কà§à¦°à¦†à¦¨ বà§à¦à¦¾ সহজ |
|
|
লিখেছেন অধà§à¦¯à¦¾à¦ªà¦• গোলাম আযম
|
Saturday, 14 April 2007 |
পাতা 22 মোট 26
২১.নবী কাহিনীর উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à¦•à§à¦°à¦†à¦¨à§‡à¦° বহৠসূরায়, বিশেষ করে বড় বড় সূরাগà§à¦²à§‹à¦¤à§‡ নবী-রাসূলগণের কাহিনী বার বার উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। ঠসমà§à¦ªà¦°à§à¦•িত আয়াতসমূহ কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বিরাট অংশ দখল করে আছে। গলà§à¦ª বলা বা ইতিহাস চরà§à¦šà¦¾ যে à¦à¦° আসল উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ নয় তা না বà§à¦à¦²à§‡ à¦à¦¸à¦¬ কাহিনী ও ঘটনার খà§à¦à¦Ÿà¦¿à¦¨à¦¾à¦Ÿà¦¿ আলোচনায়ই মানà§à¦· মশগà§à¦² হয়ে পড়ে।
কà§à¦°à¦†à¦¨à§‡ কোন নবীরই ধারাবাহিক ইতহাস আলোচনা করা হয়নি। যেখানে যে মূল বকà§à¦¤à¦¬à§à¦¯ উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ তার পকà§à¦·à§‡ à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• যà§à¦•à§à¦¤à¦¿ পেশ করার জনà§à¦¯ যতটà§à¦•ৠঘটনা দরকার ততটà§à¦•à§à¦‡ শà§à¦§à§ উলà§à¦²à§‡à¦– করা হয়েছে। তাই à¦à¦•ই নবীর কাহিনীর বিà¦à¦¿à¦¨à§à¦¨ অংশ বিà¦à¦¿à¦¨à§à¦¨ সূরায় পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ মত তà§à¦²à§‡ ধরা হয়েছে। à¦à¦•টি কাহিনী হিসাবে à¦à¦•ই সূরায় à¦à¦•টানা কোন নবীর জীবনী আলোচনা করা হয়নি। হযরত ইউসà§à¦« (আঃ)-à¦à¦° গোটা কাহিনী à¦à¦• সূরায় আলোচনা করা হলেও তা মোটেই গলà§à¦ªà§‡à¦° আকারে পেশ করা হয়নি। নবীদের কাহিনী আলোচনার মূল উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ কয়েকটিঃ
ক) ঈমানদারদেরকে নবীদের উদাহরণ থেকে ধৈরà§à¦¯ ,সাহস ,দৃà§à¦¤à¦¾ ও নিষà§à¦Ÿà¦¾à¦° শিকà§à¦·à¦¾ গà§à¦°à¦¹à¦£ করতে উদà§à¦¬à§à¦¦à§à¦§ করা।
খ) নবীদের বিরোধিতা করার মারাতà§à¦®à¦• পরিণাম উলà§à¦²à§‡à¦– করে বাতিল শকà§à¦¤à¦¿à¦•ে সাবধান করা।
গ) শেষ নবীর বিরোধিতায় যারা লিপà§à¦¤ ছিল তাদেরকে পূরà§à¦¬à¦¬à¦°à§à¦¤à§€ নবীদের বিরোধীদের পরিণাম থেকে শিকà§à¦·à¦¾ গà§à¦°à¦¹à¦£à§‡à¦° সà§à¦¯à§‹à¦— দেয়া।
ঘ) যà§à¦—ে যà§à¦—ে যত নবী ও রাসূল à¦à¦¸à§‡à¦›à§‡à¦¨ তাà¦à¦¦à§‡à¦° সবাই যে à¦à¦•ই দà§à¦¬à§€à¦¨à§‡à¦° ধারক ছিলেন সে কথা পà§à¦°à¦®à¦¾à¦£ করা।
ঙ) হক ও বাতিলের সংঘরà§à¦· যে চিরনà§à¦¤à¦¨ সে কথা সà§à¦ªà¦·à§à¦Ÿ করে তà§à¦²à§‡ ধরা । যখন কোন নবী দà§à¦¬à§€à¦¨à§‡ হক কায়েম করার চেষà§à¦Ÿà¦¾ করেছেন তখনই বাতিল কায়েমী সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à¦¬à¦¾à¦¦à§€ শকà§à¦¤à¦¿ বিরোধিতা করেছে।
চ) আলà§à¦²à¦¾à¦¹ পাক শকà§à¦¤à¦¿à¦¬à¦²à§‡ মানà§à¦·à¦•ে হেদায়াত করার ইখতিয়ার দেননি । মানà§à¦·à¦•ে শà§à¦§à§ বà§à¦à¦¾à¦¬à¦¾à¦° চেষà§à¦Ÿà¦¾ করাই নবীদের দায়িতà§à¦¬ ছিল।
ছ ) মানà§à¦· হককে কবà§à¦² করতে রাজী না হলে আলà§à¦²à¦¾à¦¹ জবরদসà§à¦¤à¦¿ করে কোন জাতিকে হেদায়াত করেনা। হককে কবà§à¦² করা ও না করা মানà§à¦·à§‡à¦° সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨ ইচছার উপরই নিরà§à¦à¦° করে।
|
সর্বশেষ আপডেট ( Monday, 09 November 2009 )
|