¦¤ à¦à§‡à¦‚গ না, আর ঠসমসà§à¦¤ অমà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§€ আচার ছেড়ো না, ফলে আমিও তোমাদের à¦à¦•েবারে টà§à¦•রো টà§à¦•রো করে দেব à¦à¦¬à¦‚ তোমরা দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ বহৠলোক হওয়া সতà§à¦¤à§‡¡à¦“ আমি তোমাদেরকে লাঞà§à¦šà¦¿à¦¤ ও অধপতিত করে রাখবো।
আলà§à¦²à¦¾à¦¹ তাআলা আপনাদেরকে আদেশ করেছেন, তোমাদের ছেলে-মেয়েরা সকলেই তোমাদের সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦° অংশ পাবে। কিনà§à¦¤à§ আপনারা à¦à¦° কি উতà§à¦¤à¦° দিয়েছেন? আপনারা বলেছেন, আমাদের বাপ-দাদার আইনে মেয়েরা সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦° অংশ পেতে পারে না- পেতে পারে à¦à¦•মাতà§à¦° ছেলেরাই। কাজেই আমরা বাপ-দাদার আইন মানি আলà§à¦²à¦¾à¦¹à¦° আইন মানতে পারি না। à¦à¦•টৠচিনà§à¦¤à¦¾ করে দেখà§à¦¨, à¦à¦° নাম কি ইসলাম? আপনাদেরকে বলা হয়েছে যে, বংশগত ও দেশ পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ আইন পরিতà§à¦¯à¦¾à¦— কর, উতà§à¦¤à¦°à§‡ আপনাদের পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•েই বলে ওঠবেন-- সকলে যখন তà§à¦¯à¦¾à¦— করবে তখন আমিও করবো। কেননা অনà§à¦¯ লোক যদি তাদের মেয়েকে সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦° অংশ না দেয়, তাহলে আমার সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿ তো অনà§à¦¯à§‡à¦° ঘরে চলে যাবে, কিনà§à¦¤à§ অনà§à¦¯à§‡à¦° ঘর হতে আমার ঘরে কিছà§à¦‡ আসবে না।- à¦à§‡à¦¬à§‡ দেখà§à¦¨, ঠউতà§à¦¤à¦°à§‡à¦° অরà§à¦¥ কি ? অপরে যদি আলà§à¦²à¦¾à¦¹à¦° আইন মানে তবে আপনি মানবেন, à¦à¦°à§‚প শরà§à¦¤ করে কি আপনি আলà§à¦²à¦¾à¦¹à¦° আইনের পà§à¦°à¦¤à¦¿ ঈমান à¦à¦¨à§‡à¦›à§‡à¦¨ ? তাহলে কাল আপনি à¦à¦Ÿà¦¾à¦“ বলতে পারেন যে, অপরে বà§à¦¯à¦à¦¿à¦šà¦¾à¦° করলে আমিও বà§à¦¯à¦à¦¿à¦šà¦¾à¦° করবো, অপরে চà§à¦°à¦¿ করলে আমিও চà§à¦°à¦¿ করবো। মোটকথা অপরে যতকà§à¦·à¦£ পরà§à¦¯à¦¨à§à¦¤ সমসà§à¦¤ গোনাহ না ছাড়বে আমিও ততকà§à¦·à¦£ পরà§à¦¯à¦¨à§à¦¤ সমসà§à¦¤ গোনাহ করতে থাকবো। আসল কথা à¦à¦‡ যে, ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ আমাদের দà§à¦¬à¦¾à¦°à¦¾ উলà§à¦²à§‡à¦–িত তিনটি দেবতারই পূজা করানো হচà§à¦›à§‡à¥¤ নফসের বনà§à¦¦à§‡à¦—à§€ করছেন, বাপ-দাদার পà§à¦°à¦¥à¦¾à¦°à¦“ বনà§à¦¦à§‡à¦—à§€ করছেন, আর দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° মà§à¦¶à¦°à¦¿à¦• জাতিগà§à¦²à§‹à¦° দাসতà§à¦¬à¦“ আপনারা করছেন। অথচ ঠতিনটি দেবতার পূজার সাথে সাথে ইসলামের দাবীও আপনারা করছেন। à¦à¦–ানে মাতà§à¦° দ৒টি উদাহরণ আমি উলà§à¦²à§‡à¦– করলাম। নতà§à¦¬à¦¾ à¦à¦•টৠচোখ খà§à¦²à§‡ তাকালে à¦à¦¤ পà§à¦°à¦•ারের বড় বড় রোগ আপনারদের মধà§à¦¯à§‡ দেখা যাবে যে, তা গà§à¦£à§‡à¦“ শেষ করা যাবে না à¦à¦¬à¦‚ লকà§à¦·à§à¦¯ করলে আপনি দেখবেন যে, কোথাও à¦à¦•টি দেবতার পূজা চলছে, কোথাও দ৒টি দেবতার পূজা করার সাথে সাথে ইসলামেরও দাবী করা à¦à¦•টা হাসà§à¦¯à¦•র বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° à¦à¦¬à¦‚ à¦à¦®à¦¤à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ আলà§à¦²à¦¾à¦¹ তাআলা খাà¦à¦Ÿà¦¿ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° ওপর যে অফà§à¦°à¦¨à§à¦¤ রহমত নাযিল করার ওয়াদা করেছেন, ঠিক তাই আমাদের ওপর নাযিল হবে-à¦à¦°à§‚প আশা করাও কম হাসà§à¦¯à¦•র বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° নয়।
|