পাতা 22 মোট 22
পরিশিষà§à¦Ÿ ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à§‡ মহিলা সাহাবীদের à¦à§‚মিকা দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ যে কোন সংসà§à¦•ার আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° নà§à¦¯à¦¾à§Ÿ ইসলামেরও বিকাশ-বৃদà§à¦§à¦¿à¦¤à§‡ অসংখà§à¦¯ মহিলা উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯ অবদান রেখেছেন। ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ নববী যà§à¦—ে মহিলারা যে গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ à¦à§‚মিকা পালন করেন, সে বিষয়ে সংকà§à¦·à¦¿à¦ªà§à¦¤ আলোচনা করা পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤
খাদীজা বিনতে খওলিদঃ ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ পà§à¦°à¦¥à¦®à§‡à¦‡ হযরত (স)-à¦à¦° সà§à¦¤à§à¦°à§€ উমà§à¦®à§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨ হযরত খাদীজা (রা)-à¦à¦° নাম উলà§à¦²à§‡à¦– করতে হয়। à¦à¦‡ মহিয়সী নারী নবà§à§Ÿà§à¦¯à¦¾à¦¤à§‡à¦° পূরà§à¦¬à§‡ নিজের বিপà§à¦² সমà§à¦ªà¦¦à¦°à¦¾à¦œà¦¿ সমাজের ইয়াতীম, মিসকীন ও বিধবাদের সাহাযà§à¦¯à§‡à¦° জনà§à¦¯à§‡ তাà¦à¦° সমাজসেবী সà§à¦¬à¦¾à¦®à§€à¦° হাতে তà§à¦²à§‡ দেন। তবে ঠসমà§à¦ªà¦¦ শà§à¦§à§ ইয়াতীম, মিসকীন ও বিধবাদের সাহাযà§à¦¯à§‡à¦‡ বà§à¦¯à§Ÿà¦¿à¦¤ হয়নি, সà§à¦¬à¦¾à¦®à§€à¦° জনà§à¦¯à§‡ ধনী-দরিদà§à¦° নিরà§à¦¬à¦¿à¦¶à§‡à¦·à§‡ সকলে সমà§à¦®à¦¾à¦¨ ও শà§à¦°à¦¦à§à¦§à¦¾ অরà§à¦œà¦¨à§‡à¦“ যথেষà§à¦Ÿ à¦à§‚মিকা রেখেছে। পরবরà§à¦¤à§€à¦¤à§‡ ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à§‡ ঠসমà§à¦®à¦¾à¦¨ ও শà§à¦°à¦¦à§à¦§à¦¾ অনেকটাই কাজে লেগেছে।
ইসলামের ঠিক সূচনা-পরà§à¦¬à§‡ সà§à¦¬à¦¾à¦®à§€à¦•ে নানাà¦à¦¾à¦¬à§‡ সাহস ও উৎসাহ পà§à¦°à¦¦à¦¾à¦¨à§‡à¦° কথা ইতঃপূরà§à¦¬à§‡ যথাসà§à¦¥à¦¾à¦¨à§‡ আলোচিত হয়েছে । সà§à¦¬à¦¾à¦®à§€à¦° পà§à¦°à¦šà¦¾à¦°à¦¿à¦¤ আদরà§à¦¶à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® ঈমান আনয়ন করে à¦à¦¬à¦‚ ঘরের বাà¦à¦¦à§€ ও দাসীদের কাছে তা যথাযথ পà§à¦°à¦šà¦¾à¦° করে তিনি ইতিহাসে অননà§à¦¯ দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ সà§à¦¥à¦¾à¦ªà¦¨ করেছেন। মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ কà§à¦°à¦¾à¦‡à¦¶à¦¦à§‡à¦° চরম নিরà§à¦¯à¦¾à¦¤à¦¨ ও নিপীড়নের দিনগà§à¦²à§‹à¦¤à§‡ সà§à¦¬à¦¾à¦®à§€à¦° সাথে দীরà§à¦˜à¦¦à¦¿à¦¨ শে'বে আবী তালিবে অবরà§à¦¦à§à¦§ থেকে à¦à¦¬à¦‚ আপন à¦à¦¾à¦¤à§€à¦œà¦¾ হাকীম বিনৠহাজাম à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯à¦¦à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ কà§à¦°à¦¾à¦‡à¦¶à¦¦à§‡à¦° শতà§à¦°à§à¦¤à¦¾ পà§à¦°à¦¶à¦®à¦¨à§‡ সফল à¦à§‚মিকা রেখে তিনি ইতিহাসে অননà§à¦¯ সà§à¦¥à¦¾à¦¨ করে নিয়েছেন।
গà§à¦œà¦¾à¦‡à§Ÿà¦¾à¦ƒ à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ বিন হাবীব আল-বাগদাদী লিখেছেনঃ à¦à¦‡ মহিলা ইসলাম গà§à¦°à¦¹à¦£à§‡à¦° পর কà§à¦°à¦¾à¦‡à¦¶ রমনীদের মধà§à¦¯à§‡ ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦° করতে থাকেন। তাà¦à¦° পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à§Ÿ বহৠসংখà§à¦¯à¦• কà§à¦°à¦¾à¦‡à¦¶ রমনী ইসলামের ছায়াতলে আশà§à¦°à§Ÿ গà§à¦°à¦¹à¦£ করেন। à¦à¦¤à§‡ কà§à¦°à¦¾à¦‡à¦¶à¦°à¦¾ অতà§à¦¯à¦¨à§à¦¤ কà§à¦°à§à¦¦à§à¦§ হয়। ঘটনাকà§à¦°à¦®à§‡ à¦à¦‡ মহিলা ছিলেন মরà§à¦šà¦¾à¦°à§€ বেদà§à¦ˆà¦¨ পরিবারের সনà§à¦¤à¦¾à¦¨à¥¤ ঠকারণে কà§à¦°à¦¾à¦‡à¦¶à¦°à¦¾ তাà¦à¦•ে শহর থেকে বহিসà§à¦•ার করার সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ নিলো। অতঃপর তাà¦à¦° হাত-পা বেà¦à¦§à§‡ আপন পরিবারের কাছে পৌà¦à¦›à¦¾à¦¨à§‹à¦° জনà§à¦¯à§‡ à¦à¦•টি কাফেলার হাতে তà§à¦²à§‡ দেয়া হলো। কাফেলার লোকেরা তাà¦à¦•ে à¦à¦•টি উটের পিঠে বসিয়ে রশি দিয়ে কঠোরà¦à¦¾à¦¬à§‡ বেধে দিলো। à¦à¦° পরবরà§à¦¤à§€ ঘটনা সমà§à¦ªà¦°à§à¦•ে মহিলা নিজেই বলেনঃ ‘ওরা পথি মধà§à¦¯à§‡ আমায় কোনো খাবার বা পানি পান করতে দেয়নি; বরং কোনো মঞà§à¦œà¦¿à¦²à§‡ যাতà§à¦°à¦¾ বিরতি করলে ওরা আমার হাত-পা বাà¦à¦§à¦¾ অবসà§à¦¥à¦¾à§Ÿà¦‡ কড়া রোদের মধà§à¦¯à§‡ ফেলে দিতো। à¦à¦à¦¾à¦¬à§‡ তিন দিন তিন রাত অতিবাহিত হলো। আমার অবসà§à¦¥à¦¾ খà§à¦¬à¦‡ নাজà§à¦• হয়ে দাà¦à§œà¦¾à¦²à§‹à¥¤ কোনো বিষয়ে আমার হà§à¦à¦¶-জà§à¦žà¦¾à¦¨ পরà§à¦¯à¦¨à§à¦¤ থাকলো না।
à¦à¦• রাতে আমি à¦à¦‡ অবসà§à¦¥à¦¾à§Ÿà¦‡ পড়ে ছিলাম। হঠাৎ গায়েব থেকে à¦à¦•টা তরল পদারà§à¦¥ à¦à¦¸à§‡ আমার মà§à¦– সà§à¦ªà¦°à§à¦¶ করলো। আমি কিছৠপানীয় পান করতেই আমার হà§à¦à¦¶ ফিরে à¦à¦²à§‹à¥¤ আমার দà§à¦°à§à¦¬à¦²à¦¤à¦¾ কেটে গেলো। সকালে ঘà§à¦® থেকে উঠে লোকেরা আমায় পরিবরà§à¦¤à¦¿à¦¤ ও উনà§à¦¨à¦¤ রূপে দেখতে পেলো। তারা à¦à¦¾à¦¬à¦²à§‹, রাতের বেলা আমি হয়ত কোনোকà§à¦°à¦®à§‡ হাত-পয়ের বনà§à¦§à¦¨ খà§à¦²à§‡ কাফেলার পানি চà§à¦°à¦¿ করে পান করেছি। কিনà§à¦¤à§ আমাকে বাধা রশি যেমন খোলা ছিলোনা; তেমনি পানি-à¦à¦°à¦¾ মশকগà§à¦²à§‹à¦° মà§à¦–ও ছিলো বনà§à¦§à¥¤ তারা যখন নিশà§à¦šà¦¿à¦¤ হলো যে, পানি কেউ চà§à¦°à¦¿ করেনি, বরং খোদার অনà§à¦—à§à¦°à¦¹ à¦à¦¬à¦‚ গায়েবী সাহাযà§à¦¯à§‡à¦‡ আমার অবসà§à¦¥à¦¾ পরিবরà§à¦¤à¦¿à¦¤ হয়েছে, তখন ওরা দারà§à¦£à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦à¦¾à¦¬à¦¿à¦¤ ও অনà§à¦¤à¦ªà§à¦¤ হলো à¦à¦¬à¦‚ সকলেই à¦à¦•যোগে ইসলাম গà§à¦°à¦¹à¦£ করলো।’ উলà§à¦²à§‡à¦–à§à¦¯, হযরত (স)-à¦à¦° পà§à¦°à¦¤à¦¿ মহিলার à¦à¦¤ পà§à¦°à¦—াৠà¦à¦•à§à¦¤à¦¿ ও শà§à¦°à¦¦à§à¦§à¦¾ ছিলো যে, তাà¦à¦° সমà§à¦ªà¦°à§à¦•ে কà§à¦°à¦†à¦¨à§‡à¦° à¦à¦•টি আয়াত পরà§à¦¯à¦¨à§à¦¤ নাযিল হয়।
উমà§à¦®à§‡ শরীক দওসিয়াঃ দারà§à¦² মà§à¦¸à¦¾à¦¨à§à¦¨à¦¿à¦«à§€à¦¨ পà§à¦°à¦•াশিত সিয়ারà§à¦¸ সাহাবিয়া গà§à¦°à¦¨à§à¦¥à§‡ উদà§à¦§à§ƒà¦¤ হয়েছে যে, à¦à¦‡ মহিলা কà§à¦°à¦¾à¦‡à¦¶ রমনীদের মধà§à¦¯à§‡ খà§à¦¬ গোপনে ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦° করতেন। তাà¦à¦° পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à§Ÿà¦‡ কà§à¦°à¦¾à¦‡à¦¶ রমনীদের মধà§à¦¯à§‡ ইসলাম বিসà§à¦¤à¦¾à¦° লাঠকরে। অবশà§à¦¯ তাà¦à¦° জীবন কাহিনী সমà§à¦ªà¦°à§à¦•ে বিসà§à¦¤à§ƒà¦¤ কিছৠজানা সমà§à¦à¦¬ হয়নি।
ফাতিমা বিনতে খাতà§à¦¤à¦¾à¦¬à¦ƒ ঠমহিলা ছিলেন হযরত উমর (রা)-à¦à¦° বোন। ইনি যেà¦à¦¾à¦¬à§‡ হযরত উমর (রা)-কে পà§à¦°à¦à¦¾à¦¬à¦¿à¦¤ করেন, যার পরিণতিতে তিনি ইসলাম গà§à¦°à¦¹à¦£à§‡ উদà§à¦à§‚দà§à¦§ হন, সে ঘটনা সরà§à¦¬à¦œà¦¨à¦¬à¦¿à¦¦à¦¿à¦¤à¥¤ জাহিল যà§à¦—ে যে সà§à¦¬à¦²à§à¦ª সংখà§à¦¯à¦• কà§à¦°à¦¾à¦‡à¦¶ মহিলা লেখাপড়া জানতেন, ইনি ছিলেন তাà¦à¦¦à§‡à¦° অনà§à¦¯à¦¤à¦®à¥¤
সা’দা বিনতে কà§à¦°à¦¾à¦‡à¦œà¦ƒ ইবনে হাজারের উদà§à¦§à§ƒà¦¤à¦¿ দিয়ে সিয়ারà§à¦¸ সাহাবিয়ায় বলা হয়েছে, সা’দা বিনতে কà§à¦°à¦¾à¦‡à¦œà§‡à¦° উপদেশেই হযরত উসমান (রা) ইসলাম গà§à¦°à¦¹à¦£ করেছিলেন। ইনি সমà§à¦à¦¬à¦¤ হযরত উসমান (রা)-à¦à¦° খালা ছিলেন। à¦à¦à¦° সমà§à¦ªà¦°à§à¦•ে বিসà§à¦¤à§ƒà¦¤ আর কিছৠজানা যায়নি।
à¦à¦›à¦¾à§œà¦¾ হিজরতের পà§à¦°à¦¾à¦•à§à¦•ালে সংঘটিত আকাবার তৃতীয় শপথে দà§à¦œà¦¨ মহিলা অংশ গà§à¦°à¦¹à¦£ করেন বলে ইতিহাসে উলà§à¦²à§‡à¦– পাওয়া যায়। তবে তাদের নাম-পরিচিতি পাওয়া যায়নি।
হিজরতের পূরà§à¦¬à§‡ ইসলাম গà§à¦°à¦¹à¦£à¦•ারী মহিলাদের মধà§à¦¯à§‡ কয়েকজনের নাম à¦à¦–ানে দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ হিসেবে উলà§à¦²à§‡à¦– করা হলো। মকà§à¦•ার কঠোর পরিবেশে ইসলাম গà§à¦°à¦¹à¦£ করে à¦à¦¬à¦‚ ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à§‡ সকà§à¦°à¦¿à§Ÿ à¦à§‚মিকা রেখে à¦à¦à¦°à¦¾ শà§à¦§à§ সৎ সাহসেরই পরিচয় দেননি, অনেক দà§à¦ƒà¦–-কষà§à¦Ÿà§‡à¦°à¦“ à¦à§à¦à¦•ি গà§à¦°à¦¹à¦£ করেন।
হিজরতের পর মদীনায়ও ইসলাম গà§à¦°à¦¹à¦£ ও তার পà§à¦°à¦šà¦¾à¦°à§‡ মহিলারা বলিষà§à¦ à¦à§‚মিকা পালন করেন। ইতিহাস থেকে জানা যায়, মকà§à¦•ার চেয়ে মদীনার মহিলারা বেশি সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦šà§‡à¦¤à¦¾ ও মà§à¦•à§à¦¤à¦¬à§à¦¦à§à¦§à¦¿à¦° অধিকারী ছিলেন। সে কারণে তাà¦à¦°à¦¾à¦“ অধিকতর উৎসাহের সাথে ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à§‡ অংশ গà§à¦°à¦¹à¦£ করেন।
উমà§à¦®à§‡ সà§à¦²à§€à¦® বিনতে মালহান : à¦à¦‡ মহিলা খà§à¦¬à¦‡ দà§à¦ƒà¦¸à¦¾à¦¹à¦¸à§€ ছিলেন। ইনি à¦à¦¬à¦‚ à¦à¦à¦° বোনের ইসলামের পকà§à¦·à§‡ পà§à¦°à¦¤à§à¦¯à¦•à§à¦· যà§à¦¦à§à¦§à§‡ অংশগà§à¦°à¦¹à¦£à§‡à¦° কথা সরà§à¦¬à¦œà¦¨à¦¬à¦¿à¦¦à¦¿à¦¤à¥¤ উমà§à¦®à§‡ সà§à¦²à§€à¦® সমà§à¦ªà¦°à§à¦•ে ইতিহাসে উদà§à¦§à§ƒà¦¤ হয়েছে যে, হà§à¦¨à¦¾à¦‡à¦¨à§‡à¦° যà§à¦¦à§à¦§à§‡ ইসলামী বাহিনীর মকà§à¦•à§€ সৈনà§à¦¯à§‡à¦°à¦¾ পলায়ন করলে যà§à¦¦à§à¦§ জয়ের পর তিনি সমসà§à¦¤ পলাতক মকà§à¦•à§€ সৈনà§à¦¯à§‡à¦° শিরচà§à¦›à§‡à¦¦ করার জনà§à¦¯à§‡ হযরত (স)-কে পরামরà§à¦¶ দিয়েছিলেন। (সহীহ মà§à¦¸à¦²à¦¿à¦® থেকে সিয়ারà§à¦¸ সাহাবিয়ায় উদà§à¦§à§ƒà¦¤)
তাà¦à¦° সà§à¦¬à¦¾à¦®à§€ আবৠতালহা মূরà§à¦¤à¦¿-পূজারী ছিলেন। তিনি à¦à¦•টি বৃকà§à¦·à§‡à¦° পূজা করতেন। উমà§à¦®à§‡ সà§à¦²à§€à¦¨ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ হবার পর সà§à¦¬à¦¾à¦®à§€à¦•ে নানাà¦à¦¾à¦¬à§‡ বà§à¦à¦¾à¦¤à§‡ থাকেন যে, মাটির বà§à¦• চিরে যে গাছের জনà§à¦® হয়, তা কিà¦à¦¾à¦¬à§‡ খোদা খোদা পহতে পারে? সà§à¦¤à§à¦°à§€à¦° কথায় ধীরে ধীরে সà§à¦¬à¦¾à¦®à§€à¦° মন পà§à¦°à¦à¦¾à¦¬à¦¿à¦¤ হয় à¦à¦¬à¦‚ à¦à¦• পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ তিনি ইসলাম গà§à¦°à¦¹à¦£ করেন। (ইবনে সা’দ থেকে সিয়ারà§à¦¸ সাহাবিয়ায় উদà§à¦§à§ƒà¦¤)
রাসূলে করীম (স)-à¦à¦° জামানায় ইসলামের জনà§à¦¯à§‡ অরà§à¦¥ বà§à¦¯à§Ÿà§‡à¦“ মহিলারা কিছà§à¦®à¦¾à¦¤à§à¦° পিছনে ছিলেন না। সহীহ বà§à¦–ারীতে উলà§à¦²à§‡à¦–িত হয়েছে, à¦à¦•বার হযরত বিলাল (রা) রাসূলে করীম (স)-à¦à¦° আহবান কà§à¦°à¦®à§‡ মসজিদে নববীতে সমবেত লোকদের কাছ থেকে ঘà§à¦°à§‡ ঘà§à¦°à§‡ আরà§à¦¥à¦¿à¦• সাহাযà§à¦¯ সংগà§à¦°à¦¹ করছিলেন। মসজিদের à¦à¦• পারà§à¦¶à§à¦¬à§‡ সমবেত মহিলার à¦à¦Ÿà¦¾ টের পেয়ে নিজেদের কানের দà§à¦², হাতের চà§à§œà¦¿ à¦à¦¬à¦‚ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ অলঙà§à¦•ারাদি খà§à¦²à§‡ খà§à¦²à§‡ রাসূলের খেদমতে জমা করতে লাগলেন।
মোটকথা, ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à§‡ মহিলার পূরà§à¦£ উৎসাহ-উদà§à¦¦à§€à¦ªà¦¨à¦¾à¦° সাথে রাসূলে আকরাম (স)-à¦à¦° সাথে সহযোগিতা করেন। তাà¦à¦°à¦¾ নিজ নিজ সà§à¦¬à¦¾à¦®à§€, à¦à§ƒà¦¤à§à¦¯, দাসী, গোলাম, আতà§à¦¨à§€à§Ÿ-সà§à¦¬à¦œà¦¨, সাকà§à¦·à¦¾à¦¤-পà§à¦°à¦¾à¦°à§à¦¥à§€ ও বনà§à¦§à§-বানà§à¦§à¦¬à¦¦à§‡à¦° ইসলাম গà§à¦°à¦¹à¦£à§‡ উৎসাহ দেন। ইসলামের পথে তাà¦à¦°à¦¾ নানারূপ দà§à¦ƒà¦–-কষà§à¦Ÿà¦“ à¦à§‹à¦— করেন। তাà¦à¦°à¦¾ আবিসিনিয়ায় হিজরতেও অংশ নেন। তাà¦à¦¦à§‡à¦° ঈমান কিরূপ সà§à¦¦à§ƒà§ ছিলো দ৒-à¦à¦•টি ঘটনায় তার পà§à¦°à¦®à¦¾à¦£ পাওয়া যায়। আবিসিনিয়ার খৃষà§à¦Ÿà¦¾à¦¨ পরিবেশে গিয়ে বিবি উমà§à¦®à§‡ হাবীবার সà§à¦¬à¦¾à¦®à§€ উবাইদà§à¦²à§à¦²à¦¾à¦¹ বিন জাহাশ à¦à¦¬à¦‚ বিবি সওদার সà§à¦¬à¦¾à¦®à§€ সà§à¦•রান ইসলাম তà§à¦¯à¦¾à¦— করে খà§à¦°à¦¿à¦·à§à¦Ÿà¦¾à¦¨ হয়ে যায়। কিনà§à¦¤à§ à¦à¦‡ দà§à¦‡ মহিলা ইসলামের ওপর অবিচল থাকেন। à¦à¦° বিনিময়ে উà¦à§Ÿà§‡ রাসূলে আকরাম (স)-à¦à¦° সà§à¦¤à§à¦°à§€ তথা উমà§à¦®à§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨ হবার পরম সৌà¦à¦¾à¦—à§à¦¯ অরà§à¦œà¦¨ করেন।
হযরত উমর (রা)-à¦à¦° দà§à¦‡ দাসী জà§à¦¨à¦¾à¦‡à¦°à¦¾ ও লাবীবা মকà§à¦•ায় অবসà§à¦¥à¦¾à¦¨à¦•ালে ইসলামে দীকà§à¦·à¦¿à¦¤ হন। ইসলাম গà§à¦°à¦¹à¦£à§‡à¦° পূরà§à¦¬ হযরত উমর (রা) তাদের ওপর কঠোর নিরà§à¦¯à¦¾à¦¤à¦¨ চালাতেন। তাদেরকে পà§à¦°à¦¹à¦¾à¦° করতে করতে নিজেই পরিশà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হয়ে বিরতি দিতেন। তিনি বলতেন : কারো পà§à¦°à¦¤à¦¿ দয়াপরবশ হয়ে নয়, নিজেই পরিশà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হয়ে বিরতি দিচà§à¦›à¦¿; কিছà§à¦•à§à¦·à¦£ বিশà§à¦°à¦¾à¦® গà§à¦°à¦¹à¦£à§‡à¦° পর আবার পà§à¦°à¦¹à¦¾à¦° শà§à¦°à§ করবো। কিনà§à¦¤à§ à¦à¦‡ নিষà§à¦ à§à¦° পà§à¦°à¦¹à¦¾à¦°à¦“ তাà¦à¦°à¦¾ মেনে নেন; তবৠইসলাম তà§à¦¯à¦¾à¦— করতে সমà§à¦®à¦¤ হননি। জানা যায়, আবৠলাহাবের বৃদà§à¦§à¦¾ দাসী সাওবিয়াও ইসলাম গà§à¦°à¦¹à¦£ করেছিলেন। তাà¦à¦•ে মà§à¦•à§à¦¤à¦¿à¦¦à¦¾à¦¨ করা হয়েছিলো বলে সমà§à¦à¦¬à¦¤ আবৠলাহাব à¦à¦‡ বৃদà§à¦§à¦¾à¦° ওপর নিরà§à¦¯à¦¾à¦¤à¦¨ চালাতে সাহস পায়নি।
হযরত উমর (রা)-à¦à¦° আতà§à¦¨à§€à§Ÿà¦¾ শাফাআ বিনতে আবà§à¦¦à§à¦²à§à¦²à¦¾à¦¹ কবে ইসলাম গà§à¦°à¦¹à¦£ করেন জানা যায়নি। তিনি লেখাপড়া জানতেন। হযরত (স) তাà¦à¦° সà§à¦¤à§à¦°à§€ হাফসা (রা)-কে লেখাপড়া শিখানোর জনà§à¦¯à§‡ শাফাআকে নিযà§à¦•à§à¦¤ করেন। ইসলামের পà§à¦°à¦šà¦¾à¦° ও পà§à¦°à¦¸à¦¾à¦°à§‡ তিনিও উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯ অবদান রাখেন। ইবনে সা’দ -à¦à¦° à¦à¦• বরà§à¦£à¦¨à¦¾à§Ÿ পাওয়া যায়, বাহির থেকে অমà§à¦¸à¦²à¦¿à¦® গোতà§à¦°à¦—à§à¦²à§‹à¦° দূতেরা মদীনায় à¦à¦²à§‡ মদীনার à¦à¦• আনসারী মহিলা তাদের খà§à¦¬ মেহমানদারী করতেন। à¦à¦‡ মেহমানদারীও ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° জনà§à¦¯à§‡ অতà§à¦¯à¦¨à§à¦¤ ফলপà§à¦°à¦¸à§ পà§à¦°à¦®à¦¾à¦£à¦¿à¦¤ হতো।
সমাপà§à¦¤
|