পাতা 5 মোট 5
দà§à¦¬à§€à¦¨ ও শরীয়াত
ধরà§à¦® সমà§à¦¬à¦¨à§à¦§à§‡ কথাবারà§à¦¤à¦¾ বলার সময় আপনারা দ৒টি শবà§à¦¦ পà§à¦°à¦¾à§Ÿà¦‡ শà§à¦¨à§‡ থাকবেন à¦à¦¬à¦‚ আপনারা নিজেরাও পà§à¦°à¦¾à§Ÿà¦‡ বলে থাকেন। সেই দ৒টি শবà§à¦¦à§‡à¦° à¦à¦•টি হচà§à¦›à§‡ দà§à¦¬à§€à¦¨; দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦Ÿà¦¿ হচà§à¦›à§‡ শরীয়াত। কিনà§à¦¤à§ অনেক কম লোকই ঠশবà§à¦¦ দ৒টির অরà§à¦¥ ও তাৎপরà§à¦¯ à¦à¦¾à¦²à§‹ করে জানে। যারা লেখা-পড়া জানে না, তারা à¦à¦° অরà§à¦¥ না জানলে তা কোনো অপরাধের কথা নয় ; কিনà§à¦¤à§ দà§à¦ƒà¦–ের বিষয় à¦à¦‡ যে, à¦à¦¾à¦²à§‹ à¦à¦¾à¦²à§‹ শিকà§à¦·à¦¿à¦¤ লোকেরা-à¦à¦®à¦¨ কি বহৠমৌলà¦à§€ সাহেব পরà§à¦¯à¦¨à§à¦¤ শবà§à¦¦ দ৒টির সঠিক অরà§à¦¥ à¦à¦¬à¦‚ ঠদà§à¦Ÿà¦¿à¦° পারসà§à¦ªà¦°à¦¿à¦• পারà§à¦¥à¦•à§à¦¯ সমà§à¦ªà¦°à§à¦•ে আদৌ ওয়াকিবহাল নন। ঠদ৒টির অরà§à¦¥ à¦à¦¾à¦²à§‹ করে না জানায় অনেক সময় ‘দীন' কে শরীয়াতের সাথে à¦à¦¬à¦‚ শরীয়াতকে দীনের সাথে à¦à¦•েবারে মিলিয়ে মিশিয়ে à¦à¦•াকার করে দেয়া হয়। à¦à¦¤à§‡ অনেক পà§à¦°à¦•ার à¦à§à¦² বà§à¦à¦¾à¦¬à§à¦à¦¿ হয়ে থাকে। ঠপà§à¦°à¦¬à¦¨à§à¦§à§‡ আমি খà§à¦¬ সহজ কথায় ঠশবà§à¦¦ দ৒টির অরà§à¦¥ আপনাদের কাছে পà§à¦°à¦•াশ করবো।
দীন (دين) শবà§à¦¦à§‡à¦° কয়েকটি অরà§à¦¥ হতে পারে। পà§à¦°à¦¥à¦®à¦ƒ শকà§à¦¤à¦¿, করà§à¦¤à§ƒà¦¤à§à¦¬, হà§à¦•à§à¦®à¦¾à¦¤, রাজতà§à¦¬-আধিপতà§à¦¯ à¦à¦¬à¦‚ শাসন কà§à¦·à¦®à¦¤à¦¾à¥¤ দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ ঃ à¦à¦° সমà§à¦ªà§‚রà§à¦£ বিপরীত যথা-নীচতা, আনà§à¦—তà§à¦¯, গোলামি, অধীনতা à¦à¦¬à¦‚ দাসতà§à¦¬à¥¤ তৃতীয়, হিসেব করা ফায়সালা করা ও যাবতীয় কাজের পà§à¦°à¦¤à¦¿à¦«à¦² দেয়া। কà§à¦°à¦†à¦¨ শরীফে ‘দà§à¦¬à§€à¦¨’ (دين) শবà§à¦¦à¦Ÿà¦¿ ঠতিন পà§à¦°à¦•ারের অরà§à¦¥à§‡à¦‡ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়েছেঃ
ï´¿Ø¥Ùنَّ الدّÙينَ عÙندَ Ø§Ù„Ù„Ù‘Ù‡Ù Ø§Ù„Ø¥ÙØ³Ù’لاَمÙï´¾ (ال عمران: ١٩)
অরà§à¦¥à¦¾à§Ž আলà§à¦²à¦¾à¦¹à¦° কাছে তাই হচà§à¦›à§‡ à¦à¦•মাতà§à¦° ‘দীন’ যাতে মানà§à¦· শà§à¦§à§ আলà§à¦²à¦¾à¦¹ তাআলাকেই শকà§à¦¤à¦¿à¦®à¦¾à¦¨ মনে করে à¦à¦¬à¦‚ তাকে ছাড়া আর কারো সামনে নিজেকে নত মনে করে না। কেবল আলà§à¦²à¦¾à¦¹à¦•েই মনিব, মালিক, বাদশাহ ও রাজাধিরাজ বলে মানবে à¦à¦¬à¦‚ তিনি ছাড়া আর কারো কাছে হিসেব দেয়ার পরোয়া করবে না ; অনà§à¦¯ কারো কাছে পà§à¦°à¦¤à¦¿à¦«à¦² পাবার আশা করবে না à¦à¦¬à¦‚ কারো শাসà§à¦¤à¦¿à¦° à¦à§Ÿ করবে না। ঠ‘দীনের’ই নাম হচà§à¦›à§‡ ‘ইসলাম’। কোনো মানà§à¦· যদি ঠআকীদা ছেড়ে দিয়ে আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া অনà§à¦¯ কাউকে আসল শকà§à¦¤à¦¿à¦®à¦¾à¦¨, আইন রচয়িতা, আসল বাদশাহ ও মালিক, পà§à¦°à¦•ৃত পà§à¦°à¦¤à¦¿à¦«à¦²à¦¦à¦¾à¦¤à¦¾ মনে করে à¦à¦¬à¦‚ তার সামনে বিনয়ের সাথে মাথা নত করে, যদি তাà¦à¦° বনà§à¦¦à§‡à¦—à§€ ও গোলামী করে, তাà¦à¦° আদেশ মতো কাজ করে à¦à¦¬à¦‚ তার পà§à¦°à¦¤à¦¿à¦«à¦²à§‡à¦° আশা ও তার শাসà§à¦¤à¦¿à¦° à¦à§Ÿ করে, তাহলে তাকে মিথà§à¦¯à¦¾ ‘দীন’ মনে করতে হবে। আলà§à¦²à¦¾à¦¹ à¦à¦®à¦¨ ‘দীন’ কখনও কবà§à¦² করবেন না। কারণ à¦à¦Ÿà¦¾ পà§à¦°à¦•ৃত সতà§à¦¯à§‡à¦° সমà§à¦ªà§‚রà§à¦£ খেলাপ। ঠনিখিল পৃথিবীতে আসল শকà§à¦¤à¦¿à¦®à¦¾à¦¨ ও সমà§à¦®à¦¾à¦¨à¦¿à¦¤ সতà§à¦¤à¦¾ আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া কেউ নয়। à¦à¦–ানে আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া আর কারো কোন আধিপতà§à¦¯ নেই, বাদশাহী নেই। আর মানà§à¦·à¦•ে আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া আর কারো বনà§à¦¦à§‡à¦—à§€ ও গোলামী করার জনà§à¦¯ সৃষà§à¦Ÿà¦¿ করা হয়নি। সেই আসল মালিক ছাড়া কাজের পà§à¦°à¦¤à¦¿à¦«à¦² দেয়ায় কà§à¦·à¦®à¦¤à¦¾ কারো নেই। à¦à¦•থাই অনà§à¦¯ à¦à¦• আয়াতে à¦à¦à¦¾à¦¬à§‡ বলা হয়েছেঃ
ï´¿ÙˆÙŽÙ…ÙŽÙ† يَبْتَغ٠غَيْرَ Ø§Ù„Ø¥ÙØ³Ù’لاَم٠دÙيناً ÙÙŽÙ„ÙŽÙ† ÙŠÙقْبَلَ Ù…Ùنْه٠وَهÙÙˆÙŽ ÙÙÙŠ Ø§Ù„Ø¢Ø®ÙØ±ÙŽØ©Ù Ù…ÙÙ†ÙŽ Ø§Ù„Ù’Ø®ÙŽØ§Ø³ÙØ±Ùينَ﴾ (ال عمران: ٨٥)
অরà§à¦¥à¦¾à§Ž আলà§à¦²à¦¾à¦¹à¦° আধিপতà§à¦¯ ও পà§à¦°à¦à§‚তà§à¦¬ ছেড়ে যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ অনà§à¦¯ কাউকে নিজের মালিক à¦à¦¬à¦‚ আইন রচয়িতা বলে সà§à¦¬à§€à¦•ার করে, তার বনà§à¦¦à§‡à¦—à§€ ও গোলামী কবà§à¦² করে à¦à¦¬à¦‚ তাকে কাজের পà§à¦°à¦¤à¦¿à¦«à¦²à¦¦à¦¾à¦¤à¦¾ মনে করে, তার ঠ‘দà§à¦¬à§€à¦¨’ কে আলà§à¦²à¦¾à¦¹ তাআলা কখনই কবà§à¦² করবেন না। কারণঃ
﴿وَمَا Ø£ÙÙ…ÙØ±Ùوا Ø¥Ùلَّا Ù„ÙÙŠÙŽØ¹Ù’Ø¨ÙØ¯Ùوا اللَّهَ Ù…ÙØ®Ù’Ù„ÙØµÙينَ لَه٠الدّÙينَ ØÙÙ†ÙŽÙَاء﴾ (البينه: Ù¥)
“মানà§à¦·à¦•ে আলà§à¦²à¦¾à¦¹ তাà¦à¦° নিজের বানà§à¦¦à¦¾à¦¹ করে সৃষà§à¦Ÿà¦¿ করেছেন à¦à¦¬à¦‚ তাà¦à¦•ে ছাড়া অনà§à¦¯ কারো বনà§à¦¦à§‡à¦—à§€ করার আদেশ মানà§à¦·à¦•ে দেয়া হয়নি। তাদের à¦à¦•মাতà§à¦° অবশà§à¦¯ করà§à¦¤à¦¬à§à¦¯ ফরয à¦à¦‡ যে, সকল দিক থেকে মà§à¦– ফিরিয়ে শà§à¦§à§ আলà§à¦²à¦¾à¦¹à¦° জানà§à¦¯à¦‡ নিজেই দà§à¦¬à§€à¦¨-অথাৎ আনà§à¦—তà§à¦¯ ও গোলামীকে নিযà§à¦•à§à¦¤ করবে, à¦à¦•মà§à¦–à§€ হয়ে তাà¦à¦°à¦‡ বনà§à¦¦à§‡à¦—à§€ করবে à¦à¦¬à¦‚ শà§à¦§à§ তাà¦à¦°à¦‡ হিসেব করার কà§à¦·à¦®à¦¤à¦¾à¦•ে à¦à§Ÿ করবে।” - সূরা আল বাইয়à§à¦¯à§‡à¦¨à¦¾à¦ƒ à§«
ï´¿Ø£ÙŽÙَغَيْرَ دÙين٠اللّه٠يَبْغÙونَ وَلَه٠أَسْلَمَ Ù…ÙŽÙ† ÙÙÙŠ السَّمَاوَات٠وَالأَرْض٠طَوْعاً وَكَرْهاً ÙˆÙŽØ¥ÙÙ„ÙŽÙŠÙ’Ù‡Ù ÙŠÙØ±Ù’جَعÙونَ﴾ (ال عمران: ٨٣)
“মানà§à¦· কি আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া অনà§à¦¯ কারো গোলামী ও হà§à¦•à§à¦® পালন করতে চায়? অথচ পà§à¦°à¦•ৃতপকà§à¦·à§‡ আকাশ ও পà§à¦°à¦¥à¦¿à¦¬à§€à¦° সমসà§à¦¤ জিনিসই কেবলমাতà§à¦° আলà§à¦²à¦¾à¦¹ তাআলারই à¦à¦•ানà§à¦¤ গোলাম ও হà§à¦•à§à¦® পালনকারী à¦à¦¬à¦‚ à¦à¦¸à¦¬ জিনিসকে তাদের নিজেদের হিসাব-কিতাবের জনà§à¦¯ আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া আর কারো কাছে যেতে হবে না। তবà§à¦“ মানà§à¦· কি আকাশ ও পৃথিবীর সমসà§à¦¤ জিনিসের বিরà§à¦¦à§à¦§à§‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° আনà§à¦—তà§à¦¯ ছাড়া আর অনà§à¦¯ কোনো পথ অবলমà§à¦¬à¦¨ করতে চায় ?” -সূরা আলে ইমরানঃ ৮৩
ï´¿Ù‡ÙÙˆÙŽ الَّذÙÙŠ أَرْسَلَ رَسÙÙˆÙ„ÙŽÙ‡Ù Ø¨ÙØ§Ù„Ù’Ù‡ÙØ¯ÙŽÙ‰ وَدÙين٠الْØÙŽÙ‚Ù‘Ù Ù„ÙÙŠÙØ¸Ù’Ù‡ÙØ±ÙŽÙ‡Ù عَلَى الدّÙين٠كÙلّÙه٠وَلَوْ كَرÙÙ‡ÙŽ Ø§Ù„Ù’Ù…ÙØ´Ù’رÙÙƒÙونَ﴾ (الصÙ: Ù©)
“আলà§à¦²à¦¾à¦¹ তাআলা তাà¦à¦° নবীকে ইসলামী জীবনবà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ ও সতà§à¦¯à§‡à¦° আনà§à¦—তà§à¦¯à§‡à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ সহকারে ঠজনà§à¦¯ পাঠিয়েছেন যে, তিনি সকল ‘মিথà§à¦¯à¦¾ খোদার’ খোদায়ী ও পà§à¦°à¦à§à¦¤à§à¦¬ ধà§à¦¬à¦‚স করে দিবেন à¦à¦¬à¦‚ মানà§à¦·à¦•ে à¦à¦®à¦¨ à¦à¦¾à¦¬à§‡ আযাদ করবেন যে, তারা আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া আর কারো বানà§à¦¦à¦¾à¦¹ হবে না, কাফের আর মà§à¦¶à¦°à¦¿à¦•গণ নিজেদের মূরà§à¦–তার দরà§à¦¨ যতই চীৎকার করà§à¦• না কেন à¦à¦¬à¦‚ à¦à¦•ে ঘৃণা করà§à¦¨ না কেন।” - সূরা আস সফঃ ৯
﴿وَقَاتÙÙ„ÙوهÙمْ ØÙŽØªÙ‘ÙŽÙ‰ لاَ تَكÙونَ ÙÙØªÙ’نَةٌ ÙˆÙŽÙŠÙŽÙƒÙونَ الدّÙين٠كÙلّÙÙ‡Ù Ù„Ùلّه﴾ (Ø§Ù„Ø£Ù†ÙØ§Ù„ : 3Ù©)
“তোমরা যà§à¦¦à§à¦§ কর যেন দà§à¦¨à¦¿à§Ÿà¦¾ হতে গায়রà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦° পà§à¦°à¦à§à¦¤à§à¦¬ চিরতরে দà§à¦° হয় à¦à¦¬à¦‚ দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ যেন শà§à¦§à§ আলà§à¦²à¦¾à¦¹à¦°à¦‡ আইন পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হয়। আলà§à¦²à¦¾à¦¹à¦° বাদশাহী যেন সকলেই সà§à¦¬à§€à¦•ার করে à¦à¦¬à¦‚ মানà§à¦· যেন শà§à¦§à§ আলà§à¦²à¦¾à¦°à¦‡ বনà§à¦¦à§‡à¦—à§€ করে।”-সূরা আল আনফালঃ ৩৯
ওপরের ঠবà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দà§à¦¬à¦¾à¦°à¦¾ ‘দà§à¦¬à§€à¦¨’ শবà§à¦¦à§‡à¦° অরà§à¦¥ পাঠকের কাছে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ হয়েছে আশা করি। সংকà§à¦·à§‡à¦ªà§‡ বলতে গেলে তা à¦à¦‡ -আলà§à¦²à¦¾à¦¹à¦•ে মালিক, মনিব à¦à¦¬à¦‚ আইন রচনাকারী সà§à¦¬à§€à¦•ার করা-আলà§à¦²à¦¾à¦¹à¦°à¦‡ গোলামী, বনà§à¦¦à§‡à¦—à§€ ও তাবেদারী করা, আলà§à¦²à¦¾à¦¹à¦° হিসাব গà§à¦°à¦¹à¦£à§‡à¦° ও তাà¦à¦° শাসà§à¦¤à¦¿ বিধানের à¦à§Ÿ করা à¦à¦¬à¦‚ à¦à¦•মাতà§à¦° তাà¦à¦°à¦‡ কাছে পà§à¦°à¦¤à¦¿à¦«à¦² লাà¦à§‡à¦° আশা করা।
তারপরও যেহেতৠআলà§à¦²à¦¾à¦¹à¦° হà§à¦•à§à¦® তাà¦à¦° কিতাব ও রাসূলের মাধà§à¦¯à¦®à§‡ মানà§à¦·à§‡à¦° কাছে পৌছিয়ে থাকে, à¦à¦œà¦¨à§à¦¯ রাসূলকে আলà§à¦²à¦¾à¦¹à¦° রাসূল à¦à¦¬à¦‚ কিতাবকে আলà§à¦²à¦¾à¦¹à¦° কিতাব বলে মানà§à¦¯ করা আর কারà§à¦¯à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ তার অনà§à¦¸à¦°à¦£ করাও “দà§à¦¬à§€à¦¨” à¦à¦° মধà§à¦¯à§‡ গণà§à¦¯à¥¤ যেমন আলà§à¦²à¦¾à¦¹ বলেছেনঃ
﴿يَا بَنÙÙŠ آدَمَ Ø¥Ùمَّا يَأْتÙيَنَّكÙمْ Ø±ÙØ³ÙÙ„ÙŒ مّÙنكÙمْ ÙŠÙŽÙ‚ÙØµÙ‘Ùونَ عَلَيْكÙمْ آيَاتÙÙŠ Ùَمَن٠اتَّقَى وَأَصْلَØÙŽ Ùَلاَ خَوْÙÙŒ عَلَيْهÙمْ وَلاَ Ù‡Ùمْ ÙŠÙŽØÙ’زَنÙونَ﴾ (الاعراÙ: ٣٥)
“হে আদম সনà§à¦¤à¦¾à¦¨ ! আমার নবী যখন তোমাদের কাছে বিধান নিয়ে আসবে তখন যারা সেই বিধানকে মেনে আদরà§à¦¶à¦¬à¦¾à¦¦à§€ জীবনযাপন করবে à¦à¦¬à¦‚ সেই অনà§à¦¸à¦¾à¦°à§‡ নিজেদের কাজ-কারবার সমাপন করবে, তাদের কোনো à¦à§Ÿà§‡à¦° কারণ নেই।” - সূরা আল আরাফঃ à§©à§«
à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ জানা গেল যে, আলà§à¦²à¦¾à¦¹ সোজাসà§à¦œà¦¿ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• মানà§à¦·à§‡à¦° কাছে তাà¦à¦° বিধান পাঠান না, বরং তার নবীদের মাধà§à¦¯à¦®à§‡à¦‡ পাঠিয়ে থাকেন। কাজেই যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ আলà§à¦²à¦¾à¦¹à¦•ে আইন রাচনাকারী বলে সà§à¦¬à§€à¦•ার করবে সেই বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ কেবল নবীদের হà§à¦•à§à¦® পালন করে à¦à¦¬à¦‚ তাà¦à¦¦à§‡à¦° পà§à¦°à¦šà¦¾à¦°à¦¿à¦¤ বিধানের আনà§à¦—তà§à¦¯ করেই আলà§à¦²à¦¾à¦¹à¦° হà§à¦•à§à¦® পালন করতে পারে à¦à¦•ে বলা হয় ‘দà§à¦¬à§€à¦¨’।
অতপর শরীয়াতের সংজà§à¦žà¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে আলোচনা করবো। শরীয়াত শবà§à¦¦à§‡à¦° অরà§à¦¥ ঃ পথ ও নিয়ম। à¦à¦•জন মানà§à¦· যখন আলà§à¦²à¦¾à¦¹à¦•ে আইন রচনাকরী বলে তার বনà§à¦¦à§‡à¦—à§€ সà§à¦¬à§€à¦•ার করে à¦à¦¬à¦‚ à¦à¦•থাও সà§à¦¬à§€à¦•ার করে নেয় যে, রাসূল আলà§à¦²à¦¾à¦¹à¦° তরফ হতেই অনà§à¦®à¦¤à¦¿ পà§à¦°à¦¾à¦ªà§à¦¤ আইনদাতা হিসেবে à¦à¦¸à§‡à¦›à§‡à¦¨ à¦à¦¬à¦‚ কিতাব তাà¦à¦°à¦‡ তরফ হতেই নাযিল হয়েছে, ঠিক তখনই সে দà§à¦¬à§€à¦¨-à¦à¦° মধà§à¦¯à§‡ দাখিল হয়। à¦à¦°à¦ªà¦°à§‡ যে নিয়ম অনà§à¦¯à¦¾à§Ÿà§€ তাকে আলà§à¦²à¦¾à¦¹à¦° বনà§à¦¦à§‡à¦—à§€ করতে হয় à¦à¦¬à¦‚ তার আনà§à¦—তà§à¦¯ করার জনà§à¦¯ যে পথে চলতে হয় তারই নাম হচà§à¦›à§‡ শরীয়াত। ঠপথ ও করà§à¦®à¦ªà¦¦à§à¦§à¦¤à¦¿ আলà§à¦²à¦¾à¦¹ তাআলা তাà¦à¦° রাসূলের মারফতে পাঠিয়েছেন। মালিকের ইবাদাত কোন নিয়মে করতে হবে, পাক-পবিতà§à¦° হওয়ার নিয়ম কি, নেকী ও তাকওয়ার পথ কোনটি, অনà§à¦¯ মানà§à¦·à§‡à¦° হক কিà¦à¦¾à¦¬à§‡ আদায় করতে হবে, কাজ-কারবার কিà¦à¦¾à¦¬à§‡ করতে হবে, জীবন কিà¦à¦¾à¦¬à§‡ যাপন করতে হবে, à¦à¦¸à¦¬ কথা নবীই বলেছেন। দà§à¦¬à§€à¦¨ ও শরীয়াতের মধà§à¦¯à§‡ পারà§à¦¥à¦•à§à¦¯ à¦à¦‡ যে, দà§à¦¬à§€à¦¨ চিরকালই à¦à¦•-ছিল à¦à¦• আছে à¦à¦¬à¦‚ চিরকাল à¦à¦•ই থাকে ; কিনà§à¦¤à§ শরীয়াত দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ বহৠà¦à¦¸à§‡à¦›à§‡, বহৠবদলিয়ে গেছে। অবশà§à¦¯ শরীয়াতের ঠপরিবরà§à¦¤à¦¨à§‡à¦° কারণে দà§à¦¬à§€à¦¨à§‡à¦° কোনো দিনই পরিবরà§à¦¤à¦¨ হয়নি। হযরত ইবরাহীম আলাইহিস সালামের দà§à¦¬à§€à¦¨ যা ছিল হযরত নূহ আলাইহিস সালামের দà§à¦¬à§€à¦¨à¦“ তাই ছিল, হযরত মূসা আলাইহিস সালামের দà§à¦¬à§€à¦¨à¦“ তাই ছিল। হযরত শোয়াইব আলাইহিস সালাম, হযরত সালেহ আলাইহিস সালাম à¦à¦¬à¦‚ হযরত হà§à¦¦ আলাইহিস সালামের দà§à¦¬à§€à¦¨à¦“ তাই ছিল à¦à¦¬à¦‚ শেষ নবী হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®à§‡à¦° দà§à¦¬à§€à¦¨à¦“ ঠিক তাই। কিনà§à¦¤à§ ঠনবীগণের পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•েরই শরীয়াতে কিছৠনা কিছৠপারà§à¦¥à¦•à§à¦¯ বরà§à¦¤à¦®à¦¾à¦¨ ছিল। নামাজ à¦à¦¬à¦‚ রোজার নিয়ম à¦à¦• à¦à¦• শরীয়াতে à¦à¦• à¦à¦• রকমের ছিল। হারাম ও হালালের হà§à¦•à§à¦®, পাক-পবিতà§à¦°à¦¤à¦¾à¦° নিয়ম, বিয়ে ও তালাক à¦à¦¬à¦‚ সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿ বনà§à¦Ÿà¦¨à§‡à¦° আইন à¦à¦• à¦à¦• শরীয়াতের à¦à¦• à¦à¦• রকম ছিল। কিনà§à¦¤à§ তা সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ তাà¦à¦°à¦¾ সকলেই মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ ছিলেন। হযরত নূহ আলাইহিস সালাম, হযরত ইবরাহীম আলাইহিস সালাম ও হযরত মà§à¦›à¦¾ আলাইহিস সালামের উমà§à¦®à¦¤à¦—ণও মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ ছিলেন, আর আমরাও মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ কেননা সকলের দà§à¦¬à§€à¦¨ à¦à¦•। à¦à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ জানা গেল যে, শরীয়াতের হà§à¦•à§à¦® বিà¦à¦¿à¦¨à§à¦¨ হলেও দà§à¦¬à§€à¦¨ à¦à¦• থাকে, তাতে কোনো পারà§à¦¥à¦•à§à¦¯ হয় না-দà§à¦¬à§€à¦¨ অনà§à¦¸à¦¾à¦°à§‡ কাজ করার নিয়ম-পনà§à¦¥à¦¾ যতই বিà¦à¦¿à¦¨à§à¦¨ হোক না কেন।
ঠপারà§à¦¥à¦•à§à¦¯ বà§à¦à¦¾à¦° জনà§à¦¯ à¦à¦•টা উদাহরণ দেয়া যাচà§à¦›à§‡à¥¤ মনে করà§à¦¨, à¦à¦•জন মনিবের বহৠসংখà§à¦¯à¦• চাকর আছে। যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ সেই মনিবকে মনিব বলে সà§à¦¬à§€à¦•ার করে না à¦à¦¬à¦‚ তার হà§à¦•à§à¦® মানà§à¦¯ করা দরকার বলে মনেই করে না, সে তো পরিষà§à¦•ার নাফরমান à¦à¦¬à¦‚ সে চাকরের মধà§à¦¯à§‡ গণà§à¦¯à¦‡ নয়। আর যারা তাকে মনিব বলে সà§à¦¬à§€à¦•ার করে, তার হà§à¦•à§à¦® পালন করা করà§à¦¤à¦¬à§à¦¯ বলে বিশà§à¦¬à¦¾à¦¸ করে à¦à¦¬à¦‚ তার হà§à¦•à§à¦®à§‡à¦° অবাধà§à¦¯ হতে à¦à§Ÿ করে, তারা সকলেই চাকরের মধà§à¦¯à§‡ গণà§à¦¯à¥¤ চাকà§à¦°à§€ করা à¦à¦¬à¦‚ খেদমত করার নিয়ম বিà¦à¦¿à¦¨à§à¦¨ হতে পারে, কিনà§à¦¤à§ মূলত তারা সকলেই সমানà¦à¦¾à¦¬à§‡ সেই à¦à¦•ই মনিবের চাকর, তাতে কোনো সনà§à¦¦à§‡à¦¹ থাকে না। মালিক বা মনিব যদি à¦à¦•জন চাকরকে চাকà§à¦°à§€à¦° à¦à¦• নিয়ম বলে দেয় আর অনà§à¦¯à¦œà¦¨à¦•ে বলে আর à¦à¦• নিয়ম তবে à¦à¦¦à§‡à¦° কেউই à¦à¦•থা বলতে পারে না যে, আমি মনিবের চাকর কিনà§à¦¤à§ ঠবà§à¦¯à¦•à§à¦¤à¦¿ চাকর নয়। à¦à¦à¦¾à¦¬à§‡ মনিবের হà§à¦•à§à¦®à§‡à¦° অরà§à¦¥ ও উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ যদি à¦à¦• à¦à¦•জন চাকর à¦à¦• à¦à¦• রকম বà§à¦à§‡ থাকে অরà§à¦¥ উà¦à§Ÿà§‡à¦‡ নিজের নিজের বà§à¦¦à§à¦§à¦¿à¦®à¦¤ সেই হà§à¦•à§à¦® পালন করে, তবে চাকà§à¦°à§€à¦° বেলায় উà¦à§Ÿà¦‡ সমান। অবশà§à¦¯ হতে পারে যে, à¦à¦•জন চাকর মনিবের হà§à¦•à§à¦®à§‡à¦° অরà§à¦¥ à¦à§à¦² বà§à¦à§‡à¦›à§‡, আর অনà§à¦¯à¦œà¦¨ à¦à¦° অরà§à¦¥ ঠিকমত বà§à¦à§‡à¦›à§‡à¥¤ কিনà§à¦¤à§ হà§à¦•à§à¦® মত কাজ উà¦à§Ÿà§‡à¦‡ যখন করেছে, তখন à¦à¦•জন অনà§à¦¯à¦œà¦¨à¦•ে নাফরমান অথবা মনিবের চাকà§à¦°à§€ হতে বিচà§à¦¯à§‚ত বলে অà¦à¦¿à¦¯à§à¦•à§à¦¤ করতে পারে না।
ঠউদাহরণ হতে আপনারা দà§à¦¬à§€à¦¨ ও শরীয়াতের পারসà§à¦ªà¦°à¦¿à¦• পারà§à¦¥à¦•à§à¦¯ খà§à¦¬ à¦à¦¾à¦² করে বà§à¦à¦¤à§‡ পারেন। নবী মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®à§‡à¦° পূরà§à¦¬à§‡ আলà§à¦²à¦¾à¦¹ তাআলা বিà¦à¦¿à¦¨à§à¦¨ নবীর মারফতে বিà¦à¦¿à¦¨à§à¦¨ শরীয়াত পাঠিয়েছিলেন। à¦à¦¦à§‡à¦° à¦à¦•জনকে চাকà§à¦°à§€à¦° à¦à¦• রকমের নিয়ম বলেছেন, আর অনà§à¦¯à¦œà¦¨à¦•ে বলেছেন অনà§à¦¯à¦¬à¦¿à¦§ নিয়ম। ঠসমসà§à¦¤ নিয়ম অনà§à¦¸à¦°à¦£ করে আলà§à¦²à¦¾à¦¹à¦° হà§à¦•à§à¦® মতো যারা কাজ করেছেন, তাà¦à¦°à¦¾ সকলেই মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ ছিলেন-যদিও তাদের চাকà§à¦°à¦¿à¦° নিয়ম ছিল বিà¦à¦¿à¦¨à§à¦¨ রকমের। তারপর যখন নবী মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦® দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ তাশরীফ আনলেন, তখন সকলের মনিব আলà§à¦²à¦¾à¦¹ তাআলা হà§à¦•à§à¦® করলেন যে, à¦à¦–ন পূরà§à¦¬à§‡à¦° সমসà§à¦¤ নিয়মকে আমি বাতিল করে দিলাম। à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤à§‡ যে আমার চাকà§à¦°à¦¿ করতে চায় তাকে ঠিক সেই নিয়ম অনà§à¦¸à¦¾à¦°à§‡à¦‡ কাজ করতে হবে, যে নিয়ম আমার শেষ নবীর মাধà§à¦¯à¦®à§‡ আমি পà§à¦°à¦šà¦¾à¦° করবো। à¦à¦°à¦ªà¦° পূরà§à¦¬à§‡à¦° কোনো নিয়মকে সà§à¦¬à§€à¦•ার না করে à¦à¦¬à¦‚ à¦à¦–নও সেই পà§à¦°à¦¾à¦¤à¦¨ নিয়ম মতো চলতে থাকে, তবে বলতে হবে যে, সে আসলে মনিবের হà§à¦•à§à¦® মানছে না, সে তার নিজের মনের কথাই মানছে। কাজেই à¦à¦–ন সে চাকà§à¦°à¦¿ হতে বরখাসà§à¦¤ হয়েছে। -অরà§à¦¥à¦¾à§Ž ধরà§à¦®à§‡à¦° পরিà¦à¦¾à¦·à¦¾à§Ÿ সে কাফের হয়ে গেছে।
পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ নবীগণকে যারা à¦à¦–নও মেনে চলতে চায় তাদের সমà§à¦¬à¦¨à§à¦§à§‡ à¦à¦•থাই পà§à¦°à¦¯à§‹à¦œà§à¦¯à¥¤ কিনà§à¦¤à§ হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®à§‡à¦° অনà§à¦—ামী যারা তাদের সমà§à¦ªà¦°à§à¦•ে উলà§à¦²à§‡à¦–িত উদাহরণের দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ অংশ বেশ খেটে যায়। আলà§à¦²à¦¾à¦¹ তাআলা হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ আমাদের কাছে যে শরীয়াত পাঠিয়েছেন, তাকে যারা আলà§à¦²à¦¾à¦¹à¦° শরীয়াত বলে সà§à¦¬à§€à¦•ার করে à¦à¦¬à¦‚ তা পালন করা করà§à¦¤à¦¬à§à¦¯ বলে মনে করে, তারা সকলেই মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¥¤ à¦à¦–ন à¦à¦‡ শরীয়াতকে à¦à¦•জন যদি à¦à¦•à¦à¦¾à¦¬à§‡ বà§à¦à§‡ থাকে আর à¦à¦œà¦¨ অনà§à¦¯à¦à¦¾à¦¬à§‡ à¦à¦¬à¦‚ উà¦à§Ÿà¦‡ নিজ নিজ বà§à¦¦à§à¦§à¦¿à¦®à¦¤ সেই অনà§à¦¸à¦¾à¦°à§‡ কাজ করে তবে তাদের কেউই চাকà§à¦°à§€ হতে বিচà§à¦¯à§à¦¤ হবে না। কারণ à¦à¦‡ যে, তাদের পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•েই যে নিয়মে কাজ করছে সে à¦à¦•ানà§à¦¤à¦à¦¾à¦¬à§‡ মনে করে যে, তা আলà§à¦²à¦¾à¦¹à¦° দেয়া নিয়ম à¦à¦¬à¦‚ à¦à¦Ÿà¦¾ বà§à¦à§‡à¦‡ সে সেই নিয়ম অনà§à¦¸à¦°à¦£ করছে। কাজেই à¦à¦•জন চাকর কেমন করে বলতে পারে যে, আমিই খাà¦à¦Ÿà¦¿ চাকর আর অমà§à¦• খাà¦à¦Ÿà¦¿ চাকর নয়। সে বেশী কিছৠবললেও শà§à¦§à§ à¦à¦¤à¦Ÿà§à¦•ৠবলতে পারে যে, আমি মনিবের হà§à¦•à§à¦®à§‡à¦° ঠিক অরà§à¦¥ বà§à¦à§‡à¦›à¦¿, আর অমà§à¦• লোক ঠিক অরà§à¦¥ বà§à¦à¦¤à§‡ পারেনি। কিনà§à¦¤à§ তাই বলে অনà§à¦¯ জনকে চাকরি হতে খারিজ করে দেয়ার বা খারিজ মনে করার তার কোনো অধিকার নেই ; তবà§à¦“ যদি কেউ à¦à¦¤à¦–ানি দà§à¦ƒà¦¸à¦¾à¦¹à¦¸ করে তবে আসল মনিবের পদকে সে নিজের বিনা অধিকারে দখল করছে। তার কথার অরà§à¦¥ à¦à¦‡ হয় যে, তà§à¦®à¦¿ তোমার মনিবের হà§à¦•à§à¦® মানতে যেরূপ বাধà§à¦¯, আমার হà§à¦•à§à¦® মানতেও তà§à¦®à¦¿ অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ বাধà§à¦¯à¥¤ আমার হà§à¦•à§à¦® যদি তà§à¦®à¦¿ না মন তাহলে আমি আমার কà§à¦·à¦®à¦¤à¦¾ দà§à¦¬à¦¾à¦°à¦¾ মনিবের চাকà§à¦°à¦¿ হতে তোমাকে খারিজ করে দিব। à¦à¦•টৠà¦à§‡à¦¬à§‡ দেখà§à¦¨, à¦à¦Ÿà¦¾ কত বড় সà§à¦ªà¦°à§à¦§à¦¾à¦° কথা। ঠকারণেই নবী মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦® বলেছেন, যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ কোন মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦•ে অকারণে কাফের বলবে, তাà¦à¦° কথা সà§à¦¬à§Ÿà¦‚ তার নিজের ওপরই বরà§à¦¤à¦¿à¦¬à§‡à¥¤ কারণ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦•ে আলà§à¦²à¦¾à¦¹ তাআলা নিজের হà§à¦•à§à¦®à§‡à¦° গোলাম বানিয়েছেন। কিনà§à¦¤à§ ঠবà§à¦¯à¦•à§à¦¤à¦¿ বলে-না, তà§à¦®à¦¿ আমার বà§à¦¦à§à¦§à¦¿ ও আমার মতের গোলামী কর। অরà§à¦¥à¦¾à§Ž শà§à¦§à§ আলà§à¦²à¦¾à¦¹à¦‡ তোমার ইলাহ নন, আমিও তোমার à¦à¦•জন ছোট ইলাহ à¦à¦¬à¦‚ আমার হà§à¦•à§à¦® না মানলে আমার নিজের কà§à¦·à¦®à¦¤à¦¾à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ তোমাকে আলà§à¦²à¦¾à¦¹à¦° বনà§à¦¦à§‡à¦—à§€ হতে খারিজ করে দেব-আলà§à¦²à¦¾à¦¹ তাআলা তাকে খারিজ করà§à¦¨ আর না-ই করà§à¦¨à¥¤ আর ঠধরনের কথা যারা বলে তাদের কথায় অনà§à¦¯ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ কাফের হোক বা না হোক কিনà§à¦¤à§ সে নিজেকে কাফেরীর বিপদে জড়িয়ে ফেলে।
দà§à¦¬à§€à¦¨ ও শরীয়াতের পারà§à¦¥à¦•à§à¦¯ আপনারা à¦à¦¾à¦² করে বà§à¦à¦¤à§‡ পেরেছেন আশা করি। সেই সাথে à¦à¦•থাও আপনারা জানতে পেরেছেন যে, বনà§à¦¦à§‡à¦—ীর বাহà§à¦¯à¦¿à¦• নিয়মের পারà§à¦¥à¦•à§à¦¯ হলেও আসল দà§à¦¬à§€à¦¨à§‡ কোনো পারà§à¦¥à¦•à§à¦¯ হয় না। অবশà§à¦¯ তার জনà§à¦¯ শরà§à¦¤ à¦à¦‡ যে, মানà§à¦· যে পনà§à¦¥à¦¾à§Ÿà¦‡ কাজ করà§à¦• না কেন, নেক নিয়তের সাথে করা করà§à¦¤à¦¬à§à¦¯ à¦à¦¬à¦‚ à¦à¦•থা মনে রেখে করতে হবে যে, যে নিয়মে সে কাজ করছে, তা আলà§à¦²à¦¾à¦¹ à¦à¦¬à¦‚ তাà¦à¦° রাসূলেরই নিয়ম।
à¦à¦–ন আমি বলবো যে, দà§à¦¬à§€à¦¨ ও শরীয়াতের ঠপারà§à¦¥à¦•à§à¦¯ না বà§à¦à¦¤à§‡ পেরে আমাদের মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ জামায়াতের কতই না অনিষà§à¦Ÿ হচà§à¦›à§‡à¥¤ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ নামাজ পড়ার নানা রকম নিয়ম আছে। à¦à¦•দল বà§à¦•ের ওপর হাত বেà¦à¦§à§‡ থাকে, অনà§à¦¯à¦¦à¦² নাà¦à¦¿à¦° ওপর হাত বাà¦à¦§à§‡à¥¤ à¦à¦•দল ইমামের পিছনে মোকতাদী হয়ে আলহামদৠসূরা পড়ে, আর à¦à¦•দল তা পড়ে না; à¦à¦•দল শবà§à¦¦ করে ‘আমীন’ বলে, আর à¦à¦•দল বলে মনে মনে। à¦à¦¦à§‡à¦° পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•েই যে নিয়মে চলছে à¦à¦•থা মনে করেই চলছে যে, à¦à¦Ÿà¦¾ নবী মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®à§‡à¦°à¦‡ নিয়ম। কাজেই নামাজের বাহà§à¦¯à¦¿à¦• নিয়ম বিà¦à¦¿à¦¨à§à¦¨ হওয়া সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ à¦à¦°à¦¾ সকলেই সমà¦à¦¾à¦¬à§‡ নবী মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®à§‡à¦° অনà§à¦—ামী। কিনà§à¦¤à§ যেসব যালেম লোক শরীয়াতের à¦à¦¸à¦¬ খà§à¦Ÿà¦¿à¦¨à¦¾à¦Ÿà¦¿ মাসয়ালার বিà¦à¦¿à¦¨à§à¦¨à¦¤à¦¾à¦•ে আসল দà§à¦¬à§€à¦¨à§‡à¦° বিà¦à¦¿à¦¨à§à¦¨à¦¤à¦¾ বলে মনে করে নিয়েছে à¦à¦œà¦¨à¦‡ তারা নিজেদের আলাদা দল গঠন করে নিয়েছে, মসজিদ à¦à¦¿à¦¨à§à¦¨ করে তৈরি করেছে । à¦à¦•দল অনà§à¦¯à¦¦à¦²à¦•ে গালাগালি করে, মসজিদ হতে মেরে বের করে দেয়, মামলা-মোকদà§à¦¦à¦®à¦¾ দায়ের করে à¦à¦¬à¦‚ à¦à¦à¦¾à¦¬à§‡ নবী মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®à§‡à¦° উমà§à¦®à¦¾à¦¤à¦•ে টà§à¦•রো টà§à¦•রো করে দেয়।
à¦à¦¤à§‡à¦“ ঠশয়তানদের দিল ঠানà§à¦¡à¦¾ হয় না বলে ছোট ছোট ও সামানà§à¦¯ বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ à¦à¦•জন অপরজনকে কাফের, ফাসেক ও গোমরাহ বলে আখà§à¦¯à¦¾ দিতে থাকে। à¦à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ কà§à¦°à¦†à¦¨ ও হাদীস হতে নিজ নিজ বà§à¦¦à§à¦§à¦¿ মতো আলà§à¦²à¦¾à¦¹à¦° হà§à¦•à§à¦® বের করে। à¦à¦–ন সে যা বà§à¦à§‡à¦›à§‡ সেই অনà§à¦¸à¦¾à¦°à§‡ নিজের কাজ করাকেই সে যথেষà§à¦Ÿ বলে মনে করে না ; বরং সে নিজের ঠমতকে অনà§à¦¯à§‡à¦° ওপরও যবরদসà§à¦¤à¦¿ করে চাপিয়ে দিতে চায়। আর অনà§à¦¯ লোক যদি তা মানতে রাজী না হয় তাহলে তাকে কাফের ও আলà§à¦²à¦¾à¦¹à¦° দà§à¦¬à§€à¦¨ হতে খারিজ মনে করতে শà§à¦°à§ করে।
মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ আপনারা à¦à¦‡ যে হানাফী, শাফেয়ী, আহলে হাদীস ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ নানা দলের নাম শà§à¦¨à¦¤à§‡ পান à¦à¦°à¦¾ সকলে পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨ ও হাদীসকে সরà§à¦¬à¦¶à§‡à¦· কিতাব বলে বিশà§à¦¬à¦¾à¦¸ করে à¦à¦¬à¦‚ নিজের বিবেক-বà§à¦¦à§à¦§à¦¿ অনà§à¦¯à¦¾à§Ÿà§€ তা থেকে আইন ও বিধান জেনে নেয়। হতে পারে à¦à¦•জনের সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ ঠিক ও বিশà§à¦¦à§à¦§, আর অনà§à¦¯à¦œà¦¨à§‡à¦° সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ à¦à§à¦²à¥¤ আমিও à¦à¦•টা নিয়ম অনà§à¦¸à¦°à¦£ করে চলি à¦à¦¬à¦‚ তাকে শà§à¦¦à§à¦§ বলে মনে করি-আমি যাকে শà§à¦¦à§à¦§ বলে বà§à¦à§‡à¦›à¦¿, তা তাদেরকে বà§à¦à¦¾à¦¤à§‡ চাই। কিনà§à¦¤à§ কারো সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ à¦à§à¦² মনে করি, তার দোষ-তà§à¦°à§à¦Ÿà¦¿ তাদের বà§à¦à¦¾à¦¤à§‡ চাই। কিনà§à¦¤à§ কারো সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ à¦à§à¦² হওয়া à¦à¦• কথা আর দà§à¦¬à§€à¦¨ হতে খারিজ হয়ে যাওয়া সমà§à¦ªà§‚রà§à¦£ à¦à¦¿à¦¨à§à¦¨ কথা। নিজ নিজ বিবেক অনà§à¦¸à¦¾à¦°à§‡ শরীয়াতের কাজ করার অধিকার পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦°à¦‡ আছে। দশজন মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ যদি দশটি বিà¦à¦¿à¦¨à§à¦¨ নিয়মে কাজ করে, তবৠযতকà§à¦·à¦£ তাà¦à¦°à¦¾ শরীয়াত মানবে ততকà§à¦·à¦£ তাà¦à¦°à¦¾ সকলেই মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨, à¦à¦•ই উমà§à¦®à¦¾à¦¤à§‡à¦° মধà§à¦¯à§‡ গণà§à¦¯ ; তাদের à¦à¦¿à¦¨à§à¦¨ à¦à¦¿à¦¨à§à¦¨ দল-গোষà§à¦ à§€ গঠন করার কোনোই কারণ নেই। কিনà§à¦¤à§ ঠনিগূৠকথা যারা বà§à¦à¦¤à§‡ পারে না, তারা অতি ছোট ও সামানà§à¦¯ সামানà§à¦¯ কারণে দলাদলি করে। à¦à¦•দল অনà§à¦¯à¦¦à¦²à§‡à¦° সাথে à¦à¦—ড়া বাà¦à¦§à¦¾à§Ÿ, নামাজ ও মসজিদ আলাদা করে, à¦à¦•দল অনà§à¦¯à¦¦à¦²à§‡à¦° সাথে বিয়ে-শাদী, মিলা-মিশা à¦à¦¬à¦‚ সমà§à¦ªà¦°à§à¦• সà§à¦¥à¦¾à¦ªà¦¨ চিরতরে বনà§à¦§ করে দেয় আর নিজ মতের লোকদেরকে নিয়ে à¦à¦•টা আলাদা দল গঠন করে। মনে হয় তারা আলাদা নবীর উমà§à¦®à¦¾à¦¤à¥¤
আপনারা ধারণা করতে পারেন যে, à¦à¦°à§‚প দলাদলির ফলে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° কি বিরাট কà§à¦·à¦¤à¦¿ হয়েছে। কথায় বলা হয় যে, মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ à¦à¦•দল-à¦à¦• উমà§à¦®à¦¾à¦¤à¥¤ ঠউপমহাদেশে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° সংখà§à¦¯à¦¾ à§® কোটি । à¦à¦¤à¦¬à§œ à¦à¦•টা দল যদি বাসà§à¦¤à¦¬à¦¿à¦•ই সংঘবদà§à¦§ হতো à¦à¦¬à¦‚ পরিপূরà§à¦£ à¦à¦•তার সাথে আলà§à¦²à¦¾à¦¹à¦° কালামকে বà§à¦²à¦¨à§à¦¦ করার জনà§à¦¯ কাজ করতো, তাহলে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° কোনো শকà§à¦¤à¦¿à¦‡ তাদেরকে দà§à¦°à§à¦¬à¦² মনে করতে পারতো না। কিনà§à¦¤à§ পà§à¦°à¦•ৃতপকà§à¦·à§‡ ঠদলাদলির কারণেই ঠউমà§à¦®à¦¾à¦¤à¦Ÿà¦¿ বহৠকà§à¦·à§à¦¦à§à¦° কà§à¦·à§à¦¦à§à¦° দলে বিà¦à¦•à§à¦¤ হয়ে পড়েছে। তাদের à¦à¦•জনের মন অনà§à¦¯à¦œà¦¨à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ বিষাকà§à¦¤ ও শà§à¦°à¦¦à§à¦§à¦¾à¦¹à§€à¦¨à¥¤ বড় বড় বিপদের সময়ও তারা à¦à¦•তà§à¦°à¦¿à¦¤ হয়ে বিপদের বিরà§à¦¦à§à¦§à§‡ রà§à¦–ে দাà¦à§œà¦¾à¦¤à§‡ পারে না। à¦à¦•দলের মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ অনà§à¦¯à¦¦à¦²à§‡à¦° মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦•ে ঠিক ততখানিই শতà§à¦°à§ বলে মনে করে, বরং তা থেকেও অধিক। à¦à¦®à¦¨à¦“ দেখা গেছে যে, à¦à¦•দল মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦•ে পরাজিত করার জনà§à¦¯ আর à¦à¦•দল মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ কাফেরদের সাথে যোগ দিয়ে ষড়যনà§à¦¤à§à¦° করে। à¦à¦®à¦¤à¦¾à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ যদি দà§à¦°à§à¦¬à¦² হয়ে থাকে, তবে তাতে আশà§à¦šà¦°à§à¦¯à§‡à¦° কিছৠনেই। à¦à¦Ÿà¦¾ তাদের নিজেদেরই করà§à¦®à¦«à¦²à¥¤ তাদের ওপর সেই আযাবই নাযিল হয়েছে যাকে আলà§à¦²à¦¾à¦¹ তাআলা কà§à¦°à¦†à¦¨ মজিদে বলেছেনঃ
﴿أَوْ ÙŠÙŽÙ„Ù’Ø¨ÙØ³ÙŽÙƒÙمْ Ø´Ùيَعاً ÙˆÙŽÙŠÙØ°Ùيقَ بَعْضَكÙÙ… بَأْسَ بَعْضÙï´¾ (الانعام: ٦٥)
“মানà§à¦·à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ আলà§à¦²à¦¾à¦¹à¦° à¦à¦®à¦¨ আযাবও আসতে পারে, যার ফলে তোমাদেরকে বিà¦à¦¿à¦¨à§à¦¨ দলে বিà¦à¦•à§à¦¤ করে দেয়া হবে, তোমরা পরসà§à¦ªà¦° কাটাকাটি করে মরবে।” - সূরা আল আনআমঃ ৬৫
ওপরে যে আযাবের কথা বলা হলো, à¦à¦¤à¦¦à¦¾à¦žà§à¦šà¦²à§‡ তা খà§à¦¬ বেশী পরিমাণেই দেখা যায়। à¦à¦–ানে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° নানা দল ; à¦à¦®à¦¨à¦•ি আলেমদের দলেরও কোনো হিসেব নেই। à¦à¦œà¦¨à§à¦¯à¦‡ à¦à¦–ানকার মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ à¦à¦¬à¦‚ আলেমদের কোনো শকà§à¦¤à¦¿ নেই। আপনারা যদি বাসà§à¦¤à¦¬à¦¿à¦•ই মঙà§à¦—ল চান, তবে আপনাদের ও আলেমদের ঠবিà¦à¦¿à¦¨à§à¦¨ দল à¦à§‡à¦‚গে দিন। আপনারা পরসà§à¦ªà¦° পরসà§à¦ªà¦°à§‡à¦° à¦à¦¾à¦‡ হিসেবে à¦à¦• উমà§à¦®à¦¾à¦¤à¦°à§‚পে গঠিত হোন। ইসলামী শরীয়াতে à¦à¦°à§‚প হানাফী, শাফেয়ী, আহলে হাদীস পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿ আলাদা আলাদা দল গঠন করার কোনো অবকাশ নেই। à¦à¦°à§‚প দলাদলি মূরà§à¦–তার কারণেই হয়ে থাকে। নতà§à¦¬à¦¾ আলà§à¦²à¦¾à¦¹ তাআলা তো à¦à¦•টি মাতà§à¦° দল তৈরি করেছেন à¦à¦¬à¦‚ সেই à¦à¦•টি মাতà§à¦° দলই হচà§à¦›à§‡ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¥¤
----------------------------------------- সমাপà§à¦¤--------------------------------------------
|