বিসমিলà§à¦²à¦¾à¦¹à¦¿à¦° রাহমানির রাহীম
শবে বরাত ও পà§à¦°à¦¾à¦¸à¦‚গিক কিছৠকথা
শবে বরাত শবà§à¦¦à§‡à¦° অরà§à¦¥à¦ƒ
'শব' শবà§à¦¦à¦Ÿà¦¿ ফারসী শবà§à¦¦ যার অরà§à¦¥ রাত বা রজনী।
আর 'বরাত' শবà§à¦¦à¦Ÿà¦¿à¦“ ফারসী শবà§à¦¦ যার অরà§à¦¥ à¦à¦¾à¦—à§à¦¯à¥¤ তাই দà§'শবà§à¦¦à§‡à¦° অরà§à¦¥ হলো: à¦à¦¾à¦—à§à¦¯ রজনী।
অনেকে বরাত শবà§à¦¦à¦Ÿà¦¿à¦•ে আরবী মনে করে থাকেন। যা সমà§à¦ªà§‚রà§à¦£ à¦à§‚ল; কারণ বরাত বলতে আরবী à¦à¦¾à¦·à¦¾à¦¯à¦¼ কোন বাকà§à¦¯ নেই।
আর যদি বরাত শবà§à¦¦à¦Ÿà¦¿ আরবী à¦à¦¾à¦·à¦¾à¦° বারা'আত শবà§à¦¦à¦Ÿà¦¿à¦° অপà¦à§à¦°à¦‚শ ধরা হয় তবে তার অরà§à¦¥ হবেঃ সমà§à¦ªà¦°à§à¦•চà§à¦›à§‡à¦¦ বা বিমà§à¦•à§à¦¤à¦¿à¦•রণ। কিনà§à¦¤à§ কয়েকটি কারণে ঠঅরà§à¦¥ গà§à¦°à¦¹à¦£ করা যায়না;
à§§. à¦à¦° আগের শবà§à¦¦à¦Ÿà¦¿ ফারসী হওয়াতে তাও ফারসী শবà§à¦¦ হিসাবে নেয়াই সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦•।
২. আরবী à¦à¦¾à¦·à¦¾à¦¯à¦¼ শা'বানের মধà§à¦¯à¦°à¦¾à¦¤à§à¦°à¦¿à¦•ে কেউই বারা'আতের রাতà§à¦°à¦¿ হিসাবে ঘোষনা করেনি।
à§©. রমযান মাসের লাইলাতà§à¦² কাদরকে কেউ কেউ লাইলাতà§à¦² বারা'আত হিসাবে নামকরণ করেছেন, শা'বানের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿à¦•ে নয়।
আরবী à¦à¦¾à¦·à¦¾à¦¯à¦¼ ঠরাতটিকে কি বলা হয়?
আরবী à¦à¦¾à¦·à¦¾à¦¯à¦¼ ঠরাতটিকে 'লাইলাতà§à¦¨ নিছফ মিন শা'বান' বা শাবান মাসের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿ হিসাবে অà¦à¦¿à¦¹à¦¿à¦¤ করা হয়।
{mospagebreak title=
শাবানের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿à¦° কি কোন ফযীলত বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে?}
শাবানের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿à¦° কি কোন ফযীলত বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে?
শাবান মাসের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿à¦° ফযীলত সমà§à¦ªà¦°à§à¦•ে কিছৠহাদীস বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে:
à§§) আয়েশা (রাদিয়ালà§à¦²à¦¾à¦¹à§ আনহা) বলেন: à¦à¦• রাতে আমি রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) কে খà§à¦œà§‡ না পেয়ে তাকে খà§à¦œà¦¤à§‡ বের হলাম, আমি তাকে বাকী গোরসà§à¦¤à¦¾à¦¨à§‡ পেলাম। তখন রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) আমাকে বললেন: 'তà§à¦®à¦¿ কি মনে কর যে আলà§à¦²à¦¾à¦¹ ও তাà¦à¦° রাসূল তোমার উপর জà§à¦²à§à¦® করবে?' আমি বললাম: 'হে আলà§à¦²à¦¾à¦¹à¦° রাসূল! আমি ধারণা করেছিলাম যে আপনি আপনার অপর কোন সà§à¦¤à§à¦°à§€à¦° নিকট চলে গেছেন। তখন রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) বললেন: 'মহান আলà§à¦²à¦¾à¦¹ তা'লা শা'বানের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿à¦¤à§‡ নিকটবরà§à¦¤à§€ আসমানে অবতীরà§à¦£ হন à¦à¦¬à¦‚ কালব গোতà§à¦°à§‡à¦° ছাগলের পালের পশমের চেয়ে বেশী লোকদের কà§à¦·à¦®à¦¾ করেন। হাদীসটি ইমাম আহমাদ তার মà§à¦¸à¦¨à¦¾à¦¦à§‡ বরà§à¦£à¦¨à¦¾ করেন (৬/২৩৮), তিরমিà¦à¦¿ তার সà§à¦¨à¦¾à¦¨à§‡ (২/১২১,১২২), বরà§à¦£à¦¨à¦¾ করে বলেন, ঠহাদীসটিকে ইমাম বà§à¦–ারী দà§à¦°à§à¦¬à¦² বলতে শà§à¦¨à§‡à¦›à¦¿à¥¤ অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ হাদীসটি ইমাম ইবনে মাজাহ তার সà§à¦¨à¦¾à¦¨à§‡ (à§§/৪৪৪, হাদীস নং ১৩৮৯) বরà§à¦£à¦¨à¦¾ করেছেন। হাদীসটির সনদ দূরà§à¦¬à¦² বলে সমসà§à¦¤ মà§à¦¹à¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¸à¦—ণ à¦à¦•মত।
২) আবৠমূসা আল আশ'আরী (রাদিয়ালà§à¦²à¦¾à¦¹à§ আনহà§) থেকে বরà§à¦£à¦¿à¦¤, তিনি বলেন, রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) বলেছেনঃ 'আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা শাবানের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿à¦¤à§‡ আগমণ করে মà§à¦¶à¦°à¦¿à¦• ও à¦à¦—ড়ায় লিপà§à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¦à§‡à¦° বà§à¦¯à¦¤à§€à¦¤ তাà¦à¦° সমসà§à¦¤ সৃষà§à¦Ÿà¦¿à¦œà¦—তকে কà§à¦·à¦®à¦¾ করে দেন। হাদীসটি ইমাম ইবনে মাজাহ তার সà§à¦¨à¦¾à¦¨à§‡ (à§§/৪৫৫, হাদীস নং ১৩৯০), à¦à¦¬à¦‚ তাবরানী তার মà§'জামà§à¦² কাবীর (২০/১০à§,১০৮) গà§à¦°à¦¨à§à¦¥à§‡ বরà§à¦£à¦¨à¦¾ করেছেন। আলà§à¦²à¦¾à¦®à¦¾ বূছীরি বলেন: ইবনে মাজাহ বরà§à¦£à¦¿à¦¤ হাদীসটির সনদ দà§à¦°à§à¦¬à¦²à¥¤ তাবরানী বরà§à¦£à¦¿à¦¤ হাদীস সমà§à¦ªà¦°à§à¦•ে আলà§à¦²à¦¾à¦®à¦¾ হাইসামী (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি) মাজমা' আয যাওয়ায়েদ (à§®/৬৫) গà§à¦°à¦¨à§à¦¥à§‡ বলেনঃ তà§à¦¬à¦¾à¦¬à¦°à¦¾à¦¨à§€ বরà§à¦£à¦¿à¦¤ হাদীসটির সনদের সমসà§à¦¤ বরà§à¦£à¦¨à¦¾à¦•ারী শকà§à¦¤à¦¿à¦¶à¦¾à¦²à§€à¥¤ হাদীসটি ইবনে হিবà§à¦¬à¦¾à¦¨à¦“ তার সহীহতে বরà§à¦£à¦¨à¦¾ করেছেন। ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ দেখà§à¦¨, মাওয়ারেদà§à¦œ জাম'আন, হাদীস নং (১৯৮০), পৃঃ (৪৮৬)।
à§©) আলী ইবনে আবী তালিব (রাদিয়ালà§à¦²à¦¾à¦¹à§ আনহà§) থেকে বরà§à¦£à¦¿à¦¤, তিনি বলেনঃ রাসà§à¦²à§à¦²à§à¦²à¦¾à¦¹ (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) বলেছেনঃ "যখন শা'বানের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿ আসবে তখন তোমরা সে রাতের কিয়াম তথা রাতà¦à¦° নামায পড়বে, আর সে দিনের রোযা রাখবে; কেননা সে দিন সà§à¦°à§à¦¯ ডোবার সাথে সাথে আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা দà§à¦¨à¦¿à¦¯à¦¼à¦¾à¦° আকাশে অবতরণ করেন à¦à¦¬à¦‚ বলেন: কà§à¦·à¦®à¦¾ চাওয়ার কেউ কি আছে যাকে আমি কà§à¦·à¦®à¦¾ করে দেব। রিযিক চাওয়ার কেউ কি আছে যাকে আমি রিযিক দেব। সমসà§à¦¯à¦¾à¦—à§à¦°à¦¸à§à¦¥ কেউ কি আছে যে আমার কাছে বিমà§à¦•à§à¦¤à¦¿ চাইবে আর আমি তাকে উদà§à¦§à¦¾à¦° করব। à¦à¦®à¦¨ à¦à¦®à¦¨ কেউ কি আছে? à¦à¦®à¦¨ à¦à¦®à¦¨ কেউ কি আছে? ফজর পরà§à¦¯à¦¨à§à¦¤ তিনি ঠà¦à¦¾à¦¬à§‡ বলতে থাকেন"। হাদীসটি ইমাম ইবনে মাজাহ তার সà§à¦¨à¦¾à¦¨à§‡ (à§§/৪৪৪, হাদীস নং ১৩৮৮) বরà§à¦£à¦¨à¦¾ করেছেন। আলà§à¦²à¦¾à¦®à¦¾ বূছীরি (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি) তার যাওয়ায়েদে ইবনে মাজাহ (২/১০) গà§à¦°à¦¨à§à¦¥à§‡ বলেনঃ হাদীসটির বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীদের মধà§à¦¯à§‡ ইবনে আবি সà§à¦¬à¦°à¦¾à¦¹ হাদীস বানাতো। তাই হাদীসটি বানোয়াট। à¦à¦–ন আমরা দেখতে পাচà§à¦›à¦¿ যে, শা'বানের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿à¦° ফযীলত বরà§à¦£à¦¨à¦¾ করে যে সমসà§à¦¤ হাদীস বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে তার সবগà§à¦²à¦¿à¦‡ দà§à¦°à§à¦¬à¦² অথবা বানোয়াট।
আলেমগণ ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ à¦à¦•মত যে, দà§à¦°à§à¦¬à¦² হাদীস দà§à¦¬à¦¾à¦°à¦¾ কোন পà§à¦°à¦•ার আহকাম সাবà§à¦¯à¦¸à§à¦¤ করা যায় না। তারা দà§à¦°à§à¦¬à¦² হাদীসের উপর আমল করার জনà§à¦¯ কয়েকটি শরà§à¦¤ দিয়েছেনঃ
à§§. হাদীসটির মূল বকà§à¦¤à¦¬à§à¦¯ অনà§à¦¯ কোন সহীহ হাদীসের বিরোধীতা করবেনা, বরং কোন à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦° উপর পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হতে হবে।
২. হাদীসটি খà§à¦¬ দূরà§à¦¬à¦² বা বানোয়াট হতে পারবেনা।
à§©. হাদীসটির উপর আমল করার সময় à¦à¦Ÿà¦¾ রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) থেকে পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ বলে বিশà§à¦¬à¦¾à¦¸ করতে পারবে না। কারণ রাসূল থেকে পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ বিশà§à¦¬à¦¾à¦¸ করলে রাসূলের উপর মিথà§à¦¯à¦¾ হাদীস বরà§à¦£à¦¨à¦¾à¦° গà§à¦¨à¦¾à¦¹ তথা জাহানà§à¦¨à¦¾à¦® অবধারিত হয়ে পড়ে।
৪. হাদীসটি ফাদায়িল বা কোন আমলের ফযীলত বরà§à¦£à¦¨à¦¾ করছে à¦à¦®à¦¨ হাদীস হবে। আহকাম (ওয়াজিব, মà§à¦¸à§à¦¤à¦¾à¦¹à¦¾à¦¬, হারাম, মাকরূহ) সাবà§à¦¯à¦¸à§à¦¤à¦•ারী হবেনা।
à§«. হাদীসটি বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ ও তার পà§à¦°à¦à§‚র মধà§à¦¯à§‡ à¦à¦•ানà§à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—তà¦à¦¾à¦¬à§‡ আমল করা যাবে। ঠহাদীসের উপর আমল করার জনà§à¦¯ কেউ অপরকে আহবান করতে পারবে না।
ঠশরà§à¦¤à¦¾à¦¬à¦²à§€à¦° আলোকে যদি আমরা উপরোকà§à¦¤ হাদীস সমূহের দিকে তাকাই তাহলে দেখতে পাব যে, উপরোকà§à¦¤ হাদীসসমূহের মধà§à¦¯à§‡ শেষোকà§à¦¤ আলী (রাদিয়ালà§à¦²à¦¾à¦¹à§ আনহà§) বরà§à¦£à¦¿à¦¤ হাদীসটি বানোয়াট। সà§à¦¤à¦°à¦¾à¦‚ তার উপর আমল করা উমà§à¦®à¦¾à¦¤à§‡à¦° আলেমদের à¦à¦•à§à¦¯à¦®à¦¤à§‡ জায়েয নেই।
পà§à¦°à¦¥à¦® হাদীসটি দà§à¦°à§à¦¬à¦², দà§à¦¬à¦¿à¦¤à§€à¦¯à¦¼ হাদীসটিও অধিকাংশ আলেমের মতে দà§à¦°à§à¦¬à¦², যদিও কোন কোন আলেম à¦à¦° বরà§à¦£à¦¨à¦¾à¦•ারীগণকে শকà§à¦¤à¦¿à¦¶à¦¾à¦²à§€ বলে মত পà§à¦°à¦•াশ করেছেন। কিনà§à¦¤à§ কেবলমাতà§à¦° বরà§à¦£à¦¨à¦¾à¦•ারী শকà§à¦¤à¦¿à¦¶à¦¾à¦²à§€ হলেই হাদীস বিশà§à¦¦à§à¦§ হওয়া সাবà§à¦¯à¦¸à§à¦¤ হয়না।
মোট কথাঃ পà§à¦°à¦¥à¦® ও দà§à¦¬à¦¿à¦¤à§€à¦¯à¦¼ হাদীসদà§à¦¬à¦¯à¦¼ দà§à¦°à§à¦¬à¦²à¥¤ খà§à¦¬ দà§à¦°à§à¦¬à¦² বা বানোয়াট নয়। আর তাই পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হচà§à¦›à§‡ যে, ঠরাতà§à¦°à¦¿à¦° ফযীলত রয়েছে। আর তাই ঠরাতà§à¦°à¦¿à¦° ফযীলত রয়েছে বলে অনেক মà§à¦¹à¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¸ মত পà§à¦°à¦•াশ করেছেন, তমà§à¦®à¦§à§à¦¯à§‡ রয়েছেনঃ
ï¶ à¦‡à¦®à¦¾à¦® আহমাদ (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি) থেকে বরà§à¦¨à¦¿à¦¤à¥¤ (ইবনে তাইমিয়া তার ইকতিদায়ে ছিরাতে মà§à¦¸à§à¦¤à¦¾à¦•ীমে (২/৬২৬) তা উলà§à¦²à§‡à¦– করেছেন)।
ï¶ à¦‡à¦®à¦¾à¦® আওযায়ী (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি)। (ইমাম ইবনে রাজাব তার 'লাতায়েফà§à¦² মা'আরিফ' গà§à¦°à¦¨à§à¦¥à§‡ (পৃঃ১৪৪) তার থেকে তা বরà§à¦£à¦¨à¦¾ করেছেন)।
ï¶ à¦¶à¦¾à¦‡à¦–à§à¦² ইসলাম ইবনে তাইমিয়া (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি)। (ইকতিদায়ে ছিরাতে মà§à¦¸à§à¦¤à¦¾à¦•ীম ২/৬২৬,৬২à§, মাজমà§' ফাতাওয়া ২৩/১২৩, à§§à§©à§§,à§§à§©à§©,১৩৪)।
ï¶ à¦‡à¦®à¦¾à¦® ইবনে রাজাব আল হামà§à¦¬à¦²à§€ (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি)। (তার লাতায়েফà§à¦² মা'আরিফ পৃঃ১৪৪ দà§à¦°à¦·à§à¦Ÿà¦¬à§à¦¯)।
ï¶ à¦ªà§à¦°à¦¸à¦¿à¦¦à§à¦§ মà§à¦¹à¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¸ আলà§à¦²à¦¾à¦®à¦¾ নাসিরà§à¦¦à§à¦¦à¦¿à¦¨ আল-আলবানী (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি) (ছিলছিলাতà§à¦² আহাদীস আসà§à¦¸à¦¾à¦¹à§€à¦¹à¦¾ à§©/à§§à§©à§«-১৩৯)।
উপরোকà§à¦¤ মà§à¦¹à¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¸à¦—নসহ আরো অনেকে ঠরাতà§à¦°à¦¿à¦•ে ফযীলতের রাত বলে মত পà§à¦°à¦•াশ করেছেন।
কিনà§à¦¤à§ আমরা যদি উপরোকà§à¦¤ পà§à¦°à¦¥à¦® ও দà§à¦¬à¦¿à¦¤à§€à¦¯à¦¼ হাদীসদà§à¦¬à¦¯à¦¼à§‡à¦° দিকে তাকাই তাহলে দেখতে পাব হাদীসদà§à¦¬à¦¯à¦¼à§‡ বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে যে, আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা নিকটবরà§à¦¤à§€ আসমানে অবতীরà§à¦£ হয়ে তাà¦à¦° কাছে কà§à¦·à¦®à¦¾ পà§à¦°à¦¾à¦°à§à¦¥à¦¨à¦¾à¦° আহবান জানাতে থাকেন। মà§à¦²à¦¤à¦ƒ সহীহ হাদীসে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ à¦à¦¸à§‡à¦›à§‡ যেঃ "আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা পà§à¦°à¦¤à¦¿ রাতà§à¦°à§‡à¦‡ রাতের শেষ তৃতীয়াংশে নিকটবরà§à¦¤à§€ আসমানে অবতীরà§à¦£ হয়ে আহবান জানাতে থাকেন "à¦à¦®à¦¨ কেউ কি আছে যে আমাকে ডাকবে আর আমি তার ডাকে সাড়া দেব? à¦à¦®à¦¨ কেউ কি আছে যে আমার কাছে কিছৠচাইবে আর আমি তাকে তা দেব? আমার কাছে কà§à¦·à¦®à¦¾ চাইবে আর আমি তাকে কà§à¦·à¦®à¦¾ করে দেব?" (বà§à¦–ারী, হাদীস নং ১১৪৫, মà§à¦¸à¦²à¦¿à¦® হাদীস নং à§à§«à§®)। সà§à¦¤à¦°à¦¾à¦‚ আমরা ঠহাদীসদà§à¦¬à¦¯à¦¼à§‡ অতিরিকà§à¦¤ কোন কিছà§à¦‡ দেখতে পাচà§à¦›à¦¿à¦¨à¦¾à¥¤ সà§à¦¤à¦°à¦¾à¦‚ ঠরাতà§à¦°à¦¿à¦° বিশেষ কোন বিশেষতà§à¦¬ আমাদের নজরে পড়ছেনা। à¦à¦œà¦¨à§à¦¯à¦‡ শাইখ আবà§à¦¦à§à¦² আজীজ ইবনে বায (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি) সহ আরো অনেকে ঠরাতà§à¦°à¦¿à¦° অতিরিকà§à¦¤ ফযীলত অসà§à¦¬à§€à¦•ার করেছেন।
{mospagebreak title=
মাসআলা à¦à¦•-দà§à¦‡}
ঠরাতà§à¦°à¦¿ উদযাপন ও à¦à¦¤à¦¦à¦¸à¦‚কà§à¦°à¦¾à¦¨à§à¦¤ বিà¦à¦¿à¦¨à§à¦¨ মাসআলার উতà§à¦¤à¦°à¦ƒ
পà§à¦°à¦¥à¦® পà§à¦°à¦¶à§à¦¨à¦ƒ ঠরাতà§à¦°à¦¿ কি à¦à¦¾à¦—à§à¦¯ রজনী?
উতà§à¦¤à¦°à¦ƒ না, ঠরাতà§à¦°à¦¿ à¦à¦¾à¦—à§à¦¯ রজনী নয়, মূলতঃ ঠরাতà§à¦°à¦¿à¦•ে à¦à¦¾à¦—à§à¦¯ রজনী বলার পেছনে কাজ করছে সূরা আদ-দà§à¦–ানের à§© ও ৪ আয়াত দà§'টির à¦à§‚ল বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ । তা হলোঃ
Ø¥Ùنَّا أَنْزَلْنَاه٠ÙÙÙŠ Ù„ÙŽÙŠÙ’Ù„ÙŽØ©Ù Ù…ÙØ¨ÙŽØ§Ø±ÙŽÙƒÙŽØ©Ù Ø¥Ùنَّا ÙƒÙنَّا Ù…ÙÙ†Ù’Ø°ÙØ±Ùينَ * ÙÙيهَا ÙŠÙÙْرَق٠كÙÙ„ÙÙ‘ أَمْر٠ØÙŽÙƒÙيمÙ. -الدخان:3Ù€4
আয়াতদà§à¦¬à¦¯à¦¼à§‡à¦° অরà§à¦¥ হলোঃ "অবশà§à¦¯à¦‡ আমরা তা (কোরআন) à¦à¦• মà§à¦¬à¦¾à¦°à¦• রাতà§à¦°à¦¿à¦¤à§‡ অবতীরà§à¦£ করেছি, অবশà§à¦¯à¦‡ আমরা সতরà§à¦•কারী, ঠরাতà§à¦°à¦¿à¦¤à§‡ যাবতীয় পà§à¦°à¦œà§à¦žà¦¾à¦ªà§‚রà§à¦£ বিষয় সà§à¦¥à¦¿à¦°à§€à¦•ৃত হয়"।
ঠআয়াতদà§à¦¬à¦¯à¦¼à§‡à¦° তাফসীরে অধিকাংশ মà§à¦«à¦¾à¦¸à¦¸à¦¿à¦° বলেনঃ ঠআয়াত দà§à¦¬à¦¾à¦°à¦¾ রামাযানের লাইলাতà§à¦² কà§à¦¬à¦¾à¦¦à¦°à¦•েই বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে। যে লাইলাতà§à¦² কাদরের চারটি নাম রয়েছে:
à§§. লাইলাতà§à¦² কাদর।
২. লাইলাতà§à¦² বারা'আত।
à§©. লাইলাতà§à¦šà§à¦›à¦«à¥¤
৪.লাইলাতà§à¦² মà§à¦¬à¦¾à¦°à¦¾à¦•াহ।
শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° ইকরিমা (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি) থেকে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে, তিনি বলেন, ঠআয়াত দà§à¦¬à¦¾à¦°à¦¾ শা'বানের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿à¦•ে বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে। à¦à¦Ÿà¦¾ à¦à¦•টি অগà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ বরà§à¦£à¦¨à¦¾à¥¤
আলà§à¦²à¦¾à¦®à¦¾ ইবনে কাসীর (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি) বলেন, আলোচà§à¦¯ আয়াতে 'মà§à¦¬à¦¾à¦°à¦• রাতà§à¦°à¦¿' বলতে 'লাইলাতà§à¦² কà§à¦¬à¦¾à¦¦à¦° বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে, যেমন আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা বলেছেনঃ
Ø¥Ùنَّا أَنْزَلْنَاه٠ÙÙÙŠ لَيْلَة٠الْقَدْرÙ. -القدر:1
"আমরা ঠকোরআনকে কà§à¦¬à¦¾à¦¦à¦°à§‡à¦° রাতà§à¦°à¦¿à¦¤à§‡ অবতীরà§à¦£ করেছি"। (সূরা আল-কাদরঃ১)। আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা আরও বলেনঃ
شَهْر٠رَمَضَانَ الَّذÙÙŠ Ø£ÙنْزÙÙ„ÙŽ ÙÙÙŠÙ‡Ù Ø§Ù„Ù’Ù‚ÙØ±Ù’آنÙ. -البقرة:185
"রমযান à¦à¦®à¦¨ à¦à¦•টি মাস যাতে কোরআন অবতীরà§à¦£ করা হয়েছে"। (সূরা আলবাকারাহঃ১৮৫)।
যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ ঠরাতà§à¦°à¦¿à¦•ে শা'বানের মধà§à¦¯à¦¬à¦°à§à¦¤à§€ রাত বলে মত পà§à¦°à¦•াশ করেছে যেমনটি ইকরিমা থেকে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে সে অনেক দূরবরà§à¦¤à§€ মত গà§à¦°à¦¹à¦£ করেছে; কেননা কোরআনের সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ বাণী তা রমযান মাস বলে ঘোষণা দিয়েছে'। (তাফসীরে ইবনে কাসীর (৪/à§§à§©à§)। অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ আলà§à¦²à¦¾à¦®à¦¾ শাওকানীও ঠমত পà§à¦°à¦•াশ করেছেন। (তাফসীরে ফাতহà§à¦² কà§à¦¬à¦¾à¦¦à§€à¦° (৪/à§à§¦à§¯)।
সà§à¦¤à¦°à¦¾à¦‚ à¦à¦¾à¦—à§à¦¯ রজনী হলোঃ লাইলাতà§à¦² কà§à¦¬à¦¾à¦¦à¦° যা রামাযানের শেষ দশদিনের বেজোড় রাতà§à¦°à¦¿à¦—à§à¦²à§‹à¦•ে বà§à¦à¦¾à¦¯à¦¼à¥¤ আর à¦à¦¤à§‡ করে à¦à¦“ সাবà§à¦¯à¦¸à§à¦¤ হলো যে, ঠআয়াতের তাফসীরে ইকরিমা (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি) মতà¦à§‡à¦¦ করলেও তিনি শা'বানের মধà§à¦¯ তারিখের রাতà§à¦°à¦¿à¦•ে লাইলাতà§à¦² বারা'আত নামকরণ করেননি; কারণ à¦à¦¾à¦—à§à¦¯ রজনী বা লাইলাতà§à¦² কদরেরই অপর নাম লাইলাতà§à¦² বারা'আত। কোন মà§à¦«à¦¾à¦¸à¦¸à¦¿à¦°à¦‡ লাইলাতà§à¦² বারা'আতকে লাইলাতà§à¦² কà§à¦¬à¦¾à¦¦à¦° থেকে আলাদা কোন দিন সাবà§à¦¯à¦¸à§à¦¤ করেননি।
দà§à¦¬à¦¿à¦¤à§€à¦¯à¦¼ পà§à¦°à¦¶à§à¦¨à¦ƒ শা'বানের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿ উদযাপন করা যাবে কিনা?
উতà§à¦¤à¦°à¦ƒ শা'বানের মধà§à¦¯à¦°à¦¾à¦¤à§à¦°à¦¿ পালন করার কি হà§à¦•à§à¦® ঠনিয়ে আলেমদের মধà§à¦¯à§‡ তিনটি মত রয়েছে:
à¦à¦•ঃ শা'বানের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿à¦¤à§‡ মাসজিদে জামাতের সাথে নামায ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ ইবাদত করা জায়েযঃ
পà§à¦°à¦¸à¦¿à¦¦à§à¦§ তাবেয়ী খালেদ ইবনে মি'দান, লà§à¦•মান ইবনে আমের ঠরাতà§à¦°à¦Ÿà¦¿à¦¤à§‡ সà§à¦¨à§à¦¦à¦° পোষাক-পরিচà§à¦›à§‡à¦¦ পরে, আতর খোশবà§, শà§à¦°à¦®à¦¾ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করে মাসজিদে গিয়ে মানà§à¦·à¦¦à§‡à¦° নিয়ে ঠরাতà§à¦°à¦¿à¦¤à§‡ নামায আদায় করতেন। ঠমতটি ইমাম ইসহাক ইবনে রাহওয়ীয়াহ থেকেও বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে। (লাতায়েফà§à¦² মা'আরেফ পৃঃ১৪৪)। তারা তাদের মতের সপকà§à¦·à§‡ কোন দলীল পেশ করেননি। আলà§à¦²à¦¾à¦®à¦¾ ইবনে রাজাব (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি) তাদের মতের সপকà§à¦·à§‡ দলীল হিসাবে বলেনঃ তাদের কাছে ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ ইসরাইলী তথা পূরà§à¦¬à¦¬à¦°à§à¦¤à§€ উমà§à¦®à¦¾à¦¤à¦¦à§‡à¦° থেকে বিà¦à¦¿à¦¨à§à¦¨ বরà§à¦£à¦¨à¦¾ à¦à¦¸à§‡à¦›à¦¿à¦², সে অনà§à¦¸à¦¾à¦°à§‡ তারা আমল করেছিল। তবে পূরà§à¦¬à§‡ বরà§à¦£à¦¿à¦¤ বিà¦à¦¿à¦¨à§à¦¨ দà§à¦°à§à¦¬à¦² হাদীস তাদের দলীল হিসাবে বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়ে থাকবে।
দà§à¦‡à¦ƒ শা'বানের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿à¦¤à§‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—তà¦à¦¾à¦¬à§‡ সে রাতà§à¦°à¦¿à¦¤à§‡ ইবাদত বনà§à¦¦à§‡à¦—à§€ করা জায়েযঃ
ইমাম আওযা'য়ী, শাইখà§à¦² ইসলাম ইবনে তাইমিয়া, à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦®à¦¾ ইবনে রজব (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহিম) ঠমত পোষণ করেন। তাদের মতের সপকà§à¦·à§‡ তারা যে সমসà§à¦¤ হাদীস দà§à¦¬à¦¾à¦°à¦¾ ঠরাতà§à¦°à¦¿à¦° ফযীলত বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে সে সমসà§à¦¤ সাধারণ হাদীসের উপর à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ করে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—তà¦à¦¾à¦¬à§‡ ইবাদত করাকে জায়েয মনে করেন।
তিনঃ ঠধরণের ইবাদাত (চাই তা বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—তà¦à¦¾à¦¬à§‡ হোক বা সামষà§à¦Ÿà¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡à¦‡ হোক) সমà§à¦ªà§‚রà§à¦£à¦°à§‚পে বিদ'আতঃ
ইমাম 'আতা ইবনে আবি রাবাহ, ইবনে আবি মà§à¦²à¦¾à¦‡à¦•া, মদীনার ফà§à¦•াহাগণ, ইমাম মালেকের ছাতà§à¦°à¦—ণ, ও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ আরো অনেকেই ঠমত পোষণ করেছেন। à¦à¦®à¦¨à¦•ি ইমাম আওযায়ী যিনি শাম তথা সিরিয়াবাসীদের ইমাম বলে পà§à¦°à¦¸à¦¿à¦¦à§à¦§ তিনিও ঠধরনের ঘটা করে মাসজিদে ইবাদত পালন করাকে বিদ'আত বলে ঘোষণা করেছেন। তাদের মতের সপকà§à¦·à§‡ যà§à¦•à§à¦¤à¦¿ হলোঃ
à§§. ঠরাতà§à¦°à¦¿à¦° ফযীলত সমà§à¦ªà¦°à§à¦•ে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ কোন দলীল নেই। রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) ঠরাতà§à¦°à¦¿à¦¤à§‡ কোন সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ ইবাদত করেছেন বলে সহীহ হাদীসে পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়নি। অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ তার কোন সাহাবী থেকেও কিছৠবরà§à¦£à¦¿à¦¤ হয়নি। তাবেয়ীনদের মধà§à¦¯à§‡ তিনজন বà§à¦¯à¦¤à§€à¦¤ আর কারো থেকে বরà§à¦£à¦¿à¦¤ হয়নি।
আলà§à¦²à¦¾à¦®à¦¾ ইবনে রজব (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি) বলেনঃ শা'বানের রাতà§à¦°à¦¿à¦¤à§‡ রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) অথবা তার সাহাবাদের থেকে কোন নামায পড়া সাবà§à¦¯à¦¸à§à¦¤ হয়নি। যদিও শামদেশীয় সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ কোন কোন তাবেয়ীন থেকে তা বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে। (লাতায়েফà§à¦² মা'আরিফঃ১৪৫)।
শাইখ আবà§à¦¦à§à¦² আযীয ইবনে বায (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি) বলেনঃ 'ঠরাতà§à¦°à¦¿à¦° ফযীলত বরà§à¦£à¦¨à¦¾à¦¯à¦¼ কিছৠদà§à¦°à§à¦¬à¦² হাদীস à¦à¦¸à§‡à¦›à§‡ যার উপর à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ করা জায়েয নেই, আর ঠরাতà§à¦°à¦¿à¦¤à§‡ নামায আদায়ে বরà§à¦£à¦¿à¦¤ যাবতীয় হাদীসই বানোয়াট, আলেমগণ ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সতরà§à¦• করে গেছেন'।
২. হাফেজ ইবনে রজব (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি) যিনি কোন কোন তাবেয়ীনদের থেকে ঠরাতà§à¦°à¦¿à¦° ফযীলত রয়েছে বলে বরà§à¦£à¦¨à¦¾ করেছেন, তিনি বলেছেনঃ ঠসমসà§à¦¤ তাবেয়ীনদের কাছে দলীল হলো যে তাদের কাছে ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ ইসরাইলী কিছৠবরà§à¦£à¦¨à¦¾ à¦à¦¸à§‡à¦›à§‡à¥¤ তা হলে আমরা দেখতে পাচà§à¦›à¦¿ যে, যারা ঠরাত পালন করেছেন তাদের দলীল হলো, যে তাদের কাছে ইসরাইলী বরà§à¦£à¦¨à¦¾ à¦à¦¸à§‡à¦›à§‡, আমাদের পà§à¦°à¦¶à§à¦¨à¦ƒ ইসরাইলী বরà§à¦£à¦¨à¦¾ ঠউমà§à¦®à¦¾à¦¤à§‡à¦° জনà§à¦¯ কিà¦à¦¾à¦¬à§‡ দলীল হতে পারে?
à§©. যে সমসà§à¦¤ তাবেয়ীনগণ থেকে ঠরাত উদযাপনের সংবাদ à¦à¦¸à§‡à¦›à§‡ তাদের সমসাময়িক পà§à¦°à¦–à§à¦¯à¦¾à¦¤ ফà§à¦•াহা ও মà§à¦¹à¦¾à¦¦à§à¦¦à¦¿à¦¸à§€à¦¨à¦—ণ তাদের ঠসব করà§à¦®à¦•ানà§à¦¡à§‡à¦° নিনà§à¦¦à¦¾ করেছেন। যারা তাদের নিনà§à¦¦à¦¾ করেছেন তাদের মধà§à¦¯à§‡ পà§à¦°à¦–à§à¦¯à¦¾à¦¤ হলেনঃ ইমাম আতা ইবনে আবি রাবাহ, যিনি তার যà§à¦—ের সরà§à¦¬à¦¶à§à¦°à§‡à¦·à§à¦Ÿ মà§à¦«à¦¤à¦¿ ছিলেন, আর যার সমà§à¦ªà¦°à§à¦•ে সাহাবী আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹ ইবনে উমার (রাদিয়ালà§à¦²à¦¾à¦¹à§ আনহà§à¦®à¦¾) বলেছিলেনঃ তোমরা আমার কাছে পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° জনà§à¦¯ à¦à¦•তà§à¦°à¦¿à¦¤ হও, অথচ তোমাদের কাছে ইবনে আবি রাবাহ রয়েছে। সà§à¦¤à¦°à¦¾à¦‚ যদি ঠরাতà§à¦°à¦¿ উদযাপনকারীদের সপকà§à¦·à§‡ কোন দলীল থাকত, তাহলে তারা 'আতা ইবনে আবি রাবাহর বিপকà§à¦·à§‡ তা অবশà§à¦¯à¦‡ পেশ করে তাদের করà§à¦®à¦•ানà§à¦¡à§‡à¦° যথারà§à¦¥à¦¤à¦¾ পà§à¦°à¦®à¦¾à¦£ করার চেষà§à¦Ÿà¦¾ করতেন, অথচ à¦à¦°à¦•ম করেছেন বলে পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়নি।
৪. পূরà§à¦¬à§‡à¦‡ বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে যে, যে সমসà§à¦¤ দà§à¦°à§à¦¬à¦² হাদীসে ঠরাতà§à¦°à¦¿à¦° ফযীলত বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে, তাতে শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° সে রাতà§à¦°à¦¿à¦¤à§‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° অবরà§à¦¤à§€à¦°à§à¦£ হওয়া à¦à¦¬à¦‚ কà§à¦·à¦®à¦¾ করা পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়েছে, à¦à¦° বাইরে কিছà§à¦‡ বরà§à¦£à¦¿à¦¤ হয়নি। মà§à¦²à¦¤à¦ƒ ঠঅবতীরà§à¦£ হওয়া ও কà§à¦·à¦®à¦¾ চাওয়ার আহবান পà§à¦°à¦¤à¦¿ রাতেই আলà§à¦²à¦¾à¦¹ তা'আলা করে থাকেন। যা সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ কোন রাত বা রাতসমূহের সাথে সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ নয়। à¦à¦° বাইরে দà§à¦°à§à¦¬à¦² হাদীসেও অতিরিকà§à¦¤ কোন ইবাদত করার নিরà§à¦¦à§‡à¦¶ নেই।
à§«. আর যারা ঠরাতà§à¦°à¦¿à¦¤à§‡ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—তà¦à¦¾à¦¬à§‡ আমল করা জায়েয বলে মনà§à¦¤à¦¬à§à¦¯ করেছেন তাদের মতের পকà§à¦·à§‡ কোন দলীল নেই, কেননা ঠরাতà§à¦°à¦¿à¦¤à§‡ রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) থেকে বা তার সাহাবা কারো থেকেই বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত কিংবা সামষà§à¦Ÿà¦¿à¦• কোন à¦à¦¾à¦¬à§‡à¦‡ কোন পà§à¦°à¦•ার ইবাদত করেছেন বলে বরà§à¦£à¦¿à¦¤ হয়নি।
à¦à¦° বিপরীতে শরীয়তের সাধারণ অনেক দলীল ঠরাতà§à¦°à¦¿à¦•ে ইবাদতের জনà§à¦¯ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ করাকে নিষিদà§à¦§ ঘোষণা করছে, তমà§à¦®à¦§à§à¦¯à§‡ রয়েছেঃ
আলà§à¦²à¦¾à¦¹ বলেনঃ "আজকের দিনে আমি তোমাদের জনà§à¦¯ তোমাদের দà§à¦¬à§€à¦¨à¦•ে পরিপূরà§à¦£ করে দিলাম"। (সূরা আল-মায়েদাহঃ à§©)। রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) বলেছেনঃ (যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ আমাদের দà§à¦¬à§€à¦¨à§‡à¦° মধà§à¦¯à§‡ à¦à¦®à¦¨ নতà§à¦¨ কিছà§à¦° উদà§à¦à¦¬ ঘটাবে যা à¦à¦° মধà§à¦¯à§‡ নেই, তা তার উপর নিকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ হবে)। (বà§à¦–ারী, হাদীস নং ২৬৯à§)। তিনি আরো বলেছেনঃ (যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ à¦à¦®à¦¨ কোন কাজ করবে যার উপর আমাদের দà§à¦¬à§€à¦¨à§‡à¦° মধà§à¦¯à§‡ নেই তা অগà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ হবে)। (মà§à¦¸à¦²à¦¿à¦®, হাদীস নং à§§à§à§§à§®)।
শাইখ আবà§à¦¦à§à¦² আজীজ ইবনে বায (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি) বলেনঃ আর ইমাম আওযা'য়ী (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি) যে ঠরাতে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত ইবাদত করা à¦à¦¾à¦² মনে করেছেন, আর যা হাফেয ইবনে রাজাব পছনà§à¦¦ করেছেন, তাদের ঠমত অতà§à¦¯à¦¨à§à¦¤ আশà§à¦šà¦¾à¦°à§à¦¯à¦œà¦¨à¦• বরং দà§à¦°à§à¦¬à¦²; কেননা কোন কিছৠযতকà§à¦·à¦¨ পরà§à¦¯à¦¨à§à¦¤ শরীয়তের দলীলের মাধà§à¦¯à¦®à§‡ জায়েয বলে সাবà§à¦¯à¦¸à§à¦¤ হবেনা ততকà§à¦·à¦¨ পরà§à¦¯à¦¨à§à¦¤ কোন মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡à¦° পকà§à¦·à§‡à¦‡ দà§à¦¬à§€à¦¨à§‡à¦° মধà§à¦¯à§‡ তার অনà§à¦ªà§à¦°à¦¬à§‡à¦¶ ঘটাতে পারেনা। চাই তা বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—তà¦à¦¾à¦¬à§‡ করà§à¦• বা সামষà§à¦Ÿà¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ দলবদà§à¦§à¦à¦¾à¦¬à§‡ জামাতের সাথেই করà§à¦•। আর চাই গোপন বা পà§à¦°à¦•াশà§à¦¯ যেà¦à¦¾à¦¬à§‡à¦‡ করা হোক। কারণ বিদ'আতকে অসà§à¦¬à§€à¦•ার করে à¦à¦¬à¦‚ তা থেকে সাবধান করে যে সমসà§à¦¤ দলীল পà§à¦°à¦®à¦¾à¦£à¦¾à¦¦à¦¿ à¦à¦¸à§‡à¦›à§‡ সেগà§à¦²à§‹ সাধারণà¦à¦¾à¦¬à§‡ তার বিপকà§à¦·à§‡ মত দিচà§à¦›à§‡à¥¤ (আতà§à¦¤à¦¾à¦¹à¦¯à§€à¦° মিনাল বিদ'আঃ১৩)।
৬. শাইখ আবà§à¦¦à§à¦² আযীয ইবনে বায (রাহমাতà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦¿ আলাইহি) আরো বলেনঃ সহীহ মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡ আবৠহà§à¦°à¦¾à¦¯à¦¼à¦°à¦¾ (রাদিয়ালà§à¦²à¦¾à¦¹à§ আনহà§) থেকে বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে, রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) বলেছেনঃ "তোমরা জà§à¦®'আর রাতà§à¦°à¦¿à¦•ে অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ রাতà§à¦° থেকে কিà§à¦¬à¦¯à¦¼à¦¾à¦®/ নামাযের জনà§à¦¯ সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ করে নিওনা, আর জà§à¦®'আর দিনকেও অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ দিনের থেকে আলাদা করে রোযার জনà§à¦¯ সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ করে নিওনা, তবে যদি কারো রোযার দিনে সে দিন ঘটনাচকà§à¦°à§‡ à¦à¦¸à§‡ যায় সেটা à¦à¦¿à¦¨à§à¦¨ কথা"। (সহীহ মà§à¦¸à¦²à¦¿à¦®, হাদীস নং ১১৪৪, ১৪৮)। যদি কোন রাতকে ইবাদতের জনà§à¦¯ সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ করা জায়েয হতো তবে অবশà§à¦¯à¦‡ জà§à¦®'আর রাতকে ইবাদতের জনà§à¦¯ বিশেষà¦à¦¾à¦¬à§‡ সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ করা জায়েয হতো; কেননা জà§à¦®'আর দিনের ফযীলত সমà§à¦ªà¦°à§à¦•ে হাদীসে à¦à¦¸à§‡à¦›à§‡ যে, "সà§à¦°à§à¦¯ যে দিনগà§à¦²à§‹à¦¤à§‡ উদিত হয় তমà§à¦®à¦§à§à¦¯à§‡ সবচেয়ে শà§à¦°à§‡à¦·à§à¦Ÿ দিন হলো জà§à¦®'আর দিন"। (সহীহ মà§à¦¸à¦²à¦¿à¦®, হাদীস নং ৫৮৪)। সà§à¦¤à¦°à¦¾à¦‚ যেহেতৠরাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) জà§à¦®'আর দিনকে বিশেষà¦à¦¾à¦¬à§‡ কিয়াম/নামাযের জনà§à¦¯ সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ করা থেকে নিষেধ করেছেন সেহেতৠঅনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ রাতগà§à¦²à§‹à¦¤à§‡ অবশà§à¦¯à¦‡ ইবাদতের জনà§à¦¯ সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ করে নেয়া জায়েয হবেনা। তবে যদি কোন রাতà§à¦°à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ কোন দলীল à¦à¦¸à§‡ যায় তবে সেটা à¦à¦¿à¦¨à§à¦¨ কথা। আর যেহেতৠলাইলাতà§à¦² কাদর à¦à¦¬à¦‚ রমযানের রাতের কিয়াম/নামায পড়া জায়েয সেহেতৠরাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) থেকে ঠরাতগà§à¦²à§‹à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সà§à¦ªà¦·à§à¦Ÿ হাদীস à¦à¦¸à§‡à¦›à§‡à¥¤
à§. যদি শা'বানের মধà§à¦¯à¦°à¦¾à¦¤à§à¦°à¦¿à¦•ে উদযাপন করা বা ঘটা করে পালন করা জায়েয হতো তাহলে অবশà§à¦¯à¦‡ রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ আমাদের জানাতেন। বা তিনি নিজেই তা করতেন। আর à¦à¦®à¦¨ কিছৠতিনি করে থাকতেন তাহলে সাহাবাগণ অবশà§à¦¯à¦‡ তা উমà§à¦®à¦¾à¦¤à§‡à¦° কাছে বরà§à¦£à¦¨à¦¾ করতেন। তারা নবীদের পরে জগতের শà§à¦°à§‡à¦·à§à¦Ÿà¦¤à¦® মানà§à¦·, সবচেয়ে বেশী নসীহতকারী, কোন কিছà§à¦‡ তারা গোপন করেননি'। (আতà§à¦¤à¦¹à¦¯à§€à¦° মিনাল বিদাঃ à§§à§«, ১৬)।
উপরোকà§à¦¤ আলোচনা থেকে আমাদের কাছে সà§à¦ªà¦·à§à¦Ÿ হলো যে, কà§à¦°à¦†à¦¨, হাদীস ও গà§à¦°à¦¹à¦£à¦¯à§‹à¦—à§à¦¯ আলেমদের বাণী থেকে আমরা জানতে পারলাম শা'বানের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿à¦•ে ঘটা করে উদযাপন করা চাই তা নামায বা অনà§à¦¯ কিছৠযাই হোক অধিকাংশ আলেমদের মতে জগনà§à¦¯à¦¤à¦® বিদ'আত। শরীয়তে যার কোন à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ নেই। বরং তা' সাহাবাদের যà§à¦—ের পরে পà§à¦°à¦¥à¦® শà§à¦°à§ হয়েছিল। যারা হকà§à¦•ের অনà§à¦¸à¦°à¦£ করতে চায় তাদের জনà§à¦¯ দà§à¦¬à§€à¦¨à§‡à¦° মধà§à¦¯à§‡ আলà§à¦²à¦¾à¦¹ ও তাà¦à¦° রাসূল যা করতে বলেছেন তাই যথেষà§à¦Ÿà¥¤
{mospagebreak title=
মাসআলা তিন-চার}
তৃতীয় পà§à¦°à¦¶à§à¦¨à¦ƒ শা'বানের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿à¦¤à§‡ হাজারী নামায পড়ার কি হà§à¦•à§à¦®?
উতà§à¦¤à¦°à¦ƒ শা'বানের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿à¦¤à§‡ à¦à¦•শত রাকাত নামাজে পà§à¦°à¦¤à¦¿ রাকাতে দশবার সূরা কà§à¦² হà§à¦“য়ালà§à¦²à¦¾à¦¹ (সূরা ইখলাস) দিয়ে নামাজ পড়ার যে নিয়ম পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ হয়েছে তা সমà§à¦ªà§‚রà§à¦£à¦°à§‚পে বিদ'আত। ঠনামাযের পà§à¦°à¦¥à¦® পà§à¦°à¦šà¦²à¦¨à¦ƒ
ঠনামাযের পà§à¦°à¦¥à¦® পà§à¦°à¦šà¦²à¦¨ হয় হিজরী ৪৪৮ সনে। ফিলিসà§à¦¤à¦¿à¦¨à§‡à¦° নাবলà§à¦¸ শহরের ইবনে আবিল হামরা নামীয় à¦à¦•লোক বায়তà§à¦² মà§à¦•াদà§à¦¦à¦¾à¦¸ আসেন। তার তিলাওয়াত ছিল খà§à¦¬ সà§à¦¨à§à¦¦à¦°à¥¤ তিনি শা'বানের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿à¦¤à§‡ নামাজে দাড়ালে তার পিছনে à¦à¦• লোক à¦à¦¸à§‡ দাà¦à¦¡à¦¼à¦¾à¦¯à¦¼, তারপর তার সাথে তৃতীয় জন à¦à¦¸à§‡ যোগ দেয়, তারপর চতà§à¦°à§à¦¥ জন। তিনি নামায শেষ করার আগেই বিরাট à¦à¦•দল লোক à¦à¦¸à§‡ তার সাথে যà§à¦•à§à¦¤ হয়ে পড়ে।
তারপর যখন পরবরà§à¦¤à§€ বছর আসল, তার সাথে অনেকেই à¦à¦¸à§‡ নামায পড়ল। আর à¦à¦¤à§‡ করে মাসজিদে আকà§à¦¸à¦¾à¦¤à§‡ ঠনামায ছড়িয়ে পড়ল। তারপর à¦à¦®à¦¨à¦à¦¾à¦¬à§‡ আদায় হতে লাগল যে অনেকেই তা সà§à¦¨à§à¦¨à¦¾à¦¤ মনে করে নিল। (তà§à¦¬à¦¾à¦°à¦¤à§à¦¸à§€à¦ƒ হাওয়াদেস ও বিদ'আ পৃঃ১২১, ১২২, ইবনে কাসীরঃ বিদায়া ওয়ান নিহায়া ১৪/২৪à§, ইবনà§à¦² কাইয়েমঃ আল-মানারà§à¦² মà§à¦¨à¦¿à¦« পৃঃ৯৯)।
ঠনামাযের পদà§à¦§à¦¤à¦¿à¦ƒ
ঠনামাযের পদà§à¦§à¦¤à¦¿ হলো পà§à¦°à¦¤à¦¿ রাকাতে সূরা ফাতিহার পরে সূরা ইখলাস দশবার করে মোট à¦à¦•শত রাকাত নামায পড়া। যাতে করে সূরা ইখলাস ১০০০ বার পড়া হয়। (à¦à¦¹à¦‡à¦¯à¦¼à¦¾à¦¯à¦¼à§‡ উলà§à¦®à§à¦¦à§à¦¦à§€à¦¨ (à§§/২০৩)। ঠধরণের নামায সমà§à¦ªà§‚রà§à¦£ বিদ'আত। কারণ ঠধরণের নামাযের বরà§à¦£à¦¨à¦¾ কোন হাদীসের কিতাবে আসেনি। কোন কোন বইতে ঠসমà§à¦ªà¦°à§à¦•ে যে সমসà§à¦¤ হাদীস উলà§à¦²à§‡à¦– করা হয় সেগà§à¦²à§‹ কোন হাদীসের কিতাবে আসেনি। আর তাই আলà§à¦²à¦¾à¦®à¦¾ ইবনà§à¦² জাওযী (মাওদà§'আত à§§/১২à§-১৩০), হাফেয ইরাকী (তাখরীজà§à¦² à¦à¦¹à¦‡à¦¯à¦¼à¦¾), ইমাম নববী (আল-মাজমà§' ৪/৫৬), আলà§à¦²à¦¾à¦®à¦¾ আবৠশামাহ (আল-বা'য়েস পৃঃ৩২-৩৬), শাইখà§à¦² ইসলাম ইবনে তাইমিয়à§à¦¯à¦¾, (ইকতিদায়ে ছিরাতà§à¦² মà§à¦¸à§à¦¤à¦¾à¦•ীম ২/৬২৮), আলà§à¦²à¦¾à¦®à¦¾ ইবনে 'আররাক (তানযীহà§à¦¶ শরীয়াহ ২/৯২), ইবনে হাজার আল-আসকালানী, আলà§à¦²à¦¾à¦®à¦¾ সূয়ূতী (আল-আমর বিল ইতà§à¦¤à§‡à¦¬à¦¾ পৃঃ ৮১, আল-লাআলিল মাসনূ'আ ২/à§«à§), আলà§à¦²à¦¾à¦®à¦¾ শাওকানী (ফাওয়ায়েদà§à¦² মাজমà§'আ পৃঃ৫১) সহ আরো অনেকেই ঠগà§à¦²à§‹à¦•ে "বানোয়াট হাদীস" বলে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ ঘোষণা দিয়েছেন।
ঠধরণের নামাযের হà§à¦•à§à¦®
সঠিক জà§à¦žà¦¾à¦¨à§‡à¦° অধিকারী আলেমগণের মতে ঠধরণের নামায বিদ'আত; কেননা ঠধরনের নামায আলà§à¦²à¦¾à¦¹à¦° রাসূলও পড়েননি। তার কোন খলীফাও পড়েননি। সাহাবাগণও পড়েননি। হেদায়াতের ইমাম তথা আবৠহানিফা, মালেক, শাফেয়ী, আহমাদ, সাওরী, আওযায়ী, লাইস সহ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯à¦—ণ কেউই ঠধরণের নামায পড়েননি বা পড়তে বলেননি।
আর ঠধরণের নামাযের বরà§à¦£à¦¨à¦¾à¦¯à¦¼ যে হাদীসসমূহ কেউ কেউ উলà§à¦²à§‡à¦– করে থাকে তা উমà§à¦®à¦¾à¦¤à§‡à¦° আলেমদের সরà§à¦¬à¦¸à¦®à§à¦®à¦¤ মতে বানোয়াট। (à¦à¦° জনà§à¦¯ দেখà§à¦¨à¦ƒ ইবনে তাইমিয়ার মাজমà§' ফাতাওয়া ২৩/à§§à§©à§§,à§§à§©à§©,১৩৪, ইকতিদায়ে ছিরাতে মà§à¦¸à§à¦¤à¦¾à¦•ীম ২/৬২৮, আবৠশামাহঃ আল-বা'য়েছ পৃঃ ৩২-৩৬, রশীদ রিদাঃ ফাতাওয়া à§§/২৮, আলী মাহফà§à¦œ, ইবদা' পৃঃ২৮৬,২৮৮, ইবনে বাযঃ আতà§à¦¤à¦¾à¦¹à¦¯à§€à¦° মিনাল বিদ'আ পৃঃ১১-১৬)।
চতà§à¦°à§à¦¥ পà§à¦°à¦¶à§à¦¨à¦ƒ শা'বানের মধà§à¦¯ রাতà§à¦°à¦¿à¦° পরদিন কি রোযা রাখা যাবে?
উতà§à¦¤à¦°à¦ƒ রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) থেকে বহৠসহীহ হাদীসে পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হয়েছে যে, তিনি শা'বান মাসে সবচেয়ে বেশী রোযা রাখতেন। (à¦à¦° জনà§à¦¯ দেখà§à¦¨à¦ƒ বà§à¦–ারী, হাদীস নং ১৯৬৯, ১৯à§à§¦, মà§à¦¸à¦²à¦¿à¦®, হাদীস নং ১১৫৬, ১১৬১, মà§à¦¸à¦¨à¦¾à¦¦à§‡ আহমাদ ৬/১৮৮, সà§à¦¨à¦¾à¦¨à§‡ আবৠদাউদ, হাদীস নং ২৪৩১, সহীহ ইবনে খà§à¦¯à¦¾à¦‡à¦®à¦¾, হাদীস নং ২০à§à§, সà§à¦¨à¦¾à¦¨à§‡ তিরমিà¦à¦¿, হাদীস নং ৬৫à§)। সে হিসাবে যদি কেউ শা'বান মাসে রোযা রাখেন তবে তা হবে সà§à¦¨à§à¦¨à¦¾à¦¤à¥¤ শাবান মাসের শেষ দিন ছাড়া বাকী যে কোন দিন রোযা রাখা জায়েয বা সওয়াবের কাজ। তবে রোজা রাখার সময় মনে করতে হবে যে, রাসূল (সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলাইহি ওয়া সালà§à¦²à¦¾à¦®) যেহেতৠশা'বান মাসে রোজা রেখেছিলেন তাকে অনà§à¦¸à¦°à¦¨ করে রোযা রাখছি।
অথবা যদি কারও আইয়ামে বেদের নফল রোযা তথা মাসের à§§à§©,১৪,à§§à§« ঠতিনদিন রোযা রাখার নিয়ম থাকে তিনিও রোযা রাখতে পারেন। কিনà§à¦¤à§ শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° শা'বানের পনের তারিখ রোযা রাখা বিদ'আত হবে। কারণ শরীয়তে ঠরোযার কোন à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ নেই। আলà§à¦²à¦¾à¦¹ আমাদেরকে তাà¦à¦° রাসূলের পরিপূরà§à¦£ পদাঙà§à¦• অনà§à¦¸à¦°à¦¨ করে চলার তৌফিক দিন। আমীন।
(((সমাপà§à¦¤)))
______________________________ পà§à¦°à¦£à§‡à¦¤à¦¾à¦ƒ
ড. আবৠবকর মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ যাকারিয়া
à¦à¦®à¦à¦® (ঢাকা), লিসানà§à¦¸, à¦à¦®à¦, à¦à¦®-ফিল, পিà¦à¦‡à¦š ডি (মদীনা)
সহকারী অধà§à¦¯à¦¾à¦ªà¦•, আল-ফিকহ বিà¦à¦¾à¦—
ইসলামী বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à¦¯à¦¼, কà§à¦·à§à¦Ÿà¦¿à¦¯à¦¼à¦¾, বাংলাদেশ
শবে বরাত ও পà§à¦°à¦¾à¦¸à¦‚গিক কিছৠকথা _________________
পà§à¦°à¦•াশকঃ
আবà§à¦¦à§à¦° রহমান ইবনৠআবি বকর মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ যাকারিয়া
সà§à¦¬à¦¤à§à¦¬: লেখক করà§à¦¤à§ƒà¦• সংরকà§à¦·à¦¿à¦¤
পà§à¦°à¦¥à¦® পà§à¦°à¦•াশ-
পà§à¦°à¦•াশ কালঃ
যিলকা'দা - ১৪২ৠহিঃ
ডিসেমà§à¦¬à¦° - ২০০৬ ইং
অগà§à¦°à¦¹à¦¾à¦¯à¦¼à¦£ - ১৪১৩ বাংলা
যোগাযোগ:
মোবাইল নং- +৮৮ ০১ ৯২ ৯০ ৫০ ১০
e-mail:
স্প্যামবটের হাত থেকে এই ইমেল ঠিকানা সুরক্ষিত আছে। পড়ার জন্যে জাভাস্ক্রিপ্ট অন করুন।
|